নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

IELTS লিসেনিং মডিউলঃ যেভাবে বাড়াবেন স্কিল!

২৩ শে জুলাই, ২০১৮ ভোর ৬:৩৯


কানাডা যাবার জন্যে ইমিগ্রেশন করানোর কথা ভাবলেই অনেকে ভয়ে আঁতকে ওঠে। ভয়টা IELTS পরীক্ষার। কানাডা'র ইমিগ্রেশনের সব থেকে বড় প্রতিবন্ধকতার নাম বোধহয় এই IELTS। আমরা জীবনে অনেক কঠিন পরীক্ষা দিয়ে এত দূর এসেও কেন জানিনা এই IELTS কে ভয় পাই। কিন্তু IELTS তো কোন রকেট সায়েন্স নয়! বরং এটি একটি ল্যাঙ্গুয়েজ টেস্ট মাত্র। এই টেস্টে ভালো করার জন্যে জ্ঞানের জাহাজ না হয়ে বরং কিছু টেকনিক প্রয়োগেই সফলতা মিলতে পারে। আমাদের আজকের এই সংক্ষিপ্ত আলোচনা IELTS এর লিসেনিং মডিউল নিয়ে যার বিস্তারিত পাওয়া যাবে 'ইমিগ্রেশন এ্যাণ্ড সেটেলমেন্ট'এর ওয়েবসাইটে: http://immigrationandsettlement.org

সত্যি বলতে কী, নিয়মিত প্র্যাক্টিস ছাড়া লিসেনিং-এ ভালো করার কোন উপায়ই নেই। আপনার শ্রবণেন্দ্রিয় ইংরেজি শব্দসমূহ এবং সেগুলো বিভিন্ন একসেন্টে শোনার জন্য যতক্ষণ পর্যন্ত প্রস্তুত না হবে, ততক্ষণ পর্যন্ত স্কোর ভালো আসবে না। লিসেনিং স্কিল বাড়ানোর জন্য প্যাসিভ লিসেনিং এড়িয়ে এক্টিভ লিসেনিং করতে হবে। প্যাসিভ লিসেনিং হচ্ছে এক মনে শুনে যাওয়া, যার কিছু অংশ শোনা আর কিছু অংশে মনোযোগ ধরে রাখতে না পারে। যেমন আপনি একমনে বিবিসি শুনছেন কিন্তু অর্থ বোঝার চেষ্টা করছেন না বা খবরের পিছনের ঘটনা গুলো মাথায় তৈরি করতে পারছেন না।

এক্টিভ লিসেনিং এর জন্য আপনি মন দিয়ে শুনুন এবং সেই সাথে সাথে টেপক্রিপ্ট তৈরি করুন। অর্থাৎ যা শুনবেন তা সাথে সাথে লিখে ফেলবেন। http://www.ted.com/ এরকম একটি চমৎকার সাইট। যেখান থেকে আপনি চমৎকার সব ভিডিও শুনতে শুনতে লিখে ফেলতে পারবেন। পাঁচ মিনিটের একটি ভিডিওর টেপ স্ক্রিপ্ট তৈরি করতে হয়তো ৪০/৫০ মিনিট লাগবে শুরুতে কিন্তু এতে প্রতিটি শব্দের উচ্চারন প্যাটার্ন শিখতে পারবেন। লিসেনিং মডিউলে ভালো করতে হলে সঠিক শব্দটি আপনাকে ধরতেই হবে আর সে কারনেই সঠিক উচ্চারণ জানাটা বেশ গুরুত্বপূর্ণ।
·
শুনুন এবং পড়ুন। আপনি যদি মজার মজার আর্টিকেল, নিউজ, গল্পের বই পড়তে ভালোবাসেন তাহলে পছন্দের অডিওগুলো ডাউনলোড করে কানে হেডফোন কানে গুঁজে শুনতে থাকুন আর একই সাথে স্ক্রীপ্ট খুলে পড়তে থাকুন। যেই লাইনটা শুনছেন ঠিক সেই লাইনটাই মনে মনে পড়বেন এবং এভাবেই হবে এক্টিভ লিসেনিং।

IELTS এর দুর্দান্ত সব টিপস আর প্র্যাক্টিস লিংকের জন্য আমাদের ওয়েবসাইটের IELTS সেকশন থেকে ঘুরে আসুন এই লিংকে ক্লিক করে: Click this link

IELTS কে ঘায়েল করার জন্যে আরও নিত্য নতুন চমকপ্রদ টেকনিকগুলো নিয়ে পরবর্তী পর্বে দেখা হবে শীঘ্রই। কিন্তু প্র্যাকটিস থামালে কিন্তু চলবেনা!

সূত্র: Click This Link

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৭:১১

এলিয়ান বলেছেন: নিয়মিত বিবিসি শুনুন । লিসেনিং ভাল হবে। আর অস্ট্রলিয়ান একসেন্ট এ অব্যাস্ত হওয়ার জন্য নিয়মিত এনবিসি আস্ট্রলিয়ার খবর শুনুন। তাছাড়া বিবিসি ওয়াল্ড এর ওয়েবে সিক্স মিনিট ইংলিশ নামের একটা প্রোগ্রাম আছে। বেশ কাজে দেবে।

২৮ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৩০

পয়গম্বর বলেছেন: দারুণ বলেছেন!

২| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৩৯

কাইকর বলেছেন: সুন্দর পোস্ট

২৮ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৩১

পয়গম্বর বলেছেন: ধন্যবাদ।

৩| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৯:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: প্রিয় জামান ভাই, আপনার এই জাতীয় পোস্টগু‌লো অসাধারণ। আ‌মি প‌ড়ে বি‌মো‌হিত হ‌য়ে‌ছি। আপনার মাই‌গ্রেশন বিষয়ক পোস্ট প‌ড়ে আপনার আন্ত‌রিকতা সম্প‌র্কে উদার ম‌নের প‌রিচয় পাওয়া যায়। আপনার এ প্রয়া‌সের সাফল্য কামনা ক‌র‌ছি। ভা‌লো থাকুন সব সময়।

২৮ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৩১

পয়গম্বর বলেছেন: সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ।

৪| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২৮ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৩১

পয়গম্বর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৫| ২৩ শে জুলাই, ২০১৮ সকাল ১১:৪১

বিদেশ পাগলা বলেছেন: বেশ ভালো দরকারী একটি পোস্ট । দেশের বেকারত্বের সমস্যার সমাধানে ও বৈদেশিক মুদ্রার্জনে বিদেশে যাওয়া একান্ত দরকার । বিদেশে যাওয়ার ব্যাপারে IELTS ও TOEFL এর বিশেষ গুরুত্বপূর্ণ ভুমিকা আছে । আশা করি ভবিষ্যতে এ সংক্রান্ত আরও লিখবেন ।

ধন্যবাদ----------- জনাব ।

২৮ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৩২

পয়গম্বর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৬| ২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:১২

বাকপ্রবাস বলেছেন: ভাল পোষ্ট

২৮ শে জুলাই, ২০১৮ সকাল ৭:৩২

পয়গম্বর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৭| ০৩ রা অক্টোবর, ২০২০ রাত ১১:৫৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এখন আর পোস্ট দেন না কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.