নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেইথাকতে চাই।।

সচেতনহ্যাপী

সচেতনহ্যাপী › বিস্তারিত পোস্টঃ

আরেকটি রক্তাত্ব রনাঙ্গন কি আসন্ন!!

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:১৬

সমস্ত উপদেশ, সতর্কবানী, এমনকি হুমকিও অগ্রাহ্য করে আজ ইরাকের স্বায়ত্বশাসিত কুর্দী অঞ্চলে গনভোট অনুষ্ঠিত হচ্ছে।। যা প্রত্যাশিত ভাবেই “হ্যাঁ” হিসাবে তাদের স্বাধীনতার ঘোষনা হয়েই আসবে।। যা একই সাথে ইরাক, ইরান, এবং তুরস্কের মাথাব্যাথার কারন হয়ে দাড়িয়েছে।। কারন গনভোট ইরাকী কুর্দীদের হলেও এই কুর্দীরা বিপুল সংখ্যা গরিষ্ঠতায় সংযুক্ত ইরান ও তুরস্কের সীমানায় বসবাস করছে।। যা স্বভাবতই তাদেরকেও টেনে নিয়ে আসবে।। ফলে কুর্দী নেতা মাসুদ বারজানীকে এই তিনটি দেশের প্রতরোধ ছাড়াও জাতিসংঘ এবং আমেরিকারও সতর্কবানীর সম্মুখিন হতে হচ্ছে।।
বিশেষ করে উল্লেখিত তিনটি দেশ কোনভাবেই এই অঙ্গহানী মেনে নেবে না।। আর এটা এমন এক সময়ে যখন মধ্যপ্রাচ্যের অঞ্চলগুলি ভাঙ্গা-গড়া সহ প্রচুর রক্তপাতের শিকার।।ফলে পুরো পরিস্থিতিটাই অগ্নিগর্ভ হয়ে আছে।।সুদান,সিরিয়া,ইয়েমেন,লিবিয়া,ইরাকসহ দেশগুলি বৃহৎ শক্তির “রিডিভিশনল” খেলায় জড়িত হয়ে দিয়েছে অনেক মূল্য।। কখনো ধর্মের নামে কখনো স্বাধীনতার নামে, কখনো বা স্বৈরাচার উৎখাতের নামে ঝড়েছে লক্ষ লক্ষ প্রান।। পঙ্গুত্ব বরন করেছে এরও বেশী।। আর আশ্রয়হীন হতে হয়েছে প্রতিটা দেশেরই প্রায় এক তৃতীয়াংশকে।।এ যেন এক উন্মাদ প্রতিযোগীতা!!
“বসন্তবিলাশ” আজ উন্মোচিত।। উন্মোচিত সুপার পাওয়ার গুলির খেলাও।। সাথে মোড়ল দেশটির ভূমিকাও।।এসব দিক বিচার করলে বোধহয় বলা যায়, কায়েদা ভ্যানিস।। আইএস মরনশষ্যায়।।খেলা শেষ হবে কেন? অনেক মাঠের ওগুলো অংশমাত্র।।তাহলে এখন কি করা যায়। আমি চাট্টিবাট্টি গোল করে ফিরে যাবার জন্যতো আসি নি!! অসম্ভব একটি ভাবনা!! তুমি একটা বিরাট পরিকল্পনার অংশ।।সেখানে আমি উপস্থিত থাকবো না কেমন করে!! তবে এই থাকাটাকেও একটা স্বচ্ছ আবরন দিতে হবে যে।। প্লানমাফিক কাজ করে যাও বাকীটা আমিই করবো!! বিশ্বকেও তো দেখাতে হবে আমার উপস্থিতির প্রয়োজনীয়তা!! কি নিদারুন ভদ্রতা!!!! জলে নামবো তবু বেনী ভিজাবো না।।
ইরান এবং তুরস্ক ইতিমধ্যেই তাদের স্ব স্ব সীমানায় সামরিক মহড়া দিতে শুরু করেছে।।বিপাক দেখে সব শত্রুতা ভুলে সৌদী আরব এবং ওআইসি ও রেফারেন্ডামের বিপক্ষে মত দিয়েছে।। আর এতো কিছু উপেক্ষা করেই কুর্দীনেতা মাসুদ বারজানী বলেছেন, এটা আমাদের শহীদদের পুরষ্কার।। এবৎ এর মাধ্যমেই আমরা আমাদের ভবিষ্যৎ নিশ্চিত করতে পারবো।।ঈঙ্গিত আইএসের বিরুদ্ধে বিপুল পরিমানে কুর্দীযোদ্ধাদের অংশ গ্রহন এবং আত্মত্যাগ।। জবাবে ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল আবাদী বলেছেন, এটা অসাংবিধানিক এবং আঞ্চলিক ও ইরাকের সার্বভৌমত্বের প্রতি হুমকী স্বরূপ।। প্রয়োজনে প্রয়োজনীয় পদক্ষেপ নেব।।এতসব হুমকীর পরও রয়ে গেছে খোদ কুর্দীস্তানের প্রস্তাবিত রাজধানী কিরকুক নিয়ে বিরাট সমস্যা।। এখানে সংখ্যাগরিষ্ঠ কুর্দী, আরব ও তুর্কমেনরা।।সুতরা বলাই বাহুল্য যে আরেকটি এথনিক ক্লিন্জিং!! এবং গোত্রগত সংঘাত আর গৃহহীন, মৃত্যু পঙ্গুত্ব সথে রিফিঊজি !!
ইরাকী কুর্দীরা (সামগ্রীক ভাবে বলা যায় কুর্দীরা) যেকোন দেশেই অবহেলিত।। অত্যাচারীত।। বিশেষ করে ইরাকে।। সাদ্দাম থেকে আইএস।।তাও সাদ্দামের পতনের পর শুধুমাত্র ইরাকী কুর্দীরাই একটু সন্মানজনক স্বায়ত্বশাসনের মর্যাদা লাভ করেছে।।এটাকেই বৃহত্তর পরিস্থিতিতে নেয়া সম্ভব শুধু মা্ত্র আলোচনা এবং মতৈক্যের মাধ্যমে।। তা না হলে সংঘাত আসন্ন এবং ফলাফল আন্তর্জাতিক শক্তির নামে সুপার পাওয়ারের হস্তক্ষেপ এবং স্থায়ী অবস্থান।। একটু খেয়াল করবেন “ভৌগলিক অবস্থান”!!
এযে কোন স্বাধীনতাকামী লোকের মত আমিও সুযোগের সন্ধানে থাকবো এটাই স্বাভাবিক।। এবং রণনীতির অংশও এটা।। কিন্তু অন্যান্য দেশের তুলনায় মধ্যপ্রাচ্য এবং এর কাছের অংশগুলির পরিস্থিতি ভিন্ন।। এখানে জাতির চেয়ে গোত্র বড়।। ফলাফল আবারও সেই আন্তর্জাতিক বাহিনীর অবস্থান।। এবং এটাও হবে মানবতা রক্ষার নামেই!!

