নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

শীগ্রই খুলছে আমিরাতের শ্রমবাজার

০৯ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:১২



সম্প্রতি শ্রীলংকায় অভিবাসী কর্মী গ্রহণ ও প্রেরণকারী দেশের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজার বাংলাদেশি কর্মীদের জন্য উন্মুক্ত করে দেওয়ার আহ্বান জানানো হলে, নেতিবাচক সাড়া পাওয়া গিয়েছে। ইউএইর উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল ১৬ অক্টোবর ঢাকায় আসছে। এর প্রেক্ষিতে আশা করা যাচ্ছে, শিগগির মধ্যপ্রাচ্যের এই দেশটিতে এদেশের শ্রমবাজার উন্মুক্ত হবে।উল্লেখ্য, ২০১২ সালের অক্টোবরে হঠাৎ করেই বাংলাদেশি কর্মী নিতে অস্বীকৃতি জানায় দেশটি। এর পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দফায় দফায় চেষ্টা চালানো হলেও কাক্সিক্ষত ফল আসেনি। গত ৪ বছর বাংলাদেশি কর্মীদের জন্য বন্ধ ছিল ইউএইর শ্রমবাজার। মধ্যপ্রাচ্যে বাংলাদেশি কর্মীদের বড় বাজার সৌদি আরবের পর ইউএইর শ্রমবাজার উন্মুক্ত হওয়ার বিষয়টি বাংলাদেশের জন্য খুবই আশাপ্রদ সংবাদ। সবকিছু ঠিকঠাক থাকলে দু-এক মাসের মধ্যেই আমিরাতে বাংলাদেশি কর্মী যেতে পারবে বলে আশা করছি। দেশটিতে ৭ লাখ কর্মীর চাহিদা রয়েছে। সরকারি হিসেবে উপসাগরীয় দেশটিতে বর্তমানে ২৩ লাখ ৫৭ হাজার ৮৯৫ বেশি বাংলাদেশি শ্রমিক কর্মরত
রয়েছেন। জাল পাসপোর্ট ও জাল ভিসা নিয়ে পর পর বেশ কিছু বাংলাদেশি আটক হওয়ার পর অভ্যন্তরীণ নিরাপত্তা বিঘ্ন হওয়ার কারণ দেখিয়ে ২০১২ সালের অক্টোবরে কর্মী নিয়োগে নিষেধাজ্ঞার নির্দেশনা জারি করে আমিরাত। তবে আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভিবাসন ও বন্দরবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এ আদেশ অস্থায়ী। পরিস্থিতি স্বাভাবিক হলে এ
নির্দেশনা তুলে নেওয়া হবে। তবে অদ্যাবধি নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। এটা সরকারের বড় কূটনৈতিক সাফল্য। আগামীতে আমাদের কাজ হবে, কর্মী প্রেরণ প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত করা। কোনো মধ্যস্বত্ব ভোগী যেন ফায়দা লুটতে না পারে, সেটি কঠোরভাবে মনিটরিং করতে হবে। অসাধু ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। যাতে তাদের খপ্পরে পড়ে কেউ সর্বশান্ত না হয়।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৯ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:২০

ডঃ এম এ আলী বলেছেন: ভাল আশাপ্রদ সংবাদ । তবে নাকচোখ খুলা রাখতে হবে যারা এটা বন্ধ করতে পর্দার অন্তরালে থেকে কাজ করেছিল তারা যেন সেই পুরনো কৌশলে আবারো সক্রিয় না হতে পারে ।

২| ০৯ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


আপনাকে চাকরাণী করে আজই পাঠাতে পারি, পাসপোর্ট আছে? আপনারা জন্ম থেকেই ইডিয়ট, বাংগালীরা স্বাধীন হয়েছিল বাংলাদেশকে উন্নত করতে; পাকী আমলে, ওরা চাকুরী করতে করাচীও যেতে চাইতো না, ওকে পিগমী!

৩| ০৯ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫৬

আলী বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.