নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আপনার স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, ইত্যাদি আপনাকে সঠিক শিক্ষাদান করেছে?

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৩৪



যাঁরা শিক্ষা জীবন সমাপ্ত করে কর্মজীবনে প্রবেশ করেছেন, কিংবা বেকার আছেন, কিছুটা কিংবা দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা সন্চয় করেছেন, সাথে সাথে ব্লগিংও করছেন, এখন পেছনে ফিরে দেখলে আপনার কি মনে হয়, আপনি শিক্ষালয়গুলোতে যতটুকু পড়েছেন, সেই শিক্ষা, শিক্ষার পরিবেশ, আপনাকে আসল জীবনের জন্য সঠিকভাবে প্রস্তুত করেছিলো? আপনি ইহাতে সন্তষ্ট, অসন্তষ্ট!

ব্লগে আগে বাংলাদেশের শিক্ষা ব্যবস্হার প্রচুর সমালোচনা হতো, অনেকে ইহার পরিবর্তন চেয়ে অনেক ধরণের সাজেসশান দিতেন; আজকাল, এই ধরণের পোষ্টের সংখ্যা একটু কমে গেছে। করোনার কারণে, গত ২ বছর, শিক্ষা একটু পেছনের সারিতে চলে গেছে: শিক্ষালয়গুলো বন্ধ, পরীক্ষা টরীক্ষা অনেকটা হচ্ছে না, ছাত্ররা তেমন ফোকাসে নেই; সেইজন্য এই বিষয়টা একটু পেছনে পড়ে গেছে; কিন্তু শিক্ষা ব্যবস্হা থেমে নেই, লোকজন গ্রেজুয়েশন করছে, কর্ম জীবনে প্রবেশ করছে, বেকার হয়ে পরিবারের জন্য ও জাতির জন্য বোঝা হচ্ছে।

আপনি কর্মজীবনে প্রবেশ করেছেন, ডিগ্রি আপনাকে সাহায্য করেছে; অনেক স্কুল মানুষের কর্মজীবন সম্পর্কে ভালো ধারণা, ইহার জন্য প্রয়োজনীয় দক্ষতা ইত্যাদি দিতে পারে, অনেক স্কুল তা দেয় না; যেসব স্কুল সরাসরি দক্ষতা দেয় না, তারা থিওরিটিক্যাল ধারণা দিয়ে ব্যাকগ্রাউন্ড গড়ে তোলে, যার আলোকে মানুষ সহজে কর্ম জীবনের সাথে খাপ খাইয়ে নিতে পারে; শক্ত ব্যাকগ্রান্ডের কারণে, অনেকে প্রয়োজনীয় বিষয় ও অন্য নতুন নতুন বিষয় সহজেই রপ্ত করে নেয়। আপনার বেলায় কোনটা ছিলো, আপনি কিছু দক্ষতা নিয়ে বেরিয়ে এসেছিলেন, নাকি থিওরিটিক্যাল ব্যাকগ্রাউন্ড নিয়ে বেরিয়ে এসেছিলেন; যা' পড়েছিলেন কর্ন জীবনে সেটাই কাজে লেগেছে, নাকি অন্য কিছু শিখে নিয়েছেন।

ব্লগে মোটামুটি দেশের সব ধরণের স্কুলের গ্রেজুয়েটরা আছেন; অনেকই তাঁদের স্কুল নিয়ে বেশ সন্তষ্ট, নিজেদের শিক্ষক নিয়ে পোষ্ট টোষ্ট লিখেন মাঝে মাঝে; অনেকেই বেকার কিংবা অর্ধবেকার, শিক্ষাকে কোনভাবে কাজে লাগাতে পারেননি এখনো; গ্রেজুয়েশন করার পর, এখন চাকুরীর প্রস্তুতি নিতে গিয়ে বুঝতেছেন যে, শিক্ষালয়ে তেমন ব্যাকগ্রাউন্ড গড়ে উঠেনি। সবকিছু মিলিয়ে পেছনে ফিরে দেখলে, আপনার কি মনে হচ্ছে, আপনার স্কুল,কলেজ, ইউনিভার্সিটি, ইত্যাদি আপনাকে সঠিক শিক্ষাদান করেছে?


মন্তব্য ৩৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৫৯

শূন্য সারমর্ম বলেছেন:

গ্রামের,মফস্বলের ভালো ছাত্ররা বেশিরভাগ কলেজ ইউনিভার্সিটিতে হারিয়ে যায় কেন?

