নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

কে বেশী ফর্সা

০১ লা এপ্রিল, ২০১৬ ভোর ৬:০৮

এবার দেশে যেয়ে নূতন এবং অভাবিত এক সমস্যার সামনে পড়লাম।। ভাগ্নী,ভাতিজী,নাতনী এমন কি মেয়েদের মাঝে দ্বন্ধ চলছে কে কালো আর কে ফর্সা।। মাঝে মাঝে মজা করেই আবার মাঝে সত্যিকারই।। বিপদে পড়তাম আমাকে বিচারক বানালেই।। সবাই স্নেহধন্যা।। কার কথা বলবো আর কাকে ব্যাজার করবো?? তবুও কোনভাবে ম্যানেজ করেছি কাউকে কিছু না কিছু বলে খুশী করে।। অবাক লাগলেও ব্যাপারটার ভয়াবহতা দেখে আমি তো হতবাক।। অবশ্য আমাদের সময়ও ছিলো ব্যাপারটা, কিন্তু সেটা হাসিঠাট্টার মাঝেই।। তবে বাস্তবতা কালো মেয়ের বিয়ে হতে দেরী হতো আর বাপের টাকাপয়সা থাকলে ছিল ভিন্ন কথা।। এখন হয়েছে আরো প্রকট।।

ঘর ছাড়িয়ে আজ এটা সমাজ তারপর রাষ্ট্রেও ছড়িয়ে পড়েছে বিষের মত।। আর তাতে জর্জরিত হচ্ছি আমরা।। সাধারন মানুষ।। বিশেষ করে মধ্যবিত্তরা।। কারন আমরা এক চাকুরীতেই খুশী এবং সুখীও।। বেতন দিয়েই সংসারতরী পার করার চেষ্টা করি।। খাওয়া,অফিসে যাতায়াত,সন্তানদের পড়াশুনা থেকে বিভিন্ন দাওয়াতে এটা-সেটা গিফট দেওয়ার পর মাসের শেষের দিকে বিপীনবাবুর অবস্থা।।
তার উপর দিনকে দিন বাড়ছে নিত্য-নৈমিত্তিক খরচ।। লিষ্ট দিলাম না।। পাঠক মাত্রেই জানা বলে।। বিয়েতে পার্লারে যেয়ে কালো মেয়েকে যেমন সুন্দর করে উপস্থাপন করি, তেমনি বেতনের নির্দিষ্ট টাকায়ই সংসারটাকে সুন্দর করার চেষ্টা করি।। তার উপর প্রতিবেশী থেকে আত্মীয়দের মাঝে আছে অঘোষিত যুদ্ধ।। ওর বাড়িতে ওটা আছে, আমারও চাই তবে ওর চেয়ে সুন্দর আর দামী হতে হবে।। কখনও সফল আর ব্যর্থ হলে দেনার দায়ে ডুবে যাওয়া।। এই দেনা আর শোধ হতে চায় না।। শুরু হয় এর টুপি ওর মাথায় পড়ানো আবার ওর থেকে তার মাথায় পড়ানো।। যেন জোক!!

দেশে যেন বৃষ্টির মানে উল্টো হয়ে গেছে।। এখন বোধহয় টাকা পড়ে পানির বদলে।। একসময় যাদেরকে দেখেছি স্কুল-কলেজের বেতন নিয়মিত দিতে পারতো না।। ঘরে ছিল অপ্রতুল খাবার (আমিও কিন্তু এর বাইরে নই) ১০টা অংক,একপাতা বাংলা আর একপাতা ইংরেজী লিখলে আব্বার হাত থেকে ১ টাকা পেয়ে খরচ করে শেষ করতে পাতাম না।। সেখানে আমরা জন্মদিন করি চায়নীজে।। বিল যাই হোক না কেন!!
শুধু জন্মদিন বা অন্য যেভাবেই হোক না কেন ফার্ষ্টফুডের দোকান না হলে চলেই না।। বান্ধবীকে নিয়ে ভাতিজা-ভাগ্নেদেরও একই অবস্থা।। ষ্টাটাসের মতই !! অথচ বেকার,পড়ছে।। জোর বাপ-মাকে পটানো।। আর এর জের টানতে যেয়ে চাকুরীজীবি পিতা-মাতাকে খেতে হচ্ছে ঘুষ।। স্যরি নিতে হচ্ছে উপঢৌকন।। কি সুন্দর ভাবেই না আমরা পাল্টে ফেলছি আমাদের সেই চিরচেনা আদর্শিক সমাজ ব্যাবস্থাকে!! কয়েক বছরে যেসব মার্কেট হয়েছে,সেখানে কারা যচ্ছে??

