নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

হ্যাঁ, আমি একজন জীবন্ত কিংবদন্তীর গল্প-ই করছি

০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ১:৪৯

আজ যে মানুষটির গল্প আপনাদের সাথে করবো, তাকে আমি সামনাসামনি কখনও দেখিনি। এমনকি গত বছর আগস্ট মাসের কানাডিয়ান ন্যাশনাল এক্সিবিশন -এ যাবার আগ পর্যন্তও এই ভদ্রলোকের নাম আমি শুনিনি। তাঁর নাম এবং কীর্তির সাথে পরিচিত হবার ঘটনাটা তাহলে শুনুন।

গতবছর কানাডিয়ান ন্যাশনাল এক্সিবিশন মেলায় গিয়ে মাইকেল হ্যারিসন নামের এক ভদ্রলোকের সাথে আমার পরিচয় হলো। পেশায় তিনি স্ট্যাণ্ড-আপ কমেডিয়ান এবং ’ভেন্ট্রিলোকুইস্ট’। ওই মেলাতে আমি তাঁর লাইভ শো' দেখলাম এবং টানা প্রায় ৪০ মিনিটের সেই ওপেন এয়ার লাইভ শো’তে তিনি আমার মতো কয়েকশ’ দর্শককে চুম্বকের মতো আকর্ষণ করে রাখলেন তাঁর প্রতিভা দিয়ে। শো’ শেষে হাসতে হাসতে আসলেই আমার পেটে খিল ধরে গিয়েছিল।

মাইকেল হ্যারিসন

’ভেন্ট্রিলোকুইজম’ সম্পর্কে আমার খুব একটা বেশি ধারণা কখনোই ছিলনা। কিন্তু জনাব মাইকেল হ্যারিসন সাহেব এই ’ভেন্ট্রিলোকুইজম’ বিষয়টি সম্পর্কে আমার মনে ব্যাপক আগ্রহের জন্ম দিলেন। আমি বাসায় এসে দিন-রাত ’ভেন্ট্রিলোকুইজম’ সম্পর্কে পড়াশুনা করা শুরু করলাম। ইউটিউবে ’ভেন্ট্রিলোকুইজম’ বিষয়ক যতগুলো ভিডিও ছিল, সব দেখে ফেললাম এবং নিজে নিজে ’ভেন্ট্রিলোকুইজম’ প্র্যাকটিস করাও শুরু করলাম। মনের মাঝে অদম্য ইচ্ছা জাগলো ইস্ যদি একজন ’ভেন্ট্রিলোকুইস্ট’ হতে পারতাম!

কি এই ’ভেন্ট্রিলোকুইজম’?
একজন ’ভেন্ট্রিলোকুইস্ট’ তার হাতে রাখা পুতুলটিকে কথা বলায় এবং এই বিষয়টিই ’ভেন্ট্রিলোকুইজম’। কথা বলায়? কিন্তু কিভাবে? ’ভেন্ট্রিলোকুইস্ট’ নিজেই তার কণ্ঠ পরিবর্তন করে পুতুল সেজে কথা বলে কিন্তু দর্শক ’ভেন্ট্রিলোকুইস্ট’-এর ঠোঁট নাড়ানো দেখতে পায়না। বড়ই কঠিন সাধনার বিষয়।

পাঠক, আপনাদের কিন্তু আমি এখনও সেই কিংবদন্তী ’ভেন্ট্রিলোকুইস্ট’-এর নাম বলিনি। ’ভেন্ট্রিলোকুইজম’ সম্পর্কিত আমার পড়াশুনা লব্ধ জ্ঞানে আমি পৃথিবীখ্যাত অনেক ’ভেন্ট্রিলোকুইস্ট’-এর শো’এর ভিডিও দেখেছি। বিশেষ ভাবে যাঁদের নাম বলতে চাই তাঁরা হলেন: Jeff Dunham, Paul Winchell, Jay Johnson, Kevin Johnson প্রমুখ। কিন্তু আমার দৃষ্টিতে সেরাদের সেরা হলেন Dan Horn.