মন্তব্য ৯৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৯৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:২৮

চাঁদগাজী বলেছেন:


কুর্দীরা জন্মগতভাবে জল্লাদ, এদের দেশ তো দুরের কথা এক গ্রামে কয়েক পরিবারকেও থাকতে দেয়া সঠিক নয়; এরা তেল দখলের চেস্টা করছে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:৫৭

সচেতনহ্যাপী বলেছেন: না গাজী ভাই, অন্ততঃ অত্যাচারিত, মানুষের পাশেই থাকা উচিৎ।। তবে এের ভৌগলিখ অবস্থানটাও গুরুত্ব বহন ককরে বৈ কি।।

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:০১

মলাসইলমুইনা বলেছেন: আরেকটা রক্তাক্ত ইতিহাস আসলেই মনে হয় লেখার অপেক্ষা করছে | একটাই ব্যাপার যে এখন তুরস্কের সাথে আমেরিকার ঘনিষ্ঠ আর কার্যকর সম্পর্ক আছে | সেটা যদি মিনিমাইজ করতে পারে এই ঝামেলা | কুর্দিদের মেজরিটি কিন্তু সুন্নি মুসলিম ! একটা সমঝোতাও তাই আমি আশাকরি সব পক্ষের মধ্যে,সম্ভাবনার শতকরা হার যতই কম হোকনা কেন |

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:০৭

সচেতনহ্যাপী বলেছেন: না ভাইটি, এখানে ধর্মীয় সাইডের চেয়ে রাস্ট্রীয় স্বার্থই বড় হবে।। আর আমেরিকা তার স্বার্থের ক্ষেত্রে বন্ধুত্ব হিসাবে রাখে না।। সাদ্দামের কথাই ভেবে দেখুন!!
আর প্রথম ভ্রমনে অনেক শুভেচ্ছা।। ভাল থাকবেন সর্বদা।।

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:০৯

চাঁদগাজী বলেছেন:


ওদেরকে মুল দেশগুলো সাথে ভালো নাগরিক হয়ে থাকার দরকার ছিল; তাদেরকে কোন কারণে অন্য দেশগুলো এলাকা ছেড়ে দেবে?
এবার ওরা ইরাকী ছেলেগুলোকে বাড়ী থেকে ধরে নিয়ে খুন করেছে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:১৯

সচেতনহ্যাপী বলেছেন: সেই গোত্রগত সংঘাত!! তবে মূল কাজটি করেছে আন্তর্জাতিক এবং ইরাকীবাহিনীর সাথে মিলে "তথাকথিত"আইএসের বিরুদ্ধে লড়াইতে অংশ নিয়ে।।
আর এটাও ঠিক যে, এই লড়াইতে কুর্দীরাই ক্ষিগ্রস্থ বেশী।।
তবে ওদের স্বাধীনতার ঘোষনা ভৌগলিক পরিস্থিতি কিন্তু দাবী করে না।।

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:২৯

মলাসইলমুইনা বলেছেন: খুবই সত্যি বলেছেন | আরো কিছু মুসলিমের রক্ত ঝরবে - জানিনা বিশ্বাসের বিরুদ্ধে তাই বুঝি কিছু শুভ আশাবাদ মনের ভেতর থেকেই যায় | তাই...

