নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ১০০৪ (৫ জানুয়ারী ’১৯ পর্যন্ত) যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিনতু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা হাজার সনেটের কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

বিশ্ব শান্তি

২০ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:০৮



বিশ্বের সবচেয়ে উপকারী বিষয়, পরমত সহ্য করা। আর বড়দের খেয়াল রাখতে হবে শিশুরা যেন মানুষে মানুষে ভেদাভেদ বুঝতে না পারে। শিশু মনে করে কেউ তার কাকা, কেউ তার মামা, এটাই সে বুঝুক। সে এটা না বুঝুক যে তার ডাকা মামা বা কাকা তার শত্রু মতের মানুষ! শিশুর গায়ে এ সংক্রান্ত কোন আঁচড় যেন না লাগে। যে যে মতের হোক শিশুরা যেন তাকে মানুষ মনে করতে পারে। যেমন ইহুদী শিশু যেন হিটলারী মতের মানুষকে মানুষ ভাবতে পারে। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ হিসেবে শিশুর মনজগতকে সুন্দররূপে গড়ে তুলতে পারলে পৃথিবীর ভবিষ্যৎ ভালো হতে পারে।
কেউ বলে ইমাম মাহদী এসে চলেও গেছেন। কেউ বলে ইমাম মাহদী(আঃ)এখনো আসেনি। এটা নিয়ে আলোচনা হতে পারে, তবে মারামারি মোটেও নয়। এমনকি অশালিন কথাও নয়। আহমদীদেরকে আপনি মুসলীম স্বীকার করেন না। তো তারপর আর তার সাথে মারামারি কেন? তাদের এমন অভিযোগ কেন যে তাদের সব লন্ড-ভন্ড করে দেওয়া হচ্ছে? মানুষ সে যে মতের হোক তার সাথে শান্তিপূর্ণ সহ অবস্থান কাম্য। জানি না এ কথার পর কেউ কেউ আমাকে তাদের দলের বাইরে ঠেলে দেয় কি না। কেন জানি আমরা কিছুতেই উদার হতে পারি না।
পৃথিবীর সব মানুষ মুসলমান নয়। এমনকি সংখ্যা গরিষ্ঠ মানুষ মুসলমান নয়। তো বেঠিক ইমাম মাহদীর না হয় কিছু অনুসারী থাকল, তাতে ক্ষতি কি? আর এ সংখ্যা মুসলমানের সংখ্যার অধিক হলেও ক্ষতি নেই। কারণ মুসলমান সংখ্যার অধিক অন্য মতের মানুষতো রয়েছে।
সঠিক মাহদীর (আঃ) অনুসারী হোক, আর বেঠিক মাহদীর অনুসারী হোক, মাহদীর অনুসারীরা নামাজ পড়ে। এটা ভালো দিক।
ভিন্ন মতের মানুষ হলেই মারামারি করতে হবে এটা নৈতিকতা পরিপন্থি। আর কারো অনুভুতিতে আঘাত করাও নৈতিকতা পরিপন্থি। তবে তোমার মত সঠিক নয়, আমার মত সঠিক, এটা বলা যায়। এরপর মতের সঠিকতার পক্ষে যুক্তি প্রমাণ উপস্থাপন করা যায়। তবে পরমতে মন্দ কথা বলা যায় না। এটা সংঘাতের কারণ। এটা অবশ্যই পরিহার করতে হবে।
আমি নিজ মতের পক্ষে কথা বলব ঠিক আছে, তবে আমার অবস্থান হবে বিশ্ব শান্তির পক্ষে। শান্তির বেলায় কোন পক্ষ নয়, একদম নিরপেক্ষ এবং যে অশান্তির পক্ষে তার প্রতিপক্ষ হতে হবে প্রত্যেক শান্তিবাদীকে।
কোন মতের মানুষের মনে (মত সংক্রান্ত বিষয়ে বাজে কথা বলে) আঘাত দিয়ে কথা বলা ঠিক নয়। সবার মতের প্রতি সবার সহানুভুতি থাকতে হবে। মত থাকবে মতের জায়গায়, মানুষ থাকবে এক জায়গায়, হাটে মাঠে ঘাঠে রাস্তায় বাজারে পরিবহনে একসাথে। তখন সবাই সুস্থ্যভাবে থাকবে। মানুষ সুস্থ্য মনের মানুষ হোক। মানুষেরা মিলে শিশে শান্তিতে থাকুক। এরপর যে শান্তির বিরুদ্ধে দাঁড়াবে সবাই মিলে তাকে রুখে দাঁড়াতে হবে। তবেই শুধু বিশ্ব শান্তি সম্ভব। নতুবা তা’ কিছুতেই সম্ভব নয়।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:


সঠিক ও ভালো অনুধাবন

২০ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

সনেট কবি বলেছেন: এ ক্ষেত্রে আপনার পোষ্ট গুলো অনেক ক্ষেত্রে সহায়ক।

২| ২০ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

বিএম বরকতউল্লাহ বলেছেন: সনেট কবির গদ্য। চমৎকার মনোভাবের সুন্দর প্রকাশ ঘটেছে।
আপনাকে ধন্যবাদ।