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:১৮

সোনাগাজী বলেছেন:



গ্রামের স্কুল, কলেজগুলোতে ভালো শিক্ষক কম, শিক্ষার পরিবেশ কম; ছেলেমেয়রা বই পরে ভালো করে পরীক্ষায়, কিন্তু জীবন সম্পর্কে ওদের ধারণা তেমন থাকে না; আমাদের শহরের জীবন বেশ কপট, সেখানে গিয়ে প্রকৃতির সন্তানেরা খেই হারায়।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:১৫

জুল ভার্ন বলেছেন: ব্যক্তিগত ভাবে আমি আমার শিক্ষাজীবন নিয়ে সন্তুষ্ট।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:১৯

সোনাগাজী বলেছেন:



ভালো, কিছু শিখেছিলেন?

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:২০

নাহল তরকারি বলেছেন: আমি যখন হাই স্কুলে পড়তাম, তখন আমার স্কুলে যেতে মনে চাইতো না। কারন সহপাঠীদের বেপোরোয়া আর বখাটে আচরণ আমার সহ্য হত না। তারা ছিলো বড়লোকের আলালের ঘরের দুলাল। আর শিক্ষকরা কোন বিচারে তাদের পক্ষ নিতেন। আর আমাদের উপর অন্যায় করতেন।

তারপর আমি ক্লাস নাইনে আমাদের গ্রামের বাড়ি চলে যাই। এবং স্থানীয় স্কুলে ক্লাস নাইনে ভর্তি হই। এই দুই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের একটি কমন অভ্যাস ছিলো। সেটা হচ্ছে মডেল পড়ো, টেস্ট পেপার ফলো করো। ভালো রেজাল্ট করবে। সরকারি চাকরি পাবে।

এখন আগের পড়া সব ভুলে গেছি। তাই সরকারি চাকরির জন্য নতুন করে পিপারেশন নিতে হচ্ছে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩৮

সোনাগাজী বলেছেন:



আগের পড়া কাজে লাগেনি?

৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:২৪

নাহল তরকারি বলেছেন: আর আমি ক্লাস সিক্স থেকে এইট পযর্ন্ত যেখানে পড়েছি সেখানে আমি আমার সহপাঠী এবং শিক্ষকদের প্রতি আমি অসন্তুষ্ট সেখানে দলাদলি আর চামচামি ছাড়া কিছু শিখিনাই।

আর নাইন আর টেইন যেখানে পড়েছি। সেখানের স্যারেরা খুব ভালো ছিলেন। খুব ব্যাক্তিত্বসম্পন্ন। আর সহপাঠীরাও খুব মিশুক ছিলো। সেখানে কোন দলাদলি ছিলো না।

তবে আমি সিক্স থেকে টেইন পযর্ন্ত যা পড়েছি সব ভুলে গেছি। বিশেষ করে ইংরেজী শব্দার্থ, ইংরেজী ব্যাকরন, কৃষি শিক্ষা সব ভুলে গেছি। তবে চাকরির ইন্টারভিউ এ পিপারেশনের জন্য বাংলা আর গণিত কিছুটা রিভাইস দিতে পেরেছি।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:০৯

সোনাগাজী বলেছেন:



ইউনিভার্সিটিরগুলো ভুলে যাননি তো?

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩৭

শূন্য সারমর্ম বলেছেন:

স্কুলে গুটিকয়েক গুণী শিক্ষকের দেখা মিলে; কলেজে শিক্ষকরা সরকারী চাকুরীজীবীর মত আচরণ করে ও ইউনিভার্সিটিতে পলিটিকাল পদ ও ব্যবসা চলে রীতিমত।

পড়াশোনায় পরিবারের প্রথম জেনারেশন হলে বেসিক ক্লিয়ারও হয় না; প্রথম জেনারেশন না হলেও যে বেসিক ইনপুট হয় তা দেশের প্রেক্ষাপটে সীমিত আকারে কাজ করে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১১

সোনাগাজী বলেছেন:



বাংলাদেশের লাখ লাখ পরিবারের ছেলেমেয়েরা নিজেদের পরিবারের মধ্যে ১ম বার ইউনিভার্সিটিতে যাচ্ছে এখনো।

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৪৭

নাহল তরকারি বলেছেন: না। আগের পড়াগুলো আমার বাস্তব জীবনে কোন কাজে লাগে নাই। প্রথমিক স্কুলের রিডিং পড়া, যোগ বিয়োগ, গুন ভাগ এবং পৌরনীতির “ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, প্রধানমন্ত্রীর দায়িত্ব এবং রাষ্ট্রপতির দায়িত্ব” ছাড়া কোন পড়া আমার জীবনে কাজে লাগে নাই।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:১২

সোনাগাজী বলেছেন:




ফি ফেরত নে্যা যাবে?

