নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

ভারত ও চীনকে বয়কট করতে পারছে না আমেরিকা, কানাডা ও ইউরোপ।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:১২



ব্লগে পোষ্টের পর আসছে ভারতীয় পণ্য বর্জনের জন্য; ব্লগার ঢাবিয়ান, না'হল তরকারী, অ, আ, অনেকেই সাপোর্ট করেছেন, লিখছেন; আমি পড়ার জন্য উৎসাহী নই; কারণ, আমি জানি যে, চীন ও ভারতকে আমেরিকা, কানাডা ও ইউরোপও কোন অবস্হায় বয়কট করতে পারবে না।

আজকে দেড় পাতার বেকুবী পোষ্ট এসেছে ইংল্যান্ড থেকে; পড়লাম, বলতে হয়, ভারি ধরণের গার্বে....। লেখক ভেবেছেন ভারত বাংলাদেশে বাসমতি, পেঁয়াজ, মরিচ, রপ্তানী করে ১৭ বিলিয়ন ডলার আয় করে নিচ্ছে! অনেকেই ১৭ বিলিয়ন সংখ্যায় সহজে লিখতে পারবেন না।

আসলে, ভারত বাংলাদেশে থেকে মুল রেভেনিউ পায়: হেভী মেশিনারীজ, পাওয়ার, জ্বালানী, বুলডজার, ট্রাক, ট্রাক্টর, কষ্ট্রাকশান ক্রেন, মটর-পার্টস, ,চিকিৎসা সেবা, হসপিটালাইজেশান, সফটওয়ার ও এক্সপার্ট মানব সম্পদ দিয়ে। এখন মিলায়ে দেখেন , কোনটা কোনটা আপনি বর্জন করতে পারবেন! আপনর পক্ষে সম্ভব হলে, অন্য দেশে প্রস্তুত বুলডজার কিনেন; কিংবা ধোলাই খালে অর্ডার দিয়ে বানিয়ে নেন।

যদি কোন কারনে, আইএমএফ ও বিশ্বব্যাংক কোন সেক্টরে ঋণ না'দেয়, বাংলাদেশ কার কাছে হাত পাতবে? অবশ্যই যেতে হবে চীন ও ভারতের কাছে। ভেবেচিন্তে এইসব ব্যাপারে লিখবেন, এগুলো অর্থনীতির অংশ, টং দোকান নয় ।



মন্তব্য ১১০ টি রেটিং +৫/-০

মন্তব্য (১১০) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:৩০

নিমো বলেছেন: আমাদের আর্থিক খাত (ব্যাংকিং ও শেয়ার বাজার চলে ভারতীয় সফটওয়্যারে), পরিবহন খাত (বাস, ট্রাক, পিকআপ,মোটর সাইকেল ভারতীয়), বস্ত্র ও পোশাক শিল্পের কাঁচামাল ভারতীয়। এগুলোর বিকল্প তৈরি না করে আমরা মুদি পণ্য বয়কট করে উল্টে ফেলছি, যেখাতে ভারত শী্র্ষেও নাই, তলানিতেও নাই।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৩

সোনাগাজী বলেছেন:



ভেবে দেখেন, নিজকে ঢাকা ইউনিভার্সিটির গ্রেজুয়েট দাবী করে কয়েকজন ব্লগার কিসব গার্বেজ লিঝছেন!

২| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৭

বিষাদ সময় বলেছেন: আমরা আমাদের দেশীয় প্রোডাক্ট থাকলে অন্য যে কোন দেশের প্রোডাক্ট বর্জন করতে পারি বা করা উচিত। কিন্তু আজ পঞ্চাশ বছর পর এই মনোভাব তুঙ্গে উঠলো কেন। এমনিতেই বাংলাদেশের বাজারে অরজকতা চলছে এর মূল উদ্দেশ্য হলো সেই অরাজকতাকে আরেকটু উস্কে দেয়া।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:৪৫

সোনাগাজী বলেছেন:


নতুন শিল্প গড়ার মত ব্যনাগকে টাকা নেই, দেশে এনার্জি নেই। বসুন্ধরা, আলাম ব্রাদার্স, বেক্সিমলো ও ব্যাংকের লোকজন মিলে, টাকা লুকায়ে ফেলেছে।

৩| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৮

পুরানমানব বলেছেন: আপনার লেখার উত্তর দিতে গেলে উহা আপনার পোস্টের চাহিয়াও বড় হইয়া যাইবে। আগামিকাল নিজের পোস্টে লিখবো। যদিও প্রথম পাতায় আসিবে না। আপনি বাংলাদেশ সময় ৩ টাই পড়িয়া আসিবেন। তবে আপনার লেখার সহিত আমি একমত, তবে কেন আমরা পারি নাই তাহার কারণ আপনি জানেন?

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:১১

সোনাগাজী বলেছেন:


আমারটা আমি জানি, আপনারটাও জানবো।

৪| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:০১

এম ডি মুসা বলেছেন: ভারতীয় পণ্য বয়কট সম্ভব নয়, এরা সাহায্য না করলে ১৯৭১ এর স্বাধীনতা সহজে পেতো না,, যৌথবাহিনীর গঠিত হয় তখন পাকিস্তান এই দেশ থেকে পালায়

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:১২

সোনাগাজী বলেছেন:



ভারতের কাছে বাংলাদেশ সরকারের ঋণের পরিমাণ জানেন?

