নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সনেট কবি রচিত সনেট সংখ্যা এখন ১০০৪ (৫ জানুয়ারী ’১৯ পর্যন্ত) যা সনেটের নতুন বিশ্ব রেকর্ড, পূর্ব রেকোর্ড ছিল ইটালিয়ান কবি জিয়েকমো দ্যা ল্যান্টিনির, তাঁর সনেট সংখ্যা ছিল ২৫০।

সনেট কবি

রেকর্ড ভেঙ্গে রেকর্ড গড়ার দারুণ সখ। কিনতু এমন সখ পূরণ করা দারুণ কঠিন। অবশেষে সে কঠিন কাজটাই করে ফেল্লাম। সর্বাধীক সনেট রচনার সাতশত বছরের পূরনো রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়লাম। এখন বিশ্বের সর্বাধীক সনেট রচয়িতা হাজার সনেটের কবি, ফরিদ আহমদ চৌধুরী।

সনেট কবি › বিস্তারিত পোস্টঃ

কালী দেবী

২৩ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:৫০



জয় মা কালী জয় মা ডাকে ভক্তকূল
মন্দীরে মন্দীরে চলে আরতি ভজন
দেবীর দখলে থাকে ভক্তদের মন
বিগ্রহে বিগ্রহে থাকে দেবী নানা রূপে।
জয় মা জয় মা বলে মনেতে আকূল
জনে জনে করে ধ্বনি। মন্ত্রের চয়ন
করে চলে পুরুহিত, ভক্তির আসন
গড়ে মনে অবিরত ফুলদল ধুপে।

সুরম্য সুন্দর কত কালীর মন্দীর
স্থানে স্থানে গড়ে উঠে।মিনতি জানায়
ভক্তকূল যেন দেবী উঁচু রাখে শীর।
সুখ-শান্তি কামনায় ভক্তের পুজায়
ভগবান কালী দেবী ভক্ত মন বাঁকে
সমগ্র সময় জুড়ে জাগরিত থাকে।

বিঃদ্রঃ প্রতিবেশী কালী ভক্তদের অনুভূতি সনেটে প্রকাশ করা হয়েছে। এতে অন্য কিছু ভাবার মূলত কোন দরকার নেই।

দূর্গা দেবী

মন্তব্য ৩৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:০৩

স্রাঞ্জি সে বলেছেন:

কবিকে প্রকৃত ভাবে খুঁজ পেলাম।

সনেটে +++ ।

ধর্ম যাই হবো হোক সর্বত্রে সাম্য চাই।

২৩ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:০৮

সনেট কবি বলেছেন: সবার প্রতি সবার সম্মান থাকা উচিৎ বলে মনে করি। কবি হিসেবে হিন্দুরাও আমাকে যথেষ্ট সম্মান করে। তারা বলেছে আমাদের দেবীকে নিয়েও লিখুন। কবি হিসেবে আপনি সবার। ভাবলাম কথাটা অনুচিত নয়।

২| ২৩ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:০৪

কৃষ্ণ কমল দাস বলেছেন: ++++

২৩ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:০৯

সনেট কবি বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩| ২৩ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৪২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কবিতা ভালো লাগলো। স্রাঞ্জি'র সাথে একমত।

২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:১৭

সনেট কবি বলেছেন: আমি যদি আমার বিশ্বাসের প্রতি অপরের অসম্মান কামনা করি তবে অপরের বিশ্বাসের প্রতি আমার সম্মান থাকতেই হবে। কারো বিশ্বাসে আঘাত দিয়ে তার সাথে মিলেমিশে থাকা যায়না। এ সরল সত্য আমাদেরকে অবশ্যই বুঝতে হবে।

