নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

ইমিগ্রেশন টু কানাডা - ডকুমেন্ট চেকলিস্ট - পর্ব ০২

১৯ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭



Website Address: http://www.immigrationandsettlement.org/

ইমিগ্রেশন টু কানাডা - ডকুমেন্ট চেকলিস্ট - পর্ব ০১

আজকে যে ৩ টি ডকুমেন্ট নিয়ে আলোচনা করবো প্রতিটি ডকুমেন্ট বিশেষ গুরুত্ব বহন করে (ইমিগ্রেশনের সব ডকুমেন্ট-ই আসলে গুরুত্বপূর্ণ) এবং বিস্তারিত জানা প্রয়োজন। কথা না বাড়িয়ে চলে যাই আলোচনায়:

Educational Credential Assessment (ECA):
ECA কি এবং কেন করতে হয় তা নিয়ে শুরুতেই অনেক বিস্তারিত আলোচনা করেছি। তাই আজকে আর ওদিকে যাচ্ছিনা। বরং ECA কিভাবে করতে হয় সে বিষয়টা পরিস্কার করা যাক। যে ইভালুয়েশন বডির দ্বারা ECA করাতে চান তাদের ওয়েবসাইটে গিয়ে প্রথমেই রেজিস্ট্রেশন করতে হবে। ECA এর জন্য WES একটি জনপ্রিয় নাম। World Education Services: International Credential Evaluation -এর ওয়েবসাইটে গিয়ে ধাপে ধাপে এই কাজগুলো করতে হবে:

১/ অনলাইন রেজিস্ট্রেশন
২/ ৩২২ কানাডিয়ান ডলার ক্রেডিট কার্ডের মাধ্যমে পে করা
৩/ একাডেমিক সার্টিফিকেট , ট্রান্সক্রিপ্ট বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ দ্বারা সত্যায়িত করিয়ে, ভার্সিটির সিলগালা খামে তা WES কে কুরিয়ার করে দেয়া।
৪/ এরপর WES উক্ত ডকুমেন্ট হাতে পেলে আবেদনকারির ভার্সিটির সাথে যোগাযোগ করবে ভেরিফিকেশনের জন্য। তখন আবেদনকারীকে পুনরায় ভার্সিটির সাথে যোগাযোগ করতে হবে যাতে তার ভার্সিটি WES কে Prompt Response করে।
কুরিয়ার করার পর থেকেই একজন আবেদনকারী তার ডকুমেন্ট ট্র্যাক করতে পারে। এর পরবর্তী অবস্থা জানতে তাকে WES এর ONLINE ACCOUNT -এ চোখ রাখতে হবে। সেখানেই আবেদনকারী জানতে পারবেন যে কখন তার একাডেমিক কাগজ ভেরিফিকেশনের জন্য ভার্সিটিকে মেইল করা হয়েছে। সে অনুযায়ী ভার্সিটি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে হয়।

সাধারনত এই পুরো প্রক্রিয়া হয়ে আসতে দেড় থেকে দুই মাস লাগে। কারও ক্ষেত্রে এক মাসেও হয়ে যায়। আবার কারো ভার্সিটি খুব স্লো রেস্পন্স করাতে এটা ৩ মাস ও গড়ায়। পে করার আগে অবশ্যই ডেলিভারি অপশন ইন্টারন্যাশনাল কুরিয়ার নির্ধারন করা উচিত। এতে কিছু ডলার বেশি গেলেও (সর্বসাকুল্যে $322) রিপোর্টের হার্ডকপি দিন ১৫ এর মধ্যেই চলে আসে। আর সফটকপি আরো আগেই মেইল করে দেয় ইভালুয়েশন বডি ।



প্রুফ অফ ফান্ডঃ
ইমিগ্রেশনের জন্য আবেদনকারীকে নির্দিষ্ট পরিমাণের টাকা তার অথবা তার স্পাউসের একাউন্টে দেখাতে হয়। কিছু প্রভিন্স এই ফান্ড এপ্লিকেশন সাবমিটের সময় চায় আবার কখনো Federal stage এ দেখাতে হয়। এই পরিমাণটা পরিবারের সদস্য সংখ্যার উপর নির্ভর করে নির্ধারন করা হয়। এমনকি ৩ জন সদস্যের পরিবার একজন যদি মাইগ্রেট না হওয়ার জন্য ডিকলেয়ার করে তবুও ৩ জনের জন্যই ফান্ড দেখাতে হয়। নিচে দেখুন ফান্ডের পরিমান:



এবার আসা যাক কি ধরনের ফান্ড ইমিগ্রেশন অথরিটির নিকট গ্রহণযোগ্য।
১। সেভিংস একাউন্ট স্টেটমেন্ট ।
২। ফিক্সড ডিপোসিট স্টেটমেন্ট ।
৩। বন্ড ক্যাশ ভ্যালু সার্টিফিকেট।
৪। লাইফ ইন্সুরেন্স গ্যারান্টেড ইনভেস্টমেন্ট সার্টিফিকেট
৫। সার্টিফিকেটস অফ ডিপজিট মিচুয়াল প্রভিডেন্ট ফান্ড (তবে সে ক্ষেত্রে একটি অফশিয়াল লেটার সাবমিট করতে হ্য় যেখানে ইমপ্লয়ার ঘোষণা দিবেন যে যেকোন সময় উক্ত অর্থ প্রাপক তুলতে পারবেন এই মর্মে)।

যদিও অপশন অনেকগুলো তবে ফিক্সড ডিপজিট এক্ষেত্রে সর্বাধিক গ্রহনযোগ্য ও ঝামেলামুক্ত ।

ইমপ্লয়ার সার্টিফিকেট/ কাজের অভিজ্ঞতাপত্রঃ
যেহেতু আবেদনকারী স্কিল্ড ওয়ার্কার হিসেবে আবেদন করবেন তাই এই ডকুমেন্টটি আমার মতে ১ নম্বর প্রয়োজনীয় ডকুমেন্ট।
১।এই অভিজ্ঞতা পত্র অবশ্যই কোম্পানির লেটার হেড প্যাডে হতে হবে।
২। আবেদনকারীর সাপ্তাহিক কর্মঘন্টা , চাকুরীর ধরন (ফুল টাইম/পার্ট টাইম), যোগদানের তারিখ, বার্ষিক বেতন, পালনকৃত দায়িত্ব স্পষ্ট ভাবে উল্ল্যেখ থাকতে হবে।
৩। অভিজ্ঞতা পত্র এইচ আর অথবা সুপারভাইজার দ্বারা স্বাক্ষরিত এবং সীল প্রাপ্ত হতে হবে।
৪। স্বাক্ষরিত কর্মকর্তার পূর্ন যোগাযোগ ঠিকানা উল্ল্যেখ থাকতে হবে। (মোবাইল, অফিস ফোন, ইমেইল)

ইমপ্লয়ার সার্টিফিকেট/ কাজের অভিজ্ঞতাপত্রগুলো মূলত: সতর্কতার সাথে ইমিগ্রেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ ভাবে তৈরি করতে হয়। আমার ব্যাক্তিগত অভিজ্ঞতায় দেখেছি, অনেকের ক্ষেত্রে অনেক অভিজ্ঞতা থাকা সত্ত্বেও শুধুমাত্র সঠিক উপায়ে এই ইমপ্লয়ার সার্টিফিকেট/ কাজের অভিজ্ঞতাপত্র তৈরি না করাতে ইমিগ্রেশনে সফল হতে পারেননি। আবার এমন কিছু মানুষকে ইমপ্লয়ার সার্টিফিকেট/ কাজের অভিজ্ঞতাপত্র তৈরিতে আমি সহযোগীতা করেছি, যাদের অনেক বেশি বা অনেক কম অভিজ্ঞতা নেই। কিন্তু শুধুমাত্র সঠিকভাবে ইমপ্লয়ার সার্টিফিকেট/ কাজের অভিজ্ঞতাপত্র তৈরি করাতে তাদের ইমিগ্রেশন হয়েছে।

শুভকামনা সবাইকে।

ইমিগ্রেশন টু কানাডা - খরচাপাতির খসড়া

লক্ষ্য করুন:
*বাংলাদেশ সময় প্রতি সোম থেকে বুধবার এই সিরিজের নতুন পর্ব ব্লগে ও ফেসবুক পেইজে পোষ্ট করা হবে।
*ইমিগ্রেশন বিষয়ক আপনার সুনির্দিষ্ট কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*কানাডা'র নতুন অভিবাসী/ ইমিগ্র্যান্ট বিষয়ক কোন প্রশ্ন থাকলে [email protected] -এই ইমেইল-এ প্রশ্নগুলো পাঠিয়ে দিন।
*ফেসবুক পেজেও আপনার কাঙ্খিত প্রশ্নটি করতে পারেন: Click This Link

মন্তব্য ১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৯ রাত ১১:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সুন্দর পোস্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.