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:৫৩

সচেতনহ্যাপী বলেছেন: না ভাইটি, বলুন বাস্তবতার আলোকে।।
ধন্যবাদ।।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:২৯

গেছো দাদা বলেছেন: আমি কুর্দি দের সম্বন্ধে বিশেষ কিছু জানিনা । আচ্ছা ওরা কি চরিত্রের দিক দিয়ে কিছুটা রোহিঙ্গা দের মতো ?

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ২:৫৬

সচেতনহ্যাপী বলেছেন: মরুভূমির রুক্ষ আবহাওয়া এবং পলিমাটির আবহাওয়ার মতই।।
প্রথম ভ্রমনে স্বাগতম।।

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৩:০১

মলাসইলমুইনা বলেছেন: রাইট | (বাস্তবতা) সেটাই মনে হয় আরো এপ্রোপ্রিয়েট শব্দ | সেটাই মনে হয় বলতে চেয়েছিলাম মন্তব্যে |

২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৩:০৬

সচেতনহ্যাপী বলেছেন: এবং এটাই কিন্তু আমার এই লেখার শিরোনামের তাৎপর্য।। ( নিজের ঢোল নিজেই বাজালাম) :-P ।।

৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৩৬

এম আর তালুকদার বলেছেন: কু৿দীদের ক৿মকান্ডের জবাব দেয়া উচিত।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:১১

সচেতনহ্যাপী বলেছেন: এতদিনতো ভালই করছিলো।। (ইরাকী বাহিনীর সাথে মিলে আইএসের বিরুদ্ধে যুদ্ধ) এটা ওদের স্বাধীনতা হলেও সময় এবং পরিবেশ ঠিক সংঘাতকেই টেনে আনবে বলে মনে হচ্ছে।।

৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:১৩

বারিধারা বলেছেন:
মুসলিম বিশ্বকে খন্ডবিখন্ড করার এটি একটি ঐতিহাসিক ষড়যন্ত্রের অংশ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:২২

সচেতনহ্যাপী বলেছেন: ঠিক বলেছেন।। আর সেই ষড়যন্ত্রের মূল বড়ে মুসলিমরা।। ওদের পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করছি আমরাই!!
তুমি একটা বিরাট পরিকল্পনার অংশ।

৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১১:৫৫

আখেনাটেন বলেছেন: যত যু্দ্ধ-বিগ্রহ পশ্চিমাদের তত লাভ। তাই এরা সুযোগ খোঁজে বিশ্বের কোন কোন জায়গার অর্থনৈতিক ও রাজনৈতিক গুরুত্ব ব্যাপক। অার স্থানীয় অশিক্ষিত লোক কিংবা শিক্ষিত বেঈমান থাকলেই ব্যস হয়ে গেল। সেখানের ক্যাচালের মাধ্যমে ফায়দা লুটার পাঁয়তারা। এভাবেই যুগের পর সফল তারা।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: ঠিক।। আর একটি ব্যাপার দেখেন, মধ্য্রাচ্যের রোডম্যাপ বলতে আমরা বুঝে নেই , ফিলিস্তিনিদের স্থায়ী আবাস সেক্ষেত্রে ন পার্শ্ববর্তী দেশগুলি টুকরো হচ্ছে??!!

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:৫০

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এই ভোট কুর্দিদের এক করলেও আন্তর্জাতিক এবং আরব ও অনারব পরিমন্ডলে তারা আরো বিচ্ছিন্ন হবে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৪১

সচেতনহ্যাপী বলেছেন: ইতিমধ্যেই তুরস্ক হুমকী দিয়েছে তেলের পাইপলাইন এবং খাদ্যবাহী সরবরাহ লাইন বন্ধ করার।।

১১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৫০

সুমন কর বলেছেন: কেমন আছেন?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: ভাল-মন্দ মিলিয়েই।। তবু না কি মন্দের কথা বলতে নেই, তাই বলতে হয় গড়ে, ভালই আছি।।
আপনি কেমন আছেন।। পোষ্ট কমে গেল যে!! কবির ভাবনায় তো প্লটের অভাব হওয়ার কথা নয়!!
শুভেচ্ছা নেবেন।।

১২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:০৯

আহমেদ জী এস বলেছেন: সচেতনহ্যাপী ,



বিশ্লেষণটা ভালো । ভাবনার আছে অনেক কিছুই - শঙ্কার, অস্থিরতার , গোত্রীয় সহিংসতার ।

( এই লাইনটিতে ----- এটাকেই বৃহত্তর পরিস্থিতিতে নেয়া সম্ভব শুধু মা্ত্র আলোচনা এবং মতানৈক্যের মাধ্যমে। সম্ভবত এখানে মতৈক্যের কথা বলতে চেয়েছেন )

২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:২১

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ আহমেদ ভাই।। তাই।। ঠিক করেছি।।
সাথে বয়কটের সম্মুখিন হয়ে অনাহার!! ইতিমধ্যেই তুরস্ক কুর্দীস্থানের হৃৎপিন্ড, তেলের পাইপ লাইন বন্ধসহ খাদ্যবাহি ট্রাক গমনে বাধার হুমকি দিয়ে রেখেছে।।

১৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:১৯

ভ্রমরের ডানা বলেছেন:



গরিষ্টতায়, প্রতরোধ, সম্মুখিন, মধ্যপ্যাচ্যের, তৃতীয়াংসকে সহ অজস্র ভুল বানান.... লেখাটিও এলোমেলো মনে হল। বিশ্লেষণ আরো পরিষ্কার হলে ভাল হত। কুর্দিস্তান যে একদিন এমন করবে সেটা সবাই জানত। এর পূর্ব ইতিহাস জানা খুবই জরুরি...

