নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ৫৭৩ যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিন্তু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা সনেট কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

শহীদজায়া পান্না কায়সার ও একজন কবি

১৩ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০০



নাট্য ব্যক্তিত্ব সমি কায়সারের মা পান্না কায়সার, যাঁর স্বামী প্রয়াত সাংবাদিক শহিদুল্লাহ কায়সার। শহিদুল্লাহ কায়সার একাত্তরের মুক্তিযুদ্ধে অবদান রাখায় আল বদর বাহিনী তাঁকে হত্যা করে। কিন্তু মাত্র ক’দিনে সংসার ভুলে সাহিত্যিক পান্না কায়সার আর বিয়ের পিঁড়িতে বসেনননি।সে জন্য কবি দিলারা বেগম মেরী তাঁর ভক্ত হয়েছেন। এরপর তিনি পান্না কায়সার রচিত ‘মুক্তিযুদ্ধঃ আগে ও পর’ পড়ে আবেগ তাড়িত হয়ে তাঁকে নিয়ে ‘প্রতিবাদী শিখা পান্না কায়সার’ কাব্য গ্রন্থ্ লিখে ফেল্লেন। এদিকে সনেট কবি হিসেবে আমার নাম কিছুটা ছড়িয়েছে।বাগের হাট থেকে ঝালকাঠি মেয়ের বাসায় বেড়াতে এসে কবি আমার সাথে দেখা করার আগ্রহ জানালে আমি নিজেই তাঁর সাথে দেখা করতে গেলাম। তখন তিনি তাঁর লেখা বইখানি আমাকে উপহার দিলেন। এরপর পান্না কায়সারের কথা বলে তিনি চোখের পানি ধরে রাখতে পারেননি। জানালেন বইখানি নাকি শহীদজায়া পান্না কায়সার সিঁথানে নিয়ে ঘুমান।
বই খানি পড়ে আমার মনে কবির প্রতি যে আবেগ তৈরী হলো তা’ আমি একটা সনেটে সঞ্চয় করলাম।যেমন-

কবি দিলয়ারা বেগম মেরী

প্রতিবাদী দিলয়ারা বেগম মেরির
কবিতারা অগ্নি শিখা হয়ে ঝরে পড়ে;
তিনি কবিতা লেখেন স্বপ্ন-সুন্দরের,
স্বাধীণতা ও দেশের, মুক্তিযোদ্ধাদের।
কবি মেরির কবিতা ফুল হয়ে ফুটে
কাব্য কাননে সাজানো তরুর শাখায়
পাখিদের কাকলিতে সে কবিতা ঝরে
বিমোহীত হয়ে শুনি মনমুগ্ধতায়।

প্রয়াত শহীদুল্লাহ কায়সার যাঁর
পত্নী পান্না কায়সার, সে পান্না রত্নের
নামে কবিতা হয়েছে মেরির কলমে।
কবি মেরি বেঁচে থেকে আরো লিখবেন
মুক্তা ঝরা কবিতার রাশি রাশি পদ্য;
পাঠকদের প্রত্যাশা জেনেছি এমন।

# ছন্দঃ অমিত্রাক্ষর
# মাত্রাঃ ৮+৬
# কবিতা প্রকৃতিঃ সনেট

কবি দিলয়ারা বেগম মেরী কবি হোসনেয়ারা সুলতান সাহিত্য পুরস্কার’১২ ও কবি নাসির উদ্দিন সাহিত্য পুরস্কা’১৩ লাভ করেছেন।

পান্না কায়সারের প্রতিবাদী কন্ঠ-

আজ আবারো চিৎকার করে বলছি, জাগো
বাংলাদেশ জাগো। মুক্তিযুদ্ধের চেতনায়
উদ্ভাসিত হয়ে রাজাকারমুক্ত বাংলাদেশ
গড়ে তোলো। নতুন প্রজন্মের প্রতি আমার
অনেক আর্শীবাদ। তোমরা মুক্তিযুদ্ধের
চেতনাকে এগিয়ে নিয়ে যাও প্রজন্ম থেকে প্রজন্মে।

পান্না কায়সারের ‘মুক্তিযুদ্ধঃ আগে ও পরে সম্পর্কে কবি দিলয়ারা বেগম মেরী যা লিখেছেন-