৪| ২৩ শে আগস্ট, ২০১৮ দুপুর ১২:৫১

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: ভালোই লিখেছেন সনেট কবি ভাই। তবে আপনাকে শ্রদ্ধার সাথে স্মরণ করিয়ে দিতে চাই, মানুষের আবেগ অনুভূতি বড় ভয়ংকর জিনিস। এটি মানুষকে যে কোন সময় বিপথে নিতে পারে। দ্বীনি সহবত যেমন মানুষকে ইসলামের দিকে আকৃষ্ট করে, ঠিক তেমনি শয়তানি বিড়ম্বনা মানুষকে বিপথে চালিত করে। পৃথিবীতে সবচেয়ে বড় পাপ শিরক করা। প্রতিমাগুলো তার উপকরণ । এগুলো প্রত্যেকটা আল্লাহর জন্য অপমানের বস্তু। এগুলো ইসলাম তো নয় বরং হিন্দুধর্মও সাপোর্ট করে না। আল্লাহ যেন আপনাকে সকল প্রকার কুপ্রভাব থেকে বাঁচিয়ে রাখেন। আমিন। আপনাকে অনুরোধ করব, আপনার সনেটে যেন আপনার বিশ্বাসেরই প্রতিফলন ঘটে।
বর্তমান ফিতনার যুগে মানুষের ঈমান নিয়ে বেঁচে থাকা খুবই কষ্টকর। এক সময় ইসলাম নিয়ে কথা বলা মুফাসসিল ইসলাম আজ নাস্তিক। আল্লাহ আপনাকে আমাকে বল সবাইকে যেন এই ফিতনা থেকে বাঁচান।

২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩২

সনেট কবি বলেছেন: আল্লাহ যাকে বিপথে নেন সে বিপথে যাবেই। মহানবি (সাঃ) ও তাঁর সাহাবায়ে কেরামের (রাঃ) প্রায় সবাই অমুসলিম পরিবার থেকে উঠে এসেছেন। আমি শুধু সনেটে তাদের বিশ্বাসকে চিত্রায়িত করেছি। ব্যাপারটা ওদের আমার নয়। আমার অমুসলীম ভক্তরা তাদের ভালবাসার বিষয় নিয়ে আমাকে সনেট লিখতে বলে। সে জন্যই এমন লেখা। আমি মনে করিনা ইসলামের বিশ্বাস অতটা ঠুনকো।
মহানবি (সাঃ) বলেছেন ওরা জ্বীন। জ্বীনেরা বাঁচে অনেক কাল। তারা তাদের ভক্তদের সহায়তাও প্রদান করে। তো যারা সহায়তা পাচ্ছে তারা তাদের সহায়কের পুজা করছে। আর হিন্দুরা যাদের থেকেই উপকার পায় তাদেরকেই ভগবান বলে। তারা বাবা-মাকেও ভগবান বলে। তো প্রত্যেক কাজের পিছনেই কোন না কোন কারণ থাকে। আমি এখানে কালী দেবীর বিশ্বাসের সঠিকতা উপস্থাপন করিনি। আল্লাহ অবশ্যই আমার মনের ভাব জানেন। আর ইসলামেতো বলাই হয়েছে যে অপরের বিশ্বাসের প্রতি অসম্মান দেখানো যাবে না।

৫| ২৩ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:০৩

অগ্নিবেশ বলেছেন: কাম সারসে, কবির মন অনেক উদার। তবে যে সবাই কয় বিধর্মীদের দেব দেবী নিয়ে চর্চা করলে ইসলাম থেকে খারিজ হয়ে যায়। কবি আপনার কিন্ত পরিবর্তন হচ্ছে, টের পাচ্ছেন ত?

২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩৮

সনেট কবি বলেছেন: আমি তাদের আবেগ উপস্থাপন করছি আমার আবেগ নয়। আমি দেবী দূর্গাকে নিয়ে লিখেছি অনেক আগে। তাতে যখন এতদিন আমার মাঝে কোন পরিবর্তন ঘটেনি, আশা করি এতেও তেমন অসুবিধা হবেনা। তা’ছাড়া তারা যদি কোনভাবে উপকৃত হয় তাতে আমার সমস্যা কোথায়? তারা স্বর্গে গেলেতো আমার সমস্যা হবার কথা নয়।

৬| ২৩ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:০৮

অগ্নিবেশ বলেছেন: কবি সাবধান, উপ্রে একজন সাবধান কইরা দিছে। ধার্মিকদের উদার হইতে মানা। এটা সব ধর্মের কথা।

২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৩

সনেট কবি বলেছেন: তথাপি অনেক সাহিত্যিক উদার হতে কার্পণ্য করেননি। কারণ তাদের লেখার পাঠক যে সবাই। ব্লগে উপস্থাপিত আমার লেখাও নিশ্চয়ই শুধু মুসলমানরা পড়েনা। আমি চাই সব মানুষ এমন উদার হোক। সবাই মিলেমিশে জীবন যাপন করুক। সংঘাততো সবার ক্ষতি করে। মানুষ অনেক কষ্টে সম্পদ অর্জন করে আর সংঘাত সেটা সহজে কেড়ে নেয়। মানুষের এমন ক্ষতি দূর হওয়া দরকার।

