নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সিডাটিভড........

চেতনার বিষে অচেতন আমি........ আমি বাঙালি

সমুদ্র_বাংলা

সমুদ্র_বাংলা › বিস্তারিত পোস্টঃ

একটি ম্যাগনেটিক ট্রেন , ফেসবুক ও একটি প্যারাডক্স

৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:২৫

টাইম ডাইলেশন বরাবরের মতই একটা ইন্টারেস্টিং ব্যাপার । আলোর গতিতে ভ্রমন করে সময় অতিক্রম করা বিষ্ময়কর লাগে । প্যারাডক্সটি ব্যাখ্যা করার আগে ম্যাগনেটিক ট্রেন সম্পর্কে একটু ধারনা দেয়া দরকার । ম্যাগনেটিক ট্রেনের ( আসলে ম্যাগনেটিক লেভিটেশন ট্রেন)মুলনীতিটা এমন—ধরুন আপনি আপনার ধরের ফ্লোরের উপড় একটা বই ছুড়ে মারলেন । বইটা কিছু দূর গিয়ে থেমে যাবে ।কিন্তু যদি বই ও ফ্লোরের ঘর্ষণ দূর করা যায় তাহলে বইটি আজীবন চলতে থাকবে—ঘরের একপ্রান্ত হতে আরেক প্রান্তে । মেগনেটিক ট্রেনও প্রায় একি নীতি । বায়ুশুন্য বা ভ্যাকিউম টিউবের ভিতরে ট্রেন চলাচল করে। ট্রেন মাটির উপরে শুন্যে চৌম্বক শক্তির মাধ্যমে ভেসে থাকে ।আর ট্রেনটা চলে ইলেক্টো-ম্যাগনেটিক ফোর্সের মাধ্যমে । ইলেক্টো-ম্যাগনেটিক ফোর্স সাপ্লাই দেয়া হয় এক ধরনে ইলেক্টো-ম্যাগনেটিক লুপ দ্বারা যা টিউবের ভিতরে নির্দিষ্ট দুরত্বে দুরত্বে বসানো থাকে । অনেকটা রিলে দৌড়ের মত । ট্রেনটা রিলে আর দৌড়বিদটি ইলেক্টো-ম্যাগনেটিক লুপ ।সবকিছু ঠিকঠাক ভাবে করলে এরকম ট্রেনের গতি অনেক হয় —ভবিষ্যতে হয়তবা আলোর বেগ বা এর কাছাকাছি চলবে ।

































ধরুন এই ট্রেনগুলো খুব দ্রুত গতিতে চলছে । ফলে দেখা যায় –ট্রেনের ভিতরের বগির ঘড়ি বাইরের প্ল্যাটফর্মের ঘড়ি থেকে স্লো চলবে । ব্যাপারটা এমন যে –ট্রেনে ১ মিনিট কাটিয়ে বের হয়ে দেখলেন ১ ঘন্টা পার হয়ে গেল!







ব্যাপারটা যদি এমন হয় যে---







ধরুন আপনি এমনি এক ট্রেনে বসে আছেন ।কোলে ল্যাপটপ ।ফেইসবুক ইউজ করছেন – চ্যাট করছেন। ফেইসবুকে একটা এপ্লিকেশন দেখছেন—কাঁটা ঘড়ি চলছে টিকটিক করে ।ট্রেন খুব স্পীডে চলছে ।আলোর বেগের কাছাকাছি ।আপনার হাতে রিস্ট ওয়াচ ।











এখন---







আপেক্ষিক তত্ব অনুযায়ী টাইম ডাইলেশন ঘটবে । এপ্লিকেশনের ঘড়িটিও চলছে যা বিশ্বব্যাপী কানেকটেড ইন্টারনেট দ্বারা । সারা বিশ্বে তা একই সময় দিচ্ছে ।একজন অবসার্ভার হিসেবে আপনি ঘড়ি দুটোর মধ্যে সময়ের পার্থক্য দেখতে পাবেন ।টাইম ডাইলেশনের ফলে আপনার হাতঘড়ির সময় ফেইসবুকের ঘড়ির সময় থেকে স্লো হবার কথা ।ধরুন ট্রেন চলা শুরু করল ১০ টায় ।আপনার হাতঘড়িতে ৫ সেকেন্ড অতিক্রম হল কিন্তু এপ্লিকেশনের ঘড়িতে দেখছেন ৫ ঘন্টা অতিক্রম হয়ে গেছে !!! একটু চিন্তা করলে দেখবেন ব্যাপারটা আসলে অনেক ইন্টারেস্টিং ।এক্ষেত্রে এমনটাকি হতে পারে--এপ্লিকেশনের ঘড়ির কাঁটা খুব ধীরে ধীরে ঘুরবে যা বোঝাই যাবেনা !!











