নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

web design and development, Graphics Designer, Digital marketer.। whatsapp +8801929766847। https://www.kulauranews.com/ , https://www.webbespace.com/

ওবায়দুল হক

আমি ভালো মানুষ হওয়ার চেষ্টা করি না, আমি শুধু সৎ থাকতে চেষ্টা করি। মোবাইল: ০১৭১৮০২৩৭৫৯

ওবায়দুল হক › বিস্তারিত পোস্টঃ

ভিজিটর এক্সচেঞ্জ আপনার ওয়েবসাইটের জন্য কতটা প্রয়োজনীয়

১৮ ই মে, ২০১৭ দুপুর ১২:৪৭

ভিজিটর এক্সচেঞ্জ কী? ভিজিটর এক্সচেঞ্জ মানে হচ্ছে ভিজিটর আদলবদল। আপনি নিজে ভিজিটর হয়ে অন্য একটি ওয়েবসাইট ভিজিট করবেন বিনিময়ে অন্যরা আপনার ওয়েবসাইট ভিজিট করবে। ভিজিটর পরিবর্তন যদি সঠিক নিয়মে না হয় তাহলে আপনার সাইটের জন্য সেটা অবশ্যই ক্ষতিকর।

ভিজিটর এক্সচেঞ্জ কীভাবে কাজ করে? ভিজিটর এক্সচেঞ্জ করতে কিছু ওযেবসাইট এই সার্ভিস দিয়ে থাকে। এসব ওয়েবসাইটে প্রথমে সাইনআপ করতে হয়। সেখানে নিজের ওয়েবসাইট এড করতে হয়। তারপর আপনাকেও কিছু ওয়েবসাইটের লিষ্ট দেয়া হবে। মূলত এসব সাইট আপনার মতোই অন্য ইউজার এড করেছে। আপনি যখন একটি ওয়েবসাইট ভিজিট করবেন তখন আপনার ওয়েবসাইটটি ভিজিট করার জন্য অন্য ইউজারের ড্যাশবোর্ডে আপনার ওযেবসাইটে লিংক শো করবে। এভাবে আপনি ১০০ টি ওয়েবসাইট ভিজিট করলে আরো ১০০ জনও আপনার ওয়েবসাইট ভিজিট করবে। এভাবে আপনি ভিজিটর পাবেন।

ভিজিটর এক্সচেঞ্জ কখন ক্ষতিকর? ভিজিটর আপনার ওয়েবসাইটে বাড়লে সেটা আপনার ওয়েবসাইটের জন্য ভালো হওয়ার কথা কিন্তু অনেক সময় ফল উল্টো আসে। একটা ওয়েবসাইটে ভিজিটর বাড়লে গুগলে সেটার রেংক বাড়ার কথা। তা হয়ে কমে যেতেও পারে। ভিজিটর যদি আপনার ওয়েবসাইটে এসে অল্প কিছুক্ষনের মধ্যে ব্যাক হয় তাহলে সেটাকে সার্চ ইঞ্জিণের ভাষায় ভিজিটর বাউন্স বলে। এটা আপনার সাইটের জন্য ক্ষতিকর। কমপক্ষ্যে ১ /৩ মিনিট ভিজিটর যেন থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। যে ওয়েবসাইট থেকে ভিজিটর নিচ্ছেন সেটা আপনার ওয়েবসাইটে ভিজিটর রেফার করছে বলে সেই ওয়েবসাইটের তথ্যও গুগলে জমা থাকে। সেই ওয়েবসাইট যদি ব্যাকলিষ্টে থাকে তবে সেটা আপনার ওয়েবসাইটে জন্য ক্ষতিকর। তাছাড়া অটোমেটিক এড ব্রাউজ করে এমন ওয়েবসাইট থেকে দূরে থাকুন।

সম্প্রতি এক ক্লায়েন্টর কাজই ছিল এমন। ভিজিটর এক্সজেঞ্জ করে এমন একটি ওয়েবসাইট ডেভলাপ করে দিতে হবে। সেই ওয়েবসাইট ডেভলাপ করতে গিয়ে ভিজিটর এক্সচেঞ্জ নীতিমাল নিয়ে গুগলে অনেক স্টাডি করলাম। তারপরও আমরা ডেভলাপাররা আমাদের মতো করে কাজ করার সুযোগ তেমন পাই না। আসলে ক্লায়িন্ট যেমন চায় তাকে তেমন ওয়েবসাইট তৈরি করে দিতে আমার তো কোন সমস্যা না। সমস্যা হবে তার ইউজারদের। যে ওয়েবসাইট ডেভলাপ করেছে সে এই ওয়েবসাইটের মাধ্যমে তার ওয়েবসাইটে অনেক ভিজিটর সে ধরে রাখতে পারবে এটা সত্য। যেকোন থার্ড পার্টি এড ব্যবহার করে সে আয় করবে এটাও ঠিক। কিন্তু ক্ষতিগ্রস্থ হবে তার ব্যবহার কারী। আমরা এটা জেনেও আমরা সেসব সাইটে কাজ করি। সব থেকে বড কথা এসব সাইট থেকে ভিজিটর এনে কোন প্রডাক্টের সেইল দেয়া কি আসলে সম্ভব?

আমি বলছি না সব ভিজিটর এক্সচেঞ্জ ওয়েবসাইটই আপনার সাথে প্রতারণা করছে। আসল দোষ তো আমাদের। আমরা কোথাও কাজ শুরু করার আগে সেটি নিয়ে রিসার্চ করি না। গুগলে দেখে নিলেই তো হয় সেই সাইট ব্যাকলিষ্টেড কি না!

আমরা নিজেরও ইচ্ছা আছে একটি ভিজিটর এক্সচেঞ্জ ওয়েবসাইট চালু করব। একজন ভিজিটর অন্য একটি ওয়েবসাইটে ৩ থেকে ৫ মিনিট থাকবে, তা হলে তার ওয়েবসাইটে সে ভিজিটর পারে না। কিন্তু কাজের ব্যস্ততার জন্য নিজে সেটা শুরু করতে পারছি না। ভিজিটর এক্সচেঞ্জ ওয়েবসাইট না হয় নিজের জন্য একটা তৈরি করলাম কিন্তু এডমিন প্যানেলে সময় দেব সেই সময় কোথায়?

সারকথা, অটো ভিজিটর এক্সচেঞ্জ করে এমন ওয়েবসাইট থেকে দূরে থাকুন। আপনার ওয়েবসাইটকে নিরাপদ রাখুন
https://www.facebook.com/obaydul.shipon

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.