সবাই যখন বদলে যাচ্ছে তখন দেশটা আর প্রাগৈতিহাসক যুগে পড়ে থাকবে কেন?? তাল মেলালো দেশটাও।। নেতারা তো আগে থেকেই করাপ্ট।। এবার শুরু করলো বহিঃবিশ্বে দেশকে উন্নত দেখানোর অভিনয়।। ঠিক বিয়ের কন্যার মতই।। এটা হচ্ছে,সেটা হচ্ছে।। হচ্ছে মস্ত বড় বড় ইমারত, জমকালো মার্কেট, বিনোদনও বাদ যাবে কেন?? শুরু হয়ে গেল এই কালচারও।। কিন্তু ফাকা থাকছে না একটাও।। কোথা থেকে এত টাকা আসছে?? মনে হচ্ছে কেউ যেন গৌরীসেনের মত উদার হাতে অর্থ বিলিয়ে যাচ্ছে জনগনের হাতে।।

আসলে যা্চ্ছে বা খরচ হচ্ছে আমার-আপনারই টাকা।। কিছু ব্যাক্তি,প্রতিষ্ঠান অবলীলায় মেরে খাচ্ছে জনগনের টাকা।। পত্রিকার সুত্রমতে শেয়ার বাজার থেকে জনগনের লুট হয়ছে ১৫,০০০ কোটি টাকা।।হলমার্ক ৪,৫০০ কোটি টাকা,বেসিক ব্যাংক থেকেও ৪,৫০০ কোটি টাকা, বিসমিল্লাহ নামক ভুয়া প্রতিষ্ঠানটি বিভিন্ন ব্যাংক থেকে নিয়েছে ১,১০০ কোটি টাকা আর ডেসটিকনি ঠকিয়েছে ৪,১১৯ কোটি টাকা।। ছোটখাটো হিসাব এানে নেই।। থাকলেও তাও কয়েক হাজার াড়িয়ে যাবে বলে আমার ধারনা।। সম্প্রতি রিজার্ভ থেকে গেছে মাত্র ৮০০ কোটি টাকা।। যা কি না যে কোন দেশের মোষ্ট সিকিউর্ড অবস্থায় থাকার কথা।। এখানে অবাক হওয়ার কথা রিজার্ভের এই চুরি ধরা পরে প্রথমে ছোট্ট দেশ শ্রীলংকায় ।।সেখানে মানিলন্ডারিং আইন কঠোর বলে।। তারপর ফিলিপাইনে।। এবং সেখানকার পত্রিকায় প্রকাশ হবার পরও প্রায় দেড়মাস পর মরা জানতে পারি আমাদের কষ্টার্জিত রিজার্ভ হ্যাকিং হয়ে অলরেডী চলে গেছে হংকংয়ের বিভিন্ন ক্যসিনোর জুয়ার আড্ডায়।।ফলশ্রুতি গভর্নরের পদত্যাগ, কিছু বদলী কিন্তু সর্বাধীনায়ক অর্থমন্ত্রী বহাল।। ব্যাংকের আইটির প্রধান কি বলছে?? আসলেই তো আমরা এগিয়ে চলেছি।। এসব ছোট-খাটো ব্যাপারে পদত্যাগ করা তো অপমানের কথা।। বিয়ের পর কন্যার পিতার মতই হবে আমাদের অবস্থা।।

