নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

২০৫০ সাল পর্যন্ত চালে স্বয়ংসম্পূর্ণ থাকবে বাংলাদেশ

২১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৮

অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে বাংলাদেশের মানুষের চাল খাওয়ার পরিমাণ কমছে। বাড়ছে মাছ, সবজি, আলু ও ফল খাওয়ার পরিমাণ। ২০২০ থেকে ২০৫০ সালের মধ্যে ভাত খাওয়ার পরিমাণ আরো কমবে। ফলে বর্তমানে আমাদের যে পরিমাণ চাল উৎপাদিত হয় তার চেয়ে সামান্য পরিমাণ উৎপাদন বাড়ালেই ২০৫০ সালের মধ্যে আমাদের চালের চাহিদার কোনো ঘাটতি হবে না। ২০২০ সাল নাগাদ বাংলাদেশের চাল উৎপাদন হবে চার কোটি ২৫ লাখ টন। আর ২০৫০ সালে হবে চার কোটি ৫৫ লাখ টন। বর্তমানে বাংলাদেশের মানুষ মাথাপিছু ৪৩৮ গ্রাম করে চাল খায়। ২০৫০ সালে খাবে ৪০৫ গ্রাম করে। ফলে ওই সময়ে জনসংখ্যা ২০ কোটি হলেও চার কোটি ৫৫ লাখ টন চাল দিয়ে চাহিদা মেটানো যাবে। চালে স্বয়ংসম্পূর্ণতায় ধানের ঘাতসহিষ্ণু জাত উদ্ভাবন ও কৃষকের কাছে দ্রুত পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৪০

বিলুনী বলেছেন: অনেক ধন্যবাদ আশা জাগানিয়া এ সংবাদের জন্য । কিন্ত এই আশা জাগানিয়া সংবাদে অনেকেই দু:খ পেয়ে কবিতা লিখে লিখে হয়তবা কাগজের পাতা ভাষিয়ে ফেলবে ।

২| ২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ মুল্যবান পোস্টটির জন্য । অনেক চেষ্টা করেও নীচের লিংক থেকে প্রবন্ধটি ডাউন লোড করতে পারিনি । ক্রয় করতে বলছে ৩৫ পা: লাগবে । প্রবন্ধটি পাঠের খুব ইচ্ছা । সম্ভব হলে দয়া করে প্রবন্ধটির একটি লিংক দেন যেখানে এটা পড়তে পারি সহজে ।
http://link.springer.com/article/10.1007/s12571-015-0465-6
National food security in Bangladesh to 2050

Mohammed Mainuddin, Mac Kirby

৩| ২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

শ্রাবণধারা বলেছেন: ২০৫০ সাল পর্যন্ত চালের ফোরকাস্ট করে ফেলেছেন, সাবাস !!! এরকম ৩৪ বছরের ফোরকাস্ট তো ব্লুল্মবার্গ বা গোল্ডম্যান স্যাকসও করতে পারেনা ।

আমার পেশাগত কাজে আমাকে কিছু কিছু ফোরকাস্ট বা মার্কেট আুটলুকের কাজ করতে হয় (চালের নয় অবশ্য) । আপনাদের কাছ থেকে কাজটা আরও ভাল শিখতে পারবো বলে মনে হচ্ছে ।

৪| ২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:



" আর ২০৫০ সালে হবে চার কোটি ৫৫ লাখ টন। "

-আপনি সেই বছর মাঠে নামবেন?

৫| ২১ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২১

ডঃ এম এ আলী বলেছেন: আবার আসলাম । আপনার মুল্যবান পোস্টটি এ বিষয়ে আমাকে একটু পড়াশুনা করতে উৎসাহ জুগিয়েছে । Global Perspective Studies Team এর Nikos Alexandratos and Jelle Bruinsma প্রণীত ESA Working Paper No. 12-03 এ FAO ওয়েব সাইটে প্রাপ্ত WORLD AGRICULTURE, TOWARDS 2030/2050 প্রবন্ধটি পাঠ করলাম । এটায় প্রদত্ত উপাত্তে বাংলাদেশকে হিসাবে ধরেছে বলে এপেনডিক্স ১ এ প্রদত্ত দেশের নামের তালিকা হতে দেখা যায় । খাদ্য উৎপাদন ও ভোগের জন্য প্রবৃদ্ধির অভিক্ষায় দেয়া তথ্য প্রয়োগ থেকে দেখা যায় আপানার উদ্ধৃত তথ্য যতার্থ অাছে । অনেক ধন্যবাদ । লিংক অনুসরণ করে উৎসাহী যে কেও দেখে নিতে পারে । অনেক ধন্যবাদ প্রয়াস সাধ্য একটি পোস্টের জন্য ।

http://www.fao.org/docrep/016/ap106e/ap106e.pdf

৬| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৫৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: গবেষনা মূলক লেখাটা আরো একটু বিস্তারিত হলে হয়তো ভালো। চাল খাওয়া কমে যাওয়ার কারন জানতে প্রাসঙ্গিক লিংক পাচিছ না। সমসাময়িক এমন একটি পোষ্টের জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.