নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

উন্নয়নের ধারাবাহিকতায় বর্তমান সরকারের সড়ক ও জনপথ অধিদপ্তর (পর্ব-৩)

১৯ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৩০


উন্নয়নে বাংলাদেশের সাম্প্রতিক সফলতা দেশে-বিদেশে প্রশংসিত হচ্ছে। ইতোমধ্যে বিশ্বব্যাংক বাংলাদেশকে নিম্ন মধ্যম আয়ের দেশ হিসেবে ঘোষণা করেছে। উন্নয়নের ক্ষেত্রে সফলতা অর্জন সম্ভব হয়েছে জাতীয় নেতৃত্বের কারণে। যে নেতৃত্ব দেশের মানুষের উন্নয়ন আকাঙ্ক্ষা যথাযথভাবে ধারণ করতে পেরেছে। জাতীয় নেতৃত্ব কর্তৃক অভ্যন্তরীণ উন্নয়ন আকাঙ্ক্ষা ধারণ করে পররাষ্ট্র বা আন্তর্জাতিক সম্পর্কের দিকে তা প্রবাহিত করার কৌশল নির্ধারণ করতে পারার কারণেই উন্নয়নের ক্ষেত্রে সফলতা এসেছে। এই সফলতা ঐতিহাসিক। বর্তমান সরকারের আমলে সড়ক ও জনপথ অধিদপ্তর এর কিছু কিছু উল্লেখযোগ্য কর্মকাণ্ড নিম্নে তুলে ধরা হলঃ

১। রাজধানী ঢাকার সাথে উওরাঞ্চলের সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের স্বার্থে ১৬ কিলোমিটার দীর্ঘ নবীনগর-ডিইপিজেড-চন্দ্রা মহাসড়ক ৪ লেনে উন্নীত।

২। দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের মহাসড়ক যোগাযোগ সহজ করার লক্ষ্যে ভাঙ্গা (ফরিদপুর)-ভাটিয়াপাড়া-গোপালগঞ্জ-মোল্লারহাট মহাসড়ক এবং ভাঙ্গা (ফরিদপুর)-বাজৈর-গৌরনদী-বরিশাল মহাসড়ক দুটিকে সংযুক্ত করার নিমিত্তে ৪৭.৮৩ কিলোমিটার দীর্ঘ গৌরনদী-আগৈলঝড়া-পয়সারহাট-কোটালীপাড়া-গোপালগঞ্জ মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন।

৩। সুনামগঞ্জ জেলা সদরের সাথে বিশ্বম্ভরপুর, তাহিরপুর, জামালগঞ্জ ও ধর্মপাশা উপজেলার নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপনের লক্ষ্যে সুনামগঞ্জ-কাচিরগাতি-বিশ্বম্ভরপুর জেলা মহাসড়কের ১ম কিলোমিটারে সুরমা নদীর উপর ৪০২.৬১ মিটার দীর্ঘ আব্দুজ জহুর সেতু নির্মাণ।

৪। ঢাকা মহনগরীতে যানবাহন প্রবেশ ও বহির্গমনের নতুন রুট হিসেবে শিরনিরটেক হতে গাবতলী সেতু পর্যন্ত ২.৬ কিলোমিটার দীর্ঘ মহাসড়ক নির্মাণ।

৫। ঢাকার সাথে সুনামগঞ্জ জেলার মহাসড়ক পথের দূরত্ব ৫০ কিলোমিটার হ্রাস করার লক্ষ্যে পাগলা-জগন্নাথপুর-রানীগঞ্জ-আউশকান্দী মহাসড়ক উন্নয়ন ও নির্মাণ।

৬। বাংলাবান্দা, বিরল,বুড়িমারী ও সোনাহাট স্থলবন্দরের সাথে মহানগরী রংপুর হয়ে রাজধানী ঢাকা এবং চট্টগ্রাম ও মংলা বন্দরের যাতায়াত ও পণ্য পরিবহন এবং ভারত ও নেপালের সাথে স্থলপথে বাণিজ্য সহজতর করার লক্ষ্যে রংপুর বিভাগীয় শহরের ৮.২৪ কিলোমিটার অভ্যন্তরীণ মহাসড়ক ও ৮ কিলোমিটার বাইপাস মহাসড়ক ৪ লেনে উন্নীত।

এভাবেই চলছে দেশের যোগাযোগ ও অবকাঠামোগত উন্নয়নের কাজ।। চলবে......

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.