ড্যান হর্ণ এবং তাঁর জনপ্রিয় পাপেট 'অরসন'

১৯৫৮ সালের ২৩ ডিসেম্বর আমেরিকার নেভাদায় জন্ম হলেও ড্যান হর্ণ বেড়ে ওঠেন অ্যারিজোনাতে। ছোটবেলা থেকেই তাঁর ঝোঁক ছিল এই ’ভেন্ট্রিলোকুইজম’ -এর প্রতি। তাঁর জগৎখ্যাত পাপেটসমূহের মধ্যে সবচাইতে জনপ্রিয় ছিল ব্রডভিউ অবসরপ্রাপ্ত গায়ক ৯১ বছর বয়সী বৃদ্ধ ’অরসন’। ড্যানের অন্যান্য সৃষ্টির মাঝে অন্য যেসব পাপেট বিখ্যাত ছিল তাদের মাঝে ১৩ বছর বয়সী ’ক্যাসান্ড্রা’ এবং কুকুর 'মাইল্স'। একজন সফল ’ভেন্ট্রিলোকুইস্ট’ হিসেবে ড্যানের বৈশিষ্ট্য হলো তিনি তাঁর পাপেটগুলোর মাঝে যেন জীবনের সঞ্চার করেন। তাঁর পাপেটগুলো শুধু কথাই বলেনা বরং শারীরিক অঙ্গ-ভঙ্গিতেও তারা দর্শকদের মন জয় করে নেয়।

ড্যান হর্ণ এবং তাঁর জনপ্রিয় পাপেট 'অরসন'

ড্যান হর্ণ এবং তাঁর জনপ্রিয় পাপেট 'অরসন'

ড্যান হর্ণ এবং তাঁর জনপ্রিয় পাপেট 'অরসন'

অ্যারিজোনার টেলিভিশনে বাচ্চাদের জনপ্রিয় The Wallace and Ladmo Show - তে ১৯৮১ সালে স্ট্যাণ্ড-আপ ভেন্ট্রিলোকুইস্ট ড্যান হর্ণ যোগ দেন। দীর্ঘ ৮ বছর ধরে করা ওই শো’ শেষ করার আগ পর্যন্ত ড্যান তাঁর ক্যারিয়ারের ঝুলিতে ৪ টি অ্যাওয়ার্ড পুরে নেন যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো: 1993 International Ventriloquist of the Year Award, Best Comedy Best Male Performer, and Entertainer of Year (1993-1995) from the National Association of Campus Activities (NACA).

ড্যান হর্ণ

অন্যান্য যেসব টি.ভি শো’ তে ড্যান অংশ নিয়েছেন: Showtime, Comic Strip Live, Stand Up Spotlight.

আসুন তাহলে ইউিটিউব থেকে দেখে নেই ড্যান হর্ণের প্রতিভা:






ড্যানহর্ণের সাক্ষাৎকার:



সূত্র:
http://www.standupvent.com/about.html
http://www.funnybone.com/Comedian/74a523e5-dd83-4e5a-9e1e-b18071009eff/Dan_Horn
http://wikibin.org/articles/dan-horn.html
http://delafont.com/Ventriloquists/dan-horn.htm

ফেসবুক

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ সকাল ১১:১৫

মনিরা সুলতানা বলেছেন: একটা ভিডিও খুব মনযোগ দিয়ে দেখলাম, বিলিভ হচ্ছে না। মনে হচ্ছে অন্য কেউ বলছে। ইভেন ঠোট নাড়ানো ও বোঝা জাচ্ছে না।