পদ্মসেতুর জন্য আমরা বিশ্বের দরবারে ঘুরে ঘুরে যখন বিফল আর অপমানিত হয়ে ফিরে আসি (দুর্মুখেরা এখানেও লুটের গন্ধ পেয়েছিলো) এখন নিজের ঘর থেকেই বন্যার মত বেড়িয়ে যাচ্ছে অর্থ।। এসব বাদেও আমরা এগিয়ে যাচ্ছি উন্নয়নশীল দেশের কাতারে।। ফ্লাইওভারের পর ভাবনা চলছে মেট্রোরেলেরও।। ক'দিন পর হয়তো শুনবো পাতাল রেলের কথাও।।কিনতে হবে গ্যাসের সিলিন্ডারও।। বিদ্যুৎ বাড়ে কিন্তু বিল কমে না।। বরং চালের মত এটাও রফতানিযোগ্য।।
জ্যাম থাকবে না, গ্যাস-বিদ্যুতের সংকট হবে না,ঘুরে বেড়াবো মেট্রোরেলে কিন্তু এইসব হারানো টাকা না পেলে কি দিয়ে হবে?? অর্থমন্ত্রীর কাছে ৪/৫ হাজার কিছু না হলেও আমাদের তো.......।

একটার পর একটা দূর্ঘটনা,হত্যা,ধর্ষন,খুন হচ্ছে কিন্তু সাজা পাচ্ছে বেগুনচোরা।।
থাক বাবা আর লিখে কাজ নেই।। মন চাচ্ছে তবু বিরতি নিচ্ছি।। এমনিতেই দুই ভাগে বিভক্ত আমরা।। গালি,ট্যাগতো আগেই খেয়েছি তা আর রিনিউ করতে চাই না।।

মন্তব্য ২৮ টি রেটিং +৯/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০১৬ সকাল ১০:১৩

আরজু পনি বলেছেন:

গায়ের রং নিয়ে দুশ্চিন্তামুক্ত হতে আমাদের সময় এসেছে সচেতন হওয়ার।

গুন দিয়েই সব সম্ভব এটা মানুষের মগজে ঢুকিয়ে দেয়া দরকার।

আর দেশের কথা নিয়ে কী আর বলবো !

ট্যাগবাজরাতো ট্যাগ দিবেই তাই বলে থেমে থাকলে চলবে ?

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১:৪২

সচেতনহ্যাপী বলেছেন: গায়ের রং নিয়ে দুশ্চিন্তামুক্ত হতে আমাদের সময় এসেছে সচেতন হওয়ার।

গুন দিয়েই সব সম্ভব এটা মানুষের মগজে ঢুকিয়ে দেয়া দরকার।
খুবই দরকারী।।
শুধু হতাশাই ব্যক্ত করা।। অবশ্য কেহই সর্বগুনে গুনান্বিত হতে পারে না।।
গালি খেয়েছিলাম অনেক আগে আর ট্যাগও বছরখানেক আগে।। কিন্তু ব্লগে যেমন এসেছি নিজের ইচ্ছেতেই, লিখবোও তাই।।

২| ০১ লা এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৪২

নকীব কম্পিউটার বলেছেন: খুব সুন্দর করে লিখেছেন মনের অভিব্যক্তিগুলি।

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ অনুপ্রেরনার জন্য।। ভাল থাকুন।।

৩| ০১ লা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:২১

রিমঝিম স্বপ্ন বলেছেন: চমৎকার! এক পোষ্টে দেশের সার্বিক পরিস্থিতি তুলে ধরেছেন।
আমি মনে করি,পার্লারে গিয়ে সুন্দরি হওয়ার মহামারিতে আমাদের সমাজ আক্রান্তের অন্যতম কারণ ভারতীয় টিভি চ্যানেল।

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১:৫০

সচেতনহ্যাপী বলেছেন: চেষ্টা করেছি নিজের মত করেই তুলে ধরার।।
আজকাল দেশ জয় করতে হয় না শুধু ধ্বংশ করে দাও তাদের নিজস্ব সকীয়তা, ব্যাস হয়ে গেল.....।।

৪| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১১:২৭

শামছুল ইসলাম বলেছেন: আজকের আমাদের সমাজের এই দুরবস্থার মূলকারণ "লজ্জাহীনতা" বলেই আমার মনে হয়। আমার খুব ঘনিষ্ঠ এক বন্ধু আমাকে খুব সুন্দর করে ব্যাপারটা ব্যাখ্যা করেছিল ওর নিজের জীবনের অভিজ্ঞতা থেকে।

মধ্যবিত্তের সংসার, টানা-পোড়ন লেগেই থাকত। '৭০-এ ওর বড় ভাই কাস্টমস-এ চাকরি পেল। কিছুদিন পর একটা রেডিও কিনল। কিন্তু ও কারো কাছে "লজ্জায়" রেডিওর কথা বলতো না, চুপি চুপি শুনত। কিন্তু আমার ওই বন্ধুর ভাতিজারা '৮০ দশকে এসে বাবার রোজগার নিয়ে গর্ব করছে, "লজ্জা" পাচ্ছে যারা ওভাবে আয় করতে পারছে না।