৫| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:০২

এম ডি মুসা বলেছেন: ইসরাইলের পণ্য বয়কট করেছে না বাংলাদেশ আর ভারত বিদ্বেষী ওরা স্বাধীনতা বিরোধী বংশধর

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩

সোনাগাজী বলেছেন:



শিল্পায়নের জন্য বাংলাদেশে আমেরিকান ও ইউরোপয়ান টেকনোলোজী কেনার মতো ধনী নয়।

৬| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:০৩

ঢাবিয়ান বলেছেন: ব্যক্তি আক্রমন করাকে বিতর্ক বলে না। অন্যের পোস্টে বিরোধিতা করতে হলে যুক্তি সহকারে বিতর্ক করা শিখুন।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:১৪

সোনাগাজী বলেছেন:



মধুর ক্যান্টিন আপনাকে ১টা শব্দ শিখায়েছে ৬ বছরে?

৭| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:০৫

কামাল১৮ বলেছেন: ভারত বিরোধিতা ছাড়া তাদের কাছে অন্য কোন রাজনৈতিক বক্তব্য নাই।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ১০:০৫

সোনাগাজী বলেছেন:



আমি আগে মনে করতাম, জাতিগতভাবে ইয়েমেনীরা একাই ইডিয়ট।

৮| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

এম ডি মুসা বলেছেন: বাংলাদেশ উচিত নিত্য ভোগ্য পণ্য উৎপাদন বৃদ্ধি করে,, দাম কমিয়ে আনা,, চালের দাম কেজি প্রতি ৫০ টাকা এটা একটা দুঃখজনক। সকল মানুষের বাঙালির প্রতিদিনের খাদ্য ভাত, ডাল, তেল, লবণ, হলুদ মরিচ, এই ছয়টি পণ্য দাম একবারে সস্তা দামে বিক্রি করা , এতে গরিব দুঃখীর কিছু না পাক দুই মুঠো ডাল ভাত খেয়ে ঘুমিয়ে থাকতে পারবে। এইসব দাম বাড়িয়ে জিডিপি প্রবৃদ্ধি অর্জন করে, সরকার ধনী হয়ে জনগণ খাদ্য এবং পুষ্টিহীনতা ভুগে রোগে আক্রান্ত হয়ে মারা গেলে- সরকার একটি ব্যর্থ সরকার ‌‌। জনগণের জন্য সরকার জনগনের যদি বেঁচে না থাকলে বা ভালো না থাকলে সরকার ব্যর্থ।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ১০:০৭

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকার কি আপনার বুদ্ধিতে দেশ চালানোর জন্য ক্ষমতায় গেছেন; উনার মথায় যা আসছে, তিনি সেটা করছেন; উনি ১টি পরিবার চালানোর মতোও বুদ্ধিমান নন।

৯| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:২৫

এম ডি মুসা বলেছেন: দেশের উৎপাদন বৃদ্ধি করতে সরকারের কর্তৃক চাষাবাদ শুরু করা হোক ৬৪ জেলার, এইবার যে হারে ধানের জমিতে তরমুজ চাষ করে লাভ বান হয়, এই তরমুজ তো গুদাম ঘরে রেখে খাদ্য ঘাটতি দূর করে না। এই সব লোভী নতুন চাষীর জন্য এই দেশের অবস্থা
দাম বৃদ্ধি এবং আমদানি নির্ভর হয়...

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৯

সোনাগাজী বলেছেন:



চাষীরা ন্যান্য মুল্য কখনো পায় না; ডাকাতী করে শহরের আড়তদার।

১০| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ৯:২৮

এম ডি মুসা বলেছেন: আমার কথায় সরকার চলবে না, কিন্তু মত প্রকাশের অধিকার তো আছে। মানুষের সঠিক কল্যাণ অধিকার শেখ সাহেব একটু হলে বুঝতে পারছেন, স্বপ্ন দেখেছি একদিন সব ঠিক হয়ে যাবে - না হলে তো করার কিছু নেই

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ১০:০১

সোনাগাজী বলেছেন:



শেখ সাহেব বকবক ছিলেন, স্বাধীনতার পর, কাজের কাজ ১টাও করেননি

১১| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ১০:৩০

শূন্য সারমর্ম বলেছেন:


বয়কট শব্দটা কি আমজনতার হট টপিক?

কিছুদিন আগে রাস্তায় ইফতার করার জন্য পানির বোতল কিনতে গিয়ে একজন বাধা দিয়ে বললো,এইটা কিনবেন না, এইটা ইজরাইলী প্রোডাক্ট।আমি নিশব্দে তাকিয়ে রইলাম।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৫

সোনাগাজী বলেছেন:



আপনার চাকুরীর কিছু হলো?

১২| ০১ লা এপ্রিল, ২০২৪ রাত ১০:৩২

নূর আলম হিরণ বলেছেন: সুদের হার মার্কেটে ছেড়ে দিয়ে বাজারে কি পণ্য সরবরাহ বাড়াতে পারবে, পারবে না।
মূল্যস্ফীতি রোধ করতে হলে এখন উৎপাদন বাড়াতে হবে। তাত্ত্বিক সমাধান এখানে কাজ করবে না। এখন যে ধরনের লোকেরা জাতির মাথার উপর উঠে বসে আছে সেখানে এসব প্ল্যান কাজ করবেন না। সরাসরি উৎপাদন বাড়ালেই মূল্যস্ফীতির যন্ত্রণা থেকে থেকে মানুষ রক্ষা পাবে।
আর উৎপাদন বাড়াতে হলে ভারতের কৃষি যন্ত্রপাতির উপর আমাদের নির্ভরশীল হতেই হবে। আমাদের বুয়েটের ছেলেমেয়েরা তাদের ক্যাম্পাসে রাজনীতি থাকবে কি থাকবে না সেটা নিয়ে আন্দোলন করছে। কিন্তু এসব ছোটখাটো যন্ত্রপাতি বানানোর মতো দক্ষতা অর্জন করতে পারছে না।

