নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

ইমিগ্রেশন টু কানাডা - কিভাবে পেতে পারি প্রভিন্স নমিনেশন ও বোনাস ৬০০ পয়েন্ট? - পর্ব ০২

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১১:২৩



Website Address: http://www.immigrationandsettlement.org/

ইমিগ্রেশন টু কানাডা - কিভাবে পেতে পারি প্রভিন্স নমিনেশন ও বোনাস ৬০০ পয়েন্ট? - পর্ব ০১

গত পর্বে আলোচিত ২ টি প্রভিন্সের পরে আজকের পর্বেও নিউ ব্রান্সউইক, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড ও নোভা স্কশিয়া প্রভিন্সে আবেদন এর যোগ্যতা কি কি তা জানবো।

নিউ ব্রান্সউইক:
কিছুদিন আগেও এই প্রভিন্সে ওপেন ক্যাটেগরিতে আইটি প্রফেশনালগণ প্রতিমাসে EOI (Expression of Interest) সাবমিট করতে পারতেন যেটি সম্প্রতি বন্ধ আছে। এই প্রভিন্সে আবেদনের জন্য এখন তাদের ইমিগ্রেশন অফিসারদের দ্বারা আয়োজিত ইনফরমেশন সেমিনার (যা কিনা বিভিন্ন দেশে আয়োজিত হয়ে থাকে) এ উপস্থিত হতে হয়। এবং সেখানে উপস্থিতের জন্য আবেদনকারীকে উক্ত সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে যে দেশে সেখানে বসবাসরত হতে হবে। নির্দিস্ট পেশাজীবিরাই কেবল রেজিস্ট্রেশনের মাধ্যমে এই সুবিধা পাবেন।


উপরিউক্ত শর্তসমূহ ছাড়াও আবেদনকারী যদি নিচের ছবিতে উল্লেখিত পেশায় জড়িত থাকেন, তবে তাদের মেইল করে দিতে পারেন। যদি কোন কোম্পানি আবেদনকারীর ব্যাপারে আগ্রহী হন তবে তাকে ইনফরমেশন সেমিনারে উপস্থিত হওয়ার জন্য রেজিস্ট্রেশনের সুযোগ দেয়া হবে।



ইনফরমেশন সেমিনারগুলোতে অংশগ্রহনকারীদের প্রোফাইল পর্যবেক্ষণ করে কখনো কখনো হাতে হাতেই ITA ইস্যু করা হয়ে থাকে যা সত্যিই চমৎকার সুযোগ। এই মুহুর্তে বাংলাদেশে বসবাসকারী অধিকাংশ আবেদনকারীই এ সুযোগের জন্য হয়তো এলিজিবল হবেনা। তবে বছরের শেষভাগে তারা ভারতে তাদের ইনফরমেশন সেশন এর আয়োজন করতে যাচ্ছেন। পার্শ্ববর্তী দেশ হিসেবে যদি সেমিনারে অংশগ্রহণ করার মত কোন সুযোগ সৃষ্টি হয়, তবে তা নিঃসন্দেহে চমৎকার একটা ব্যাপার হবে।

প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডঃ
এটি কানাডার একটি ছোট্ট দ্বীপ যা আলু উৎপাদনের জন্য বিখ্যাত। এই প্রভিন্সে আবেদনের জন্য প্রথমে তাদের সাইটে গিয়ে EOI (Expression of Interest) সাবমিট করতে হয়। এরপর জবের জন্য আবেদন করতে হয়। আবেদনকারীর প্রোফাইল দেখে যদি কোন অরগানাইজেশন তার ব্যাপারে আগ্রহী হয় তাহলে ইন্টারভিউ সাপেক্ষে তাকে ভ্যালিড জব অফার করতে পারে। আর সেই জব অফার থাকলেই কোন আবেদনকারী উক্ত প্রভিন্সে নমিনেশনের জন্য আবেদন করতে পারবে।


নোভা স্কশিয়াঃ
২০১৫ পর্যন্ত এই প্রভিন্সে আবেদন তথা নমিনেশনের সকল কাজ পেপার বেইজড ছিল। কাজেই এদের নমিনেশন প্রক্রিয়া অনেক ধীর গতিতে সম্পন্ন হতো। ২০১৫ এর ডিসেম্বরের পর থেকে এখন পর্যন্ত তাদের কোন ইনটেক ওপেন হয় নি।


নতুন ১৩৫০ কোটা নিয়ে ২০১৬ সালের শেষ ভাগে যে কোন সময়ে তাদের ইনটেইক ওপেন হতে পারে। ইন্টেক ওপেনের পূর্বে তারা তাদের নিজস্ব অকুপেশন ডিম্যান্ড লিস্ট ঘোষণা করতে পারে। কাজেই আশা করা যায় যে তারা তাদের জমে থাকা আবেদনের নমিনেশন দ্রুতই দিয়ে ফেলবে এবং নতুন আবেদনকারীদের নমিনেশন প্রক্রিয়া আগের তুলনায় অনেক বেশি দ্রুততর হবে।

আজকে এখানেই শেষ করছি। পরবর্তী পর্বে আলোচনা করা হবে সুপার ফার্স্ট সাচকাচোয়ান আর সুপার স্লো কুইবেক প্রভিন্স ও তাদের ইমিগ্রেশন/ নমিনেশন পদ্ধতি নিয়ে।

সবাইকে শুভেচ্ছা।

ইমিগ্রেশন টু কানাডা - কিভাবে পেতে পারি প্রভিন্স নমিনেশন ও বোনাস ৬০০ পয়েন্ট? - পর্ব ০৩

লক্ষ্য করুন:
*বাংলাদেশ সময় প্রতি সোম থেকে বুধবার এই সিরিজের নতুন পর্ব ব্লগে ও ফেসবুক পেইজে পোষ্ট করা হবে।
*ইমিগ্রেশন বিষয়ক আপনার সুনির্দিষ্ট কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*কানাডা'র নতুন অভিবাসী/ ইমিগ্র্যান্ট বিষয়ক কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*ফেসবুক পেজেও আপনার কাঙ্খিত প্রশ্নটি করতে পারেন: Click This Link

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:০১

Noam_Tolstoy বলেছেন: Great article to kick-out the idiots aka agencies that sucking out people's money!!
All this means it's a lengthy process and need to have some serious patience.
I guess there should be some kind of province nomination which would be automatically issued to valid candidates. Can you please put some light on that?

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৪০

পয়গম্বর বলেছেন: অনুগ্রহ করে আমার ব্লগ এবং ফেসবুক পেজে চোখ রাখুন। ইমিগ্রেশন বিষয়ক প্রতিটি ধাপ বিস্তারিত আলোচনা করা হচ্ছে এবং হবে। মন্তব্যের জন্যে ধন্যবাদ।

২| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:২২

সুমন্ত বলেছেন: What extent uncomfortable the weather of canada for bangladeshi is?

২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:০২

পয়গম্বর বলেছেন: হাড় কাঁপানো ঠাণ্ডা!

৩| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:২৮

সুমন্ত বলেছেন: another question, between canada or australia, according to ur openion, what wd be the best option for immigration? Thanks

২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:০২

পয়গম্বর বলেছেন: অবশ্যই কানাডা!

৪| ০১ লা ডিসেম্বর, ২০১৬ রাত ১২:৪২

সুমন্ত বলেছেন: But in canada is it tough to manage a job for immigrants.. cold weather not factor ....how does it overcome

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.