নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

web design and development, Graphics Designer, Digital marketer.। whatsapp +8801929766847। https://www.kulauranews.com/ , https://www.webbespace.com/

ওবায়দুল হক

আমি ভালো মানুষ হওয়ার চেষ্টা করি না, আমি শুধু সৎ থাকতে চেষ্টা করি। মোবাইল: ০১৭১৮০২৩৭৫৯

ওবায়দুল হক › বিস্তারিত পোস্টঃ

যাকাত কোন দান নয়। শাড়ী লুঙ্গি দিয়ে যাকাত আদায় হবে না

২৩ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:২১

যাকাত কোন দান নয়। শাড়ী লুঙ্গি দিয়ে যাকাত আদায় হবে না। যাকাত আদায় করতে হবে সংঘবদ্ধভাবে। যেন যাকাতের টাকা একত্র করে কোন এলাকার অসহায় দরিদ্রদের অর্থনৈতিক উন্নয়ন করা যায়। যাকে যাকাত দিচ্ছেন সে যেন পরবর্তীতে নিজেই যাকাত দাতা হতে পারে সেভাবে ব্যবস্থা করে দিতে হবে। যাকাত হচ্ছে গরীবের হক। আপনি সম্পূর্ণ্য হালাল উপায়ে সম্পদ অর্জন করলেও আল্লাহর হুকুমের কারণে এটাই বিদান যে, আপনার সম্পদ যদি একটি নির্দিষ্ট মাত্রার বেশী হয় তবে তাতে গরীবের হক এসে যাবে। এটা অবশ্যই আদায় করতে হবে।

১ বছর পর্যন্ত আপনার কাছে ৪৫ হাজার টাকার অধিক সম্পদ থাকলে আপনি সম্মানিত যাকাত দাতা। আল হামদুলিল্লাহ্। যারা আল্লাহর দরবারে যাকাতদাতা হিসেবে নাম লিখাতে চান তারা এই রমজানেই গত ১ বছরের হিসেব অনুসারে যাকাত প্রদান করুন। রমজানে ১=৭০ গুন বেশী। আল্লাহ যাকে খুশী বহুগুন বেশী প্রদান করবেন। আপনি ১ বছর যাকাত দিলেন মানে আপনি ১ বছর যাকাত দেয়ার সোয়াব পেলেন আর আপনি রমজানে ১ বছর যাকাত দিলে ৭০ বছর যাবত যাকাত দেয়ার সোয়াব মিলবে। জীবনে বাচবেনই কয় বছর। এক বছরে যদি ৭০ বছরের সোয়াব পাওয়া যায় তবে তা কি কারো হাতছাড়া করা উচিত? তাছাড়া আরো অনেক অনেক সোয়াব রয়েছে। যেমন রমজানে আপনি ১ হাজার টাকা যাকাত দিলেন মানে আপনি ৭০ হাজার টাকা যাকাত দেয়ার সোয়াব পেলেন। এই মাসে সবই ৭০ গুণ হয়ে ফিরে আসবে। কোন কোন হাদিস মতে ৭০ বলতে বহু গুণ বুঝানো হয়েছে। যা সাধারণ ক্যালকুলেটরের হিসেবে শেষ করা সম্ভব নয়।

গুগল প্লে স্টোরে পাবেন যাকাত হিসেব করার অ্যাপস
https://play.google.com/store/apps/details?id=bd.quantum.zakatcalculator&hl=en

অনলাইনে যাকাত হিসেব করতে পারেন এই লিংকে।
http://zakat.quantummethod.org.bd/zakat-calculate

আমি যাকাত কোয়ান্টাম ফাউন্ডেশনে দিয়ে আসছি। আল্লাহ প্রতি বছরই আমাকে বহুগুন প্রবৃদ্ধি দিচ্ছেন। মনে রাখবেন , সঠিক উপায়ে যাকাত দিলে আপনার সম্পদ বৃদ্ধি পাবে। আল্লাহর নির্দেশে নবীজী (সঃ) যাকাতদাতাদের জন্য দোয়া করে গেছেন।

যারা যাকাত পরিমাণ সম্পদের মালিক নন তারা আল্লাহর কাছে দোয়া করুন।
আল্লাহ আমার সম্পদ বৃদ্ধি করে দাও যেন যাকাত দাতা হয়ে তোমার দরবারে যাকাত দাতাদের লিষ্টে আমার নাম লেখাতে পারি।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

ব্লগার_প্রান্ত বলেছেন: রাইট

২৪ শে মে, ২০১৮ রাত ১২:২১

ওবায়দুল হক বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য

২| ২৩ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

আকিব হাসান জাভেদ বলেছেন: আমাদের দেশে যাকাত বলতে কিছু একটা দিয়ে লোক দেখানো । যাকাত দেওয়ার যেমন সু সুস্থ মন নেই ঠিক সু পথে অর্থ উপার্জন নেই । আমরা যদি সঠিক ভাবে যাকাত দেই তাহলে গ্রাম মহল্লায় আমাদের গরীব থাকতো না । আল্লাহ আমাদের সকলকে যাকাত দেওয়া তওফিক দান করুন । আমিন।