৭| ২৩ শে আগস্ট, ২০১৮ দুপুর ২:১১

পদাতিক চৌধুরি বলেছেন: বাহা ! সাধু। নিজের বিশ্বাস যেমন হৃদয়ে, অন্যকে সম্মান জানানোটাও তেমনি মননের আরেকটি দিক। সম্প্রীতির বন্ধন দৃঢ় হোক।

২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৫

সনেট কবি বলেছেন: সম্প্রীতিতেই রয়েছে সুখের চাবিকাঠি। সংঘাতে শুধুই অশান্তি। মনে রাখতে হবে আত্মরক্ষার অধিকার সবার আছে তবে আক্রমনের অধিকার কারো নেই। আক্রমনের অধিকার আসে আক্রান্ত হওয়ার পর।

৮| ২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:০৫

বিজন রয় বলেছেন: কবির কোন জাত নেই, লেখকের কোন ধর্ম নেই। তাকে সব কিছু নিয়ে লিখতে হবে।

আপনার উদারতার জন্য আপনার ধর্ম নষ্ট হবে বলে আমি মনে করি না।

২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৬

সনেট কবি বলেছেন: আপনার মন্তব্যের সাথে আমিও সহমত প্রিয় কবি।

৯| ২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অসাম্প্রদায়িক সনেট কবিকে
অসংখ্য ধন্যবাদ চমৎকার সনেটের জন্য।
কবি নজরুল এমন ভাবে অসাম্প্রদায়িক
কবিতা গান লিখে মৌলবাদীদের কোপানলে
পড়েছিলেন, তবে সকল বাধা উপেক্ষা করতে
পেরেছিলেন বলেই তিন জাতীয় কবি হতে পেরেছিলেন।
সাহস রাখুন ভয় পাবেন না।

২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৮

সনেট কবি বলেছেন: আমিও নজরুল ভক্তদের একজন। আশাকরি সাম্পদায়িক হওয়ার চেষ্টা করব না।

১০| ২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৩১

নীলপরি বলেছেন: সুন্দর লিখেছেন ।++

২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৪৯

সনেট কবি বলেছেন: ধন্যবাদ প্রিয় কবি।

১১| ২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৪

নতুন বলেছেন: আস্তাগফিরুল্লাহ .... এই কবিতার জন্য আপনার গুনাহ হবে কিনা সেটা ভেবে দেখেছেন কিনা?

হিন্দুদের মা কালী আপনার ভাবনায় এসেছে মানে ... এই চরিত্রটা আপনার ভালো লেগেছে।

এই ভালো লাগা বিরাট গুনাহ... আর উপরে কালীর ছবি দিয়ে আরো মানুষকে দেখিয়ে এবং কালীর বন্দনা করে লেখা সনেট পড়ে কত মানুষের যে গুনাহ হলো সেটা ভেবে দেখুন... :|

২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৫

সনেট কবি বলেছেন: এত এত কালী মন্দির দেখে যখন কারো ঈমানে সমস্যা হয়না কাজেই এটা দেখেও সমস্যা হওয়ার কথা নয়।

১২| ২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫২

জাহিদ অনিক বলেছেন: বাহ! আপনি তো সব্যসাচী কবি।
নজরুলের মত ইসলাম নিয়েও লিখছেন আবার সনাতন নিয়েও-- চমৎকার

ক্রীঁ ক্রীঁ হ্রীঁ হ্রীঁ দক্ষিণকালিকে স্বাহা।
গায়ত্রীːওঁ কালিকায়ৈ বিদ্মহে শ্মশানবাসিন্যৈ ধীমহি। তন্নো ঘোরে প্রচোদয়াৎ ওঁ

২৩ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

সনেট কবি বলেছেন: আমি ভাবছি বেঁচে থাকলে সবাইকে নিয়ে লিখব।

১৩| ২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৮

মোঃ আল মামুন শাহ্ বলেছেন: বিজন রয় বলেছেন: কবির কোন জাত নেই, লেখকের কোন ধর্ম নেই। তাকে সব কিছু নিয়ে লিখতে হবে।

