নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ১০০৪ (৫ জানুয়ারী ’১৯ পর্যন্ত) যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিনতু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা হাজার সনেটের কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

১৫ই আগষ্ট ১৯৭৫ ও একটি নিরপেক্ষ পর্যবেক্ষণ

১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১২



বঙ্গবন্ধুর শাসন কিছু সংখ্যক লোকের পছন্দ হয়নি।কিছু সংখ্যক উচ্চাভিলাষী এটাকে তাদের ক্ষমতা লাভের সুযোগ মনে করেছে।বঙ্গবন্ধুর শাসন যাদের পছন্দ হয়নি তাদের সাথে উচ্চাভিলাষীরা ষড়যন্ত্রে যোগ দিয়েছে।গণতন্ত্র না থাকায় ষড়যন্ত্রকারীরা হত্যার পথ বেছে নিয়েছে।কিন্তু বঙ্গবন্ধুকে পাকিস্তানীরাও হত্যা করেনি যদিও বাঙ্গালীরা হত্যা করেছে।আমার মতে তাঁকে আরো সময় দেওয়া দরকার ছিল। কারণ যুদ্ধের কারণে দেশের অবস্থা ভালছিলনা।
ষড়যন্ত্রকারীদের সাথে জিয়ার সংশ্লিষ্টতা ছিলবলেই মনে হয়। আর এ ঘটনায় তিনি লাভবান ছিলেন।শাসক হিসেবে তিনি জনপ্রিয়তা পেয়েছিলেন।
বঙ্গবন্ধুকে সময় দেওয়া দরকারছিল এমতে ছিল বিপুল জনগোষ্ঠি। তাঁকে সরানো দরকারছিল এমতেও ছিল বিপুল জনগোষ্ঠি। দ্বিতীয়মতের শাসকেরা বঙ্গবন্ধুর হত্যার বিচার আইন করে বন্ধকরে রেখেছিল।
তারা হত্যা না করে বঙ্গবন্ধুকে সরিয়ে একটা নিরপেক্ষ ভোটের ব্যবস্থা করতে পারতো। সে ভোটে হেরে গেলে বঙ্গবন্ধু ও তাঁর দল সেটা মেনে নিতে বাধ্য থাকতো।আর সে ভোটে জিতেগেলে বঙ্গবন্ধু ও তারদলকে ক্ষমতা ফিরিয়ে দিয়ে পালিয়ে গেলে ভাল হতো। কিন্তু কূ-পথে তারা যা করেছে সেটাছিল জঘণ্য অন্যায়।হত্যার রাজনীতি কোনভাবে সমর্থনযোগ্য নয়।এটা যে কোন জাতিকে শুধু পিছনে ঠেলে দেয়।
যেহেতু বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি ১৯৭৫ সালের ১৫ ই আগষ্ট যা ঘটেছে সেটা ছিল জঘণ্য অন্যায় সেহেতু এ ঘটনার নেপথ্যে যারা ছিল তারা সমর্থন যোগ্য নয়।
আমি জিয়াকে নিয়ে কবিতা লিখেছি শাসক হিসেবে তার সাফল্যের কারণে। কিন্তু তিনি যদি বঙ্গবন্ধুর হত্যার অংশিদার হয়ে থাকেন তবে সেটা আমি কোনভাবেই সমর্থন করিনা।তবে আদালত জিয়াকে এ হত্যায় দোষী সাব্যস্ত করেনি।
ফখরুদ্দিন ও মইনদ্দিন ২০০৬ সালে খালেদা জিয়া ও তাঁর পরিবারকে হত্যা করেনি। ক্ষমতা থেকে সরিয়ে দিয়েছিল। ১৯৭৫ সালে এমন কিছু হলে তবু দোষ কিছুটা কম হত।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২২

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: হৃদয়ে বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর হত্যা বাঙালি জাতির দুর্ভাগ্যের অমানিশা। প্রত্যেকটা মানুষেরই কিছু ভালো গুন থাকে। আর সেটা বলাটাই নিরপেক্ষতা। নিরপেক্ষ পর্যবেক্ষণের জন্য ধন্যবাদ।

১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৩২

সনেট কবি বলেছেন: আমার মনে হয় তাঁকে আরো কিছু সময় দিলে ভাল কিছু হত।

২| ১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২৩

স্রাঞ্জি সে বলেছেন: ভালো নিরপেক্ষ পর্যবেক্ষণ।

১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৪

সনেট কবি বলেছেন: ধন্যবাদ। প্রীশু নিয়েন।

৩| ১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: সহমত কবিভাই, আপনার সঙ্গে। নির্বাচনের দ্বারা ওনাকে বা দলকে সরানো যেত যেমন আর পাঁচটি গনতন্ত্রে হয়ে থাকে। কিন্তু যে ভাবে কাপুরুষের মত হত্যালীলার মাধ্যমে গোটা পরিবারকে শেষ করা হল তা মধ্যযুগীয় বর্বরতাকেও হার মানায়। আজ অনেকগুলি পোষ্টে ওনার প্রতি সম্মান জানিয়েছি। হাজারবার সম্মান জানাই শ্রদ্ধেয় জাতির জনকের প্রতি। আর জিয়ার ব্যাপারটাতে আদালতকে সম্মান জানাই ।