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১১

গরল বলেছেন: নাহল তরকারি বলেছেন: না। আগের পড়াগুলো আমার বাস্তব জীবনে কোন কাজে লাগে নাই। প্রথমিক স্কুলের রিডিং পড়া, যোগ বিয়োগ, গুন ভাগ এবং পৌরনীতির “ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, প্রধানমন্ত্রীর দায়িত্ব এবং রাষ্ট্রপতির দায়িত্ব” ছাড়া কোন পড়া আমার জীবনে কাজে লাগে নাই।

উনি এটা কি বললেন, যোগ, বিয়োগ, গুন, ভাগ কোন কাজে লাগে নাই? রিডিং পড়া কোন কাজে না লাগলে উনি পড়া শিখলেন কিভাবে? ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, প্রধানমন্ত্রীর দায়িত্ব এবং রাষ্ট্রপতির দায়িত্ব এগুলো না জানলে সমাজে কার কি কাজ উনি জানবেন কিভাবে? উনি তাহলে কাকে কি মনে করে ভোট দেন, তার মানে সমাজে উনার কি দায়িত্ব সেটাও মনে হয় উনি জানে না। সূর্য কোন দিকে উদিত হয় বা অস্ত যায় সেটাও উনার কোন কাজে লাগে না, কোনটা পশ্চিম বা দক্ষিন উনার কোন কাজে লাগে না, শীতকাল, গ্রীষ্মকাল কিভাবে হয় এটা জেনেই বা লাভ কি? আকাশের রং নীল কেন বা গাছের পাতা সবুজ কেন এটাও আসলে জানার কিছু না। যার জানার কোন আগ্রহ নাই তার জন্যেতো লেখাপড়া না।

আমার তো মনে হয় স্কুলে আমরা অনেক কিছু শিখেছি কারণ আমাদের কোন প্রাইভেট টিউটর ছিল না, নোট বই ছিল না বা কোচিং এও যাই নি কোনদিন। জেনেছি অনেক কিছু, স্কুলের শিক্ষকরা ভালো হলে আরও অনেক কিছু জানতে বা শিখতে পারতাম। আমাদের সিলেবাস অনেক ভালো ছিল কিন্তু ক্রুটি ছিল শিক্ষাদান পদ্ধতিতে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:৪০

সোনাগাজী বলেছেন:




উনাকে নিয়ে চিন্তিত হইয়েন না, উনি এখন চাকুরীর জন্য প্রস্তুতি নিচ্ছেন, উনি সবকিছু আবার রিভিউ করবেন।

৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:২৩

রূপক বিধৌত সাধু বলেছেন: আমার শিক্ষাজীবন বৃথা মনে হচ্ছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:৪১

সোনাগাজী বলেছেন:



আপনি কি পড়ার সময়ে ব্লগিং ও ফেইসবুকে ছিলেন?

৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৩৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আমি একজন ব্যবসায়ী হতে চেয়েছিলাম। সেজন্যে ব্যাবসায়ে প্রশাসনে পড়েছি।

শিক্ষা জীবন শেষ করার পরে যখন চাকরীতে ঢুকলাম, তখন অনেক শিক্ষাই কাজে লাগেনি। তালগোল পাকিয়ে গিয়েছিলো।

কিন্তু, ব্যাবসায়ে ঢুকার পরে, বেশ কিছু বিষয় কাজে লাগছে- যেমন- মার্কেটিং-এর সোয়াট এনালাইসিস, মার্কেটিং মিক্স, একাউন্টিং ইত্যাদি।

আপনারটা জানতে পারি কি?