২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: ধন্যবাদ ভুলগুলি ধরিয়ে দেয়ার জন্য।। দু/একটা হয়তো না জানার কারনে,বাকীটা টাইপিং মিসটেক।। সবচেয়ে বড় কথা, লেখার পর আর দেখি নি।। সরাসরি পোষ্ট করেছি।। আবারও ধন্যবাদ।।
আমি আসলে এখানে আসি শুধুমাত্র ভাল লাগার কারনে।। লেখালেখি বলতে স্কুল/কলেজ জীবনেই।। তারপর দীর্ঘদিনের অনভ্যাসের পর আবার এখানে এসে কিছু লিখছি।। তাই বড় ধরনের বিশ্লেষনে যাই নি।।
জী আমিও বলেছি,যে কোন স্বাধীনতাকামী লোকের মত আমিও সুযোগের সন্ধানে থাকবো এটাই স্বাভাবিক।। এবং রণনীতির অংশও এটা।।

১৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পৃথিবীতে শান্তি বিরাজ করুক।
যগতের সকল প্রাণি সুখী হোক।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:১১

সচেতনহ্যাপী বলেছেন: মূল-মন্ত্র তো এটাই কিন্তু চলে আসে।। তবু মন থেকে করা শুভকামনার সুফল আসুক, আমারও কামনা।।
অনেক ধন্যবাদ এবং শুভকামনা প্রথম ভ্রমনে।।
ধন্যবাদ।।

১৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৫০

প্রামানিক বলেছেন: কুর্দি নিয়ে সমস্যাই বটে।

০১ লা অক্টোবর, ২০১৭ রাত ১:০০

সচেতনহ্যাপী বলেছেন: তাতো বটেই।। দেখবেন কতদুর জল গড়ায়!!

১৬| ০১ লা অক্টোবর, ২০১৭ রাত ১:৩৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: বর্ণনামতে যুদ্ধের সম্ভাবনাই বেশি মনে হচ্ছে!
কুর্দিরা কি আসলেই খুব খারাপ নাকি!

আমি চাইবো আলোচনাতেই কোন একটা সমাধান হোক।
গণভোট এর ফলাফল কি হয়েছিল জানার আগ্রহ ছিল

০১ লা অক্টোবর, ২০১৭ রাত ১:৪৮

সচেতনহ্যাপী বলেছেন: হ্যাঁ ভাই, তাই।।
গনভোট প্রত্যাশিত "ইয়েস" ভোটেই জয়ী হয়েছে।। তার আগেই কিন্তু তুরস্ক, ইরান তাদের সীমানায় সামরিক মহড়া শুরু করেছে।। তুর্কি প্রেসিডেন্ট হুমকী দিয়েছে সে তার আকাশ ও স্থল পথে অবরোধ আরোপ করবে।। আর কুর্দীদের হৃৎপিন্ড তেলের পাইপ লাইনেরও স্যুইচ অফ করবে।। সাথে ইরানতো আছেই, সমর্থন পেয়েছে ইরাক এবং সিরিয়ারও!! সুতরাং ভেবে দেখুন কি হতে পারে।।
ধন্যাবাদ কবি ভাইটিকে আমার বাড়িতে আসার জন্য।।

১৭| ০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ২:১৩

চাঁদগাজী বলেছেন:


কুর্দিরা অনেক বছর চলেছিল আমেরিকান টাকায়, এখন কাজ করে কিনা কে জানে!

০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ২:২০

সচেতনহ্যাপী বলেছেন: ইরাকের সাথে আইএসের বিরুদ্ধে এবং আমেরিকান ছত্রছায়ায় সিরিয়ার যুদ্ধ ি অন্য কিছু প্রমান করে??

১৮| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১:১৬

উদাস মাঝি বলেছেন: ব্লগে ঘুরতে আসলাম :)

আছেন কেমন ভাই ?

০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১:২১

সচেতনহ্যাপী বলেছেন: আমি এই অকারন ঘুরাঘুতেই খুশী।। ভাল লাগেও।। ভালই আছি।। আপনি??

১৯| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১:২৮

উদাস মাঝি বলেছেন: মোটামুটি :)

০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: আল্লাহ্ কাছে শুকরিয়া।। ব্লগে প্রকৃত বন্ধুর সংখ্যা অনেক কম!!

২০| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৪৯

উদাস মাঝি বলেছেন: হা হা হা, আপনি পুরানো ব্লগার আর আপনার বন্ধু কম !!
বিশ্বাস হয়না /:)

০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ২:০৪

সচেতনহ্যাপী বলেছেন: ব্লগের প্রকৃত অবস্থা আপনারও অজানা, এটাও বিশ্বাস করতে বলবেন কি!!! আপনিও কি ততটাই নূতন??
আসলেও কম।। কেন জানি না।।

২১| ০৮ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:০৬

বিলিয়ার রহমান বলেছেন: জাতির চেয়ে গোত্র বড় !!!