০১ লা এপ্রিল, ২০২৪ রাত ১০:৪০

সোনাগাজী বলেছেন:




পাকিসা্তানী আমলে, ইন্জিনিয়ারেরা দেশে বড় ধরণের ঘুষ নেয়ার মধ্য দিয়ে জাতিকে অসৎ করে তুলেছিলো। ব্যাংকের ঋণ ও এনার্জির কারণে নতুন শিল্প এগুবে না,

১৩| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১২:২৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



অত্যন্ত সুন্দর ও সময় উপযোগী একটি আলোচনা।
আমার ভালো লেগেছে ।
এখন তো বয়কটের যুগ চলছে।
সবাই খালি বয়কট করতেছে।

০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১:০৩

সোনাগাজী বলেছেন:



কতজন বাংগালী মেশিনারীজ কিনেন?
টুথপেষ্ট না কিনে ভারতেকে ভিখারী বানিয়ে দেবে!

১৪| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১২:৩৫

নিমো বলেছেন: লেখক বলেছেন:ভেবে দেখেন, নিজকে ঢাকা ইউনিভার্সিটির গ্রেজুয়েট দাবী করে কয়েকজন ব্লগার কিসব গার্বেজ লিঝছেন!
একজনতো দেখলাম মুক্তিযুদ্ধ বিস্মৃত হয়ে সরাসরি ব্রিটিশ ভারতে চলে গেছে। অবশ্য সেটাই স্বাভাবিক, কারণ আদর্শগত জায়গা থেকে মুক্তিযুদ্ধের আলাপ সহ্য হওয়ার কথা নয়।

০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১:০৫

সোনাগাজী বলেছেন:


১৯৭১ সালে যারা সামান্য সুবিধাজনক অবস্হানে ছিলো, তারা স্বাধীনতা চাহেনী।

১৫| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১:০৫

শূন্য সারমর্ম বলেছেন:


নাহ,ঈদের পর হতে পারে।

০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১:০৬

সোনাগাজী বলেছেন:



শুভেচ্ছা রলো।

১৬| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ২:৩৩

পাজী-পোলা বলেছেন: ভারতীয় পণ্য বয়কট, অথচো কুরবানীতে ভারতীয় গরু না আসলে দেশের গরুর দাম কেমন হয় সেটা তো জানা কথা। বিকল্প না বানিয়ে বয়কট করলেই হয়! ভারতীয় পেয়াজ না আসলে, দেশীয় পেয়াজ কয়জন কিনে খেতে পারবে?

কারো এডুকেশনাল ব্যাকগ্রাউন্ড তার মেধার যাচাই করতে পারে না। কে কোথা থেকে পড়েছে, কার কত বড় ডিগ্রি আছে, সেটা দিয়ে মেধার যাচাই হয় না। একজন ভারতীয় বিঙ্গানী দেখলাম বলতেছে গঙ্গা নদীর উৎপত্তি হয়েছে শিবের জটা থেকে। কত শিক্ষিত মানুষই তো গরুর, উঠের মুত্র খাচ্ছে। ডিগ্রি কেবল এটাই প্রমাণ করতে পারে কে কত বড় গাধা। আমারা সবাই জানি, আমাদের একাডেমিক পড়াশোনা কেবল ভালো একটা সার্টিফিকেট আর একটি চাকরির জন্য, এছাড়া একজন উচ্চ শিক্ষিতর চিন্তাভাবনা আর একজন মূর্খের চিন্তাভাবনা প্রায় একই।

০২ রা এপ্রিল, ২০২৪ ভোর ৫:৩৭

সোনাগাজী বলেছেন:



আপনার ভাবনা সঠিক নয়; শিক্ষিতরাই আধুনিক বিশ্বকে ব্যাখ্যা করতে পারেন।

১৭| ০২ রা এপ্রিল, ২০২৪ ভোর ৬:০৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: আমি মার্চেন্ডাইজিং জব করার সময়, আমেরিকান বায়ার হ্যান্ডেল করতাম। সেসময়ে আমেরিকা তুমুল মাত্রায় চীনের বিরোধি ছিল, চীনে উইঘর মুসলিম ইস্যুতে। তারা মোটামুটি আমাকে বিশাল রচনা লিখে পাঠিয়েছিল, চীনের সিনজিয়ান প্রদেশের কোনো কটনের কাপড় তারা ব্যবহার করবে না, কারণ সেখানের উইঘরে মুসলিমদের জোর করে খাটানো হয়। যদি ব্যবহার করে এই রিপোর্ট তাদের দিতে হবে, যে কাপড় তারা ব্যবহার করছে সেখানে কোনো ফোর্স লেবারের ইস্যু নাই।

দিনশেষে তারা কিন্তু সেই সিনজিয়ান কটনের কাপড়ই ব্যবহার করেছে। কারণ আমাকে দিয়ে, তাইওয়ান, ভারত, ভিয়েতনাম অনেক জায়গায় ট্রাই করিয়েছে, চীনের সিনজিয়ানের মানের কাপড় কেউ বানাতে পারে নাই।

