নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

সোনাদিয়া দ্বীপের একটি মামলার অনুমোদনের জন্য প্রয়োজন স্বরাষ্ট্র মন্ত্রণালয়? তাহলে জঙ্গী দমন হবে কিভাবে?

২১ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৩০

জঙ্গী ও সন্ত্রাস দমনে মাননীয় প্রধানমন্ত্রী আন্তরিক চেষ্টা করলেও আতঁকে উঠলাম এ বিষয়টি জেনে। তাহলে ভেবে দেখুন রাজধানী থেকে ৯০০ মাইল দুরের টেকনাফ এর সোনাদিয়া দ্বীপের একটি জঙ্গীর গ্রেফতারের পর সন্ত্রাস দমন আইনে মামলা করতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন মন্ত্রণালয়ের অনুমোদন গ্রহন করতে হবে। এবার বুঝলাম জঙ্গী এবং সন্ত্রাসীদের বিরুদ্ধে কেন মামলা হয় না, হলে কেন দূর্বল মামলা হয় বা বিভিন্ন অজুহাতে তারা ছাড়া পেয়ে আবার দেশ বিরোধী কার্যক্রমে পূর্ণ উদ্যমে বারংবার জড়িয়ে পড়ে। জেনে অবাক হলাম, সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার অভিযোগপত্র আদালতে দাখিলের আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়ার নিয়ম থাকলেও তা মানা হচ্ছে না। এ মামলার অনুমোদন নিয়ে বিভ্রান্তি তৈরী হয়েছে। কোন মন্ত্রণালয়ের কাছে অনুমোদন চাইতে হবে, কে চাইবেন-এ নিয়ে তদন্ত ও বিচারের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের স্পষ্ট ধারণা না থাকার কারণে বেশ কিছু মামলার বিচারকাজ ঝুলে আছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রমতে, অনুমোদন না নিয়ে আদালতে অভিযোগপত্র জমা দেওয়ার সংখ্যা দিন দিন বাড়ছে। অনুমোদন নেওয়ার প্রক্রিয়া শুরু করা হচ্ছে আদালতে এসব অভিযোগপত্র পাঠানোর পর। কিছু ক্ষেত্রে আদালত স্বপ্রণোদিত হয়ে অনুমোদন চাইছেন, কিন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে না চেয়ে তা চাওয়া হচ্ছে আইন মন্ত্রণালয়ের কাছে। বিষয়টি আইন মন্ত্রণালয়ের এখতিয়ারভুক্ত না হওয়ায় ওই মন্ত্রণালয় সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিচ্ছে।

সন্ত্রাসবিরোধী আইনের ৪০(২) ধারায় বলা হয়েছে, 'সরকারের পূর্বানুমোদন ছাড়া কোনো আদালত এই আইনের অধীনে কোনো অপরাধ আমলে নিতে পারবে না।' এই অনুমোদন কিভাবে নিতে হবে, সেটি স্পষ্ট করতে গত ফেব্রুয়ারি মাসে একটি পরিপত্র জারি করেছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, এ আইনের অধীনে মামলা দায়ের করার সময় মহানগরের ক্ষেত্রে পুলিশ কমিশনার এবং সব জেলার ক্ষেত্রে পুলিশ সুপার জেলা ম্যাজিষ্ট্রেটের কাছে প্রস্তাব পাঠাবেন। জেলা ম্যাজিষ্ট্রেট এরপর তা অনুমোদনের জন্য পাঠাবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। প্রধানমন্ত্রী একা নয়, সন্ত্রাস নির্মূলের এসব নিয়ে আমাদের সবাইকেই ভাবতে হবে। মিটিং মিছিলের থেকে এসবের প্রয়োজন সবার আগে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.