২৪ শে মে, ২০১৮ রাত ১২:৩১

ওবায়দুল হক বলেছেন: উসমান (রা) এর খিলাফত কালে যাকাত নেয়ার লোক ছিল না। তখন যাকাতের টাকা মক্কার বাহিরে পাঠানো হয়। আসল ঘটনা শুরু হয় আরো একটু পেছনে, আল্লাহ রাসূল (সঃ) কে নিদের্শ দিলেন মক্কার ধনীদের সম্পদ থেকে যাকাত আদায় করে তা গরীব ও অসহায়দের মাধ্যে বিতরন করে দিতে। যাকাতের টাকা সংগ্রহ করে সঠিক প্রকিয়ায় বিতরন তথন থেকেই শুরু হয়। আবু বকররের সময় যাকাত দিতে কেউ কেউ অস্বীকার করে এবং কেউ কেউ বিদ্রোহ করে। আবু বকরের (রা) সঠিক প্রদক্ষপের কারণে সকল ষড়যত্ন প্রতিহত করতে সক্ষম হোন। আর আলী (রা) এর সময়ে যাকাত আদায় হতে থাকে সব থেকে উল্লেখযোগ্য হারে। পৃথিবী তখন দেখেছিল সত্যিকারের একটি রাজত্যকাল। মক্কার কোন গরীব আর পাওয়া যায় নি। আল্লাহ আমাদের বুঝার তওফিক দান করুন। আমীন।

৩| ২৩ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

হাঙ্গামা বলেছেন: গরিব মানুষ আমি। জাকাত খাইবার মত পরিস্থিতি না হইলে ও দেবার মত অবস্থায় ও নাই।

২৪ শে মে, ২০১৮ রাত ১২:৩২

ওবায়দুল হক বলেছেন: দোয়া করেন যেন যাকাত দেয়ার মতো অবস্থা আল্লাহ সৃষ্টি করে দেন।

৪| ২৩ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

ঢাকার লোক বলেছেন: কোয়ান্টাম ফাউন্ডেশন কি করে আমার জানা নেই তবে,
জাকাত কারা পেতে পারে তা আল্লাহ পাক সুরাহ তওবার ৬০ নম্বর আয়াতে বলে দিয়েছেন,

إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ

যাকাত হল কেবল ফকির, মিসকীন, যাকাত আদায় কারী ও যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদে হক এবং তা দাস-মুক্তির জন্যে-ঋণ গ্রস্তদের জন্য, আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময় ।
বিস্তারিত জানার জন্য এ লিংকে দেখুন, https://islamqa.info/en/46209
আরো দেখুন,
https://islamqa.info/en/13064

২৪ শে মে, ২০১৮ রাত ১২:৩৮

ওবায়দুল হক বলেছেন: আপনার অনুবাদ আরো একটু সহজ করে দিচ্ছি...

৬০. যাকাত তো শুধু (এক) দরিদ্র, (দুই) অক্ষম, (তিন) যাকাত ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মচারী, (চার) যাদের মন জয় করা প্রয়োজন, (পাঁচ) মানুষকে দাসত্ব থেকে মুক্তির জন্যে, (ছয়) ঋণজর্জরিত অবস্থা থেকে পরিত্রাণের জন্যে, (সাত) আল্লাহর পথে (জনকল্যাণমূলক কাজ, ধর্মপ্রচার ও প্রতিষ্ঠার কাজে) এবং (আট) মুসাফিরদের জন্যে ব্যয় করা যাবে। (যাকাতের অর্থ ব্যয়ে) এটাই আল্লাহর বিধান। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।
অনুবাদ - সূরা তওবা (আয়াত ৬০)

কোয়ান্টাম অবশ্যই উল্লেখিত ৮ টি খাতেই ব্যায় করে। ধন্যবাদ

৫| ২৩ শে মে, ২০১৮ রাত ৮:২০

শিখণ্ডী বলেছেন: সম্পদ আছে কিন্তু ঋণও আছে তাকেও কি জাকাত দিতে হয়?

