নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

রাশিয়ানরা কথায় কথায় বলে, তাদের জাতিটা ভালুকের মতো

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১২



রাশিয়ানরা কথায় কথায় বলে, তাদের জাতিটা ভালুকের মতো, তারা ভালুকের মতো ঘুমিয়ে থাকে; তখন চারিপাশে ইদুর, শিয়াল, খরগোশ, বানর যদি রাজত্ব করতে থাকে, সে মন খারাপ করে না, চুপচাপ ঘুমায়; কিন্তু অধিক শোরগোল করে, তাকে জাগিয়ে ফেললে খবর আছে। তাদের এই ধরণের প্রবাদটা তারা বেশী ব্যবহার করেছে ২য় বিশ্ব যুদ্ধের সময়, জার্মান বাহিনীকে পরাজিত করার পর। ইহার আগেও এই ধরণের প্রবাদ তারা ব্যবহার করেছে নেপোলিয়নকে নিয়ে ও জার প্রথম পিটারের সময় সুইডেনকে নিয়ে। এবার ইহা আরো শক্তিশালী হবে ইউক্রেনকে নিয়ে। ক্রিমিয়ার ঘটনার পর, ইউক্রেনের থামার দরকার ছিলো, অকারণ ন্যাটো, ন্যাটো করে পুটিনকে ও রাশিয়ান জাতীকে ক্ষেপানোর দরকার ছিলো না।

ইউক্রেনের মানুষের সাথে রাশিয়ানদের অনেক মিল, ভাষা ও সাংস্কৃতিক মিল আছে; তাদের মাঝে আত্মীয়তা আছে, মস্কোর লোকজন কিয়েভে বিয়ে করে; মস্কোর লোকজন ওডেসাতে বেড়াতে যায়, আজকের সমস্যা কোথা থেকে এলো?

ইউক্রেনের লোকদের সাথে সাম্প্রতিক সময়ে বড় সমস্যা হয়েছিলো ২য় বিশ্বযুদ্ধের সময়; জার্মান বাহিনী সোভিয়েত আক্রমণ করলে, প্রথম দিকে সোভিয়েত খুবই অসহায় ছিলো, জার্মান সামরিক টেকনোলোজীর কাছে সোভিয়েতরা মাছি মতো প্রাণ হারাচ্ছিলো। ঠিক এই খারাপ সময়ে, ইউক্রেনের বেশীরভাগ লোকজন জার্মান বাহিনীকে রুটি ও লবন দিয়ে স্বাগত জানায়; ইহা রাশিয়ানদের ভয়ংকর ক্ষিপ্ত করেছিলো; পরে ইউক্রেনের অনেক মানুষকে প্রাণ দিতে হয়েছে, ইউক্রেনের কিছু লোকজন জার্মানদের সাথে পালিয়ে অন্য দেশে চলে গেছে।

সোভিয়েত আমলে, রাশিয়ানরা সোভিয়েতের ১৫ রিপাবলিকে ছড়িয়ে পড়ে; ১৯৯৩ সালে সোভিয়েত ভাংগার পর, এসব মানুষের একাংশ ক্রমেই মুল রাশিয়ায় ফেরত এসেছে, এখনো অনেক রাশিয়ান পরিবার প্রাক্তন সোভিয়েত এলাকায় আছে। এখন এদের সবচেয়ে বড় ঘনত্ব হচ্ছে ইউক্রেনে।

সোভিয়েত ভাংগার পর, ইউক্রেনের ধনীরা রাশিয়ার ক্যাপিটেলিষ্টদের মতো ভালো করতে পারেনি; তারা নিজ দেশে কাজ না করে, কাজের পরিবেশ সৃষ্টি না করে আমেরিকা ও ইউরোপমুখী হয়ে যায়; এমন কি এরা নিজেদের নারীদের বিক্রয় করেছে দুবাই ও আরবের বিভিন্ন দেশে; রাশিয়ানরা ইহা পছন্দ করেনি।

