নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

ইমিগ্রেশন টু কানাডা - কিভাবে পেতে পারি প্রভিন্স নমিনেশন ও বোনাস ৬০০ পয়েন্ট? - পর্ব ০১

১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:১৩



Website Address: http://www.immigrationandsettlement.org/

ইমিগ্রেশন টু কানাডা - এক্সপ্রেস এন্ট্রি ১২০০ পয়েন্টের পোস্টমর্টেম - ৪র্থ পর্ব

গত পর্বগুলোর রেশ টেনেই বলছি, যাদের CRS point ৩০০-৩৯০ এ অবস্থান করছে তাদের আসলেই প্রভিন্স নমিনেশন ছাড়া ইমিগ্রেশনে সফল হওয়ার সম্ভাবনা খুব ক্ষীণ। IELTS এর প্রতি ব্যান্ডে CLB 9 পেলে তাদের স্কোর হয়তো বেশ খানিকটা বেড়ে যাবে কিন্তু তা এক্সপ্রেস এন্ট্রির ড্র পয়েন্ট ম্যাচ করতে পারবেনা। কেননা এখন এক্সপ্রেস এন্ট্রির ড্র পয়েন্ট বেড়ে গিয়ে তা ৪৭০-৫৮০ তে ওঠানামা করে যা কিনা গত বছর ও ৪৫০ এ ছিল। এই পয়েন্টের ঊর্ধ্বগতির পেছনের কারন হচ্ছে এক্সপ্রেস এন্ট্রি পুলে প্রচুর পটেনশিয়াল ক্যান্ডিডেট দের আবির্ভাব। বিশ্বের উন্নত দেশগুলোতে পড়তে যাওয়া বা কাজের ভিসায় যাওয়া এপ্লিক্যান্টরা যখন পুলে প্রবেশ করেন তখন স্বাভাবিক ভাবেই তাদের CRS point অনেক বেশি থাকে।

যাই হোক, তাদের CRS score ১২০০ এর মধ্যে ১৫০০ হয়ে গেলেই বা আমাদের কি? আমাদের চেষ্টা করতে হবে প্রভিন্স নমিনেশনের বোনাস ৬০০ পয়েন্ট বাগিয়ে নিয়ে নিজেদের ITA নিশ্চিত করা। আমরা আজকের ও পরবর্তী পর্বগুলোতে জানবো কোন কোন প্রভিন্সে এপ্লিকেশনের মিনিমাম রিকুয়ারমেন্ট কি। মনে রাখবেন যে, এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামে আবেদনের জন্য কেউ এলিজিবল হলেই সে যেকোন প্রভিন্সে আবেদনের জন্য এলিজিবল হবেন - ব্যাপারটা সেরকম নয়। এক্সপ্রেসএন্ট্রি ফেডারেল গভর্নমেন্টের চালিত প্রোগ্রাম। অপরদিকে প্রতিটা প্রভিন্স তাদের পৃথক ইমিগ্রেশন নিয়মে চলে। তাই আবেদনকারী যদি কোন প্রভিন্স থেকে নমিনেশন পেতে চান তাহলে তাকে অবশ্যই উক্ত প্রভিন্সের Eligibility Criteria fulfill করতে হবে যা কিনা প্রভিন্স ভেদে বিভিন্ন। প্রথমেই জেনে নেই কানাডার ১০ টি প্রভিন্স এবং ৩টি টেরিটরি'র নামের তালিকা:


১. Alberta
২. British Columbia
৩. Manitoba
৪. New Brunswick
৫. Newfoundland and Labrador
৬. Northwest Territories - টেরিটরি
৭. Nova Scotia
৮. Ontario
৯. Prince Edward Island
১০. Saskatchewan
১১. Yukon - টেরিটরি
১২. Nunavut - টেরিটরি
১৩. Quebec

আমি প্রভিন্স পর্বগুলোতে শুধুমাত্র ওই সব প্রভিন্স নিয়েই আলোচনা করবো যেগুলোতে আবেদন করে নমিনেশন পাওয়ার সম্ভাবনা রয়েছে। পরবর্তিতে যদি কোন প্রভিন্সে আবেদনের সম্ভাবনার দ্বার খুলে যায় তাও এই পর্বে এডিট করে দেয়ার চেষ্টা করবো । এর বাইরেও যদি কোন বিশেষ প্রভিন্স এর ব্যাপারে কোন পাঠক জানতে চান সে উদ্দ্যেশ্যে সকল প্রভিন্স এর লিঙ্ক জুড়ে দেয়া হল, তাদের ওয়েবসাইট ঘেটে জেনে নিতে পারেন প্রয়োজনীয় তথ্যগুলো।

অন্টারিও:
অন্টারিও প্রভিন্সে বিশেষত টরোন্টতে বা অটোয়া সিটিতে প্রচুর সংখ্যক বাংলাদেশীর সমাগম থাকাতে এই প্রভিন্সে বসবাস করার ইচ্ছা পোষণ করে থাকেন অনেকেই। কেননা বিদেশের মাটিতে একজন দেশী ভাইয়ের সাথে বসে এক কাপ কফি খেতে খেতে বাংলায় চুটিয়ে আড্ডা দেয়াটা যে কতটা আনন্দের তা কম-বেশি সকল প্রবাসীদেরই জানা।