ভীষণ ভয়ানক কথা!!!


কেলেঙ্কারি না হোক সেই দোয়া করছি!

০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ১:১৮

সচেতনহ্যাপী বলেছেন: অনেকদিন পর!! কেমন আছেন??
মধ্যপ্রাচ্যে এরই প্রভাব বেশী!! এরা "সরকারের ভিতরও সরকর" তৈরী করে বহাল তবিয়তে বেচে-বর্তে আছে।।
হবেই একথা নিঃসন্দেহে বলা যায়।। কারন কুর্দীরা শুধু ইসরায়েলের সমর্থন পেয়েছে!! এরও তো একটা অর্থ আছে??

২২| ০৯ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:০৯

বিলিয়ার রহমান বলেছেন: ভালো আছি!! আশা করছি আপনিও কুশলে আছেন!


সারা বিশ্বে এমনিই মুসলমানরা চাপে আছে! তার উপর নিজেদের মধ্যে জাতি বিভক্তি তাদের এখন খাদের কিনারায় নিয়ে গেছে!

মুসলমানদের এক মুসলিম জাতি নাম ছাড়া অন্যকোন জাতিগত নামে আমার বিশ্বাস নেই! আমার মনে হয় সবা মুসলিম এটা মানতে পারলে অন্তত জাতিগত সমস্যাটার সমাধান হতো!

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:২৩

সচেতনহ্যাপী বলেছেন: হ্যা, আমিই ভাল।
আসলেই তাই।। শিয়া,সুন্নী, আবার এদের মাঝেও বিভক্তি!! মাঝখান থেকে ফায়দা লুটছে "পদির বাপ" B:-/ এখন আমরাই হানাহানির পথ বের করে নেই!!
মুসলমানদের পরিচয় মুসলিম জাতি।। কিন্তু ভৌগলিক সীমার কারনে দেশের নামে পরিচিত হতে হয়।।
ব্লগে এখন তেমন দেখি না।। অনীহা না ব্যস্ততা??
ভাল থাকবেন।।

২৩| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৫৩

কালীদাস বলেছেন: রিসেন্ট আপডেট নেয়া হয় না অনেকদিন, কুর্দীদের এই গ্যান্জাম অনেক বছর ধরেই তো মনে হয় চলছে।

১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১:১২

সচেতনহ্যাপী বলেছেন: তিন পাশের দেশগুলি থেকে অবরোধের হুমকি।। বাকি থাকে সিরিয়ার দিকটি।। স্বভাবতঃই সিরিয়াও চাইবে না।। তাহলে এই স্বাধীনতার অর্থ কি দাড়াতে পারে??
হ্যাঁ ইরাক, ইরান এবং তুরস্কের কুর্দীরা বহুদিন থেকেই স্বায়ত্ব শাসন চাচ্ছে।। দমন করা হচ্ছিলো কঠোর হাতেই।।
অনেকদিন পর ব্লগে দেখছি।। ব্যস্ততা কমেছে??
ধন্যবাদ।।

২৪| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৩০

কালীদাস বলেছেন: আমি জানতাম এদের ইউনিটি আছে ভালেই, তবে আঞ্চলিকভাবে। এদের কিছু কিছু মুভমেন্ট টিপিকাল বেদুইনদের মতও মনে হত :(

হ্যাঁ, সামাণ্য কমেছে ব্যস্ততা; তাই ইদানিং আবার ঘন্টাখানেক হলেও ব্লগে আসতে পারছি। কয়দিন পারি সেটাই দেখার বিষয় :|

আপনি লিখে যাচ্ছেন দেখে খুশি হলাম :)

১১ ই অক্টোবর, ২০১৭ রাত ১:২৯

সচেতনহ্যাপী বলেছেন: তাতো অবশ্যই আছে।। সেই গোত্রগত ইউনিটি।। সে জন্যই তো ইরান, তুরস্কের এত ভয়।। গড়পড়তায় বলা যায়, এই অঞ্চলের প্রায় সবাই মরুভূমির রুক্ষ আবহাওয়ায় বেদুইনদের মতই।। গোত্রের চেয়ে বড় কিছু নেই।।
ব্যাস্ততা কিন্তু "এক হিসাবে" ভাল।। থাকুন যে কয়দিন সময় পান।। ততারপরেই তো যান্ত্রিক জীবন!!
সময় কাটাতে এসে কিছু না কিছু তো করতেই হবে।। তাই লিখেও যাচ্ছি।। মান নিয়ে ততটা ভাবি না =p~
তবে খুশি হয়েছি ফিরতি মন্তব্য পেয়ে।। ধন্যবাদ।।

২৫| ১১ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:২৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কুর্দীরা জন্মগতভাবে কোন্দলপ্রিয় এরা মধ্যপ্রাচ্যে নতুনকরে ঝামেলা তৈরীর চেষ্টায় আছে। এদেরকে কঠোর ভাবে দমন করতে হবে একমাত্র ইজরাইল ছাড়া কেউ এদেরকে সাপোর্ট করেনি। এরা তেল দখলের চেস্টা করছে।






ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

১২ ই অক্টোবর, ২০১৭ রাত ১:০৯

সচেতনহ্যাপী বলেছেন: কুর্দীরা জন্মগতভাবে কোন্দলপ্রিয় এরা মধ্যপ্রাচ্যে নতুনকরে ঝামেলা তৈরীর চেষ্টায় আছে। লিখেছি ঠিকই কিন্তু দায়সাড়া ভাবেও দোষারোপ করতেও পারছি না।। শুধু যা বলেছি, সামগ্রীক প্রেক্ষাপটে।।
তবে এটা ঠিক যে, এখন পর্যন্ত ইসরাইল ছাড়া সমর্থনও পায় নি।। আর তেলটা পড়ে গেছে তাদেরই এলাকায়!!
ধন্যবাদ।।

২৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:২৩

কলিমুদ্দি দফাদার বলেছেন: ইসরাইল নিজে ইরানের সাথে কোন প্রকার সামরিক সংঘাত এ যেতে চাইছে নাহ, তাই এইসব কূর্দি ফুর্দিদের হাতিয়ার ট্রেনিং দিয়ে যতটুক গায়েল করা যায়।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:১২

সচেতনহ্যাপী বলেছেন: শুধু ইরানেরই না বিষয়টি জড়িয়ে আছে তুরস্ক,ইরাক এবং সিরিয়ারও সাথে।। চারদিকে শত্রু নিয়ে কুর্দীরা কতটুকু যেতে পারে দেখা যাক।।

২৭| ২৪ শে অক্টোবর, ২০১৭ সকাল ১১:১৭

খায়রুল আহসান বলেছেন: এ যেন এক উন্মাদ প্রতিযোগীতা!! - বিশ্বের সকল নাট্যমঞ্চে সকল উন্মাদনার অবসান হোক!
ফলাফল আবারও সেই আন্তর্জাতিক বাহিনীর অবস্থান।। এবং এটাও হবে মানবতা রক্ষার নামেই - চরম হতাশাজনক পরিস্থিতি!
সময় করে এসব বিষয় নিয়ে চিন্তা ভাবনা করতে পারছেন, লিখতে পারছেন, এটা আশার কথা, সুখের কথা।

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩৫

সচেতনহ্যাপী বলেছেন: বিশ্বের সকল নাট্যমঞ্চে সকল উন্মাদনার অবসান হোক! স্যরি ভাই, আমাদের সবার কামনা এমনটাই হলেও আসলে আরেকটি নূতন নাট্যমঞ্চেরই ফিতা কাটাই দেখলাম বলে মনে হচ্ছে।।
ফলাফল আবারও সেই আন্তর্জাতিক বাহিনীর অবস্থান।। এবং এটাও হবে মানবতা রক্ষার নামেই পরিস্থিতি তেমনই।। এখন শুধু ভবিষ্যতের দিকে চেয়ে থাকা!! তবে কায়মনে প্রার্থনা করি আমি যেন ভুল প্রমানিত হই।। ( ধার্মিক হই আর না হই, একজন মুসলিম হিসাবে রক্তাক্ত হয় হৃদয়টা, খুবই নীরবে(
প্রধান পয়েন্টগুলি তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ।।
ভাল থেকে এমনই ভাবে উৎসাহ জুগিয়ে যাবেন, এই কামনায়।।

২৮| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ২:০৯

ভ্রমরের ডানা বলেছেন:

কুর্দিদের স্বাধীনতা এত সহজ হবে না। কিরকুক ডাউন!

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ২:২৫

সচেতনহ্যাপী বলেছেন: মাত্র শুরু।। আরো নাটক সামনে আছে।। দেখতে থাকুন।।
ধন্যবাদ আবার ফিরে মন্তব্যের জন্য।।

২৯| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ২:২৮

ভ্রমরের ডানা বলেছেন:
রাকা সিরিয়া ছেড়ে দেবে না। এফ এস এ ছিঁড়ে খুঁড়ে খাবে ওদের। ইরান তুরস্ক আর ইরাক সবাই ক্ষেপা মাসুদ বারজানির উপর!

২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৩৯

সচেতনহ্যাপী বলেছেন: তারমানে সিরিয়াও।। এবার ভেবে দেখেন কোন পরিকল্পনার অংশ এটা!!??
বারজাানি এক স্বাধীীনতাকাামী জাতিসত্বাার নেতা হয়েও ভুল সময় আর পরিকল্পনার অভাবে ভিলেন!!
বাংলাাদেশের প্রেক্ষিত মিলিয়ে দেখুন, পারিপার্শিকতা কতটুকু গুরুত্বপূর্ন।।।

৩০| ২৫ শে অক্টোবর, ২০১৭ রাত ২:৪৪

ভ্রমরের ডানা বলেছেন:

বাংলাদেশের সাথে এটা মিলবে না। ওদের যুদ্ধ আর আমাদের পার্থক্য আছে। তাদের সাপোর্ট দেয় আম্রিকা ইস্রায়েল। আমাদের দিয়েছিল রাশিয়া। আমরা কোন দেশ দখল বা শহর দখল করতে যাই নি। তারা গেছে। আমরা কলকাতা দখল করতে গেলে ভারত দাবড়ানি দিত। ওরা কিরকুক রাকা দখল করতে গিয়ে সিরিয়া ইরাকের কাছে ধোলাই খাবে। তুরস্ক তো রেডি হয়েই আছে। ইরান তো আরো..