মেঘলা আকাশ-
তবু যেন এক আকাশ স্নিগ্ধ জ্যোতি!
পড়তে আমার সময় লাগেনি মোটেও
শুরু থেকে শেষ পর্যন্ত একবারও থামিনি
জানতাম না এত প্রচন্ডভাবে আলোড়িত হতে পারে জীবন!
সমস্ত ইন্দ্রিয় গুলি অবশ ছিল কতক্ষণ - আমি জানি না।
কতটা যে নির্মম ব্যথার ম্যাসেজ ছিলো এটা-
(মুক্তিযুদ্ধঃ আগে ও পরে) তা-ও আমি জানিনা।

আমার অভিজ্ঞতার শ্রেষ্ঠ নাম পান্না।

নেহায়েত বেউকুফ বলেই পাকিস্তান ৭১ কান্ড ঘটিয়েছে। বুদ্ধি থাকলে গণভোট দিয়ে তারপর মৈত্রি চুক্তি করে মানে মানে কেটে পড়তো। তাদের বুঝার দরকার ছিল ৪৭ এ যারা তাদের সাথে থাকতে চেয়েছিল এখন তারা তাদের সাথে থাকতে চায় না। আর এখন এ বিষয় নিয়ে আমাদের কত মূল্যবান সময় নষ্ট হচ্ছে আর তারাও আমাদের বন্ধুত্ব পাচ্ছেনা।

বিঃদ্রঃ আজ সামু আমাকে সেফ করল সে জন্য সামুকে অনেক ধন্যবাদ। এখন চিন্তা কতদিন নিরাপদ থাকতে পারি। সবাই আমার জন্য খাস করে দোয়া করবেন যেন যা পেয়েছি তা’ হাত ফসকে না যায়। তবে সেফ হলেও খুব কম পোষ্ট দেব ভাবছি। এ পোষ্টের ম্যাসেজ হলো দেশ উন্নত হতে উন্নত নাগরিক লাগে। সেজন্য যারা দেশের ক্ষতি করতে চেয়েছে তারা উন্নত নাগরিকদের হত্যা করেছে। অবশ্য ঘাতকেরা এসব নাগরিদেরকে তাদের মতবাদ প্রসারের অন্তরায় মনে করেছে। কিন্তু আমার কথা হলো দেশ যদি পিছিয়ে পড়ে তবে মানুষ কি মতবাদ ধুয়ে পানি খাবে। ভিন্নমতের গুণীজনদের না মেরে বরং পক্ষে টানার প্রচেষ্টা থাকা জরুরী।

কবিতাটি রিপোষ্ট আর ছবি গুগুল থেকে প্রাপ্ত।

মন্তব্য ৩২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


"যিনি একাত্তরের মুক্তিযুদ্ধে অবদান রাখায় আল বদর বাহিনী তাঁকে হত্যা করে। "

-মুক্তিযুদ্ধে উনার কি অবদান? মনে হয়, বাংগালীদের পক্ষে লিখেছিলেন ইত্যাদি,মুক্তিযুদ্ধে কোন অবদান ছিলো বলে আমার জানা নেই।

১৩ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৭

সনেট কবি বলেছেন: সাংবাদিক ছিলেন বলে তাঁকে কলম সৈনিক বলা যায়। তবে একজন বীর মুক্তিযোদ্ধা আমার পোষ্টে প্রথম মন্তব্য করায় নিজেকে ধন্য মনে করছি।

২| ১৩ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩২

প্রামানিক বলেছেন: চাঁদগাজী ভাইয়ের বক্তব্য সঠিক, তবে মনে হয় সনেট কবি ইচ্ছে করে লিখেন নাই অজানাতেই কথাটি লিখেছেন।

১৩ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩৬

সনেট কবি বলেছেন: আমি আসলেই অনুমান থেকে লেখেছি। মুক্তিযোদ্ধের বিষয়ে না লিখলে আল বদর তাঁকে হত্যা করবে কেন? আর যদি মুক্তিযোদ্ধের বিষয়ে লিখেই থাকেন তবেতো তাঁকে কলম যোদ্ধা বলা যায়।

৩| ১৩ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সেফ মুবারক, লিখে যান হাত খুলে।

১৩ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৩৮

সনেট কবি বলেছেন: ভাললাগছে আবার ভয়ও করছে। যাক দোয়া করবেন যেন যা পেয়েছি তা’ধরে রাখতে পারি।

৪| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

মলাসইলমুইনা বলেছেন: আমার টিচার পান্না কায়সার | আপা ভালো থাকুন !

