নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শূণ্যতা জীবনে পূর্ণতা পাওয়ার আশা

সোহেল চৌধুরী

মুহাম্মদ সোহেল চৌধুরী, সত্যকে আকড়ে ধরে, জীবনকে রঙ্গিন করে, আজীবন মানুষের মাঝে বেঁচে থাকতে চান।

সোহেল চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ছিঃ! আমি লজ্জিত

২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৯


ঢাকা শহর আয়তনের তুলনায় লোকের বসবাস অনেক বেশি। ঢাকা শহরের বের হওয়া মানেই যানজট আর যানবাহনের অভাবে নাকাল হওয়া ও চরম ভুগান্তি। একজন পুরুষ কিংবা নারীকে তার সাথে মোকাবেলা করতে হয় নানা রকম হয়রানির মাধ্যমে। তবে পুরুষরা যেকোন ভাবে বাসে কিংবা টেম্পুতে যতো শহজে উঠতে পারেন একজন নারী তা পারেন না। যখন একজন নারী বাসে কিংবা টেম্পুতে চাপাচাপি করে উঠতে যান তখন তার সন্মান হারানো ভয় থাকে। সব কিছু মিলিয়ে নারীরা ঢাকা শহরে চলাফেলার সময় বিভিন্ন ভাবে নির্যাতিত।

পুরুষের সঙ্গে যানবাহনে উঠতে গিয়ে প্রায়ই যৌন হয়রানিসহ নানারকম অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন নারীরা। শুধু তাই নয়, গণপরিবহনে নারীরা এখন ধর্ষণের শিকারও হচ্ছেন। ঢাকা শহরের পথ চলা যেন দায় হয়েছে নারীদের জন্য। চলার কষ্ট তো আছেই, পুরুষদের দ্বারা হয়রানি হতে হয় যখন-তখন। ঢাকা শহরের যানজট আর যানবাহন সমস্যা, পথে ঘাটে মেয়েদের নিরাপত্তাহীনতা এখন মেয়েদের ও কর্মজীবী মহিলাদের জন্য প্রতিদিনের মুখ্য বিষয় হিসেবে দাড়িয়েছে।

ঢাকা শহরের প্রত্যেক বাসে ভিড় থাকে, প্রত্যেক বাসে লেখা আছে মহিলাদের জন্য ৯টি আসন বরাদ্ধ। মহিলাদের সিটে দেখা যায় পুরুষ বসে আছে। এরপর সিট না পাওয়া গেলে গাদাগাদি করে উপরের রট ধরে ঝুলে যেতে হয়। তখন আর কষ্টের আর শেষ থাকে না


আমাদের দেশে মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের গণপরিবহনই একমাত্র ভরসা। আর এসব গণপরিবহনের নারী যাত্রীরা প্রায়ই তার পাশের যাত্রী, বাসের চালক, কন্ডাক্টর আর হেলপার দ্বারা যৌন নির্যাতনের শিকার হচ্ছেন। ওঠানো, নামানো, জায়গা কম, ধাক্কা খাওয়া, নানা অজুহাতে নারীদের শরীরের বিভিন্ন অঙ্গ স্পর্শ করা, অশালীন মন্তব্য করা, ইচ্ছাকৃতভাবে জটলা পাকিয়ে ধাক্কাধাক্কি করে নারীদের গায়ে পড়া- গণপরিবহনে এমন অভিজ্ঞতার সম্মুখীন হতে হয় অধিকাংশ নারীকেই। গণপরিবহনে যৌন হয়রানি প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মজীবী নারী বলেন, ‘বাসে উঠতে এবং নামতে হেলপারের হাত শরীরের পেছন থেকে শুরু করে বিভিন্ন অংশে গিয়ে লাগে। কিছু পুরুষ যাত্রী ইচ্ছা করে গায়ের ওপরে পড়ে যায়। এসব ধরলে এই জীবনে কতবার যে যৌন নির্যাতনের শিকার হয়েছি, তা হিসাব করে বলা অসম্ভব।’
সামনের দিকে গাদাগাদি করে পুরুষদের সাথে দাঁড়াতে হয়। পুরুষদের দ্বারা লাঞ্ছিত হয়, আবার বাসে উঠতে আমরা যারা পুরুষ বলে দাবি করি তারাই বলি ‘এই মহিলা তুলবি না।’ এমন সব সমস্যার পরে নারীরা জীবন যাপনের তাগিদে প্রতিদিন বাসে চড়ে স্কুল, কলেজ ও অফিসে যাতায়াত করছে।

আজ সকালে আমি অফিস যাবো তাই ফার্মগেট এসে বাস ষ্ট্যান্ডে এসে দাড়ালাম। বাস ষ্ট্যান্ডে মিরপুরে যাবে এমন পুরুষ মহিলা দাড়িয়েছে। হঠাৎ মিরপুরের রুট এর একটা বাস আসলো। পুরুষ মহিলা সবাই বাসে উঠার জন্য ব্যাস্ত। আমি বিষয়টা দাড়িয়ে দেখলাম। যতো মহিলারা বাসে উঠল সবাইকে যৌন হয়রানির শিকার। এমন দৃশ্য দেখে সত্যি আমি লজ্জিত।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৬

রাজীব নুর বলেছেন: আমরা দেখি, হায় হায় করি, আফসোস করি।
এগুলো প্রতিদিনের ঘটনা।
সরকারের উচিত মেয়েদের জন্য আলাদা বাসের ব্যবস্থা করা। আমি নিজের চোখে তাদের প্রতিদিন দেখি সীমাহীন কষ্ট করতে দেখি।

২| ২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৫

কাওসার চৌধুরী বলেছেন: এ বিষয়ে মন্তব্য কী করবো?
আমরা মধ্যবিত্ত দেশের বড়াই করি!!
সত্যি, এ জাতি কাজে নয় গলাবাজিতে বিশ্বাসী।

৩| ২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:


আপনি মেয়ে যাত্রীদের ধাক্কা মাক্কা দেন নাতো?

২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৬

সোহেল চৌধুরী বলেছেন: ভাই , আমি আজ দেখলাম কে কেমন নারীদের সাথে ব্যবহার করে।

৪| ২৫ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫৮

ক্স বলেছেন: নারীদেরকে পথে নামিয়েছেন, দেশের উন্নয়নে অংশগ্রহণ করাচ্ছেন, পুরুষের পাশাপাশি সংসারের খরচ বহন করাচ্ছেন (যদিও এর সিংহভাগ কাজের লোক পালতেই ব্যয় হয়ে যায়) - আর তার সুযোগ পরিবহণ শ্রমিকেরা নেবেনা - এতটা আশা করেন কি করে?

৫| ২৫ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

হাঙ্গামা বলেছেন: একটা বাসে যত মহিলা উঠলো সবাই যৌন হয়রানির শিকার?
বাসে উঠতে গিয়ে ধাক্কা লাগলে ও সেটা কি যৌন হয়রানি কি না আমি জানি না।

৬| ২৫ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দুঃখজনক। কিছু বলার নেই। সয়ে গিয়েছে সবার...

৭| ২৬ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৪

আমি ব্লগার হইছি! বলেছেন: কষ্ট লাগে এইসব দেখলে। আল্লাহ, মাফ করে দাও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.