নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে তেমন কিছু জানিনা . . .

পলক শাহরিয়ার

Life is too short to be wasted in finding Answers. Enjoy the Questions!

পলক শাহরিয়ার › বিস্তারিত পোস্টঃ

আলী আর আমি

০৪ ঠা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

কারো বাসায় বেড়াতে গেলে আমি মনে মনে বই খুজি। অ্যাকাডেমিক বই না আউট বই। ক্লাস সিক্স বা সেভেনে পড়ি তখন। বড় বোনের তখন বিয়ে হয়েছে। শ্বশুরবাড়ি দিনাজপুর। আমার বয়সী কেউ না থাকায় সেখানে গিয়ে খুব অস্বস্তি বোধ করছিলাম। হঠাৎ আবিষ্কার করলাম আলমারি ভর্তি বই আর পুরাতন অনেক পত্র-পত্রিকা। এর মধ্যে বিচিত্রার একটা সংখ্যা পেয়েছিলাম পুরোটাই মোহাম্মদ আলীকে নিয়ে লেখা। বাংলাদেশে আসা আলীর অনেকগুলো ছবি ছিল ওখানে। আমার দেশকে তিনি এতটাই ভালবেসে ফেলেছিলেন যে একবার তিনি বলেছিলেন দুনিয়াতে স্বর্গ কোথাও থাকলে তা বাংলাদেশে। এসব কারনে আমার ছোটবেলার অন্যতম হিরো ছিলেন তিনি। তার প্রতিদ্বন্দ্বি সনি লিস্টন, জর্জ ফোরম্যান, জো ফ্রেজিয়ার নাম গুলো এখনও মনে আছে। সর্বকালের অন্যতম সেরা ডুয়েট লড়াই 'ফাইট অব দ্যা সেঞ্চুরি' 'রাম্বল ইন দ্যা জাঙ্গল' প্রভৃতির সাথে জড়িত আলী আর এই নামগুলি। ভয়ঙ্কর বক্সিং খেলাটাকে শিল্প বলা যাবে না কোনভাবেই কিন্তু বক্সিং রিংয়ের শিল্পী বলা যায় আলীকে....."আমি প্রজাপতির মত উড়ে উড়ে মৌমাছির মত হুল ফোটাই"-এরকম কথা তো শিল্পীরাই বলতে পারেন। আলী নিয়ে ক্ষুদে এক এনসাইক্লোপিডিয়া ছিলাম আমি। আলীর জন্য আমার কাছে থাকা সুন্দরী রাজবধু ডায়ানাকে পর্যন্ত বিসর্জন দিয়েছিলাম এক ক্লাসমেটের কাছে। সে যদিও আলীকে দিতে চাচ্ছিল না। শেষ পর্যন্ত তাকে পটিয়ে প্রিন্সেস ডায়ানার বিনিময়ে মোহাম্মদ আলীর একটা ডাকটিকিট পেয়েছিলাম। স্কুলের পরীক্ষা,বৃত্তি পরীক্ষায় অপেক্ষায় থাকতাম কখন পরীক্ষায় রচনা আসবে 'ইয়োর ফেভারিট স্পোর্টসম্যান' আর আমি আলীকে ঢালিয়া আসব পরীক্ষার খাতায়। দুঃখের বিষয় ছাত্রজীবনের কোন সময়ই আমার এই জ্ঞান কাজে লাগেনি। এতদিনে সুযোগটা পেলাম!
লিজেন্ডারি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী মারা গেছেন। সম্ভবত সর্বকালের সবচেয়ে প্রভাবশালী স্পোর্টস পারসোনালিটি ছিলেন তিনি। তিনি ছিলেন একাধারে মুষ্টিযোদ্ধা,লেখক,অভিনেতা,গায়ক সর্বোপরি অসাধারন মানুষ। তার চিরবিদায়ে তার সময়ের বক্সিং রিং এর চিরশত্রু জর্জ ফোরম্যান বলেছেন আরেকজন আলী আর কখনই আসবে না। তার দেখা অন্যতম সেরা মানুষ ছিল সে। নিজের আত্মজীবনী বইতে আলী লিখেছিলেন "আমি সবার সেরা ছিলাম কিন্তু সবচেয়ে স্মার্ট ছিলাম না।" এই কথাটা মানুষকে এতই প্রভাবিত করেছিল যে হিউম্যান সাইকোলজিতে পারস্পরিক তুলনা করার এরকম ব্যাপার মোহাম্মদ আলী অ্যাফেক্ট নামে পরিচিত।