অন্টারিও প্রভিন্সে আবেদন করার আর একটি পজিটিভ দিক হচ্ছে এই যে, তাদের কোন নির্ধারিত 'Occupation Demand List' নেই। অর্থাৎ এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইলধারী যেকোন পেশাজীবিরাই এই প্রভিন্সে আবেদন করতে পারবেন । শুধু একটি মাত্র শর্ত তারা জুড়ে দিয়েছে আর তা হল আবেদনকারীর CRS score 400+ হতে হবে। কাজেই IELTS এর সকল ব্যান্ডে CLB9 তুলে কেউ CRS ৪০০ ক্রস করতে পারলেই এখানে আবেদন করার যোগ্যতা অর্জন করবেন। ২০১৬ সালের জন্য তাদের ইমিগ্রেশন কোটা পূর্ণ হয়ে যাওয়াতে তারা নমিনেশন প্রদান কার্যক্রম বন্ধ রেখেছেন যা কিনা নভেম্বরে পুনরায় কোটা ঘোষণার মাধ্যমে শুরু হবে। ২০১৭ এর জানুয়ারি থেকে তারা পুনরায় পটেনশিয়াল এপ্লিক্যান্টদের নমিনেশন দেয়া শুরু করবে। এই বিরতির সময়টুকু কাজে লাগিয়ে যারা ৪০০ এর কাছাকাছি আছেন, তারা পয়েন্ট বাড়ানোর প্রস্তুতি গ্রহন শুরু করে দিতে পারেন।

ম্যানিটোবা:
ম্যানিটোবা প্রভিন্সে সশরীরে উপস্থিত হয়ে সেখানের জব মার্কেট ও পরিবেশ সমপর্কে ধারণা লাভের জন্য ১ বছর মেয়াদী Expletory Visit visa ইস্যু করতো এই প্রভিন্স যার ২০১৬ সালের কোটা ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। এখন উক্ত প্রভিন্সে আবেদন করতে হলে অবশ্যই সেখানে আবেদনকারী বা তার স্পাউসের First Blood Relative থাকতে হবে। অনেক কন্স্যাল্টেন্সি ফার্ম বলে থাকেন যে বন্ধু থাকলেও হবে যেটা একটা মিষ্টি মিথ্যার ফাঁদ ছাড়া আর কিছুইন না। কেননা একমাত্র First Blood Relative থেকেই বেশ কিছু পয়েন্ট পেয়ে ম্যানিটোবা 'ড্র' পয়েন্ট ম্যাচ করা সম্ভব। বন্ধু থেকে প্রাপ্ত স্বল্প পয়েন্ট এ ক্ষেত্রে কোন কাজেই আসে না।


আজকে এ পর্যন্তই। বাকি প্রভিন্স নিয়ে আলোচনা থাকবে সামনের পর্বে।

ইমিগ্রেশন টু কানাডা - কিভাবে পেতে পারি প্রভিন্স নমিনেশন ও বোনাস ৬০০ পয়েন্ট? - পর্ব ০২

লক্ষ্য করুন:
*বাংলাদেশ সময় প্রতি সোম থেকে বুধবার এই সিরিজের নতুন পর্ব ব্লগে ও ফেসবুক পেইজে পোষ্ট করা হবে।
*ইমিগ্রেশন বিষয়ক আপনার সুনির্দিষ্ট কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*কানাডা'র নতুন অভিবাসী/ ইমিগ্র্যান্ট বিষয়ক কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*ফেসবুক পেজেও আপনার কাঙ্খিত প্রশ্নটি করতে পারেন: Click This Link

মন্তব্য ৮ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:৫৯

রক বেনন বলেছেন: অনেক ধন্যবাদ পয়গম্বর ভাই। সামনের পর্বের অপেক্ষায় রইলাম।

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৩:৫৮

পয়গম্বর বলেছেন: ব্লগে সাথে থাকার জন্যে ধন্যবাদ।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩:৫৮

ভ্রমরের ডানা বলেছেন:

দেশী < দেশি
বাঙ্গালীর <বাঙ্গালির
উদ্দ্যেশ্যে < উদ্দশ্যে


এই বানান গুলো ভুল আছে। ঠিক করে নিয়েন! ভাল পোষ্ট!

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৩:৫৯

পয়গম্বর বলেছেন: শুদ্ধ বাংলা বানান -এর ব্যাপারে আমি নিজে যথেষ্ট সতর্ক। তারপরেও অনিচ্ছাকৃত ভুলের জন্যে আশাকরি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। উপরিউক্ত বানানগুলো যতদ্রুত সম্ভব সঠিক করে নেবার চেষ্টা করছি। ধন্যবাদ।

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: বাসা বদল ছুটি অসুস্থতা
অনেক গুলো পর্ব মিস হয়ে গেছে :P

ধীরে ধীরে রিকভার করে নিতে হবে .।

++++++++্

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:০০

পয়গম্বর বলেছেন: শারীরিক সুস্থতা সবার প্রথমে। এখন কেমন আছেন?

৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৫৫

রাশেদ সিমান্ত বলেছেন: ভালো লাগলো আপনার দেয়া দিক নির্দেশনা ও তথ্য গুলো।
প্রিয় পাঠক আপনারা যদি কেউ আরো মজার মজার ভিডিও দেখতে চান, তাহলে প্লি লগইন ----
Bangla Funny Video রিক্সাওয়ালা

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৪:০০

পয়গম্বর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.