নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্ন বীথি

স্বপ্ন বীথি › বিস্তারিত পোস্টঃ

ডিসেম্বরে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ

২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৩০


দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের স্বপ্ন এখন বাস্তবায়ন হতে চলছে। এর সব প্রস্তুতি প্রায় সম্পন্ন। আগামী ডিসেম্বরে এই স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য একটি সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া যদি অনুকূলে না থাকে, তাহলে সেটা আগামী জানুয়ারির প্রথম সপ্তাহেও উৎক্ষেপণ করা হতে পারে। বঙ্গবন্ধু স্যাটেলাইটি তৈরি হয়েছে ফ্রান্সে। এটি তৈরির কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন চলছে এর নানাবিধ পরীক্ষা-নিরীক্ষা। স্যাটেলাইটের জন্য দুটি গ্রাউন্ড স্টেশন নির্র্মাণের কাজও শেষ পর্যায়ে। আগামী সেপ্টেম্বরে গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় গ্রাউন্ড স্টেশন নির্মাণ শেষ করতে দ্রুত কাজ এগিয়ে চলছে। গ্রাউন্ড স্টেশনের মধ্যে ১০ টন ওজনের ২টি অ্যান্টেনা স্থাপন করা হয়েছে এবং ভবন তৈরির কাজ প্রায় ৯৫ শতাংশ শেষ হয়েছে। বিদ্যুতের জন্য জেনারেটর স্থাপন ও বিদ্যুৎ সরবরাহে ছয়টি বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে। ডিসেম্বরে উৎক্ষেপণের আগে নভেম্বর থেকে গ্রাউন্ড স্টেশনের পরীক্ষামূলক কাজ শুরু হবে। আগামী বছরের এপ্রিল থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে বলে আশা করা হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উৎক্ষেপণ অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হবেন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে এটি উৎক্ষেপণ করা হবে। সফলভাবে এই উপগ্রহ মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। এই কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আসবে। এ স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে। স্যাটেলাইট উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বলে সরকার আশা করছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পটি আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থার (আইটিইউ) ‘রিকগনিশন অব এক্সিলেন্স’ পুরস্কারও পেয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর আমাদের দেশের টেলিযোগাযোগ, ইন্টারনেট, টিভি চ্যানেলসহ তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক উন্নতি লাভ করবে। উৎক্ষেপণের তিন বছর পর আমাদের জনবল দ্বারা এটি পরিচালনা করা হবে। এর মধ্যে দক্ষ জনবল তৈরির জন্য ১৮ জনকে প্রশিক্ষণ নিতে ফ্রান্সে পাঠানো হবে।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৯

মোঃ সাইদুল ইসলাম বলেছেন: ৩ বছরের আগে আমাদের জনবল দেওয়া যাবে না কেন?

২| ২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৪:৪১

চাঁদগাজী বলেছেন:

স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার বাঁচবে, ভালো!

স্যাটেলাইট পাঠাতে কি ১ ডলার, নাক ২ ডলার খরচ হচ্ছে?

৩| ২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০০

সাদা মনের মানুষ বলেছেন: ভালো খবর

৪| ২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০০

ফেল কড়ি মাখ তেল বলেছেন: দেশে দেশে হাসপাতালে বাচ্চা কাচ্চা জন্ম নিলে জন্মনিবন্ধনে দরকার নাই, বঙ্গবন্ধু নামে একটা থাপ্পা মাইরা দিয়েন ওদের পাছায়, দেশ ও দেশ সব মানুশ ই তো আপনাদের।

৫| ২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:০৬

প্রফেসর সাহেব বলেছেন: সবার পোস্টে গিয়ে নেগেটিভ মন্তব্য করা চান্দু মিয়ার স্বভাবে পরিণত হয়েছে, যা ব্লগের সুস্থ পরিবেশকে নষ্ট করছে।

৬| ২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:১১

রিএ্যাক্ট বিডি বলেছেন: ভালো

৭| ২১ শে জুলাই, ২০১৭ বিকাল ৫:৪৩

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: ভালই তো, তবে উৎক্ষেপন ওখানে কেন ভাই? একটু বিস্তারিত যানতে পারলে একটু ভা্ল হতো না।

৮| ২১ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:


@প্রফেসর সাহেব ,

এই স্যাটেলাইট পাঠাতে কত ডলার খরচ হচ্ছে?

৯| ২১ শে জুলাই, ২০১৭ রাত ১১:৩২

হাসান কালবৈশাখী বলেছেন:
স্যাটেলাইট পাঠাতে কত ডলার খরচ হচ্ছে?
ইসোব ফকিরের লাখ টাকা বালিশে লুকাইয়া রাইক্কা সারা জীবন ভিক্কা কইরা কাটাইয়া দিছিল। ইসোব মারা যাওয়ার পর যানা যায়।

৯২ এ দেশে প্রথম ইন্টারনেট কানেক্সন প্রস্তাবও একই কারনে প্রত্যাক্ষান করা হয়েছিল।
বলা হয়েছিল - কি দরকার? ফালতু জিনিস, দেশে কি এত কম্পুটার আছে? দেশের তথ্য পাচার হয়ে যাবে!
এইসব ফালতু অযুহাতে সাবমেরিন কেবল ইন্টারনেট প্রস্তাব প্রত্যাক্ষান করে দেশকে ১৫ বছর পিছিয়ে দেয়া হয়েছিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.