গেল শতাব্দীর শেষে বিবিসি কর্তৃক এক টা জরিপ হয়। এতে শতাব্দির সেরা খেলোয়ার নির্বাচিত হন মোহাম্মদ আলী ম্যারাডোনা,পেলে, ব্রাডম্যানদের হারিয়ে। আলী প্রথম প্লেয়ার হিসেবে পরপর তিনবার ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পিয়নশীপ জিতেছিলেন। তিনি মোট ৬১ প্রফেশনাল লড়াইয়ে মধ্যে ৫৬ টিতেই বিজয়ী হয়েছেন যার মধ্যে প্রতিপক্ষকে নক আউট করেছেন ৩৭ বার। ৫ বার পয়েন্টের ব্যবধানে পরাজিত হলেও কোন ম্যাচেই নক আউট হননি...শেষ পর্যন্ত লড়ে যাবার লড়ে যাবার অনন্য উদাহরন তিনি। আলীর জীবনী বর্তমান সময়ের জন্য অনুপ্রেরনার গল্প হতে পারে। শুনতে ক্রেইজি মনে হলেও প্রতিপক্ষকে ডজ দেয়ার টেকনিকটা বাড়াতে তিনি তার সহকারিকে পাথর ছুড়তে দিতেন সোজা তার মুখের দিকে। সহকারী পাথর ছুড়ত আর তিনি পাথরকে ডজ দিতেন। তার সহকারির ভাষায়" হি ওয়াজ সো ফাস্ট দ্যাট আই নেভার কুড হার্ট হিজ ফেস উইথ দ্যা রক"। তিনি একবার মজা করে বলেছিলেন"I was so fast that last night i turned off the light switch in hotel room and go out before the room was dark" । সেনাবাহিনীতে ট্রেনিংয়ে একটা জিনিস বলা হয়..."কঠিন প্রশিক্ষণ সহজ যুদ্ধ"। এরকম শতশত ছুটন্ত পাথরকে সবসময় ডজ দিতে পেরেছেন,বক্সিং রিংয়ে ডজ দিতে দিতে তাদের নকআউটই করে দিয়েছেন। তিনি জীবনের লড়াইয়ে অবশেষে নকআউট হয়ে গেলেন।
শুধু খেলোয়ার হিসেবে নয় মানুষ হিসেবে এতটাই অসাধারন ছিলেন যে খেলোয়াড়দের মধ্যে কেউ কখনো শান্তিতে নোবেল পেলে সম্ভবত সেটা তিনিই পেতেন। আমেরিকা সরকারের নির্দেশ অমান্য করে তিনি ভিয়েৎনাম যুদ্ধে যেতে অস্বীকৃতি জানিয়েছিলেন। সেই যুদ্ধকে অপ্রয়োজনীয় আর অনুচিত ভেবেছিলেন। এজন্য তাকে চরম মূল্য দিতে হয়েছিল। মাত্র ১৮ বছর বয়সে জেতা অলিম্পিক স্বর্ণপদক নদীতে ছুড়ে ফেলেন বর্ণবাদের প্রতিবাদ স্বরুপ। এরকম মানসিকতার আদর্শ খেলোয়ার এখন কি কেউ আছেন? প্রতিভার বিচারে আমার আর দুজন পছন্দের খেলোয়ার ম্যারাডোনা আর ব্রায়ান লারা। কিন্তু আমার আদর্শ খেলোয়ার ছিলেন বা থাকবেন একজনই। তিনি মোহাম্মদ আলী।
ট্রিবিউট টু মোহাম্মদ আলী,মাই চাইল্ডহুড হিরো....
(জুন ০৪, ২০১৬, ঢাকা।)