একই রেফারেন্স ফ্রেমে দুইটি ভিন্ন রেফারেন্স ফ্রেমের দুটি ভিন্ন ঘটনার উপস্থিতি কীভাবে ব্যাখ্যা দেয়া সম্ভব!!!যদি এমনটাই ঘটে তাহলে দেখা যাবে আপনার পাঠানো রিপ্লাই আপনার বন্ধু পাবে পৃথিবীর সময়ে ২ দিন পরে!!?ব্যাপারটা এমন আপনার বন্ধু লিখল – how r u ? আপনি লিখলেন – fine . কিন্তু আপনার বন্ধু রিপ্লাইটি পেল দুই দিন পর !!! তখন ভিডিও কল দিয়ে কথা বলা কিভাবে সম্ভব হবে! ! ! ! ? ?











অথবা--







কিন্তু ব্যাপারটা অন্য রকমও হতে পারে । ইন্টারনেট বিশ্বব্যাপী তথ্য চালান দিচ্ছে আলোর গতিতে অপ্টিক্যাল ফাইবার দিয়ে । আপনি চলছেনও আলোর গতিতে আব্র তথ্য আনা নেয়া হচ্ছেও আলোর গতিতে সেক্ষেত্রে আদৌ টাইম ডাইলেশন সম্ভব !!! কিভাবে তার ব্যাখ্যা দেয়া যায়!!





আমার অন্যান্য লিখা

ঈশ্বর



আকাশ থেকে পড়া বিচিত্র সব জিনিস !



ফেসবুকে আমাকে পাবেন এখানে

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৪৬

শাহ আজিজ বলেছেন: যারা জাপানে আছেন তাদের অনেকেই এই মেঘলেভ ট্রেনে চড়েছেন । এখন উন্নত পৃথিবীতে এটা একটা প্রাইম প্রজেক্ট। আমি ২০০৩/৪ ন্যাশনাল জিও তে একটি প্রামান্য চিত্র দেখি এবং খুব উপকৃত হয়েছিলাম । এটার প্রস্তুতিপর্ব ও উদ্ভাবক দের নাম ইতিহাস যুক্ত করলে পোস্টটি আরও গুরুত্ব পাবে।

৩০ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৫১

সমুদ্র_বাংলা বলেছেন: ধন্যবাদ । আমি আসলে প্যাডক্সটির উপরে বেশি গুরুত্ব দিতে চেয়েছিলাম । তাই বেশি ম্যাগ্লেভের উপর বেশি ইতিহাস যুক্ত করতে চাই নাই ।

২| ৩০ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ইন্টারেস্টিং +++ চলুক...

৩১ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫১

সমুদ্র_বাংলা বলেছেন: এখানেই শেষ :) ------ মন্তব্য করার জন্য ধন্যবাদ

৩| ৩০ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৫

অপূর্ণ রায়হান বলেছেন: +++++++

৩১ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫১

সমুদ্র_বাংলা বলেছেন: ধন্যবাদ আপনাকে ।

৪| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ৮:২৮

ডক্টর লেকটার বলেছেন: আপনিই কিন্তু পোস্টে প্যারাডক্সের উত্তরটা দিয়ে দিয়েছেন। অপটিক্যাল ফাইবারে এ ডেটা চলে আলোর গতিতে - আলোর পালস হিসেবে। সুতরাং আপনি আপনার বন্ধুকে কোনো FB মেসেজ/ভিডিও কল দিলে ওনার সেটা ওই মুহুর্তেই পাওয়ার কথা... তবে আপনার আর আপনার বন্ধুর পিসিতে টাইমের পার্থক্য বাড়তে থাকবে।

অর্থাত্‍ কমুনিকেশন রিয়েলটাইম হলেও দুজনের টাইমফ্রেম আলাদা হবে

৩১ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫৬

সমুদ্র_বাংলা বলেছেন: আমি কোনো নির্দিষ্ট উত্তর দেই নাই । কেবল দুটো সম্ভাবনার কথা উল্লেখ করলাম । অন্য ব্যাখ্যাও হতে পারে---------

৫| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪৩

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: অনেক গুলো ব্যাপার জানতাম, আবার নতুন করে পড়ে নতুন কিছু জানলাম। ভাল লাগল।

পোস্টে ++++

৩১ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫৭

সমুদ্র_বাংলা বলেছেন: ধৈর্য ধরে পড়ার জন্য ধন্যবাদ ।

৬| ৩০ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৭

ঢাকাবাসী বলেছেন: যারা থিওরী জানেনা (আমি) তাদের বুঝতে সময় লাগবে।

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১০:০০

সমুদ্র_বাংলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ । থিওরী দিলে কাটখোট্টা পোস্ট হয়ে যাবে । তাই দিলাম না । :D

৭| ৩১ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: সময়ের পরিবর্তন জড় প্রসঙ্গ কাঠামোর ওপরে নির্ভর করার কথা।

৮| ৩১ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:২৩

মুদ্‌দাকির বলেছেন:

সুন্দর লিখেছেন++++

শেষ প্যারাটা না দিয়ে সবাইকে চিন্তা করতে দিতেন :) :) :)

তবুয় অনেক কিছু আছে ভাববার মত !!!!!!!!!!!!!!!!!!

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১০:০২

সমুদ্র_বাংলা বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ । :D :D ভাবুন । ভেবে কিছু পেলে জানাবেন

৯| ০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১২:৪৪

হিমুস্টাইন বলেছেন: সমুদ্র বাংলা সাহেব তো সেই জ্ঞানী । ভাইসাহেব এত জ্ঞান রাখেন কোই ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.