"লজ্জা" ঈমানের অংগ-তাই দূর্বল ঈমানের কারণে পুরো দেশ আজ বিপর্যস্ত।

ভাল থাকুন। সবসময়।

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১:৫৬

সচেতনহ্যাপী বলেছেন: লজ্জাটা কি খায় না মাথায় দেয়?? দুঃখিত ভাই এভাবে বলার জন্য।। এর ছিটেফোটাও তো পাবেন না রাষ্ট্রীয় পর্যায় থেকে সমাজ হয়ে পারিবারিক ভাবেও।। মাথাতেই যদি পচন ধরে তখন শরীরের অবস্থা কি হতে পারে??

৫| ০১ লা এপ্রিল, ২০১৬ রাত ১১:৪৮

কান্ডারি অথর্ব বলেছেন:




উপমাটা ভাল দিছেন।

০২ রা এপ্রিল, ২০১৬ রাত ১:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: মূল অংশটুকুই অনুধাবন করেছেন বলে খুশী।।

৬| ০২ রা এপ্রিল, ২০১৬ ভোর ৬:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: সমস্যাসমগ্র!

০২ রা এপ্রিল, ২০১৬ ভোর ৬:৩২

সচেতনহ্যাপী বলেছেন: ছিল, আছে এবং থাকবেও।।

৭| ০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ৯:১৫

প্রামানিক বলেছেন: সবাই যখন বদলে যাচ্ছে তখন দেশটা আর প্রাগৈতিহাসক যুগে পড়ে থাকবে কেন?? তাল মেলালো দেশটাও।। নেতারা তো আগে থেকেই করাপ্ট।।

ফর্সা হওয়ার চরম প্রতিযোগীতা চলছে। ধন্যবাদ

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:১০

সচেতনহ্যাপী বলেছেন: সাথে প্রতিযোগীতা চলছে, আমাদের এগিয়ে চলার।।
ধন্যবাদ প্রামানিক ভাই।।

৮| ০২ রা এপ্রিল, ২০১৬ সকাল ৯:৫৬

শায়মা বলেছেন: মানুষকে হতে হবে গুণদর্শী!!! গুণের কদর করাটাই শিখতে হবে।

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:১৩

সচেতনহ্যাপী বলেছেন: '৭১ থেকে ২০১৬, আর কতটা পথ চললে গন্তব্যে পৌছা যাবে, তাই ভাবছি।।
আপনাকে পেয়ে খুশী হলাম।।

৯| ০২ রা এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কি সুন্দর ভাবেই না আমরা পাল্টে ফেলছি আমাদের সেই চিরচেনা আদর্শিক সমাজ ব্যাবস্থাকে!! যথার্থই বলেছেন। ব্যক্তিগত থেকে সামাজিক, রাষ্ট্রীয় থেকে বৈশ্বিক, সব জায়গায় আমরা নিজেদের কদর্য রূপটাকে ঢেকে এক মেকি মুখোশে ধরা দিচ্ছি, আপনার যথার্থ উপমার মত, বিয়েতে পার্লারে যেয়ে কালো মেয়েকে যেমন সুন্দর করে উপস্থাপন করি

অনেকদিন পর লিখছেন। নিয়মিত লিখুন হ্যপী ভাই। ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:২১

সচেতনহ্যাপী বলেছেন: প্রিয় একজনের উপস্থিতি আর মন্তব্য বরাবরই অনুপ্রেরনা যোগায়।।
প্রতিটা স্তরে চলছে এই ভন্ডামী।। আর ভাল লাগে না।। তবুও অসহায়ের মতই বেচে থাকতে হচ্ছে জীবনের তাগিদে।।
আপনিও ভাল থেকে নিয়ে যান দেশের না যাওয়া অংশগুলিতে, এই কামনায়।।

১০| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:


প্রেমহীন ভালোবাসা হয় শারীরিক; তখ শরীর, রং ফ্যাক্টর হয়ে যায়; পুরুষের মন জয়ে রং ভুমিকা রাখছে বাংলাদেশে।