সরাসরি তারা চীনের সাথে কোনো যোগাযোগ করত না, আমার মাধ্যমে কাপড় এনে, বাংলাদেশে বানিয়ে, মেইড ইন বাংলাদেশ লোগো লাগিয়ে নিয়ে যেত। কিন্তু সব কাঁচামাল কিন্তু ঐ চীনেরই ছিল।

০২ রা এপ্রিল, ২০২৪ সকাল ৭:৩২

সোনাগাজী বলেছেন:



সেটাই আজকের বিশ্বের অর্থনীতির রুল।

১৮| ০২ রা এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৪

ঊণকৌটী বলেছেন: কাশ্মীরের 370 ধারা বাতিল করার প্রতিবাদে ইমরান খান ভারতীয় পণ্য আমদানি নিষিদ্ধ করেছিলো ফলাফল আজকের দিনে শুধুমাত্র পেঁয়াজ 250 টাকা কিলো যেখানে ভারতের বাজারে মাত্র 20 টাকা আটা 250 যেখানে ভারতের বাজারে 30 টাকা

০২ রা এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৭

সোনাগাজী বলেছেন:


বাংলাদেশে, গত ২০ বছরের গ্রেজুয়েটরা না'পড়ে পাশ করে যাচ্ছে; এদের শিক্ষদের ৮০ ভাগ দুর্নীতির মাধ্যমে চাকুরী পেয়েছে। এদের ভাবনাচিন্তা তোতা পাখীর সমান।

১৯| ০২ রা এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৬

ধুলো মেঘ বলেছেন: কিনলে আর একুয়াফিনা ইসরাইলী প্রডাক্ট না। কিন্তু এই দুই পানি বিক্রির টাকায় যে মুনাফা হয়, তার উপর ধার্যকৃত করের টাকায় আমেরিকা ইসরাইলকে ফ্রি গুলি-বোমা সাপ্লাই দেয়। তাই কিনলে/একুয়াফিনা খাওয়া মানে সেই গুলী বোমা তৈরিতে ক্ষুদ্র পরিসরে হলেও অংশ নেওয়া।

০২ রা এপ্রিল, ২০২৪ বিকাল ৫:০৯

সোনাগাজী বলেছেন:



পানির টাকায় ইসরায়েল যুদ্ধ করছে না, ওদের কাছ বিশ্বের বিশাল অস্ত্র ভান্ডার ও সেনা বাহিনি আছে।

২০| ০২ রা এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: ভারত আমাদের সবচেয়ে ভালো বন্ধ।
ভারত ছাড়া আমাদের গতি নাই। চিকিৎসা করাতে আমরা ভারত যাই। শপিং করতে আমরা ভারত যাই। লেখা পড়া করতে ভারত। ভারত ছাড়া আমাদের কোনো গতি নাই। যারা বয়কট এর কথা বলছে তারা নাদান।

০২ রা এপ্রিল, ২০২৪ বিকাল ৫:১০

সোনাগাজী বলেছেন:



ইহা বিএএনপি'র কাজ, ইডিয়টরা জাতিকে পািস্তান বানাবে।

২১| ০২ রা এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৫

কথামৃত বলেছেন: রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে আলোচনা। ভারত চীন বয়কট। আমরা এখন সোভিয়েত এ প্রবেশ করছি

০২ রা এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০৭

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা ক্লান্ত হয়ে গেছে, করার কিছু নেই।

২২| ০২ রা এপ্রিল, ২০২৪ রাত ৮:১৪

রাজীব নুর বলেছেন: কথায় আছে না, যে যায় লঙ্কায় সেই হয় রাবণ। শেখ হাসিনার অবস্থা ঠিক সেরকম হয়েছে।

০২ রা এপ্রিল, ২০২৪ রাত ১০:০৩

সোনাগাজী বলেছেন:



উনি দেশকে যাযাবরের জাতিতে পেিণত করে সরে যাবেন।

২৩| ০৪ ঠা এপ্রিল, ২০২৪ রাত ১০:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: অ:ট: আপনার গতলালের পোস্ট কই?
আমি সিদ্ধান্ত নিয়েছি আপনাকে যারা ব্যক্তি আক্রমণ করেছে তাদের কিছু না করাই আপনাকে আনব্যান না করা পর্যন্ত ব্লগে লিখবোও না, আসবোওনা।

০৫ ই এপ্রিল, ২০২৪ ভোর ৫:৪১

সোনাগাজী বলেছেন:



সেটা ড্রাফট করেছি

ব্লগিং করতে থাকেন; আমাকে ছেড়ে দেবেন, সবাই মনে হয় দেশ নিয়ে হতাশ।

২৪| ০৪ ঠা এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮

নিমচাঁদ বলেছেন: আপনার এই ব্লগ পোষ্টের সারমর্ম কি? ভারতের সেবাদাস হয়ে বেচে থাকা? ভারতের সকল গুলি বুক পেতে সীমান্তে মরে পড়ে থাকা? আগে আপনার পোষ্টের সারমর্ম টা বলেন।

০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৩:০১

সোনাগাজী বলেছেন:



আপনার জন্য সারমর্ম: ভারতের সেবাদাস হয়ে বেচে থাকা!

০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৩:০৫

সোনাগাজী বলেছেন:


ভারতের অর্থনীতি কত বড়?

