নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

আমি কি আসলেই নিঃসঙ্গ??

০৫ ই মে, ২০১৬ ভোর ৫:০০

ভাবছি কথাটা নিয়ে।। আগামী ৩ দিন ছুটি।। কিছুটা ঘরকুনো আর কিছুটা লুকানোর অভ্যাসে আমি ঘর থেকেই নামি না সাধারনতঃ ছুটির দিনগুলিতে।। পরিচিতরা অনেক কথা বলে।। শুধুই শুনে যাই।। কারন আসলেও তাই।।
আমি সাধারনতঃ এড়িয়েই থাকি পরিচিতজনদের বিশেষ করে পূর্বদের।। কারন বেশীরভাগই জুনিয়র।। যাদের আগ্রহ আমার ইতিহাস নিয়ে।। আর যা নিয়ে আমি কথা বলতে আগ্রহী নই।।
সবাই বলে আমি আমি না কি ঘরকুনো!! অথচ আমি নিজেকে যতটুকু জানি, আমার মত বন্ধুবৎসল মুষ্টিমেয়।। আমি জানি প্রয়োজনে বন্ধুর জন্য রক্ত দেওয়া, এমনকি নিজের জীবন বিপন্ন করে হলেও।।
কিন্তু আজ এসবের কোনই মূল্য নেই।। যা আছে তা বর্তমানকে কেন্দ্র করেই।। স্বার্থই বড়।। নিজের।।
নিজের জীবনেতেই দেখেছি, কত লোক এই করে বড় আর তথাকথত সমাজে প্রতিষ্ঠিত হয়ে গেছে।। কিন্তু আমি সেই হুকুমের চাকরই।।
বড় কথা বলছি না।। কিন্তু এই দীর্ধ রাজনৈতিক জীবনে দেখেছি,আমার অনুগ্রহপ্রাপ্তদের কেঊ শিল্পপতি, কেউ বা কোটিপতি।। সেখানে আমি সাধারন চাকর।। পজিশন যাই হোক না কেন বাস্তবতায় মেয়ের বয়সীদের কথাও মানতে বাধ্য।। কারন চাকুরী আর তা টিকিয়ে রাখা!!
আসলে সত্যি বলতে মধ্যপ্রাচ্যে আমরা যারা আছি, তারা একবাক্যেই চাকর।। এানে ভেদাভেদ নেই, ভারতীয়,বাংলাদেশী,পাকিস্তানী বা ভিন্ন দেশের নাগরিকদের।।
দেখছি তো কম না।। অভিজ্ঞতাও প্রায় ২৩ বছরের।। আরো কি ু বাকী থাকে এরপর?? না থাকে না।। কারন ব্যক্তিগত অভিজ্ঞতাই বলে, আমরা যে পজিশনেই থাকি না কেন, আসলে "চাকরশ্রেনীভুক্তই" একথা একমাত্র পশ্চিমা দেশের নাগরিক ছাড়া ভারতীয়,শ্রীলংকা,ফিলিপাইন্স,পাকিস্তানী আর বাংলাদেশী তো বটেই, কেউ অস্বীকার করতে পারবে না।।
তবে কিছু অভিজ্ঞতা, সত্যিই সুখকর।। বিশেষ করে আমাদের দেশের অধিনস্তদের চেয়ে।। স্বয়ং ম্নত্রী বা সচিব যখন হাত ধরে বা কাধে হাত দিয়ে কুশলাদী/সালাম দেয়, আমারই আগে, তন বুক গর্বে ভরে উঠে।। নিজেকে আর ছোট মনে হয় না।। দেখি টয়লেটে যাবার পথে কারো পেপারে এ্যাপুভাল দিতে সেই টয়লেটের দেয়ালেই পেপারে সাইন করতে।।
আমাদের দেশে কি এমন দৃশ্য কল্পনাতেও দেখা যায়!! আমি নিঃশ্চিত ১০০% ভাগ।। তাহলে উন্নতি কাদের হবে??
আমাদের?? যারা নিজেদের মাংসই নিজেরা খাবার চেষ্টা করছি!! শাসকদল যেমন বিরোধীদলও তেমন।। শুধু রাজনৈতিক কূটচালে শাসকদল অনেকটা এগিয়ে।।
সমস্যাটা এখানেই জনগন যখন বিরোধীদলের দ্বিতীয় দফার শাসনকালে ত্যাক্ত-বিরক্ত হয়ে শাসকদলকে নির্বাচিত করলো।। সূবর্ন সুযোগ হয়ে দেখা দিলো তাদের জন্য।। কারন জোটে তখন "নামকরা কিছু ফিগারের" অবস্থান।।
