নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ প্রবৃদ্ধিতে উন্নয়নের শিখরে

০২ রা নভেম্বর, ২০১৬ বিকাল ৫:০১





পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। বাঙালি জাতি পরিশ্রমী ও আত্ননির্ভরশীল। বর্তমানে স্থিতিশীল প্রবৃদ্ধি নিয়ে বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। তবে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে বেশ কিছু চ্যালেঞ্জও রয়েছে। বর্তমান সরকার সকল চ্যালেঞ্জ মোকাবিলা করে বিদেশি বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগবান্ধব পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করতে ইতিমধ্যে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছেন। জৈনেক ব্রিটিশ নাগরিক বলেন, চরমপন্ত্রী সন্ত্রাসীরা বিশ্বব্যাপী সন্ত্রাসের জাল বিস্তার করেছে। এর প্রভাব বাংলাদেশেও পড়েছে। গত জুলাই মাসের প্রথম সপ্তাহে সন্ত্রাসীরা বাংলাদেশে হামলা চালায়। এতে সারা বিশ্ব থমকে যায়। তবে এ সময় বাংলাদেশ সরকার শক্ত হাতে সন্ত্রাস দমন করেছে। বিট্রিশ নাগরিক আরো বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে অর্থনীতি বেশ স্থিতিশীল। ফলে এখানে বিনিয়োগের বেশ সম্ভাবনা রয়েছে। সম্প্রতি বিশ্বব্যাংকের ব্যবসা-বাণিজ্যে সহায়ক দেশগুলোর ‘ডুয়িং বিজনেস’ প্রতিবেদনের কথা উল্লেখ করে তিনি বলেন, ওই প্রতিবেদনে বাংলাদেশ দুই ধাপ এগিয়েছে। তার পরও ১৯০টি দেশের মধ্যে অবস্থান ১৭৬। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান। বাংলাদেশ-ব্রিটিশ বাণিজ্যের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশে যুক্তরাজ্য বিদেশি বিনিয়োগকারী হিসেবে দ্বিতীয় বৃহত্তম দেশ। যা মোট বিনিয়োগের ১৩ শতাংশ। ব্যাংকিং, বস্ত্র এবং খাদ্য খাতে আমাদের বিনিয়োগ রয়েছে।’ এ দেশের কর্মসংস্থানেও যুক্তরাজ্যের প্রায় ২০০ কম্পানি ভূমিকা রাখছে বলে তিনি জানান। বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহের কথা উল্লেখ করে ব্রিটিশ নাগরিক বলেন, যুক্তরাজ্যে এই দেশের প্রায় পাঁচ লাখ প্রবাসী রয়েছে। তারা বাংলাদেশে বৈদেশিক মুদ্রা পাঠাতে বড় ভূমিকা রাখছে। গত বছর তারা প্রায় ৮১ কোটি ডলার বৈদেশিক মুদ্রা পাঠিয়েছে বাংলাদেশে। তিনি বলেন, বাংলাদেশের পণ্য রপ্তানিতে যুক্তরাজ্য তৃতীয় বৃহত্তম বাজার। বাংলাদেশের পোশাক খাতের প্রায় ১০ শতাংশ রপ্তানি হয় যুক্তরাজ্যের বাজারে। অনুষ্ঠানে বাংলাদেশের অবকাঠামো খাতের বড় প্রকল্প পদ্মা সেতু এবং পায়রা বন্দরেও যুক্তরাজ্যের সম্পৃক্ততা রয়েছে বলে জানান তিনি।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:



বুলশিট সরকার চোখে খালি বিদেশী দেখে কেন? স্বদেশীদের কি হলো? আরবে ক্রীতদাস হয়ে যারা ডলার আনছে, তারা কি বিনিয়োগ করার অধিকার রাখে না? আপনি মাঠে শুকর দেখেন, ঘরে স্বামীকে দেখেন না?

২| ০২ রা নভেম্বর, ২০১৬ রাত ১১:২৪

মেহেদী রবিন বলেছেন: আমি মূর্খ কৃষক। বাপের কাছ থেকে পাওয়া এক আধ বিঘা জমি চাষ করে খাই। পোলাডারে সকালে পাঠাই খেয়া ঘাটে দুই পয়সা আয় করতে। বুঝান দেখি আমাকে যা বললেন প্রথম থেকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.