২৫| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:২৩

নিমচাঁদ বলেছেন: মোটামুটি ভাবে এই পোষ্টের সারমর্ম হলো বাংলাদেশকে ভারতের পায়ে নতজানু হয়ে পড়ে থাকতে হবে। ভারত থেকে আমরা টাকা দিয়ে কিছু কিনি না, ওরা আমাদের সব দান করে দেয়৷ বাণিজ্য বিষয়টা কিছু ভারত প্রেমী দালালের কাছে ভারতের অনুদান হিসেবে বিবেচিত হচ্ছে। ভারত সারা পৃথিবীর সাথে যে বাণিজ্য করতেছে, বাংলাদেশের সাথেও একই ব্যবসা করতেছে। মাঝখান থেকে জাষ্ট আওয়ামী লীগের পাপেট সরকার বসাইয়া রাখছে। ফরোয়ার্ডে আওয়ামী লীগ খেলতেছে ডিফেন্সে ভারত।
আর গোলপোষ্টে আছে বাংলাদেশী ভারতীয় দালালেরা৷

০৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৩

সোনাগাজী বলেছেন:



ভারত এখন বড় শক্তি, উহাকে অনুসরণ করার মতো অনেক কিছু আছে। অন্যের উপর দোষ চাপানো আপনার স্বভাব।

২৬| ০৫ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪০

রূপক বিধৌত সাধু বলেছেন: পণ্য ভালো হলে আর দাম সাশ্রয়ী হলে মানুষ এমনিতেই দেশীয় পণ্য কেনে।

০৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৪

সোনাগাজী বলেছেন:




আপনি ব্লগে সময় কম দিয়ে, কাজে সময় দেন।

২৭| ০৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪৭

নিক্সাসী বলেছেন: @সোনাগাজী আপনার সাথে একটু যোগাযোগ করতে চাই

০৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৩

সোনাগাজী বলেছেন:





স্যরি, এখন সময় নয়; আমার শরীর বেশ খারাপ। কি ব্যাপারে কথা বলত চেয়েছিলেন?

২৮| ০৬ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

নিমো বলেছেন: [link||https://shorturl.at/ekBZ4]
ডয়চে ভেলেও বুঝতে পারছে না, যা কিনা ব্লগের বয়কট পন্থীরা বুঝতে পারছে। হায়!

০৬ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:২৪

সোনাগাজী বলেছেন:



বাংলাডেশের ৮০/৯০ ভাগ মানুষ সঠিকভাবে কিছুই ভাবতে পারেন না।

২৯| ০৬ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১৩

নিমো বলেছেন: view this link

০৬ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:২২

সোনাগাজী বলেছেন:



ধব্যবাদ, পড়েছি।

ঢাবিয়ান, ভুয়া মফিজ ইত্যাদিরা জীবনে পড়ালেখা করেনি, এরা কিভাবে যেন ইউনিভারসিটিতে ফাঁকি দিয়ে সার্টিফিকেট পেয়েছে; এরা সৎ নন।

৩০| ০৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১:২৬

ডার্ক ম্যান বলেছেন: সামু কতৃপক্ষ কি আপনাকে আবার বয়কট করছে

০৭ ই এপ্রিল, ২০২৪ রাত ২:২৭

সোনাগাজী বলেছেন:



হ্যাঁ, আমাকে জেনারেল করা হয়েছে।

৩১| ০৭ ই এপ্রিল, ২০২৪ সকাল ৮:৪৬

কলাবাগান১ বলেছেন: আপনাকে আবার জেনারেল করেছে??? কেন কি কারনে???

০৭ ই এপ্রিল, ২০২৪ সকাল ৯:২১

সোনাগাজী বলেছেন:



উনার হাজার কারণ আছে, মনে হয়; চিন্তিত হবেন না, ধন্যবাদ

৩২| ০৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:২৫

শূন্য সারমর্ম বলেছেন:



শরীরের কি খবর আপনার?

০৭ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪১

সোনাগাজী বলেছেন:



শরীর ভালো নয়, ধন্যবাদ!

৩৩| ০৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৫

নতুন বলেছেন: ১৮ কোটি মানুষের বাজার দখল করতে চাইবেন যে কোন দেশ।

আমাদের দেশের ১৮ কোটি মানুষের জন্য পন্য কিনার জন্য দেশপ্রেমিক নেতারা কম দামে ভালো পন্য বিশ্বের যেকোন স্থানে পেলে সেখান থেকেই কিনে আনবে।

ভারত চাইবে দেশের নেতাদের তার পকেটে রাখতে যাতে এই বড় বাজারের নিয়ন্ত্রনে যাওয়া যায়।

আয়ামীলীয় ক্ষমতায় আছে তারা ভারতের সার্থ দেখবেই।

দেশের ভালো চিন্তা করলে দেশের উতপাদনের সক্ষমতা বাড়াবে, কমদামে ভালো পন্য বিশ্বের যেই দেশ দেবে শেখান থেকেই কিনতে হবে।

বয়কট জনপ্রিয়তা পেয়েছে পিনাকির ভিডিওর ডাকে... দেশের মানুষের তো একটা টপিক চাই ... বর্তমানে এটা নিয়ে কিছু মানুষ মেতে আছে...