ইউক্রেনে বসবাসর‌ত রাশিয়ানরা ইউক্রেন সরকারগুলোর বিপক্ষে জাতিগত ডিসক্রিমিনেশানের অভিযোগ তুলেছে সব সময়। সেটা যখন তুংগে যায়, পুটিন বানরের কলা ভাগের পদ্ধতিতে ক্রিমিয়া দখল করে। ক্রিমিয়ার পথ ধরে, পুর্ব ইউক্রেনের রাশিয়ানরাও ইউক্রেন থেকে বের হওয়ার জন্য হাতে অস্ত্র নেয়। পুটিন ও বাকী রাশিয়া চাচ্ছিলো যে, ইউক্রেন রাশিয়ার সাহায্য নিয়ে এই সমস্যার সমাধান করুক; কিন্তু ইউক্রেন পশ্চিমের পথ ধরে, তারা ভেবেছিলো ন্যাটোর সাহায্য নিয়ে তারা রাশিয়াকে শিক্ষা দেবে; রাশিয়ার বেলায় ইহা কাজ করার কথা নয়, রাশিয়ানরা ভালুকের মতো।





মন্তব্য ৩৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২১

নাহল তরকারি বলেছেন: ভালো।

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৯

সোনাগাজী বলেছেন:




আপনি ভলটিয়ার হিসেবে কিছু সময় বিনা বেতনে চাকুরী করার কথা ভাবছেন?

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বর্তমান যুগে একটা অঞ্চলকে দখল করে বা স্বীকৃতি দিয়ে রাশিয়ার লাভ কী?

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

সোনাগাজী বলেছেন:



যায়গা দখল করার দরকার ওদের আসলে নেই; মনে হয়, তারা মানুষ দখল করছে, তাদের মানুষের অভাব। রাশিয়ানরা চাহে না যে, ইউক্রেন ন্যাটো ন্যাটো করুক। ইউক্রেনের লোকজন রাশিয়ানদের মতো পরিশ্রমী নয়।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমি ইউক্রেনিয়ানদের সাথে কাজ করেছি প্রায় ২ বছর। তাদের মাঝে খারাপ-ভালো দুই স্বভাবই আছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:১০

সোনাগাজী বলেছেন:



ভালো, আপনি তো ইউক্রেন দখল করছেন না, দখল করছে পুটিন; সে ভালো খারাপের জন্য করছে না; সে চাহে না, ইউক্রেনের সরকার ন্যাটো ন্যাটো করুক।

সেংশান কাজ করবে?

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩৫

গেঁয়ো ভূত বলেছেন: এই সংকট এর বেনিফিট পুতিন রাশিয়ার পক্ষে নিচ্ছে এবং ভালোভাবেই নিবেন আর বাইডেন আমেরিকার মুখ রক্ষার জন্য চিকন কণ্ঠে শুধু হুমকি ধামকি দিতেই থাকবেন ।

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৫৪

সোনাগাজী বলেছেন:


বাইডেনদের মাথা ও সম্পদ আছে, বিপদে পড়বে বাংলাদেশের মতো দেশ ও আফ্রিকা।

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:০১

মহাজাগতিক চিন্তা বলেছেন: রাশিয়ার আগ্রাসী স্বভাবটা আর গেল না। এরা প্রবিবেশীদেরকে শান্তিতে থাকতে দিবে না। নিরিহ ইউক্রেনের ঘাড়টা বুঝি অবশেষে এ ভালুক মটকিয়েই ছাড়বে? এরা বিশ্বমান্তির অন্তরায়।

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৫৫

সোনাগাজী বলেছেন:



সোভিয়েত ভেংগে যাবার ফলে, ব্যালেন্স নষ্ট হয়ে গেছে।

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৪৮

সোবুজ বলেছেন: ইউরোপের লোকজন এখন ন্যাটো চায় না।ইউক্রেনের ন্যাটোতে যোগদানের কোন প্রয়োজন ছিল না।নিজেই নিজের বিপদ গাড়ে এনেছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৫৬

সোনাগাজী বলেছেন:


ইউক্রেনের মিল হচ্ছে রাশান ও বেলারাশানদের সাথে; অকারণে ইউরোপের শরণার্থী হবে।

৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:২৯

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: আপনার লেখার শিরোনাম আর প্রতিদিন বাংলা ব্লগের লেখার শিরোনাম একইরকম সুন্দর । ভেতরে লেখা পড়ার ইচ্ছেও হয় না ।
আমেরিকায় কি ইউক্রেনের সাধারণ মানুষদের যুদ্ধ প্রশিক্ষণে সাহায্যের জন্য ফান্ড করেছে ? আপনি কি ডলারে নাকি ইউরোতে ডলার কনভার্ট করে সাহায্য কান্ডে অংশ নিবেন ? নাকি রুবলে চেন্জ করে অন্য উপায়ে পাঠিয়েছেন ?