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

যান্ত্রিক পাগল বলেছেন: একজন মহান ব্যক্তিকে হারালো সমগ্র স্পোর্টস ওয়ার্ল্ড।

০৫ ই জুন, ২০১৬ দুপুর ১২:৩৭

পলক শাহরিয়ার বলেছেন: বাংলাদেশের নাগরিকত্ব পেয়ে আলী বলেছিলেন, "If I get kicked out of America, I have another home."
১৯৭৮ সালে বাংলাদেশে এসে তিনি সুন্দরবন, সিলেটের চা বাগান এবং কক্সবাজার ভ্রমন করেছিলেন। বাংলাদেশের অপরূপ সৌন্দর্য্য দেখে তিনি বলেছিলেন, "If you want to go to heaven, come to Bangladesh"
সত্যিই একজন মহান ব্যক্তিকে হারালো সমগ্র স্পোর্টস ওয়ার্ল্ড. . . .আর আমরাও হারালাম আমাদের এক অকৃত্তিম শুভাকাঙ্খি কে।

২| ০৪ ঠা জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

বিজন রয় বলেছেন: সম্ভবত সর্বকালের সবচেয়ে প্রভাবশালী স্পোর্টস পারসোনালিটি ছিলেন তিনি।

০৫ ই জুন, ২০১৬ দুপুর ১:৪০

পলক শাহরিয়ার বলেছেন: হ্যাঁ। রিটায়ারমেন্টের পর নিজেকে তিনি মানবতার সেবায় নিয়োগ করেছিলেন। তার বিশাল পারসোনালিটির কারণে ইরাক যুদ্ধের সময় ১৫ জন আমেরিকান জিম্মিকে মুক্তির জন্য সাদ্দাম হোসেনের সাথে আলোচনার জন্য পাঠানো হয়েছিলো। লবিস্ট হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

৩| ০৪ ঠা জুন, ২০১৬ রাত ৮:১২

আব্দুল্লাহ তুহিন বলেছেন: সত্যি ই তাকে ভুলার নয়। আমরা কখনোই ভুলব না তাকে!

জাতি মনে রাখবে ততে আজীবন!

০৫ ই জুন, ২০১৬ দুপুর ১:৫৪

পলক শাহরিয়ার বলেছেন: তার কীর্তি তাকে এমন উচ্চতায় নিয়েছে যে...বিশ্ববাসী চাইলেও সহজে ভুলতে পারবে না তাকে।

৪| ০৫ ই জুন, ২০১৬ ভোর ৬:০৪

ঈশান আহম্মেদ বলেছেন: সত্যি বলতে কি,তাঁর নাম আমি গতকালই প্রথম শুনলাম।পরে নেটে সার্চ দিয়ে বিস্তারিত পড়লাম।যেখানেই থাকুক,ভালো থাকুক সে।

০৫ ই জুন, ২০১৬ দুপুর ১২:৩১

পলক শাহরিয়ার বলেছেন: ভিডিওতে হয়তো দেখেছেন, তিনি বাংলাদেশের একজন খুদে বক্সারের সাথে বাংলাদেশে খেলেছিলেন এবং সেখানে ইচ্ছা করে হেরে গিয়েছিলেন। আসলে তিনি হেরে নিজেকে ছোট নয় শিশুদের আর সমস্ত বাংলাদেশীকে সম্মান দেখিয়েছেন।হি ওয়াজ সিম্পলি দ্যা গ্রেটেস্ট।

৫| ০৫ ই জুন, ২০১৬ সকাল ৯:৪৬

হাসান মাহবুব বলেছেন: আলির কোন ফাইট দেখা হয় নাই। দেখতে হবে।

আর আই পি আলি।

০৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:০৭

পলক শাহরিয়ার বলেছেন: মুষ্টিযুদ্ধকে শিল্প বলায় অনেকেরই আপত্তি থাকতে পারে। কিন্তু মহম্মদ আলি যে শিল্পী তা নিয়ে আপত্তি কম শুনেছি।
বক্সিং রিং-এ ‘প্রজাপতির মতো উড়তে মৌমাছির মতো হুল ফোটাচ্ছেন’ প্রতিপক্ষকে। শিল্পী না হলে কাউকে নিয়ে এমন লাইন সৃষ্টি হয়! প্রথমে খেলার ম্যাগাজিনে, পরে ভিডিওতে সে দৃশ্য মুগ্ধ না হয়ে উপায় ছিল না।
কতই তো হেভিওয়েট চ্যাম্পিয়ান এসেছেন। কত বিতর্ক হয়েছে। কিন্তু তিন বারের চ্যাম্পিয়ন মহম্মদ আলির মতো কার কথা মনে আছে। কার জন্যই বা নিয়মিত অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ করে দেবে বিবিসি। আন্তর্জাতিক থেকে দেশীয়— সংবাদের কেন্দ্রে চলে আসবেন। আলি আজ ঘুমোলেন। যে ভাবে প্রজাপতি ঘুমিয়ে পড়ে।
আনন্দবাজার পত্রিকা থেকে ধার করে কমেন্ট করলাম। হ্যাঁ....তারাতারি দেখে ফেলেন।