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

সনেট কবি বলেছেন: আর একটু বাড়িয়ে বল্লে ভাললাগত। আমি তাঁর সম্পর্কে জানার চেষ্টা করছি। আর বুঝার চেষ্টা করছি একজন কবি কেন তাঁকে নিয়ে একটা আস্ত কাব্য লিখে ফেল্লেন।

৫| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

মলাসইলমুইনা বলেছেন: উনি আমার টিচার ছিলেন | খুবই মার্জিত স্বভাবের একজন মহিলা | খুবই সেলফ ডিপেন্ডেন্ট | খুবই সেলফ কনফিন্ডেন্ট একজন মানুষ | নিজেই গাড়ি চালিয়ে আসতেন কলেজে | উনার সবচেয়ে বড় গুনটা ছিল ক্লাসের সবটুকু সময় উনি পড়াতেন | শুধু শধু গল্প করে কাটাতে পছন্দ করতেন না | বাংলাদেশে সবাই এক নাম চেনে এমন অনেক বিখ্যাত মানুষের কাছেই আমি কলেজে, ঢাকা ইউনিভার্সিটিতে পড়েছি | অনেক বিখ্যাত/খ্যাতিমানরাই কিন্তু শিক্ষক হিসেবে ফাঁকিবাজ ছিলেন (কয়েক জনের নাম বললে অবাক হবেন !) | পান্না কায়সার এদিক থেকে খুবই ব্যতিক্রম | আপা ভালো থাকুন সবসময় |

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৯

সনেট কবি বলেছেন: আপনার এ মন্তব্যটি বেশ ভাল লেগেছে। তাহলে দেখছি আমিও তাঁর ভক্ত হতে পারি।অনেক ধন্যবাদ কষ্ট করে দু’লাইন বাড়িয়ে লেখার জন্য। যদিও আলস্যের কারণে আমি অনেক সময় মন্তব্য বড় করতে পারিনা। তবে অপরের বড় মন্তব্য বেশ উপভোগ করি। এদিক থেকে আমার সবচেয়ে প্রিয় ডঃ এম এ আলী স্যার। অবশ্য তাঁর পোষ্টগুলোও বেশ প্রিয়।

৬| ১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

উম্মে সায়মা বলেছেন: ভালো লাগলো আপনার অভিজ্ঞতার গল্প শুনে।

যাক সেফ হলেন তাহলে। অভিনন্দন সনেট কবি ভাই.....

১৩ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

সনেট কবি বলেছেন: অভিনন্দন জানিয়েছেন খুশিও হয়েছি। কিন্তু এ খুশি বেঁচে থাকুক, দীর্ঘায়ু লাভ করুক, অকালে যেন প্রাণ না হারায় আমি ভাবছি সে কথা। একজন ব্লগার একদা বলেছিলেন আপনার ব্লগিং এর সম্ভাবনা শতকরা কুড়ি ভাগ। যাকে বলে স্রেফ ফেল। সেজন্য ভিতরে একটা ভয় কাজ করছে। টিকি পোষ্ট পড়ে বুঝলাম মন্তব্যও অনেক কিছু। সুতরাং প্রতি পদক্ষেপেই যে হিসেব করতে হবে। নতুবা আবার পা মচকে ইনজুর হয়ে নিজ ব্লগে বসে থাকতে হবে। মডু ব্লগে তালা ঝুলিয়ে দিয়ে বলবে বাইরে বেরুনো নিষেদ।

৭| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২০

সেলিম আনোয়ার বলেছেন: প্রথম পাতায় সনেট কবি। খুব ভালো লাগলো । :)

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২১

সনেট কবি বলেছেন: এমন আনন্দের দিনে আর দু’কথা বাড়িয়ে বল্লে কি আর এম হতো প্রিয় কবি! মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৮| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৪০

সেলিম আনোয়ার বলেছেন: এত খুশি হয়েছি কথা খুঁজে পাচ্ছি না। আপনি আমাকে নিয়ে এই ব্লগের উদ্বোধন করেছিলেন। আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছিলাম। আর আপনার জন্য শুভকামনা জানিয়েছিলাম
। আজকে আমি তাই দারুন খুশি । আরো চমকপ্রদ কবিতা বেড় হয়ে আসুক এই ব্লগ থেকে। অনেক ভালো থাকুন। অভিনন্দন সেফ মুবারক।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫২