২৪ শে মে, ২০১৮ রাত ১২:৩৪

ওবায়দুল হক বলেছেন: সম্পদের পরিমাণ এবং ঋণের পরিমাণ যাকাত ক্যালকুলেটর ব্যবহার করে সহজে বের করতে পারবেন।

৬| ২৩ শে মে, ২০১৮ রাত ৮:৫৯

ঢাকার লোক বলেছেন: সম্পদ আছে কিন্তু ঋণও আছে তাকেও জাকাত দিতে হবে,
https://islamqa.info/en/22426

২৪ শে মে, ২০১৮ রাত ১২:৩৯

ওবায়দুল হক বলেছেন: সম্পদ আর ঋণের পরিমাণের উপর নির্ভর করবে।

৭| ২৩ শে মে, ২০১৮ রাত ৯:৩৮

বিএম বরকতউল্লাহ বলেছেন: শাড়ী লুঙ্গিতে যাকাত আদায় না হলেও পরিচিতি আদায় হয়।
ভাল লেখা। অনেক কাজে আসবে আশা করি।
শুভ কামনা।

২৪ শে মে, ২০১৮ রাত ১২:৪০

ওবায়দুল হক বলেছেন: ধন্যবাদ স্যার আপনাকে।

৮| ২৩ শে মে, ২০১৮ রাত ৯:৪৯

নতুন বলেছেন: অবশ্যই যাকাত দিয়ে কাউকে অথ`নিতিক উন্নতি করাই উচিত।

কিন্তু কোয়ান্টাম ফাউন্ডেসনে যাকাত দেওয়াও একটা ধান্দাবাজীর অংশ নেওয়া।

এরা ধান্দাবাজ এটা কোটি টাকার জাকাত ফান্ড মেন্টেনইন করে লোক দেখানো কিছু মানুষের উন্নতি করে করে কেটে খাচ্ছে।

আপনার পরিচিত, আত্নীয় স্বজনের মাঝেই অনেককে পাবেন যারা আপনার জাকাতের সাহাজ্য পেলে উপকৃত হবে।

২৪ শে মে, ২০১৮ রাত ১২:৫০

ওবায়দুল হক বলেছেন: কোয়ান্টাম যাকাতের নির্ধারিত ৮টি খাতে যাকাতের টাকা ব্যায় করে। কোয়ান্টাম সংঘটন যাকাতের টাকায় চলে না। এক টাকাও সংঘের কাজে ব্যায় করা হয় না।

নিকট আত্নীয় যাকাতের টাকা পাবে এমন কোন বিধান কোরআন আর হাদিসে নেই। নিকট আত্নীয় পাবে দানের টাকা। যাকাত আর দান এক করবেন না প্লিজ। কোয়ান্টাম ফাউন্ডেশনকে প্রছন্দ না হলে অন্য কোন সংঘটনকে ( যে সংঘ আপনার প্রছন্দ) দিতে পারেন। তবুও যাকাতের টাকা দান করতে যাবেন না।

যাকে দিবেন তাকে এমনভাবে দিবেন যেন পরের বছর সে আর যাকাত নিতে না হয়। এমন কেউ থাকলে কোয়ান্টাম সংঘে আবেদন করুন। শুধু আপনি নিশ্চয়তা দিতে হবে। এই টাকা নিয়ে সে টাকার গরমে বউ পেঠাবে না। টিভি প্রিজ কিনে বিলাসিতা করবে না। বসে বসে খাবে না। আয়ের উৎস বিনোয়োগ করে তার আয় বাড়াবে। কোয়ান্টাম কাউকে ১/২ হাজার টাকা দেয় না। যাকে দেয় তার যেন উপকার হয় সেভাবে দেয়। কোয়ান্টামের যাকাত ফান্ডের হিসাব সবার জন্য অপেন। যেকোন শাখা সেলে গিয়ে যেকোন বছরের হিসাব চাইতে পারেন।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

৯| ২৩ শে মে, ২০১৮ রাত ১০:৪৪

ঢাকার লোক বলেছেন: গরিব আত্মীয়স্বজন আপনার জাকাতের বেশি হকদার, তাদের জাকাত দিলে জাকাত দেয়ার সওয়াবও পাবেন, সেই সাথে আত্মীয়দের সাহায্য করার সওয়াব ও পাবেন।

২৪ শে মে, ২০১৮ রাত ১২:৫৫

ওবায়দুল হক বলেছেন: আমাদের সমাজে এরকম একটি ধারনা আছে। এতোদিন আমিও তাই জানতাম। কিন্তু কোরআনে দান করার কথা যেখানে যেখানে বলা হয়েছে সেখানে নিকট আত্নীয় শব্দ এসেছে। যাকাতের টাকা একত্র করে দরিদ্র বিমোচনে ব্যায় করাই সব থেকে মঙ্গল। আল্লাহর রাসূল এবং সাহাবীদের সময়ে আমরা তেমনটাই হতে দেখেছি।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

১০| ২৪ শে মে, ২০১৮ সকাল ১০:২২

রাজীব নুর বলেছেন: সহমত।

১১| ১২ ই জুন, ২০১৮ সকাল ১১:৫৪

মোঃ জিদান খান (অয়ন) বলেছেন: প্রয়োজনীয় তথ্য আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.