নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

স্নাতকোত্তর স্বীকৃতি পাচ্ছে কওমী মাদ্রাসার সর্বোচ্চ সনদ

১২ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৩





বর্তমান সরকার শিক্ষাখাতকে সর্বোচ্চ গুরুত্বের সহিত বিবেচনা করে আসছে। সেই ধারাবাহিকতায় কওমী মাদ্রাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রীর স্বীকৃতি দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। কওমী মাদ্রাসার স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রেখে এবং দারুল উলুম দেওবন্দের মূলনীতিসমূহের ওপর ভিত্তি করে কওমী মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্টাডিজ ও আরবি সাহিত্য) সমমান প্রদান করা হলো। কওমীর সনদের স্বীকৃতির সম্মানটা পেলে শিক্ষার্থীদের ভবিষ্যৎ আলোর পথে যাত্রা শুরু করবে, অন্ধকারে থাকবে না। তারা দেশে বিদেশে চাকরি করতে পারবে। তারা বিভিন্ন জায়গায় কাজ পাবে। তাদের জীবনে অনেক সুযোগ আসবে। যেহেতু এই শিক্ষার সরকারী স্বীকৃতি ছিল না। তারা কোথাও তেমন কোন সুযোগ পেত না। বাংলাদেশে কয়েক ধারার শিক্ষা ব্যবস্থায় কওমী মাদ্রাসার সনদের এই ধরনের স্বীকৃতিতে অনেক শিক্ষাবিদের বিরোধিতা রয়েছে। জঙ্গীবাদের বিস্তার রোধে মাদ্রাসা শিক্ষা বিলুপ্তির দাবিও রয়েছে। ব্রিটিশ আমলে এই অঞ্চলে কওমী মাদ্রাসার যাত্রা শুরু হয়। সারা বাংলাদেশে প্রায় ১৪ হাজার কওমী মাদ্রাসায় প্রায় ১৪ লাখ শিক্ষার্থী পড়াশোনা করে। আওয়ামী লীগ সরকার কওমী মাদ্রাসার শিক্ষা সনদের স্বীকৃতি দেয়ার উদ্যোগ নেয়ার পর ‘বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা কর্তৃপক্ষ’ গঠনেরও সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু মাদ্রাসাগুলোর সবাই একমত না হওয়ায় তা ঝুলে যায়। আশা করা হচ্ছে সব সমষ্যার সমাধান হবে। শিক্ষার ব্যপারে বর্তমান সরকার যে, কতটা আন্তরিক এসব কার্যক্রমেরই বোঝা যায়।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:


সরকার যাদেরকে মুরগীর বাচ্চা হিসেবেও দাম দেয়নি, কওমীরা তাদের কিছু লেখাপড়া শিখাচ্ছে; অবশ্য এই পড়ালেখা জাতির কোন কাজে লাগবে না তেমন; হয়তো ক্ষতিও করতে পারে।

এদের স্বাভাবিক স্কুল কলেজ ইউনিভার্সিটিতে ফ্রি পড়ার নাগরিক অধিকার আছে; সরকারের লোকেরা এদের জন্য বরা্দ্দ-করা সম্পদ ডাকাতী করছে, আর কওমীরা এদের ফ্রি পড়াচ্ছে; কওমীরা সরকার থেকেও বড় কাজ করছে; যদিও এসব পড়ালেখার তেমন কোন মুল্য নেই।

২| ১২ ই এপ্রিল, ২০১৭ রাত ৮:১২

রাজীব নুর বলেছেন: এরা কি চাকরি পাবে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.