নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের প্রয়োজনে বেচে আছি । অবিরাম সংগ্রাম শুধুই মাথা তুলে তাকানোর। নেই আর কোন অভিলাষ । পৃথিবীটা মনে হয় শুধুই পরিহাস ।

বিষাদ সজল

স্বপ্ন দেখি একটা সাম্যবাদী পৃথিবীর ।

বিষাদ সজল › বিস্তারিত পোস্টঃ

খোলা চিঠি : হারিয়ে যাওয়া সেইসব বন্ধুদের প্রতি

০৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪২

একটি কাঁঠালচাঁপা গাছের সবগুলো ফুল একই আলো হাওয়ায় বড় হয় । কিন্তু এক ফুলের সুবাস ‘তো আর বাকি সব ফুল পায়না । তাছাড়া ঝরে যাবার সময় তো আর কেউ কারো খোজ রাখেনা । সবাই প্রকৃতির খেলায় যে যার মত বৃন্তচ্যূত হয়ে ঝরে যায় ।



ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে ২০০৪ সালে ভর্তি হওয়া ছাত্রছাত্রী আমরা । কিন্তু নিষ্ঠুর সময়ের স্রোতে কচুরিপানার মত ভেসে ভেসে আজ আমরা এক একজন একেক প্রান্তে । বিংশ শতাব্দীর কুম্ভকর্ণ হয়ে শামুকের মত এক জায়গায় গুটিয়ে থাকার অবসর তো আর নেই । ঘূর্ণনরত পৃথিবীতে জীবিকার তাগিদে আজ কে কোথায় , তা ঠিক জানিওনা । আর জাগতিক ব্যস্ততার প্রতি তো কারো অভিযোগ থাকতে নেই । কিন্তু এটাই জীবনের বাস্তবতা , নিয়ম । যা আমরা কখনো ভাঙ্গতে পারবনা । কারন এই নিয়ম স্রষ্টার তৈরি । আর সৃষ্টিতো কখনো স্রষ্টাকে হারাতে পারেনা । একসাথে যে আমরা জীবনের সেরা কয়েকটি বছর অতিক্রম করলাম । চলার পথে না জেনে হয়তো অনেকের মনেই কষ্ট দিয়েছি । বন্ধুরা কেউ মনে রাখিসনা । যদি কখনো কারো ক্ষণিকের আনন্দের উপলক্ষ হয়ে থাকি সেটাই মনে রাখিস । ভাবিস , শুধু সিমেন্ট দিয়ে তো ইট গাঁথা যায়না । সিমেন্টের সাথে বালিও মেশাতে হয় । তবেই হয় বিশাল ইটের গাঁথুনি । সবাই আজ নানাদিকে প্রয়োজনের তাগিদে চলে গেছে , কিন্তু ফেলে যাওয়া পাখির পালকের মতই আমাদের সবার স্মৃতি রয়ে গেছে । আর হয়তো ল্যাবরুমে , টিএসসি-তে আড্ডা মারা হবেনা অথবা কেউ আর ক্লাসে প্রক্সি দিতে বলবেনা । হয়তো একসাথে বসে কার্ড খেলা হবেনা । অকারনে পরীক্ষা পেছানোর মত মহাগুরুত্বপূর্ণ আন্দোলনে শামিল হওয়া অথবা একই সিগারেট সবাই ভাগাভাগি করে খাওয়া আর হবেনা । কী সব দিন ছিল আহাঃ । আজ কেউ কাছে নেই । তবু আমরা থেকে যাব বন্ধুত্বের সকল সীমারেখার ঊর্ধ্বে ।



স্রষ্টা সবাইকে কণ্ঠ দিয়েছেন । কিন্তু সবার কণ্ঠেই কি সুর আছে ? আছে মিষ্টতা ? কণ্ঠ থাকলেই কি সব কথা বলা যায় ? সুখ-দুঃখ , হাসি-কান্না , আনন্দ-অনুভূতি সবই কি বলা যায় ? হয়তো অন্যেরা পারে , কিন্তু আমার সেই ক্ষমতা নেই । তাছাড়া যেখানে আবেগের ছড়াছড়ি , সেখানে ভাষা তো রুদ্ধ হতে বাধ্য । বন্ধুরা যারা এই লেখাটি পড়বি , তাদের সবার কাছে অনুরোধ , এই বন্ধুত্বের বাধনকে অবহেলা করিসনা । সবাই ভাল থাকিস , ভাল থাকার চেষ্টা করিস ।





আজ পার্থ বড়ুয়ার গলায় সুর মিলিয়ে শুধুই বলতে ইচ্ছে করছে-



‘ও বন্ধু তোকে মিস করছি ভীষণ

তোকে ছাড়া কিছু

আর জমেনা এখন ‘











(লেখাটি মুলত লিখেছিলাম বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের সাময়িকীতে ‘একটি কাঁঠালচাঁপা গাছ’ শিরোনামে । লেখাতে কিছুটা পরিমার্জণ করা হয়েছে সত্যি , কিন্তু আবেগের এতটুকুও কমেনি । আজো যখন চলতি পথে হঠাৎ কারো সাথে দেখা হয়ে যায় । যেন ক্ষণিকের জন্য ফিরে যাই সেই সব দিনগুলোতে । বন্ধুদের সবার প্রতি রইল অজস্র শুভকামনা )



ছবি : সংগৃহীত

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪৯

বোকামন বলেছেন: :(

০৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৫৭

বিষাদ সজল বলেছেন: ::::::::::::::::::::::::::::::::::::
:::::::::::::::
::::::::::::::::::::::::::::::::::::

২| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৪৯

নীল েমঘ বলেছেন: " যেখানে আবেগের ছড়াছড়ি , সেখানে ভাষা তো রুদ্ধ হতে বাধ্য" - তাইতো আজ অনুভূতিগুলো দু'হাতে ছড়িয়ে দিলাম ঐ আকাশে মেঘমালায়। সেই মেঘের বিকিরিত রং এ ভাষা খুজে নিস বন্ধু আমার ।

০৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:৫৯

বিষাদ সজল বলেছেন: মেঘের বিকিরিত রং
যেন হয় নীল
আর ঐ আকাশে যেন ওড়ে
একঝাক চিল

৩| ১৫ ই এপ্রিল, ২০১৩ রাত ১২:৫৩

স্নিগ্ধ শোভন বলেছেন:

কটি কাঁঠালচাঁপা গাছের সবগুলো ফুল একই আলো হাওয়ায় বড় হয় । কিন্তু এক ফুলের সুবাস ‘তো আর বাকি সব ফুল পায়না । তাছাড়া ঝরে যাবার সময় তো আর কেউ কারো খোজ রাখেনা । সবাই প্রকৃতির খেলায় যে যার মত বৃন্তচ্যূত হয়ে ঝরে যায় ।

:( :(

১৫ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:১২

বিষাদ সজল বলেছেন: আসলেই ।
আমার তো তাই মনে হয় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.