চ্যাম্পিয়ন্স লীগ ফাইনাল ইউক্রেন সমস্যা সমাধানে যথেষ্ট ।

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪০

সোনাগাজী বলেছেন:


আপনি ভুল পোষ্টে এসেছেন।

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৩৯

সোবুজ বলেছেন: ইউরোপের লোকজন এখন ন্যাটো চায় না।ইউক্রেনের ন্যাটোতে যোগদানের কোন প্রয়োজন ছিল না।নিজেই নিজের বিপদ গাড়ে এনেছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪৫

সোনাগাজী বলেছেন:



চীন, রাশিয়া, ইরান ও তুরস্কের কারণে আবারো ন্যটোর গুরুত্ব বাড়ছে; তবে, এবারের ভুমিকা হবে আলাদা, এরা সবাই ক্যাপিটেলিজমে বিশ্বাস করে, কিন্তু এরা জাতীয়তাবাদও সাথে পুষছে। ইউরোপে ন্যাটোর দরকার এখন নেই; কিন্তু চীন পুর্ব ইউরোপেও ঢুকছে; এখন ইহা ইউক্রেনে আছে।

৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০২

গরল বলেছেন: রাশিয়ার জনগণের বাক স্বাধিনতা নেই, ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলোতে আছে। ন্যাটোতে যোগ দিলে ইউক্রেন অন্তত এই একটা দিকে হলেও ভালো করত।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:১৬

সোনাগাজী বলেছেন:



রাশিয়ানরা শিক্ষিত ও ধনী জাতি; পুটিনের সময় বাকস্বাধীনতা শুধু ওর দলের লোকদের আছে; তবে, ওর দল বেশ বড়। ন্যাটো ইউক্রেনকে রাশিয়া থেকে রক্ষা করতে পারবে না; কারণ, ন্যাটো ইহার জন্য রাশিয়ার সাথে যুদ্ধে যাবে না; পুটিন ভয়ংকর করাপ্টেড ক্যাপিটেলিজম চালাচ্ছে; কিন্তু সে রাশান জাতীয়তাবাদী ও সোভিয়েতের সময়কার ন্যাটোর ভুমিকা সে জানে।

১০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:২৪

শূন্য সারমর্ম বলেছেন:

স্যাংশনসমূহ ও পুতিন" কিভাবে কি হবে? লাভ/ক্ষতি কার কার?

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:৩২

সোনাগাজী বলেছেন:



রাশিয়া অনেকটা স্বয়ং সম্পুর্ণ জাতি, তার উপর ওরা কষ্ট সহ্য করতে পারে; তারা একা চীনের সাথে ব্যবসা করে ১০০ বছর চলতে পারবে। এর বাহিরে, তাদের হাতে বিপুল পরিমাণ ডলার ও ইউরো আছে; স্যাংশানে মরবে ইউরোপ, আফ্রিকা ও ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ, তুর্কি মুর্কি।

১১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:১৪

আল আমিন হাসান সাদেক বলেছেন: মালদ্বীপ । পর্যটকদের স্বর্গরাজ্য । দুরবীন বাংলা । Maldives । DURBEEN BANGLA

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:০৯

সোনাগাজী বলেছেন:


কিসব হাউকাউ লিংক দেন?

১২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৭:৫৭

নেওয়াজ আলি বলেছেন: আপনার কী মনে হয় রাশিয়া ইঊক্রেন যুদ্ধ হবেই এবং ভয়াবহ হবে

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪১

সোনাগাজী বলেছেন:


ইউক্রেন রাশান বাহিনীকে বাধা দিতে পারবে না; রাশিয়ার বাহিনী পুর্ব অংশ দখল করে রাখবে, বাকীটুকুতে নতুন সরকার গঠন করার সম্ভাবনা।

১৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:১৮

বিটপি বলেছেন: রাশিয়া মোটেও ভালুকের মত নয় - এদের স্বভাব অনেকটা হায়েনার মত। ভারত এবং রাশিয়া প্রতিবেশী হিসেবে সবচেয়ে খারাপ। এরা এদের প্রতিবেশীকে মোটেও শান্তি দিতে পারেনা। রাশিয়ার সীমান্তবর্তী প্রত্যেকটি দেশ রাশিয়ার উৎপাতের শিকার। ভারতের কোন প্রতিবেশী দেশও স্বাস্তিতে নেই। এঁরা একই জাতের মাছি।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৪৩

সোনাগাজী বলেছেন:



ওরা শক্ত জাতি।

১৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৫৯

শূন্য সারমর্ম বলেছেন:

সাউথ এশিয়ায় প্রভাব কিরুপ পড়বে?