সনেট কবি বলেছেন: চারটা কথা বাড়িয়ে বলাতে এবার ভাল লেগেছে। একটা কাব্য নিয়ে কাজ করছি। গেমু বলছে কবিতা আক্ষরিক হয়ে যাচ্ছে। তাই ভাবছি কিভাবে ভাব উৎপাদন করা যায়। সেফ মুবারক বলছেন ভাল কথা কিন্তু আমি ভাবছি এখন থেকে প্রথম পাতার পোষ্ট কিভাবে দেব। এটাও মনপুত হয়নি। কারণ ব্লগারেরা মন্তব্য করার জন্য কথা খুঁজে পাচ্ছে না। সে যাই হোক ভাবছি অন্যদের মধ্য থেকেও কিভাবে প্রতিভা বের করে আন যায়। সেই সাথে নিরাপদ থাকতে পারার কথাও চিন্তাি করতে হয়। কারণ না জানি কখন মডু বলে বসে তেই কেরে এসব বলার। তার পর ঘরে ঠুকিয়ে না আবার তালা মেরে রাখে। যাক আপনর ফুতে বেশ কাজ হয়। আবারেএকটা মোক্ষম ফু দিয়ে দিবেন।

৯| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৫২

ওমেরা বলেছেন: প্রথম পাতায় আগমন, শুভেচ্ছা- স্বাগতম ।

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০১

সনেট কবি বলেছেন: সেজন্য অনেক অভিনন্দন। দেখি এখন থেকে প্রতিমাসে এক আধখান পোষ্ট দিতে পারি কিনা। আল্লাহ আমাকে মানুষের অমূল্য সময় নষ্ট করার গুনাহ থেকে হেফাজত করুন।

১০| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০৪

বিলিয়ার রহমান বলেছেন: আবারো সনেট !!!

ভালা!!!

তয় পারলে আমার এই মন্তব্য নিয়া একটা একটা সনেট লেইখ্যা দেখানতো মেয়াবাই

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১০

সনেট কবি বলেছেন: আপনি হঠাৎ আইসা যা বিরক্তি প্রকাশ করলেন সে জন্য আমি প্রতি মন্তব্যে সনেট বাদ দিলাম আর আপনি এখন আবার সেই কথা বলছেন। তবে যে হেতু নিকের নাম সনেট কবি সে হেতু ভাবছি মাসে এক আধখান পোষ্ট দিলে সেটা সনেটই দেব। আর নতুন লেখা কবিতার বাকিগুলো পুরনো পোষ্টে রেখে দেব। কাম নাই আপনাগ মতো গুণিজনেরে বিরক্ত করে। আবার কোন কথায় কোন প্যাচ লাগান কে জানে?

১১| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:১৬

বিলিয়ার রহমান বলেছেন: না না আমি একে বারেই বিরক্তি প্রকাশ করার জন্য আবারো সনেট কথাটি লিখিনি! আসলে আপনার এই পোস্টটা যে সনেট হবে শিরোনাম দেখে সে রকম কিছু অনুমান করিনি! তাই ওমন মন্তব্য আরকি! :)


তবে হ্যা সনেট বলেন আর ননেট বলেন যেহেতু আপনি কবি তাই মাঝে মধ্যে সনেট ছাড়াও দু’চারটা ইলেজি, ওড, লিরিক ইত্যাদি ইত্যাদি লিখলে মন্দ হত না! আমরাও তাতে একটু বৈচিত্রও পেতাম!:)

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:২৯

সনেট কবি বলেছেন: কিন্তু এ নিকে আমি সনেটের বাইরে যাবনা। জেনারেল হলেও অন্য যা লিখি তা’ সে নিক থেকে লিখব। পারি আর না পারি আমি সনেট নিয়ে কিছু একটা করতে চাচ্ছি। মেয়েরা বলেছিল, যদি না পারেন? বলেছিলাম, চেষ্টা না করলে কিছুই হবেনা এটা নিশ্চিত। তবে চেষ্টা করলে হওয়া ও না হওয়ার উভয় সম্ভাবনা থাকবে।সাধারণ কবিতায় আমি অন্যদের থেকে অনেক দূরে। তবে সনেটে প্রতি দ্বন্দ্বি কম দেখি কিছু হয় কিনা। যদি না হয় তবে আমাদের দেশে এমন ব্যর্থ লোকের অভাব নেই। এখন আপাতত একটা সনেট কাব্য সরকারীভাবে বের করার চেষ্টা করছি। সবাই এটাই বলছে যে সনেট সবাই লিখতে পারেনা। গেমু বলছে সনেট আক্ষরিক হচ্ছে। তো তাতে ভাব আনার চেষ্টাও করছি। এখনই হাল ছাড়ছিনা।

১২| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৩

বিলিয়ার রহমান বলেছেন: আপনাকে দেখে অনুপ্রাণিত হচ্ছি কবি ! ভাবছি আমি নিজেও দু একটা সনেট লেখার চেষ্টা করবো কিনা!