২০ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

সনেট কবি বলেছেন: আপনার কবিতা বেশ উপভোগ করি। প্রাণ ভরে, মন ভরে। শীতলতায় ভরে যায় মন। আগামী প্রজম্ম হয়ত একজন ভালো কবির কবিতা পড়বে। অবশ্য আপনার কবিতা পাঠ্য হয়েছে সেটা আপনি দেখে যেতে পারলে ভালো হয়।

৩| ২০ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪১

সৈয়দ তাজুল বলেছেন: কথাগুলাও সত্য

২০ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

সনেট কবি বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় নবির (সাঃ) বংশধর।

৪| ২০ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

রাজীব নুর বলেছেন: আপনার এই পোষ্ট টি আমার খুব পছন্দ হয়েছে।
ইচ্ছা করছে আমার সব পরিচিতদের ডেকে ডেকে এই লেখা পড়াই।

২০ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

সনেট কবি বলেছেন: এ ক্ষেত্রে আপনার পোষ্টেরও অনেক অবদান আছে। আপনারা নিরলসভাবে শান্তির পক্ষে কাজ করে যাচ্ছেন। কাজেই আপনাদের দেখাদেখি শান্তির পক্ষের লোক সংখ্যা বাড়বে এবং অশান্তিবাদীরাও শান্তিবাদী হবে, এমনটাই হওয়া উচিৎ।

৫| ২০ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৩১

প্রামানিক বলেছেন: ভালো লাগল কথাগুলো। ধন্যবাদ

২০ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৯

সনেট কবি বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও অনেক ধন্যবাদ প্রিয় কবি।

৬| ২১ শে এপ্রিল, ২০১৮ রাত ৩:৩২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো আপনার আলোচনা।

সংঘাতহীন যুক্তিময় হোক মানুষের অন্তর,
সুন্দর পৃথিবী কামনায়

২১ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৯

সনেট কবি বলেছেন: ব্লগাররা যে ভাবে শান্তির বিষয় এভোয়েট করছে। তাতে আমার দুশ্চিন্তা বেড়ে যাচ্ছে। যাক তথাপি কবির দৃষ্টি পড়েছে বলে রক্ষে। আশাকরি এ গুরুতর বিষয়ে কবির কবিতা পাওয়া যাবে।

৭| ২১ শে এপ্রিল, ২০১৮ ভোর ৬:৪৩

সৈয়দ তাজুল বলেছেন: আমি যখন নামাযে দরুদ পড়াকালীন সময়ে নবীজির সাথে নিজের জন্য দু'আ করি তখন স্মরণ হয়ে আমার সৈয়দত্ব। এখন আপনার সম্বোধনেও সেটা স্মরণ হয়ে গেল।
আপনাকে নির্মল ভালবাসা।

২১ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৩

সনেট কবি বলেছেন: আল্লাহ আপনাকে প্রিয় নবির (সাঃ) যোগ্য উত্তরসুরী হিসেবে কবুল করুন-আমিন। আমরা দরূদ পড়তে যা বলি তা’আপনার ভাগেও যায়।

৮| ২১ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এ ক্ষেত্রে আপনার পোষ্টেরও অনেক অবদান আছে। আপনারা নিরলসভাবে শান্তির পক্ষে কাজ করে যাচ্ছেন। কাজেই আপনাদের দেখাদেখি শান্তির পক্ষের লোক সংখ্যা বাড়বে এবং অশান্তিবাদীরাও শান্তিবাদী হবে, এমনটাই হওয়া উচিৎ।

আমার বিশ্বাস আমাদের এই দেশ টা ধীরে ধীতে আসলেই উন্নতির দিকে যাচ্ছে।
এমন এক সময় আসবে আমাদের দেশে কোনো বেকার থাকবে না। কেউ রাস্তায় ঘুমাবে না। না খেয়ে থাকবে না। চিকিৎসার অভাবে কেউ মারা যাবে না।

২১ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৬

সনেট কবি বলেছেন: আপনি যেমন বলেছেন তেমন একটা দেশই আমরা কামনা করি। কতিপয় ব্লগার কষ্ট করে যে সব পোষ্ট দিচ্ছে তাতে জন সচেতনতা বাড়ছে বলেই মনে হয়। জনগণ সচেতন হলে কোন শক্তি তাদেরকে দাবায়ে রাখতে পারবে না। এমনকি সরকারও নয়।

৯| ২১ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৩৬

তারেক ফাহিম বলেছেন: গদ্যের আলোচনা ভালো হয়েছে।

২১ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৭

সনেট কবি বলেছেন: ভালো হবে যদি তাতে তাতে ভালো কিছু হয়। এটা আমরা সবাই মিলে যে প্রচেষ্টা চালাচ্ছি, অর্থাৎ মানব মঙ্গল, সে প্রচেষ্টারই একটা অংশ।

১০| ২১ শে এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: অনুভবে শ্রদ্ধা। তবে সনেট ছেড়ে এহেন পোষ্টেও কবি বেশ স্বাচ্ছন্দ্য।

শুভেচ্ছা নিয়েন ভাইজান।

২১ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৯

সনেট কবি বলেছেন: আশাকরি আপনাদের দোয়া থাকলে, ভালো কিচূ হলেও হতে পারে। তবে আমরা প্রত্যেকেই কিন্তু ভালো কিছু করার চেষ্টা করছি। এরপর কার দ্বারা কখন কি ভালো বেরিয়ে আশে বলা মুশকিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.