নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শূণ্যতা জীবনে পূর্ণতা পাওয়ার আশা

সোহেল চৌধুরী

মুহাম্মদ সোহেল চৌধুরী, সত্যকে আকড়ে ধরে, জীবনকে রঙ্গিন করে, আজীবন মানুষের মাঝে বেঁচে থাকতে চান।

সোহেল চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

আমরা জাতি হিসাবে বাংলাদেশী, না কি বাঙ্গালী?

২২ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:০৮

আমরা জাতি হিসাবে বাংলাদেশী, না কি বাঙ্গালী?
সোহেল চৌধুরী


অনেক দিন ধরে এই প্রশ্নটি আমায় সারাক্ষন তাড়া করে বেড়াচ্ছে। কিছুই বুঝতে পারছি না। আমরা কোন জাতি? বাংলাদেশী না কি বাঙ্গালী?
১৯৭১ সালে দীর্ঘ নয় মাস যুদ্ধ করে ও কি আমরা একটা জাতি সত্তা পেলাম না। কেন আমরা বাঙ্গালী হলাম আর কেনই বা বাংলাদেশী হতে পারলাম না। তাহলে আমাদের দেশ স্বাধীন করা কি দরকার ছিল? ত্রিশ লাখ মানুষের জীবন দিয়ে ও আমরা আমাদের সত্যিকারের স্বাধীনতা পেলাম না। ইতিহাস বলে ১৯৪৭ ব্রিটিশ উপনিবেশবাদী উপমহাদেশের বিভক্ত করার সিদ্ধান্ত নিয়েছে আগে , এলাকা সত্যিই ঠিক বলা হয় পূর্ব ও পশ্চিম বঙ্গ , এবং বিভক্ত যখন বাংলার পূর্ব পাকিস্তানের অংশ ছিল এবং পূর্ববঙ্গ বিভক্ত বাংলাদেশ হয়ে ওঠে যখন বাংলায় অগত্যা বাঙ্গালী একজন বাংলাদেশী নয় বাংলাদেশী মানুষ বাংলাদেশি হিসেবে পরিচিত হয় আছে।

অঞ্চল পূর্ব পাকিস্তান নামে পরিচিত হবে যখন বাংলাদেশের অধুনাতন সীমানা পাকিস্তান নবগঠিত রাষ্ট্র একটি অংশ হিসাবে , ১৯৪৭ সালে বাংলা ও ব্রিটিশ ভারত বিভাগের সময় রূপ নেয় . এটা ভারতীয় অঞ্চলের ১৪০০ কিলোমিটার পশ্চিম পাকিস্তান থেকে পৃথক ছিল।

যখন আমরা ১৯৭১ সালে পাকিস্তান থেকে দেশ স্বাধীন করলাম তার পর থেকে আমরা বাংলাদেশী হলাম। পেলাম আমাদের জাতি সত্তা অতচ এখনও কেন আমরা বাঙ্গালী জাতি বলি, বাংলাদেশী হতে পারলাম না?

(কারও উত্তর জানা থাকলে লিখবেন)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:১৭

জহির উদদীন বলেছেন: এইসব প্রশ্নের চেয়ে বড় হইলো আপনি কি মুক্তিযুদ্ধের পক্ষের লোক নাকি রাজাকার নাকি চেতনাধারী নাকি একজন আওয়ামীলীগার..

২| ২২ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৯

সোহেল চৌধুরী বলেছেন: ধন্যবাদ জহির উদদীন, আমার লেখাটা পড়লে হয়তো আপনি বুঝতে পারতেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.