৬| ০৫ ই জুন, ২০১৬ দুপুর ১:৩১

কালনী নদী বলেছেন: আমার প্রিয় ব্যক্তিত্ব ছিলেন, আমিও কারো বাসায় গেলে বই খোজতে থাকি।

০৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:৪৫

পলক শাহরিয়ার বলেছেন: সব মিলে গেল দেখা যায়....আসেন হ্যান্ডশেক করি।

৭| ০৫ ই জুন, ২০১৬ দুপুর ১:৪১

পুলহ বলেছেন: 'মোহাম্মদ আলী এফেক্ট' আর পাথর ঘটনার ব্যাপারটা জানতাম না, আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম।
আপনার যে কয়টা লেখা আমি পড়েছি, তার সবগুলোই সাবলীল, এটাও তার ব্যতিক্রম ছিলো না।
সব মিলে একজন ভক্তের লেখা আন্তরিক এক ট্রিবিউট, তার চাইল্ডহুড হিরোর প্রতি...
ভালো থাকবেন শাহরিয়ার ভাই!
এবং শান্তিতে থাকুক মোহাম্মদ আলী।

০৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:১০

পলক শাহরিয়ার বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনাকে।
আজকের আনন্দবাজার পত্রিকা থেকে কিছু লাইন কোট করছি......
মুষ্টিযুদ্ধকে শিল্প বলায় অনেকেরই আপত্তি থাকতে পারে। কিন্তু মহম্মদ আলি যে শিল্পী তা নিয়ে আপত্তি কম শুনেছি।
বক্সিং রিং-এ ‘প্রজাপতির মতো উড়তে মৌমাছির মতো হুল ফোটাচ্ছেন’ প্রতিপক্ষকে। শিল্পী না হলে কাউকে নিয়ে এমন লাইন সৃষ্টি হয়! প্রথমে খেলার ম্যাগাজিনে, পরে ভিডিওতে সে দৃশ্য মুগ্ধ না হয়ে উপায় ছিল না।
কতই তো হেভিওয়েট চ্যাম্পিয়ান এসেছেন। কত বিতর্ক হয়েছে। কিন্তু তিন বারের চ্যাম্পিয়ন মহম্মদ আলির মতো কার কথা মনে আছে। কার জন্যই বা নিয়মিত অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ করে দেবে বিবিসি। আন্তর্জাতিক থেকে দেশীয়— সংবাদের কেন্দ্রে চলে আসবেন। আলি আজ ঘুমোলেন। যে ভাবে প্রজাপতি ঘুমিয়ে পড়ে।

৮| ০৫ ই জুন, ২০১৬ বিকাল ৩:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুণ লেখা।
এ ট্রু ট্রিবিউট টু ডিয়ারেস্ট ওয়ান।

মোহাম্মদ আলী,নট অনলি ইউরস.. মাই চাইল্ডহুড হিরো অলসো :)

আল্লাহ উনাকে মুক্তি দান করুন।

০৫ ই জুন, ২০১৬ বিকাল ৪:৪৯

পলক শাহরিয়ার বলেছেন: ধন্যবাদ বিদ্রোহী ভৃগু ভাই। আপনার চাইল্ডহুড হিরো শান্তিতে থাকুন। আল্লাহ উনাকে মুক্তি দান করুন। মে হিজ সোল রেস্ট ইন পিস।

৯| ০৬ ই জুন, ২০১৬ ভোর ৬:১১

সিকদার বাড়ীর পোলা বলেছেন: ভালো লাগা :)
+++++++++++++++++

০৬ ই জুন, ২০১৬ সকাল ১০:২৯

পলক শাহরিয়ার বলেছেন: ভাল লাগায় ধন্যবাদ আপনাকে সিকদার বাড়ির পোলা আপনাকে। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.