শুভকামনা রইল।

১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৭

সনেট কবি বলেছেন: ফখরুদ্দিন ও মঈনদ্দিন হত্যা ছাড়াও তাদের ইচ্ছার বাস্তবায়ন করতে পেরেছে। এজন্য অনেকে তাদেরকে সমর্থনও করে। কিন্তু ৭৫ এ যা হলো এটা সম্ভবত ইতিহাসে আর নেই।

৪| ১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

পোস্ট খারাপ না। তবে ..

১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৪০

সনেট কবি বলেছেন: প্রতিপক্ষ জিয়ার মন্দ দিক প্রকটভাবে উপস্থাপন করতে পারেনি। সেজন্য তার দল তার জনপ্রিয়তা ধরে রাখতে পেরেছে। সেদিনও সিলেটে তার দল জয় পেয়েছে।

৫| ১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৪

তারেক ফাহিম বলেছেন: ছাত্রলীগের কর্মীরা বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারন করতে পারেনি।

নিরেপক্ষ পর্যবেক্ষন, ভালো হয়েছে।

১৫ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:৫৬

সনেট কবি বলেছেন: তারা কূ-পথে হাঁটছে।

৬| ১৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:০৯

রাকু হাসান বলেছেন:



জাতির নেতা হিসাবে বঙ্গবন্ধুর তুলনা নেই ,কিন্তু একজন রাষ্ট্রনাযক হিসাবে আরও কিছু কঠোর হওয়ার দরকার ছিল । একজন রাজনীতিবিদের এত উদার হলে চলে না । এই উদারতাই দুর্বলতায় রুপ নিয়েছে । একটি অতিরিক্ত আত্ম বিশ্বাস ও একটি কারণ খারাপ লাগার বিষয় । সব কিছুর উর্ধ্বে তাঁর মত নেতা আমরা পাইন এখনো ।

১৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:১৪

সনেট কবি বলেছেন: তবে তাঁকে পেয়েও আমরা ধরে রাখতে পারিনি।

৭| ১৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ১২:২৫

রাজীব নুর বলেছেন: বাঙ্গালির সমস্যার শেষ নেই। তারা নিজেরা নিজেদের পায়ে কুড়াল মারে।
যেদিন বঙ্গবন্ধুকে নির্মম ভাবে হত্যা করা হয়েছে সেদিনই প্রতিটা বাঙ্গালীর কপাল পুড়েছে।

১৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

সনেট কবি বলেছেন: ঠিক বলেছেন।

৮| ১৫ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:২২

হাসান কালবৈশাখী বলেছেন:
ব্ঙ্গবন্ধু সাড়েতিন বছরে সব পারলোনা কেন? এই অযুহাতে হত্যা করলো।
অতচ তারা নিজেরা সেসব ৩০-৪০ বছরেও পারেনি

১৫ ই আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১০

সনেট কবি বলেছেন: মঈনদ্দিনরা যা করেছে তারা সেটা করলেও কম দোষ হতো । কিন্তু মাথামোটারা সব শেষ করে দিয়ে জাতিকে কলঙ্কে ডোবাল।

৯| ১৬ ই আগস্ট, ২০১৮ রাত ২:৩৬

ভ্রমরের ডানা বলেছেন:




নিরপেক্ষ হয়নি। আজ জন্মদিন ছিল! কেঊ কোন কবিতা লেখেনি! আশ্চর্য!

১৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৩

সনেট কবি বলেছেন: আজকি আপনার জন্ম দিন?

১০| ১৬ ই আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বঙ্গবন্ধুকে নিয়ে লেখা নিরপেক্ষ বিশ্লেষণ অসম্ভব।

খালেদ মোশাররফ সেই সময়ে সিজিএস ছিলেন। বঙ্গবন্ধুকে উৎখাতের কথা খোদ বঙ্গবন্ধুও জানতেন। কিন্তু তিনি এসব গুজব বলে পাত্তা দেন নি। খালেদ মোশাররফসহ, তদানীন্তন সেনাপ্রধান এবং হাই কমান্ডের সবাই এসব জানতেন। নিরপেক্ষভাবে বিচার করা সম্ভব না।


ভিডিওটি দেখুন।





১৭ ই আগস্ট, ২০১৮ রাত ১২:০২

সনেট কবি বলেছেন: তথাপি আমি নিরপেক্ষ থাকার যথেষ্ট চেষ্টা করেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.