০৭ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৯

সোনাগাজী বলেছেন:


শেখ হাসিনার সরকারে ২৬ লাখ সরকারী/আধা সরকারী মানুষ আছে; এরা সবাই ডাকাত, এদের পরিবারের লোকেরা জানেন যে, তাদের ঘরের সরকারী চাকুরেটি ডাকাত; ঘরের সবাই সেটাই চায়।

ভারত ও চাীনের মতো কম দামে বিশ্বের কেহ সস্তা দিতে পারবে না। শেখ হাসিনা ব্যতিত সবাই ওভার-ইনভয়েস ( দাম বাড়িয়ে লেখায় ) করে।

০৭ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৫১

সোনাগাজী বলেছেন:




জাতির সবচেয়ে বড় কষ্ট হলো, শেখ সাহেবের পরিবারের লোকজন নীচূ-মেধার মানুষ ছিলেন।

৩৪| ০৭ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৫৭

মিরোরডডল বলেছেন:




কিন্তু আপনাদের মতো লোকজন কি দেশের মানুষকে চিকিৎসার জন্য ভারত যাওয়া বন্ধ করতে পারবেন? ভারতীয়রা চাকুরী পাচ্ছে ঢাকার অফিসে ও কলকারখানায়; এক্সপার্ট লোক দিচ্ছে কমপ্লেক্স মেশিন চালাতে ও উৎপাদনে; এয়ার পোর্টে, ঢাকায় এনজিও ও বিদেশী অফিসে সব ভারতীয় চাকুরী করছে; এগুলো জানেন?

ভুমের পোষ্টে খেলাঘরের এই কথাগুলো ঠিক ছিলো, কিন্তু তারপরের কথাগুলো ঠিক নেই।

পাকিস্তানী বাসমতি না কিনে, দেশের নাজির শাইলের চাউল খান, সময়ের সাথে মানুষে পরিণত হবেন।

পাকিস্তানী


ইউকে তে থেকে সে নাজির শাইল খাবে?
খেলাঘরের ওখানে ইউএসএ তে কি নাজির শাইল পাওয়া যায়?

মানুষে পরিণত হবে মানে কি? ভুম কি অমানুষ?
তারপর বলা হলো পাকিস্তানী।

শুধু মাত্র বলার জন্য বলা, এসব অহেতুক কথার মানে কি!!!
এগুলোকে ব্যক্তি আক্রমণ বলে।
সম্ভবত এ কারণেই জেনারেল করা হয়েছে।


০৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৪৭

সোনাগাজী বলেছেন:




সামুতে মোটামুটি পরিচিত কয়েকজন ব্লগার আছেন, এঁরা সব সময় কিছু পঠক পেয়ে থাকেন; কিন্তু এদের বেশীরভাগেরই ভাবনায় সততার অভাব আছে; সততা কাকে বলা হয়, সেটা বুঝেন না; ব্যক্তিত্ব বলে যে কিছু একটা থাকতে হয়, সেই সম্পর্কে কোন ধারণাই নেই।

৩৫| ০৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৫

রানার ব্লগ বলেছেন: আপনি আবার জেনারেল হয়েছেন। ব্যাপার টা বিরক্তিকর।

০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

সোনাগাজী বলেছেন:



আমকি ব্লগে না'থাকলে এডমিন সাহেবের কাজ কি হতো, সেটাই চিন্তার বিষয়!

আপনার গল্প পড়েছি, কমেন্ট করা সম্ভব হয়নি। আমার মতে, আপনি গল্পের আকার আরেকটু ছোট রাখলে ভালো হতো।

৩৬| ০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:২০

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: আমকি ব্লগে না'থাকলে এডমিন সাহেবের কাজ কি হতো, সেটাই চিন্তার বিষয়!

বাহ !! আপনি তাইলে এ্যাডমিনের প্রীয় মানুষ । শুনেছি যাকে মানুষ বেশি ভালোবাসে তাকেই যন্ত্রনা বেশি দেয় ।


আপনার গল্প পড়েছি, কমেন্ট করা সম্ভব হয়নি। আমার মতে, আপনি গল্পের আকার আরেকটু ছোট রাখলে ভালো হতো।

পাঠক বলে গল্পের সাইজ ছোট করেন প্রকাশক বলেন একটূ বিস্তারিত করেন । আমি আছে স্যান্ডুইচের মাংস হয়ে । B-)

০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:২২

সোনাগাজী বলেছেন:



আপনার লেখা ব্লগের বাইরে কোথায়ও প্রকাশিত হচ্ছে?

৩৭| ০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৩৫

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: আপনার লেখা ব্লগের বাইরে কোথায়ও প্রকাশিত হচ্ছে?

জ্বী, আমার বই প্রকাশ হয়েছে এই বই মেলায় ।

আজ জোঁছনা রাতে সবাই গেছে বনে

০৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:০২

সোনাগাজী বলেছেন:



অভিনন্দন। কোন কারণে আমি সেই খবরটা মিস করেছিলাম।

৩৮| ০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: কেমন আছেন আপনি?

০৯ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৩

সোনাগাজী বলেছেন:



অনেক অনেক ধন্যবাদ।

শরীর ভালো নয়; এর মাঝে আবার "সেমিব্যানে"! ইন্টারাষ্টিং আমার স্বদেরশের মানুষজন।

৩৯| ০৯ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:১২

কাজী ফাতেমা ছবি বলেছেন: দোয়া রইল। আল্লাহ সুস্থতা দান করুন

০৯ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২২

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।

৪০| ০৯ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৮

নূর আলম হিরণ বলেছেন: ব্যান কেনো!

০৯ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১৩

সোনাগাজী বলেছেন:



এডমিন সাহেব বলতে পারবেন।

৪১| ০৯ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৩২

ঢাবিয়ান বলেছেন: আপনার শারীরিক সুস্থতার জন্য্ দোয়া রইল ।

০৯ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:১৫

সোনাগাজী বলেছেন:




অনেক ধন্যবাদ; আপনিও সব সময় ভালো থাকুন।

৪২| ১০ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:০১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ভাইয়া, ইদ মোবারক। আশা করি ভালো আছেন।

১০ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:১৩

সোনাগাজী বলেছেন:




আপনার পরিবারের জন্য ঈদের শুভেচ্ছা রলো;ভালো থাকুন!