আপনার উদারতার জন্য আপনার ধর্ম নষ্ট হবে বলে আমি মনে করি না।
লেখক এর কোন ধর্ম নেই এ কথার সাথে আপনি কি ভাবে সহমত পোষন করলেন সনেট কবি ভাই? অন্যের পূজা করাতে আল্লাহকে অপমান করা হয়। মুসলিম হলে এ থেকে আপনাকে দূরে থাকতেই হবে। অসাম্প্রদায়িকতা মানে তাদের সাথে সহমত পোষণ করা নয়।
অগ্নিবেশ বলেছেন: কবি সাবধান, উপ্রে একজন সাবধান কইরা দিছে। ধার্মিকদের উদার হইতে মানা। এটা সব ধর্মের কথা। অগ্নিবেশ ভাইকে বলছি উদারতা বলতে আপনি ঠিক কি বোঝাতে চাইছে ন? নির্বিঘ্নে যার যার ধর্ম পালন করতে দেওয়াটাই উদারতা। উদারতা যদি এটা হয় যে কারো ভুল কে ঠিক বলে মেনে নেওয়া, তাহলে সে উদারতা জাহান্নামে পৌছাবেই।

প্রিয় সনেট কবি ভাই, আপনি বললেন যে আপনার বিশ্বাস অতো ঠুনকো নয়। ইসলামের ইতিহাসে এমন অনেক লোকই আছে ন, যাদের বিশ্বাস মোটেও ঠুনকো ছিল না। কিন্তু তারা ঠিকই বিভ্রান্তিতে পতিত হয়েছিল। প্রিয় ভাই, একটা উদাহরন দিচ্ছি, দয়া করে কষ্ট নিবেন না, ধরুন একদিন বাজারে আপনার বাবাকে একজন লোক খুব অপমান করেছে। এখন একজন আপনাকে রিকোয়েস্ট করলো সেই অপমানকারী ব্যক্তির প্রশংসা করে একটা সনেট লিখতে। আপনি কি পারবেন সেটা করতে?
দেবী কালী সম্পর্কে যেসব প্রশংসা করা হয়, তা সৃষ্টিকর্তা আল্লাহর জন্য অপমানজনক। একই সাথে আল্লাহর অনুগত বান্দা হয়ে কিভাবে আল্লাহর অপমানকারী উপকরণের প্রশংসা করা যায়???

২৩ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

সনেট কবি বলেছেন: কালী দেবীকে নিয়ে কবিতায় যা বলা হয়েছে তার সবটাই কালী ভক্তের কথা হিসেবে বলা হয়েছে। কালী দেবী সংক্রান্ত বিষয় সেরকমই। এতে আমার দায়টা কোথায়? এক মুসলমানের বাড়ীর ভিতরেই বলতে গেলে হিন্দুদের কালী মন্দির। এক জায়গায় লেখা জয় মা কালী। তার পাশেই লেখা ‘লা ই লাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ এতে কারো ধর্মের কোন ক্ষতি হচ্ছেনা।

১৪| ২৩ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর অনুভব, সুন্দর প্রকাশ, ভালো লাগলো শ্রদ্ধেয়।

আপনার সবগুলো সনেট একই ফরম্যাটে লেখা হচ্ছে, আমার কাছে ব্যাপারটি কেমন এক গেয়ে লাগছে কবিবর, মাঝেমধ্যে অন্য ফরম্যাটও ব্যবহার করলে মনে হয় না মন্দ হবে।(বিরক্ত বোধ করলে ক্ষমা করবেন শ্রদ্ধেয়)

২৩ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

সনেট কবি বলেছেন: ফরমেট অনুযায়ী লেখা সহজ। তবে মাঝে মধ্যে অন্যভাবেও লেখার চেষ্টা করি। ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর কাজে কে অত কষ্ট করে?

১৫| ২৩ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

রাজীব নুর বলেছেন: চমৎকার। অত্যন্ত মনোরম।

চাচাজ্বী স্বরসতী আমার খুবই পছন্দের। তাকে নিয়ে লিখেন প্লীজ। মানা করবেন না।
আর স্বরসতীর লেখায় যেন তার বাহন হাঁসও থাকে।

২৩ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

সনেট কবি বলেছেন: তার জন্য তাদের অনুরোধ গুরুত্বপূর্ণ।

১৬| ২৩ শে আগস্ট, ২০১৮ রাত ১০:৪১

বাকপ্রবাস বলেছেন: কবিতার ধর্ম নেই। যারা ধর্মের ভয় দেখাচ্ছেন তারা কবিতা পড়তে আসেনা ধর্ম চর্চা করতে আসে। এখন প্রশ্ন হল তার কী ঠিক নাকি বেঠিক? তাদের মতে তারা টিক, তবে কবিতায় এসে ধর্ম খোঁজাটা বেঠিক। এটা কোন ধর্মিয় প্লাটফর্ম নয়, এটা কবিতার প্লাটফর্ম। কবি ধর্ম চিন্তা করে কবিতা লেখেনা। একজন কবি স্বর্গে যাবে নাকি নরকে যাবে কিংবা বেহেস্ত যাবে নাকি দোজখে যাবে সেটা কবির উপরই ছেড়ে দেয়া উচিত কেননা সে যদি ধর্মপ্রবণ হতো তাহলে কবিতার পথে না এসে ধর্ম পথেই থাকতো।