যারা একসময় প্রতিষ্ঠাতার চামড়া দিয়ে ি না করতে চেয়েছে!! আরো তো দেখেছি মাত্র তিন বছরে প্রায় ১৪হাজার নেতা-কর্মীর মৃত্যুতে দায়সাড়া স্বীকারোক্তি, আমরা ভুল করেছিলাম
সেই ভুলের বিনিময়েই আজ তারা মন্ত্রী।। আসীন রাষ্ট্রীয় ক্ষমতায়।। কিন্তু সেই স্বজন হারানো পরিবার গুলি আজ কি বলছে??
আসলে এতো কথাও বলা ঠিক না।। কারন আছে চাপাতি,আছে ৫৭।।
সুতরাং আজ আমরা অন্ধ,কালা এবং বধির।।
অপেক্ষায় আছি কবে আমরা এথেকে মুক্তি পাবো??
বলাই বাহুল্য দ্বিতীয় টার্মে বিএনপির পচন ধরেছিলো মাথা থেকেই।। অঙ্গ হলে না হয় অপারেশন করা যেতো।। কিন্তু মাথাতো আর াটা যায় না।। এদিক দিয়ে শাসকদল অনেক শক্ত অবস্থানে।। আর বিরোধীদলের কথা না বলাই ভাল।।
তবে বাস্তবতা অস্বীকার করা যায় না যে,দেশে শক্তিশালী বিোধীদল না থাকলে,সরকার স্বভাবতঃই স্বৈরাচারী মনোভাবাপন্ন হয়ে থাকে, স্বাভাবিক ভাবেই।। এটা তাদের দোষ বলবো না বরং বলবো রাজনীতির খেলায় তারাই এগিয়ে।।
এখানে আমাদের বোঝার আছে রাজনীতি,কূটনীতি এবং সাধারন "সমাজনীতির" মাঝে পার্থক্য অ-নে-ক।। অনেকে না বুঝেই সবকিছুকে গুলিয়ে ফেলেন।। একসময় আমারই মতই।।
উপরের সব কথাই কিন্তু আমার মধ্যরাতের ভাবনা।। যে সময় বেশীর ভাগ লোকই থাকে নিদ্রা আর স্বপ্নের অধীনে।। আর আমর রাত জাগার নেশায় আমাকে জাগিয়ে রাখে।। নিয়ে সেই যৌবনের প্রারম্ভে।। মানুষের বিকষিত হবার সময়ে।। কোন এক ব্লগার ভাই একসময় আমাকে একটা গুরুত্বপূর্ন প্রশ্ন করেছিলেন কি করেছেন জাতিয়।। উত্তরে জানিয়েছিলাম চাকুরী মানে চাকরের কাজ।। করন সে সুোগ আমি নিতে চাই নি।। বাধা দিেে বিবেক।। আমার সঙ্গীদের েখেছি কোটিপি বন যেতে।। এমন ি যাে আমি ডিগ্রী রীার বইও কিনে দিয়েছি।। সে আজ নম রা তথাকথিত শিল্পপতি!!
একসময় শুনতাম ২২জনের কথা।। আজ নিজ পরিবারেই ৩/৪জন।। সুতরাং পুরো দেশে?? না এর সঠিক পরিসংখ্যান আমর জানা নেই।। আর অজানা কিছু নিয়ে লেখাও ঠিক না।। তাই আমিও।।
আজ এই সুদুর প্রবাসে বসে ভাবছি, আসলেও কি আমি একা, না অন্য আরো অনেে জেগে আমারই মত ভাবছে?? ভাবছে আমরা কোথায়, দেশই বা কতটুকু এগোচ্ছে??
প্রায় মধ্য ৪৫য়ের কাওকে আর ছোট বা অবুঝ বলা যায় না, যায় কি?? নিজ নিজ অভিজ্ঞতা কি বলে?? বলে কিন্তু ভিন্ন কথা।। যা আমাদের অনুভবেও নেই।। দুঃখ হলেও বলতে হচ্ছে আমরা আছি "বর্তমান"কে নিয়ে।। ভবিষ্যতের ভাবনা নেই।। অথচ বর্তমান বিশ্বের আলোচিত মার্কিন নির্বাচনে দেখুন, কি হচ্ছে?? তাদের প্রার্থীদের বর্তমান,ভবিষ্যতের সাথে অতীতেরও কৃতকর্মের ব্যাখ্যা দিতে হচ্ছে।। এখানেই পার্থক্য।।



মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৬ সকাল ৭:৪০

চাঁদগাজী বলেছেন:


যেসব বাংগালী বিদেশে উন্নত জীবন দেখে, তাদের মন বেশী খারাপ হয় দেশের জনসাধারণের জন্য; কিন্তু করার কিছু নেই, আওয়ামী হলো বয়স্ক ছাত্রলীগ, আর বিএনপি কোয়ালিশন হলো সুযোগ সন্ধানী।

০৬ ই মে, ২০১৬ রাত ১২:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: অথচ সব জানা সত্বেও এদেরকে আমরা দেই "সব কিছুর" ভার ।। তবে ব্যতিক্রমও কিন্তু আছে।।

২| ০৫ ই মে, ২০১৬ বিকাল ৪:৫৫

কল্লোল পথিক বলেছেন: দুঃখ হলেও বলতে হচ্ছে আমরা আছি "বর্তমান"কে নিয়ে।। ভবিষ্যতের ভাবনা নেই।

সুন্দর বলেছেন।

০৬ ই মে, ২০১৬ রাত ১২:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: দেশতো দুরের কথা পারিবারিক জীবনেও এর ছায়া দেখতে পাবেন।। মানে "অগ্রগতি"!!

৩| ০৫ ই মে, ২০১৬ বিকাল ৫:১৫

রূপক বিধৌত সাধু বলেছেন: গভীর কিছু ভাবনার খোরাক জোগালো লেখাটা ।

০৬ ই মে, ২০১৬ রাত ১২:৪৭

সচেতনহ্যাপী বলেছেন: আমিই যেখানে আপনার লেখার গুনমুগ্ধ, সেখানে আপনার কথা যথেষ্ট অনুপ্রেরনাদায়ক।।

৪| ০৫ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

মুসাফির নামা বলেছেন: অন্যকে নিয়ে ভাবি আবার নিজেকে নিয়ে ভাবতে হয়।এভাবেই ভাবনার ভাবনাতেই হারিয়ে থাকি। দুরে হলেও সবসময়,ভলো থাকুন।

০৬ ই মে, ২০১৬ রাত ১২:৪৮

সচেতনহ্যাপী বলেছেন: একসময় এটা আসতে বাধ্য।। আপনিও ভাল থাকবেন।।

৫| ০৫ ই মে, ২০১৬ রাত ১০:৪৯

চিক্কুর বলেছেন: ম্যা হুনা!

০৬ ই মে, ২০১৬ রাত ১২:৪৯

সচেতনহ্যাপী বলেছেন: সর্টহ্যানডে লিখেছেন!! B:-/

৬| ২৯ শে মে, ২০১৬ রাত ৮:৫৪

কালনী নদী বলেছেন: সবাই নিজ স্বার্থে বিভোর বোন, সুন্দর লেখা ++++

৩০ শে মে, ২০১৬ রাত ১২:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: আমি ভাই।। আসলে ছদ্ধনামের বিপত্তি।। প্রশংসার জন্য ধন্যবাদ।।

৭| ৩০ শে মে, ২০১৬ রাত ৯:৫৫

কালনী নদী বলেছেন: দু:খিত আছি ভাইজান।

৩১ শে মে, ২০১৬ রাত ১২:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: দুঃখিত হবার কিছুই নেই ।। আসল দোষ ছদ্মনাম, বোঝাই যায় না।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.