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:৪৩

সোনাগাজী বলেছেন:



আমি ইন্জিনিয়ারিং পড়েছি, পড়ালেখার শেষ বছরে (স্কুুলে থাকতেই ) এি বিষয়ে চাকুরী পেয়েছিলাম, কাজে লেগেছে।

১০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫৫

সোবুজ বলেছেন: সবার আগে কি পড়াবে তা ঠিক করতে হবে।বিজ্ঞান পড়ে মিরাজের ঘটনা ব্যাখ্যা করা যাবে না।অতয়েব বিজ্ঞানে কিছু কাট ছাঁট করতে হবে এবং তাই চলছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:৪৪

সোনাগাজী বলেছেন:


টেকনোলোজী পড়লে, মগজ কাজ করার শুরু করে।

১১| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:৫৪

নেওয়াজ আলি বলেছেন: দেশে আসলে গ্রামে গিয়ে খোঁজ নিলে বূঝবেন রাজনৈতিক টাউট বাটপার স্কুল পরিচালনা করে আর একই ধরনের শিক্ষক তাদের পদলেহন করে। সবাই আড্ডাবাজি করে টাকা মেরে সংসার চালায়।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:৪৫

সোনাগাজী বলেছেন:




অসতেরা শিক্ষাংগনে ঢুকে গেছে।

১২| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:০৮

রূপক বিধৌত সাধু বলেছেন: ১৫-'১৬ সালে ব্লগে একটিভ বেশি ছিলাম। ফেসবুকে তো এখনও ভালোই একটিভ। তবে ব্লগে-ফেসবুকের কারণে পড়ালেখা বাধাগ্রস্ত হয়েছে; এমন না। পড়ালেখা বাধাগ্রস্ত হয়েছে মূলত বিষয় নির্বাচন করতে ভুল করায়।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৬

সোনাগাজী বলেছেন:


পড়ালেখা আপনাকে কমনসেন্স দিয়েছে, আজকে ৩/৪ মাসের মাঝে আপনি নতন কইছু শিখে নিতে পারবেন। ব্লগার গড়ল নতুন করে "কম্প্যুটিং" শিখে সেটাকে পেশাতে পরিণত করেছেন।

১৩| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩৫

ইমরোজ৭৫ বলেছেন: ভালো।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৭

সোনাগাজী বলেছেন:



আপনি ভলনটিয়ার হিসেবে কোথায় কাজ খোঁজেন।

১৪| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩৭

নাহল তরকারি বলেছেন: গড়ল সাহেব আমি কি লেখেছি আপনি ভালো করেন পড়েন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৮

সোনাগাজী বলেছেন:


গড়ল সাহেব অনেক অভিজ্ঞ মানুষ, আপনি উনার কথা শুনলে উপকৃত হবেন।

১৫| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:২৬

রাজীব নুর বলেছেন: সত্য কথা বলি- আমাদের দেশে আমি লেখাপড়া করে কোনো জ্ঞান সংগ্রহ করতে পারিনি। শুধু পাশ করার জন্য পড়ে গেছি। টেনে টুনে পাশ করে গেছি। বেশ কয়েকটা প্রতিষ্ঠানে কাজ করে আমি যে জ্ঞান পেয়েছি, তা শিক্ষা জীবনে পাই নি। চাকরী করতে গিয়ে আমি নানান ধরনের মানুষের সাথে মিশেছি। এবং বার বার ধাক্কা খেয়েছি। এক মানুষের কত রকম রুপ!!! আমাদের সমাজে চারিদিকে মন্দ মানুষ দিয়ে ভরা। চারপাশ দেখে শুনে এখন আমি বিনা দ্বিধায় বলতে পারি- বাংলাদেশে কোনো ভালো মানুষ নেই। সবাই ইতর, বদমাশ, অসভ্য। যে নামাজ পড়তে পড়তে কপালে স্থায়ী দাগ বসিয়ে ফেলেছে, সে আরো বড় ইতর, অসভ্য এবং বদমাইশ।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১০

সোনাগাজী বলেছেন:



আমাদের মানুষ বন্চিত, এরা ভুলভাবে বাঁচার চেষ্টা করছে, সঠিক কোন পথ বের করতে পারছে না

১৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:২১

সাসুম বলেছেন: ইস্কুল কলেজে কি জ্ঞান দেয় আর কি জ্ঞান নিয়ে ইস্কুল কলেজ থেকে ফিরে - সেটা বুঝার জন্য এই সামু ব্লগ একটা পারফেক্ট উদাহরণ। ব্লগার দের কোয়ালিটি, চিন্তা, ভাবনা, চেতনা, বিশ্বাস, জ্ঞান , মেধা, এসব বুঝা যায় পোস্ট আর কমেন্টে।

একদম বাংলাদেশের অবস্থার সাথে খাপে খাপে মিলে যায়। যেমন দেশের শিক্ষা তেমন দেশের কোয়ালিটি

২৪ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১১

সোনাগাজী বলেছেন:


ব্লগ বাংলার শিক্ষিত মানুষদের একটি নির্ভুল সেম্পল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.