২৩ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৩১

সনেট কবি বলেছেন: লেখকদেরকে সব রকম পাঠকের কথা চিন্তা করে লিখতে হয়। মনে করি কোন এক দেশে শতকরা একজন মুসলমান থাকলে সে দেশে ইসলামী লেখা নিয়ে পড়ে থাকলে পাঠক পাওয়া যাবে ক’জন। সেজন্য পাঠকের প্রয়োজনে লেখায় বৈচিত্র আনতে হয়।

১৭| ২৩ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৩০

বক বলেছেন: "একজন কবি স্বর্গে যাবে নাকি নরকে যাবে কিংবা বেহেস্ত যাবে নাকি দোজখে যাবে সেটা কবির উপরই ছেড়ে দেয়া উচিত কেননা সে যদি ধর্মপ্রবণ হতো তাহলে কবিতার পথে না এসে ধর্ম পথেই থাকতো"

ফরিদ আহমদ চৌধুরী ভাই- উপরের লাইনটিতে বাকপ্রবাস কিন্তু পথ নির্দেশ করেই দিয়েছেন। ইমানের চাইতে বড় সম্বল আর কি হতে পারে?

নফসিয়াত ? সনেটে গ্রীনিজে স্থান? সাবধান !!!

২৩ শে আগস্ট, ২০১৮ রাত ১১:৪৮

সনেট কবি বলেছেন: আপনাকে নিয়ে আমি একটা সনেট লিখে ছিলাম। নজরে পড়েছিল কিনা জানতে পারিনি। ঈমানের উপরে কিছু নেই সেটা অবশ্য সঠিক। কিন্তু আমি যা লিখেছি তাতে ঈমানের যেন ক্ষতি না হয় সে দিকে খেয়াল রেখেছি।
এখানে দেবী ও তার ভক্তদের কথা যা লিখা হয়েছে তা’আমার মতে সেটা বেঠিক নয়। তবে কবিতায় তাদের প্রতি আমার কোন স্বীকৃতি প্রকাশ পায়নি। তাদের ধর্মে তাদের যে নিষ্ঠা। আমাদের মাঝে সেটা আছেকি? আমাদের সন্তানেরা উল্টা ইসলামের বিরুদ্ধে যা নয় তা’ বলে বেড়ায়। আল্লাহকে নিয়ে যে সনেট গুলো লিখেছি সেগুলোতে পাঠকের অবস্থা দেখুন। এসময় দেখছি কেরালায় মন্দিরে ঈদের নামাজ আদায় করেছে মুসলমান। তাতে তাদের মন্দিরের ক্ষতি হয়নি। আপনারা মসজিদে পুজা করতে দিবেন কি? মুসলমানদের আরো উদার না হলে তারা পিছিয়ে পড়তেই থাকবে। উদারতার কারণেই খ্রীস্টান সবাইকে টেক্কা দিয়ে এক নম্বরে আছে। মুসলমানদেরকে মানুষের মন বুঝতে হবে। তাহলে মানুষ তাদের কাছে আসবে এবং আগের মতো মুসলমান হতে থাকবে। আগের মত ইসলাম গ্রহণের গতি কিন্তু এখন নেই।

১৮| ২৪ শে আগস্ট, ২০১৮ রাত ১২:৩৬

ঋতো আহমেদ বলেছেন: বাহ্, আপনার এই ভাবনা কে সাধুবাদ জানাই। খুব ভালো লাগলো আপনি দেবীকে নিয়ে‌ও সনেট লিখেছেন। ঈদের শুভেচ্ছা জানবেন ফরিদ আহমেদ ভাই।

২৪ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৫৮

সনেট কবি বলেছেন: ঈদ মোবারক।

১৯| ২৪ শে আগস্ট, ২০১৮ সকাল ৭:৫৪

সিগন্যাস বলেছেন: আপনি আজ সম্পূর্ণ আলাদা এক বিষয় নিয়ে কবিতা লিখেছেন । আপনার আরেক অসাধারণ দিক সম্পর্কে জানলাম । কয়েকজনের মন্তব্য পড়ে কিছুটা আহত হয়েছি

২৪ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৫৯

সনেট কবি বলেছেন: সমাজে সবাইকে মিলে মিশে চলতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.