নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

প্রাইড টরন্টো ফেস্টিভ্যাল

১২ ই জুন, ২০১৮ রাত ১১:৩১



টরন্টো শহরের অন্যতম প্রধান উৎসব 'প্রাইড টরন্টো' যে স্থানটিকে কেন্দ্র করে উদযাপিত হয়, তার খুব কাছেই আমি থাকি। প্রতিবছর জুন মাসে ডাউনটাউন টরন্টো'র এই এলাকাতে যেন মানুষের ঢল নামে। নানা বর্ণের মানুষ এই উৎসবে যোগ দেন যারা lesbian, gay, bisexual, and transgender (LGBT) বলেই পরিচিত। শুধু তাঁরাই নন বরং কানাডা'র উচ্চপদস্থ কর্মকর্তা, রাজনীতিবিদ - এরাও এই উৎসবে যোগ দিয়ে LGBT মানুষদের সাথে একাত্বতা ঘোষণা করেন।

'প্রাইড টরন্টো' উৎসবটি পৃথিবীর বৃহত্তম 'গে' প্রাইড ফেস্টিভ্যাল। এই উৎসবে অনেক ইভেন্ট থাকে যার মধ্যে উল্লেখযোগ্য হলো Dyke March, Trans March এবং Pride Parade. ডাউন টাউন টরন্টো'র চার্চ এবং ওয়েলেসলি ভিলেজ এই প্রাইড টরন্টো'র কেন্দ্রস্থল। শহরের অন্যতম ব্যস্ত জায়গা ইয়াং স্ট্রীট, জেরাড স্ট্রীট এবং ব্লুর স্ট্রীটের ওপর দিয়ে নাচ, গান আর আনন্দ উল্লাসের মধ্যে দিয়ে প্যারেড অনুষ্ঠিত হয়।

'প্রাইড টরন্টো' মূলত: একটি অলাভজনক প্রতিষ্ঠান। বিগত বছরগুলোতে এই প্রাইড অনুষ্ঠানটি জুন মাসে সাত থেকে দশদিন অনুষ্ঠিত হতো। সাধারণত: জুনের শেষ সপ্তাহে জমকালো প্যারেড অনুষ্ঠানের মধ্যে দিতে শেষ হতো মূল অনুষ্ঠানটি। দু'হাজার ষোল থেকে জুনের প্রায় পুরো মাস জুড়েই এই অনুষ্ঠানটি চলে।



'প্রাইড টরন্টো' অর্গানাইজেশনের প্রধান নির্বাহী বর্তমানে অলিভিয়া নূয়ামা। তিনি ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ম্যাথু চ্যানটেলয়েসের স্থলে অভিষিক্ত হন। ম্যাথু ২০১৫ থেকে ২০১৬ পর্যন্ত এই অর্গানাইজেশনের দায়িত্বে ছিলেন।

কত মানুষ হয় এই প্রাইডে? সঠিক সংখ্যা জানা আদৌ সম্ভব না হলেও পাঁচ লক্ষ থেকে এক মিলিয়ন ছাড়িয়ে যায় প্রাইডের অনুষ্ঠানগুলোতে। আর অনুষ্ঠানের মূল আকর্ষণ যে 'প্রাইড প্যারেড', সেখানে কম করে হলেও এক লক্ষ লোকের সমাগম ঘটে। নর্থ আমেরিকার অন্যতম বৃহৎ এই ফেস্টিভ্যালের প্যারেড অনুষ্ঠানে আশেপাশের সব রাস্তা বন্ধ করে দেওয়া হয় মানুষের পায়ে হেঁটে চলাচলের জন্যে।

প্রাইড টরন্টোর শুরুটা ছিল ১৯৮১ সালে। বর্তমান পুলিশ প্রধান বিল ব্লেয়ার এই প্রাইড টরন্টোতে ব্যক্তিগতভাবে অংশগ্রহণ করেন। তাঁর সাথে সর্বদলীয় রাজনৈতিক ব্যক্তিত্ববৃন্দ, ফেডারেল এবং প্রভিন্সিয়াল ক্যাবিনেট মন্ত্রী এবং টরন্টো মেয়রও অংশ নেন।

প্রতিবছর প্রাইড টরন্টো'র একটি থিম থাকে । যেমন: "Fearless" (2006), "Unstoppable!" (2007), "Unified" (2008), এবং "Can't Stop. Won't Stop." (2009). এ বছরের প্রাইড টরন্টোর থিম হলো: 35 Years of AIDS Activism.

আর মাত্র দু'দিন পরেই অর্থাৎ ১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে নর্থ আমেরিকার অন্যতম বৃহত্তম lesbian, gay, bisexual, and transgender (LGBT) মানুষগুলোর উৎসব প্রাইড টরন্টো। জুন মাসের ১ তারিখ থেকে ২৪ তারিখ পর্যন্ত এই অনুষ্ঠানটি টরন্টোতে অনুষ্ঠিত হবে।

সূত্র: Click this link
ছবি সূত্র: গুগল

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০১৮ রাত ১২:১৮

আনিসুর রহমান আসিফ বলেছেন: আপনি যাচ্ছেন ?

১৯ শে জুন, ২০১৮ রাত ২:০৭

পয়গম্বর বলেছেন: ওই সময়টাতে টরন্টোতে থাকছিনা।

২| ১৩ ই জুন, ২০১৮ রাত ১:১৯

রাজীব নুর বলেছেন: প্রাইড ফেস্টিভেল নিয়ে একটা ছবি ব্লগ পোষ্ট দিয়েন।

১৯ শে জুন, ২০১৮ রাত ২:০৭

পয়গম্বর বলেছেন: সময় পেলে অবশ্যই দেবো। ধন্যবাদ।

৩| ১৩ ই জুন, ২০১৮ রাত ২:০১

অর্থনীতিবিদ বলেছেন: বাহ্, বেশ চমৎকার ফেস্টিভাল।

১৯ শে জুন, ২০১৮ রাত ২:০৮

পয়গম্বর বলেছেন: ধন্যবাদ।

৪| ১৩ ই জুন, ২০১৮ সকাল ৮:০১

বোববুরগের বলেছেন: একবার Seattle Pride Parade attend করেছিলাম। খুববই মজার ছিল। আশা করছি এই বছর আবার যাব।

১৯ শে জুন, ২০১৮ রাত ২:০৮

পয়গম্বর বলেছেন: অভিজ্ঞতা শেয়ার করার জন্যে ধন্যবাদ।

৫| ১৩ ই জুন, ২০১৮ দুপুর ১২:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জানার মতো পোস্ট। পো‌স্টে এ প্লাস।

১৯ শে জুন, ২০১৮ রাত ২:০৮

পয়গম্বর বলেছেন: মন্তব্যের জন্যে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.