ওদের নেতা ফেতুল্লা গুলেন অতিদ্রুত ফাঁসিতে যাবে!

২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ১:৩০

সচেতনহ্যাপী বলেছেন: আমার কাছে কিন্তু মনে হচ্ছিলো কিরকুক আমাদের দহগ্রাম আর আঙ্গুরপোতার মত!! তবে ইতিমধ্যেই কিরকুক ছেড়ে দিতে হয়েছে :P । আর গুলেন তো তুরষ্কের বিদ্রোহী নেতা !! ((ভুল না হলে)।।
আপনি বারবার ফিরে এসে কিন্তু আমার লেখাটিকেই প্রান এবং আপডেট দিচ্ছেন।। লেখাটির পুর্নতাএখানেই পাচ্ছে বলে আমি মনে করছি।। আপনি কি বলেন??
ধন্যবাদ অনেক।।

৩১| ২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ২:১৫

মানিজার বলেছেন: কুর্দীদের বর্তমানে কি অবস্থা ?

২৭ শে অক্টোবর, ২০১৭ রাত ২:২২

সচেতনহ্যাপী বলেছেন: পশ্চাদপসারন কিরকুকসহ বিস্তির্ন অঞ্চল ইরাকী দখলে।। যা ওদের লাইফ লাইন।। আজ দেখলাম, মাসুদ বারজানী রেফারেন্ডামকে "ফ্রীজ" করে পিছু হটে আলোচনার ডাক দিয়েছে B-))

৩২| ০৩ রা নভেম্বর, ২০১৭ সকাল ১০:০০

সামিউল ইসলাম বাবু বলেছেন: সারাবিশ্বে এখন চলছে ওয়ার গেম। জাতিতে জাতিতে চলছে এই খেলা। অকারণ অবেলা।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: একটু কঠিন করে বললে, শুধু মুসলিম বিশ্বে।। আর মুসলিম/মুসলিমরাই।। এরজন্য কোন বেলা আর সময়ের প্রয়োজন পড়ে না।।
ধন্যবাদ।।

৩৩| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৪৯

হাতকাটা হাকিমুল বলেছেন: হে হে ঘুরতে আইলাম । তা বালা আচুইন নি মেবাই ;)

১১ ই নভেম্বর, ২০১৭ রাত ২:১১

সচেতনহ্যাপী বলেছেন: আছি ভাল-মন্দ মিশিয়েই।। আপনি আসার আগেই আপনার বাড়ী থেকে ফিরে এলাম আপ্যায়ন না পেয়ে :( এখন দেখছি আমার বাড়িতেই এসে গেছেন আপ্যায়ন করতে =p~
ধন্যবাদ।।

৩৪| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ২:৩৭

হাতকাটা হাকিমুল বলেছেন: নতুন পোষ্ট দেন মিয়া, এখানে আর কতদিন কমেন্ট করুম :-&

১২ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৪৩

সচেতনহ্যাপী বলেছেন: পোষ্ট দিতে দিতে তো সব জ্ঞ্যান-বুদ্ধি শ্যাষ ।। আবার একটু কালেকশন কইরা নেই, তখন আবার দিমু নে =p~
ভাল থাকুন সর্বদা।।

৩৫| ১৪ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:০০

সোহানী বলেছেন: হুম..............

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৪

সচেতনহ্যাপী বলেছেন: প্রতিক্রিয়ায় কুর্দী প্রেসিডেন্ট এবং নেতা মাসুদ বারজানীর পদত্যাগ।। ( আমাদের দেশে এই উদাহরনও খুজে পাওয়া যাবে না)!!
খুশী হয়েছি দেখে।।
ধন্যবাদ।।

৩৬| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১:০৪

হাতকাটা হাকিমুল বলেছেন: ভাইসাব কেমন আছেন ?
আবার ঘুরতে আসলাম আপনার বাড়ি ;)

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১:০৯

সচেতনহ্যাপী বলেছেন: বরাবরের মতই ভাল।। এই একটি ব্যাপারে আল্লাহ আমাকে সুখী করেছেন।। আন্তরিকতা মন ছুয়ে গেল।। ভাল থাকবেন সততঃ।।
আপনি কেমন আছেন??

৩৭| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১:২০

হাতকাটা হাকিমুল বলেছেন: মোটামুটি চলছে আর কি ।

ভাই কি জব না পড়াশুনা করেন ? (মনে হয় পার্সোনাল প্রশ্ন করে বসলাম :-0 )

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৩২

সচেতনহ্যাপী বলেছেন: না ভাই, আমি জবে আছি।। পড়াশুনার পাট চুকিয়েছি সেই ৭০ দশকের শেষে।।
ব্লগে এলে একান্ত বলে কিছু না থাকাই ভাল বলে মনে করি।।
আপনি??

