নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

অবাক পৃথিবী

২০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২৯


সম্প্রতি বিশ্বব্যাংক প্রেসিডেন্ট বাংলাদেশের দারিদ্র্য বিমোচনে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি উদ্যোগের প্রশংসা করেছেন। একসময়ের ‘তলাবিহীন ঝুড়ি’ খ্যাত বাংলাদেশ গত এক দশক আগ পর্যন্ত বিদেশি সহায়তার প্রতিশ্রুতি ছাড়া নিজের জাতীয় বাজেট পর্যন্ত যেখানে পেশ করতে পারত না। সেই বাংলাদেশের দিকে আজ তাকিয়ে আছে গোটা বিশ্ব। যেখানে সমগ্র পৃথিবীর দ্বারে দ্বারে ঘুরে বাংলাদেশে বিনিয়োগ করার জন্য বিদেশি বিনিয়োগকারীদের রাজি করানো ছিল এক বিশাল কষ্টসাধ্য বিষয়, আজ সেখানে অনেকটা আমরা না চাইতেই বিদেশি বিনিয়োগকারীরা তাদের শত শত কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব নিয়ে আসছে আমাদের কাছে। দারিদ্র্য বিমোচনে বাংলাদেশ আজ এক অনুসরণীয় মডেল হিসেবে উপস্থাপন করতে সক্ষম হয়েছে। বাংলাদেশ ১৯৯০ সালের তুলনায় কর্মজীবী নারীর সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে, মাতৃ ও শিশুমৃত্যু রোধে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে, আর তৈরি পোশাক রফতানিতে চীনের পর বিশ্বে দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র হিসেবে নিজের অবস্থানকে সুসংহত করেছে। এই অগ্রগতি কারনে বিশ্বব্যাংকের শিশুপুষ্টি খাতে বাংলাদেশকে আগামী ২ বছরে আরও ৮ হাজার কোটি টাকা সহায়তার আশ্বাস ছাড়াও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলা এবং দক্ষ জনশক্তি তৈরিতে বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টায় অধিকতর বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে। বিশ্বব্যাংক পদ্মা সেতুতে যে পরিমাণ অর্থ বিনিয়োগ করতে চেয়েছিল, সেই একই পরিমাণ অর্থ অন্য প্রকল্পগুলোতে বিনিয়োগ করবে, যা এক অর্থে সংস্থাটির পক্ষ থেকে বাংলাদেশের প্রতি বিশ্বব্যাংকের নয়, বরং বিশ্বব্যাংকের প্রতি বাংলাদেশের আস্থা ফিরিয়ে আনার এক পদক্ষেপ হিসেবে দেখা যেতে পারে। সেই সঙ্গে বিশ্বব্যাংক সম্ভবত পদ্মা সেতু সংক্রান্ত বিষয়ে বাংলাদেশের মানুষের মনে সংস্থাটি নিয়ে যে ক্ষতের সৃষ্টি হয়েছে সেটা অনেকটা দূর করার জন্যই বাংলাদেশকে ঋণের পরিমাণ দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়েছে, যা আমাদের সার্বিক উন্নয়নের স্বার্থে ইতিবাচক ভূমিকা রাখবে। বিশ্বব্যাংকের স্বীকারোক্তি অনুযায়ী গত এক দশকে বাংলাদেশের দারিদ্র্যসীমায় বসবাসকারী মানুষের সংখ্যা কমে অর্ধেকে নেমে এসেছে। বিশ্বব্যাংক নিজেও তা অনুভব করে বলেই সংস্থাটির প্রধান নিজে সফর করে গেলেন কীভাবে সংস্থাটির স্বার্থে বাংলাদেশকে আরও কাছে পাওয়া যায় তা নির্ধারণের জন্য।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:



বিশ্ব ব্যাংকের ২ বিলিয়ন ডলারের সমপরিমাণ চুরি করবে সরকার ও প্রশাসন।

২| ২০ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । দেশের ইমেজ বৃদ্ধির জন্য এমন ইতিবাচক লিখাই কাম্য । চুরী কেও করলে বিশ্ব ব্যাংকতো আছেই ঘেচাং করে তা কেটে দেয়ার জন্য । ঘর পোড়া গরু সিদুরেও ভয় পায় , এ প্রবাদ বচনটাই যথেস্ট উভয় পক্ষের সচেতনতার জন্য ।
শুভেচ্ছা রইল ।

৩| ২০ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:৪৮

এ কে এম রেজাউল করিম বলেছেন:
চাঁদগাজী ও ডঃ এম এ আলী -এর অভিমত মেনে নিলাম, তার পরেও বলতে হবে দেশ উন্নত হচ্ছে, মানুষ সচেতন হচ্ছে। দুর্নীতির ঐ সমস্ত আগাছে বিলীন হতে হতে একসময় শেষ হয়ে যাবে। আজ উন্নত দেশের ইতিহাস পড়ে অন্তত আমরা তা-ই পাই।

সচেতন ব্লগার স্বপ্ন বীথি-এর প্রতি সুভেচ্ছ দেশের অবস্থা আমাদের জানানোর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.