০৪ ঠা এপ্রিল, ২০১৫ সকাল ১১:৩২

পয়গম্বর বলেছেন: Ventriloquism এর এটাই মজা।

২| ০৫ ই এপ্রিল, ২০১৫ সকাল ১১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: দুর্দান্ত একটা কৌশল। মনে আছে ছোটকালে তিন গোয়েন্দার একটা বই ছিল মমি রহস্য, সেই বইয়ে এই সম্পর্কে পড়েছিলাম। এটা শুধু ঠোঁট না নাড়িয়ে কথা বলার কৌশল নয়, এটার মাধ্যমে শব্দও খুব সম্ভবত ছুঁড়ে দেয়া যায়।

আর ভিডিওটা দেখে অস্থির হইয়া গেলাম। কঠিন চিজ!!! দারুন!!

আপনাকে অনেক ধন্যবাদ এত দারুন একটা পোস্ট দেয়ার জন্য।

০৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ৭:১০

পয়গম্বর বলেছেন: আপনার প্রাণবন্ত মন্তব্য সবসময়ই আমার অনুপ্রেরণা যোগায়। আপনার মাধ্যমে সম্মানিত মডারেটরের দৃষ্টি আকর্ষণ করে জানাচ্ছি যে, কোন ব্লগার আমার কোন লেখায় মন্তব্য করলে 'অদেখা মন্তব্যে'র ঘরে সেটি শূন্য সংখ্যা-ই দেখায়। অর্থাৎ, কে কোন লেখায় মন্তব্য করেছেন সেটি আমার দৃষ্টিগোচর হয়না। এর কি কোন সমাধান রয়েছে?

৩| ০৫ ই এপ্রিল, ২০১৫ দুপুর ১২:১৫

চটপট ক বলেছেন: Nina contiর ভেন্ট্রিলোকুইজম দেখেছেন ? আমার কাছে দারুণ লাগে :)

০৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ৭:১৩

পয়গম্বর বলেছেন: আমিও Nina conti-র একজন ভক্ত। ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্যে।

৪| ০৫ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:০৫

হাসান মাহবুব বলেছেন: আপাতত ভিডিওগুলো দেখা সম্ভব হচ্ছে না। তবে বেশ উপভোগ্য জিনিস হবে এতে সন্দেহ নেই।

০৬ ই এপ্রিল, ২০১৫ সকাল ৭:১৪

পয়গম্বর বলেছেন: মাহবুব ভাই, আমার এখানে তো ভিডিও গুলো দেখতে পাচ্ছি। আপনার ওখানে কি সমস্যা হলো, সেটাতো বুঝতে পারছিনা। :(

৫| ০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ১১:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাইয়া, আপনি অনুগ্রহ করে আমাদের বেটা ভার্সনটা ব্যবহার করুন। আশা করি সেখানে এই সমস্যাটি নেই। যদি সেখানেও আপনি এই সমস্যাটি পান, তাহলে আমাদেরকে মেইল করুন [email protected]

০৭ ই এপ্রিল, ২০১৫ সকাল ১১:০৬

পয়গম্বর বলেছেন: আসলে আমি বেটা ভার্সনের থেকে সামহোয়্যারইন ব্লগের এই বর্তমান ভার্সনটাতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি বিধায় বেটা ভার্সনটা ব্যবহার করছিনা। সময় করে তাহলে আপনার দেওয়া মেইল অ্যাড্রেসে একটা চিঠি লিখে দেবো। আপনার উত্তরের জন্যে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

৬| ০৭ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:১৩

সোহানী বলেছেন: ওওওওওওও দারুন তো...... এ ধরনের শো টিভিতে দেখেছি বাট নাম জানতাম না....... আপনার ভিডিওগুলো দেখা শুরু করেছি... অসংখ্য অসংখ্য ধন্যবাদ....

০৭ ই এপ্রিল, ২০১৫ বিকাল ৩:১৬

পয়গম্বর বলেছেন: আমি মাত্র অল্প কয়েকটি ভিডিও শেয়ার করেছি। ইউটিউবে আরও অনেক বেশি পাবেন। মন্তব্যের জন্যে সোহানীকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.