আপনার জন্য শুভকামনা!:)

১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪১

সনেট কবি বলেছেন: আরো অনেকে চেষ্টা করছে। তবে সনেটে ভাব আনা সত্যি কঠিন।চেষ্টা করলে হয়ত হবে নয়ত হবেনা এমন ঝুঁকি নিয়েই চেষ্টা করতে হয়। আমাদের এলাকার মেয়েরা পর্যন্ত এভারেষ্টের চুড়ায় উঠেছে, আর আমি পুরুষ হয়ে সনেট লেখার চেষ্টা কেন করব না? আমাদের জাতির অবস্থা হলো মরার আগেই মরে যাওয়া। এজন্যই আমরা সবার পিছনে। এখন আমার দেখাদেখি আরো অনেকে চেষ্টা করছে কেউ না কেউ হয়ত কিছু একটা করতেও পারে। আর তা হলে সেটা আমার জাতিরউপকার হবে। আমার ভবিষ্যত বংশধর হয়ত এ নিয়ে গর্ব করবে। আমি কিছু না পেলাম তাতে কি?

১৩| ১৩ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৪৩

জীবন সাগর বলেছেন: অভিনন্দন রইল শ্রদ্ধেয় কবিবর ।

আপনার আবেগে অনেক সুন্দর সনেট গড়েছেন প্রিয় কবি, মুগ্ধতা রইল কথামালায়


আজ আবারো চিৎকার করে বলছি, জাগো
বাংলাদেশ জাগো। মুক্তিযুদ্ধের চেতনায়
উদ্ভাসিত হয়ে রাজাকারমুক্ত বাংলাদেশ
গড়ে তোলো। নতুন প্রজন্মের প্রতি আমার
অনেক আর্শীবাদ। তোমরা মুক্তিযুদ্ধের
চেতনাকে এগিয়ে নিয়ে যাও প্রজন্ম থেকে প্রজন্মে।
- অসাধারণ
আহ্বানে শ্রদ্ধা ও ভালোবাসা রেখে গেলাম.....

শুভকামনা আপনার জন্য সবসময়

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:০৩

সনেট কবি বলেছেন: আহবান অবশ্য পান্না কায়সারের। সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। আর আপনারও ছাড় মিলেছে এটা খুব ভাল দিক। আহা কি আনন্দ আকাশে বাতাসে।

১৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:২০

অভিজিৎ দাস বলেছেন: ভালো লাগলো । সনেটে সাহিত্যরস পেলাম না খুব একটা ! চালিয়ে যান, আরো ভালোর প্রত্যাশায় রইলাম ।

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:২৩

সনেট কবি বলেছেন: আপনাদের মতো পাঠক পেলে আশাকরি ভাল হবে। সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:০৫

আখেনাটেন বলেছেন: শুভকামনা সেফ হওয়াতে।

১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:২২

সনেট কবি বলেছেন: দোয়া করবেন যেন সেফ থাকতে পারি এবং সুযোগ কাজে লাগিয়ে নিজের লেখার মান উন্নত করতে পারি।

১৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩২

জাহিদ অনিক বলেছেন:



নাট্য ব্যক্তিত্ব সমি কায়সারের মা পান্না কায়সার, যাঁর স্বামী প্রয়াত সাংবাদিক শহিদুল্লাহ কায়সার। যিনি একাত্তরের মুক্তিযুদ্ধে অবদান রাখায় আল বদর বাহিনী তাঁকে হত্যা করে।


লেখাটি পড়ে মনে হচ্ছে যে, পান্না কায়সারকেই ৭১ সালে পাক বাহিনী ধরে নিয়েছিল !


সেফ হওয়ায় সাধুবাদ সনেট কবি

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২১

সনেট কবি বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় কবি। আপনি বলার পর বিষয়টি নজরে আসল এবং তা সংশোধন করে দিয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.