৩৮| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৪৩

হাতকাটা হাকিমুল বলেছেন: ৭০ দশকের শেষে !! বলেন কি ভাই !! আপনি তো আমার বাবারও সিনিয়র ;)
আমি ভাই এখনও ছাত্র :)

যাইহোক,নতুন পোষ্ট দেন

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৫০

সচেতনহ্যাপী বলেছেন: =p~ =p হলেও হবে।। তবে আমি নিজেকে অতটা সিনিয়র ভাবি না।। কারন অনেক কিছুতেই আপনারা অনেক বেশী জানেন, বুঝেন।।
দাওয়াত দেয়ার চেয়ে কিন্তু দাওয়াত খাওয়া অনেক সহজ :-P ।।

৩৯| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৫৮

হাতকাটা হাকিমুল বলেছেন: ভাই কি উত্তরবঙ্গের নাকি ? খাওয়া দাওয়ার কথা আসল তো
তাই জিগাইলাম আর কি ! ;)

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ২:১১

সচেতনহ্যাপী বলেছেন: আমি খাটি বিক্রমপুইরা।। আপনি??

৪০| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ২:১৭

হাতকাটা হাকিমুল বলেছেন: খাঁটি নওগাঁ ন B-)

৪১| ১৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১:৪৬

হাতকাটা হাকিমুল বলেছেন: কি হে মিয়া ? বাড়ি থেকে ঘুরে আইলেন একবার নকও করলেন নাহ ! :(
এত স্বার্থপর কেন আপনি ? ;)

১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:২৩

সচেতনহ্যাপী বলেছেন: দরজাায় "কয়রাাই" তো নাই, ভাইটি।। কলিং বেলের নিশানাও খুজে পেলাম না।। নিজের না ভাড়াবাসা??!!

৪২| ১৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৩২

উদাস মাঝি বলেছেন: হাতকাটা হাকিমুল নামের কি ছিরি !

ভাই আপনার বাড়িতে আসলাম, চা কফি কি খাওয়াবেন ? তাড়াতাড়ি দেন,
তাছাড়া কিন্ত এখানেই ঘুমে যাব ! ;)

১৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৪৪

সচেতনহ্যাপী বলেছেন: ঘুমের সময় চা-কফি দেয়া ঠিক না।। তয় গোটা চারেক ভ্যালিয়াম বা ইনোককট্রিন দিতে পারি B:-/

৪৩| ১৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৫০

উদাস মাঝি বলেছেন: ভাই আপনি ঘুমুবেন কখন ?

আর ওই বিচ্ছিরি নিকটা কার ?

১৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৫৬

সচেতনহ্যাপী বলেছেন: আমার সিডিউল টাইম আর আধঘন্টা পর।।
নিকটা শুধু একজন ব্লগ বন্ধুর।। শুধু এইটুকুই জানি।।

৪৪| ১৯ শে নভেম্বর, ২০১৭ রাত ২:০৭

উদাস মাঝি বলেছেন: বাহ টাইম মেনে চলেন !!
আপনাকে দেখে খুব হিংসে হচ্ছে আমার ।
অনেক চেষ্টা করেছি কিন্ত শিডিউল মেলাতে পারিনি :(

হাতকাটা হাকিমুল এরা আসে আবার হারিয়ে যায়

১৯ শে নভেম্বর, ২০১৭ রাত ২:১৪

সচেতনহ্যাপী বলেছেন: আমার মত বয়স আর ওপেন হার্ট সার্জারীর ( সাথে বোনাস হিসাবে,ডায়াবেটিকের রোগীী) লোক হলে (খোদা না করুন) অবশ্যই করা যায়।। কারন জীবনের পিছুটানই সব থেকে বড় :-P
উইকএ্যান্ডে একটু বেশী জাগি, স্বভাবতই।।
জানি।।

৪৫| ১৯ শে নভেম্বর, ২০১৭ রাত ৩:০৫

উদাস মাঝি বলেছেন: এখন ভাল মানুষের মত, আপনার নামটা বলুন দেখি
কোন ধানাই পানাই চলবে না

২০ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৪০

সচেতনহ্যাপী বলেছেন: ডিবি/এসবির মত সুর বেরোচ্ছে কি :(
=p~কেন ব্যাখ্যাটা তো অনেকেই করেছেন।। খুব সচেতন ভাবেই হ্যাপী থাকার চেষ্টা করি।। তাই সচেতনহ্যাপী!!

৪৬| ২১ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৩০

উদাস মাঝি বলেছেন: এইডা কিছু হল ! :``>>

২১ শে নভেম্বর, ২০১৭ রাত ১:০৯

সচেতনহ্যাপী বলেছেন: কেন :( ভুল হলো কোথায়??

৪৭| ০৫ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১০

আব্দুল্লাহ আল তানিম বলেছেন: ভালো লেগেছে ..।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ রাত ১:৩৪

সচেতনহ্যাপী বলেছেন: প্রথম ভ্রমনে স্বাগতম।।
আপনার লেখাগুলিও ভাল হচ্ছে।।
ধন্যবাদ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.