৪৩| ১০ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:১৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ধন্যবাদ, ভাইয়া। আপনার পরিবারের জন্যেও ঈদের শুভেচ্ছা।

আপনার প্রতিমন্তব্য সাম্প্রতিক মন্তব্য সেকশনে দেখা যাচ্ছে!

আমি কয়েক দিন ব্লগে অনিয়মিত ছিলাম।

১০ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:৩৫

সোনাগাজী বলেছেন:



ঈদের দিনে সবাইকে নিয়ে ভালোথাকুন।

আমি আমার পুরানো পোষ্টে মন্তব্য করতে ও উত্তর দিতে পারি; বাকী সবকিছু নিষিদ্ধ ( সেমি ব্যানে )। চিন্তিত হবেন না।

৪৪| ১২ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:০২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ঈদ মোবারক,
সুস্হ থাকুন ভালো থাকুন ।

..........................................................
বয়কট আন্দোলনটি বিচ্ছিন্ন ঘটনা ।
এটি সুপরিক্লপিত ও সংগঠিত নয় ।
এবং সরকার ও সমর্থন করছেনা ।
যারা এই আন্দোলন করছে তাদের আত্নীয় স্বজনরাও মানছে না ।
যদি তাই হতো, ভারতীয় ভিসা কেন্দ্র বন্ধ করে দিতে হতো ।

১২ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:৫০

সোনাগাজী বলেছেন:




আজকের ভারত ও চীনকে বয়কট করার মতো বিশ্বে কোন উন্নত জাতি নেই। আমেরিকা ও ইউরোপ জানে যে, ভারত কমদামে জ্বালানী কিনে দেশের রিজার্ভ ( জ্বালানী ) বাড়াচ্ছে; কিন্তু আমেরিকা চুপ; আমাদের ইডিয়টরা যেহেতু ন্যাকড়া ও মাদক কিনে, তারা চাইলে ২/১ বিলিয়ন ডলারের পণ্য না কিনলেও চলতে পারবে; কিন্তু কলকারখানার মালিকদের যন্ত্রপাতি ও পার্ট কিনতে হবে প্রতিদিন, ওরা আমেরিকান কোন পন্য কিনতে সমর্থ হবে না, দাম অনেক বেশী।

৪৫| ১২ ই এপ্রিল, ২০২৪ সকাল ৮:৪১

কামাল১৮ বলেছেন: আপনি এবং রাজীব এক সাথেই ব্লগ ছাড়া।ব্লগ কেমন পানসে হয়ে গেছে।

১২ ই এপ্রিল, ২০২৪ সকাল ৯:২৩

সোনাগাজী বলেছেন:



রাজীবের পরিবার উপকৃত হবে।
রাজীবের বউয়ের উচিত হবে, তাঁকে ও বাচচাকে নিয়ে বাইরে কিছু সময় হাঁটা প্রতিদিন।

৪৬| ১৩ ই এপ্রিল, ২০২৪ ভোর ৬:০৭

কাছের-মানুষ বলেছেন: কেমন আছেন? আপনি কি নতুন পোষ্ট একেবারেই করতে পারছেন না? নাকি শুধু ফ্রন্ট পেইজে ব্যান আছেন?

ব্লগার রাজীব নূর সাহেব কয়েকদিন আগে সামুর ফেইসবুক গ্রুপে একটি অভিমানী পোষ্ট দিয়েছিল, তারপর থেকে তাকে আর কোথাও পাওয়া যাচ্ছে না! তারমত ব্লগকে কেউ এত ভালবাসেনি, ব্লগিং এর কারনে চাকরি হারানো একমাত্র ব্লগার তিনি, নিজের পোষ্টের মন্তব্যের ঘরেও অনেকদিন ধরে দেখছি না তাকে!

১৩ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:০৬

সোনাগাজী বলেছেন:




আপনার মন্তব্য পড়ে ভালো লাগলো, আমি AI ও Machine Learning 'এর মানুষজনদের ব্যাপারে উৎসাহী।

যেই কারণেই হোক রাজীব ব্লগে আসছেন না, উহা ভালো কারণ; উনার সাথে আমার পরিচয় হয়েছিলো অন্য ব্লগে। উনি ঢাকার মানুষদের নিয়ে যা লিখতেন, সেগুলো ছিলো মানুষের জীবনের এনাটমি; সামুতে উনি অপমাণিত হয়েছেন; এখন ১টা চাকুরী পেয়েছেন, উহা রক্ষা করা উনার মেয়ে ও পরিবারের জন্য খুবই দরকারী।

আমি ভালো আছি; শরীর একটু খারাপ। আমি আমার নিজের পুরোনো পোষ্টে মন্তব্য করতে পারি ও অন্যদের মন্তব্যের উত্তর দিতে পারি। যাঁরা আমাকে কমেন্ট ব্যান করেননি, তদের পোষ্টে লাইক দিতে পারি; এতুকুই আমার ব্লগিং।

৪৭| ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১০

কামাল১৮ বলেছেন: ইরানের ইসরায়েল আক্রমন সম্পর্কে আপনার মন্তব্য কি?