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:২৩

সচেতনহ্যাপী বলেছেন: আসলেই তাই।। কিন্তু তখন কিন্তু শরীর আর রংয়ের কোন মূল্য থাকে না।।

১১| ০২ রা এপ্রিল, ২০১৬ রাত ৯:১৭

জুন বলেছেন: আমার আব্বা বলতো আগে অফিসে অনেকের মাঝে কাউকে ইশারায় দেখিয়ে বলতো 'জানো ঐ লোকটা না ঘুষ খায়। আর এখন বলে জানো সারা অফিসের মাঝে এই লোকটা একটা আস্ত গাধা, এক পয়সায় ও ঘুষ খায় না '।
কোথায় যাচ্ছি তারপর এত কিছুর নির্মানের কোয়ালিটি ই বা কি? কলকাতার মত মাথার উপর ভেংগে পড়বে নাকি! যত খারাপ কিছু তো ওখান থেকেই শেখা।
ভালোলেখায় প্লাস রইলো সচেতনহ্যাপী।
+

০৩ রা এপ্রিল, ২০১৬ রাত ১২:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: উনার কথা মিথ্যে প্রমান করতে পারবেন না।। আরেকদল গাধা আছে, সমর্থক মহল।।
আপনি বরাবরই যে কোন লেখার গভীরে যেতে পারেন।। এখনই একটা কথা শুনে এলাম যে, একটা ফ্লাইওভারের নকশা হয়েছে বা হাতে ড্রাইভের।। অনুমোদন পাওয়ার পর কাজও শুরু।। সুতরাং?? কি বলবেন কলকাতার উড়াল পুলের চেয়ে আমরা ভাল আছি!!
আর প্লাসটি সযত্নে রেখে দিলাম।। ধন্যবাদ।। ভাল থাকুন ।।

১২| ০৩ রা এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৪৪

হাসান মাহবুব বলেছেন: সচেতন নাগরিকের হতাশাবিধূর দৈনন্দিন রোজনামচা।

এবার শুরু করলো বহিঃবিশ্বে দেশকে উন্নত দেখানোর অভিনয়।। ঠিক বিয়ের কন্যার মতই।। এটা হচ্ছে,সেটা হচ্ছে।।

এই তুলনাটা খুব ভালো দিয়েছেন।

শুভবিকেল।

০৪ ঠা এপ্রিল, ২০১৬ রাত ১:০৯

সচেতনহ্যাপী বলেছেন: শুভেচ্ছা জানিয়েই প্রতিমন্তব্যে যাচ্ছি।। আমি কতটুকু সচেতন তা জানি না কিন্তু এটা আমাদের দৈনন্দিন রোজনামচা। শুধু বোবা-কালার মত দেখে যাচ্ছি।। পারছি না শুনতে, না পারছি বলতে।। কার উপরে ভরসা করবো? লঙ্কায় যে যায়, সেই রাবন হয়।।

১৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৬ সকাল ৯:৩২

মহা সমন্বয় বলেছেন: কি আর বলব.. আসলে চারিদিকে সমস্যা আর এই সমস্যা নিয়ে আমাদের বসবাস।
আশা করছি আস্তে আস্তে সব সমস্যা দূর হবে। যদিও সমস্যা কখনো দূর হয় না পরিবর্তিত হয় তবুও বলব... সমস্যা দূর হ । :)

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৪১

সচেতনহ্যাপী বলেছেন: নিত্য-নূতন কায়দায় আসবে।। তবুও বলব... সমস্যা দূর হ । :)

১৪| ০৫ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:১৮

খায়রুল আহসান বলেছেন: সবাই জানে, কালো মেয়ে পার্লার থেকে সেজে গুজে এলেও আসলে সে কালোই। তবুও সবাই তাকে ফর্সাই দেখতে চায়। তাই এই মেকী মুখোশের এত চাহিদা।
লেখায় সমাজের হালফিল চিত্রটা চমৎকারভাবে তুলে এনেছেন।

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: যা দেখেছি তাই লেখনীতে ফুটিয়ে তুলেছি, নের ভাব অনুসারেই।। এখন আর কেউ আসল-নকলের ভেদাভেদ বুঝে কি না (সত্যিকার অর্থে) সন্দেহ!!
আর প্রশংসার জন্য কৃতজ্ঞ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.