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩৪

সোনাগাজী বলেছেন:


ইতিমধ্যে ন্যা টো দেশগুলোর পক্ষ থেকে বাইডেন নিষেধাজ্ঞা জারি করেছে; ইহহার ফলে, পুটিনের আগে ইউরোপের অবস্হা কাহিল হবে; ইউরোপ কাহিল হলে, উহা বাংলাদেশের গার্মেন্টস'এর উপর ছায়া ফেলবে; বাংলাদেশের চেয়ে আফ্রিকা বেশী ক্ষতিগ্রস্ত হবে।

১৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২০

রানার ব্লগ বলেছেন: মনে মনে আমি রাশিয়াকে পছন্দ করি । কেনো করি জিজ্ঞাসা করলে উত্তর দিতে পারবো না ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩৭

সোনাগাজী বলেছেন:


রাশিয়া শক্তিশালী দেশ ছিলো, পুটিন উহাকে দুষ্ট দেশে পরিণত করেছে। রাশিয়ার মানুষের যে মানসিকতা, এখন তারা ক্যাপিটেলিজমে বিশ্বাস করলেও ন্যাটোকে তারা যায়গা দেবে না; ফলে, ইউক্রেনের ভবিষ্যত খারাপ।

১৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৫৫

রূপক বিধৌত সাধু বলেছেন: জলে নেমে কুমিরের সাথে বিবাদ করতে নেই। ইউক্রেন মনে হয় বুঝতে পারছে। তবে তারা যদি ইউরোপের মতো সুখী ও সমৃদ্ধ জীবনযাপন করতে চায়, তাদের চাওয়ায় দোষ নেই।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৫

সোনাগাজী বলেছেন:



ওরা তো ইউরোপ, ইুউরোপীয় জীবনের বাকী কি আছে? ওরা ইউরোপের অন্যদের মতো পরিশ্রমী নয়, অন্যদের ঘাঁড়ে ঝুলার চেষ্টা করছে; মনে হয়, ন্যাটোর বর্তমান ভুমিকা সম্পর্কে আপনার তেমন ধরণা নেই।

১৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪০

মোহামমদ কামরুজজামান বলেছেন: রাশিয়ার সাথে মিলে-মিশে থাকলে ইউক্রেনকে নিয়ে কোন সমস্যাই হত না বা তারা এসবের কিছুই দেখতনা।
আর আমেরিকা ইউক্রেনকে ব্যবহার করে রাশিয়ার বিরোধীতার সাথে সাথে ইউরোপকে তার বলয়ে আবার আনতে চাচছে যেখান থেকে ট্রাম্প বেরিয়ে এসেছিল অনেকটা।

আর ইউক্রেন ভাল ( ন্যাটো ও ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য হওয়া ) দিনের আশায় খারাপ দিনকে ডেকে নিয়ে আসছে তা যে বুঝতেছেনা এমন নয় তবে আশায় আছে ইউরোপ-আমেরিকা তাকে রক্ষা করবে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৯

সোনাগাজী বলেছেন:



ইুক্রেনের ভৌগোলিক অবস্হান ও জনসংখ্যার কম্পোজিশন ন্যাটো যাবার জন্য ঠিক উপযুক্ত নয়, রাশিয়ার বলয়ে থাকলেই ভালো করতো, সঠিক।

১৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:০৯

আগন্তুক৬৯ বলেছেন: চীন যদি ভারতের অরুণাচল বা লাদাখের জায়গা নতুন করে দখল করার চেষ্টা করে, তবে ভারত কি চীনকে প্রতিহত করতে পারবে। নাকি চীন মৌখিকভাবে অরুণাচলের উপর দাবী করবে।

আর চীন যদি তাইওয়ানকে দখল করে তবে আমেরিকা তখন কি করবে।

আপনার কি মনে হয়।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:৩৩

সোনাগাজী বলেছেন:




চীন তাইওয়ান দখল করলে, কেহ কিছু করতে পারবে না; চীন ভার‌তের কোন অন্চল দখল করতে চাইলে ভারত যু্দ্ধ করবে; চীন ভারতের কোন অংশ দখল করলে চীনের বিশ্বব্যাপী ব্যবসা থাকবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.