১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৮

সোনাগাজী বলেছেন:



ইসরায়েলকে ধ্বংস করে দিয়েছে নেতানিয়াহু, উহাকে ওখানে রাখা আর সম্ভব হবে না। জর্ডান দখল করে নেবে ফিলিস্তিনীরা ও হেজবুল্লাহ মিলে, ইহাকে লেবানন বানায়ে দেবে।

আমেরিকা ফিলিস্তিন বানায়ে ইসরায়েলকে রক্ষার চেষ্টা করবে; তবে, টিকিয়ে রাখতে পারবে কিনা সন্দেহ।

১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩২

সোনাগাজী বলেছেন:



কানাডায় বসবাস করার পর থেকে, বাংলাদেশের সরকারী কর্মচারীদের ও যেকোন কোন সংস্হার ক্ষমতাশীলদের কাজ/আচরণকে আপনার কেমন মনে হয়?

৪৮| ১৬ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:০৬

মিরোরডডল বলেছেন:




আমি আমার নিজের পুরোনো পোষ্টে মন্তব্য করতে পারি ও অন্যদের মন্তব্যের উত্তর দিতে পারি। যাঁরা আমাকে কমেন্ট ব্যান করেননি, তদের পোষ্টে লাইক দিতে পারি; এতুকুই আমার ব্লগিং।

শ্বাসরুদ্ধকর!!
কেনো যে অপোনেন্টের পোষ্টে কমেন্ট করতে গিয়েছিলো!

এনিওয়ে, খেলাঘর এখন কেমন আছে?

১৬ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ, আমার শরীর ভালো নয়।
শরীর ভালো না'থাকলে আমি ব্লগে আসতাম; এবার জাদিদ সাহেব সেটা বন্ধ করেছেন।

৪৯| ১৬ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৬

মিরোরডডল বলেছেন:




Take good care of yourself.
Wish you will get well soon.


১৬ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৫১

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ,
আশাকরি, শীঘ্রই ভালো হয়ে যাবো।

৫০| ১৬ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:৫৪

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি ফেসবুকে লিখুন। ওখানে জঙ্গি জামায়াত শিবির রিপোর্ট করলে আই ডি রেস্ট্রিকটেড হয় কিছু দিনের জন্য। শ্বাসরুদ্ধকর অবস্থায় রাখতে পারবেনা কেউ। এভাবে আর কতদিন? ব্যক্তি আক্রমণ অনেকেই করেন। কাউকে কিছুই করা হয়না। শুধু আপনাকে বারবার নীতিমালায় আনা হয়। আপনি বিভিন্ন পোস্টে নীতিমালা ভঙ্গ করে মন্তব্য করেছেন। আপনার কমেন্ট পর্যন্ত ঠিক আছে। ধরে নিলাম আপনি ক্ষমার অযোগ্য অপরাধ করেছেন সেক্ষেত্রে ফ্রন্ট পেজ ব্যান করা যায়। কিন্তু নিজের ব্লগে নিজে পোস্ট দিলে কি সমস্যা? আপনার ব্লগে আপনাকে লিখতে না দেয়া হতাশাজনক। ধোয়া তুলসীপাতারা জানেন আপনার নিজের ব্লগে পোস্ট দিলেও লোকজন পড়বেন মন্তব্য করবেন। ঈর্ষাপরায়ণতা অত্যন্ত জঘন্য রকমের বিশ্রী।

১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:২১

সোনাগাজী বলেছেন:



মনে হচ্ছে, ফেইসবুকে যেতে হবে; শরীর ভালো নয়, তাই চুপচাপ বসে আছি।

আপনি যেই ধরণের শিরোনাম দিয়ে থাকেন, ইহা না'করলে ভালো হবে; দেশে অনেক ভয়ংকর লোকজন আছে।

৫১| ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩০

জুন বলেছেন: আপনার অবস্থার কথা শুনে মন খারাপ লাগছে। আমি অবশ্য পুরো ঘটনা জানি না। তবে আপনার মত সক্রিয় একজন ব্লগার ব্লগিং বন্ধ রাখলে ব্লগটা কেমন যেন লাগে। বার বার বলছেন শরীর ভালো না। আশাকরি এখন সুস্থ আছেন। ভালো থাকুন সব সময়।

১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:৫৪

সোনাগাজী বলেছেন:



আপনি নিউইয়র্কে এসেছেন, শুনে খুশী হলাম; কিন্তু শহরীরটা একটু বেশী খারাপ, দেখা করতে চচ্ছি না; ৩ সপ্তাহে ওজন কমে গেছে ১৬ পাউন্ড, নিজকে দেখতেও ভালো লাগছে না। আশাকরি, ভালো হয়ে যাবো, সময় লাগবে।

এডমিন সাহেব সোস্যাল মিডিয়াকে উনার নিজ নিয়মে চালাচ্ছেন।

৫২| ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৬

ইসিয়াক বলেছেন: নিজের প্রতি খেয়াল রাখবেন। আশা করি সব ঠিক হয়ে যাবে।
আপনার দ্রুত সুস্থতা কামনা করছি।
ভালো থাকুন।

১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১২:১১

সোনাগাজী বলেছেন:





ধন্যবাদ।

৫৩| ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১:১৯

ডঃ এম এ আলী বলেছেন:



আশা করি এখন সুস্থ আছেন ।
দোয়া করি আল্লাহ আপনাকে
পুর্ণ সুস্থতা দান করুন ।


১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১:৩৭

সোনাগাজী বলেছেন:



ধন্যবাদ।
ভালো হতে সময় লাগবে, মনে হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.