নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন হলো এক কাপ গরম চা আর একটি জ্বলন্ত সিগারেটের মতো। গরম চা এক সময় জুড়িয়ে যাবে, সিগারেটের তামাকও পুড়ে শেষ হয়ে যাবে।

পয়গম্বর

The woods are lovely, dark and deep, But I have promises to keep, And miles to go before I sleep, And miles to go before I sleep.---Robert Frost

পয়গম্বর › বিস্তারিত পোস্টঃ

কানাডার জব অফার: যাচাই করবেন যেভাবে

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩২


ইমিগ্রেশনের জন্যে কানাডা থেকে একটি ভ্যালিড জব অফার থাকলে কেমন হতো? কিংবা কানাডায় ওয়ার্ক পারমিট ভিসাতে সহজে যেতে পারলেই বা কেমন হতো? নিঃসন্দেহে দারুণ হতো ব্যাপারগুলো!

প্রতিনিয়ত বিভিন্ন মাধ্যমে আমরা এ ধরণের চটকদার বিজ্ঞাপন হরহামেশাই দেখছি। কিছু অসাধু ব্যবসায়ী কোন কানাডিয়ান কোম্পানী থেকে জব অফরের নামে প্রতিনিয়ত ইমিগ্রেশন প্রত্যাশীদের ধোঁকা দিয়ে আসছে। জব অফারের সত্যতা যাচাইয়ে স্বশরীরে কানাডা গিয়ে সেটি দেখা সম্ভব হয় না তাই ফাঁদে পা দেওয়া মানুষের সংখ্যা অনেক বেশি। আর ভুয়া জব অফারের দিয়ে কেউ যদি পার্মানেন্ট রেসিডেন্স-এর জন্যে আবেদন করেন, তাহলে মিথ্যা তথ্য সরবরাহের দায়ে আবেদনকারী নূন্যতম পাঁচ বছরের জন্য নিষিদ্ধও হতে পারেন। এজন্য জব অফারের সত্যতা যাচাই খুবই গুরুত্বপূর্ণ। যাচাই করা ছাড়া কোন পরবর্তী পদক্ষেপ নেওয়া উচিত নয়।

ভ্যালিড জব অফার কিংবা ওয়ার্ক পারমিট ভিসার সত্যতা যাচাইয়ে করণীয় কী?

জব অফার নিয়ে যোগাযোগকারী ব্যক্তি ও কোম্পানীর ব্যাপারে অনলাইন রিসার্চ করুন। তাদের কোন ওয়েবসাইট না থাকলে অফারটি ভৃয়া হবার সম্ভাবনা থাকে। ওয়েবসাইট থাকলে কন্ট্যাক্ট ডিটেইল দিয়ে গুগলে সার্চ দিয়ে পৃথকভাবে তথ্য সংগ্রহ করুন। রেপুটেড নিয়োগকর্তা বা কোম্পানী রিক্রটের জন্য কর্পোরেট মেইল আইডি ব্যবহার করে থাকেন। তাই ফ্রি ইমেইল প্রোভাইডার যেমন জিমেইল, ইয়াহু, হটমেইল থেকে আসা জব অফারগুলো ঝুঁকিপূর্ণ। যখন কোন নিয়োগকর্তা আপনাকে নিয়োগ করতে চাইবেন, তখন আপনার দক্ষতা। আপনার অর্থ-সম্পদ নয়। তাই বিশ্বস্ত কোম্পানী কখনোই কোন ধরণের আপফ্রণ্ট ফী, ডিপোজিট, ট্রেনিং ফী, ভিসা ফি ইত্যাদি চাইবে না।

একইভাবে যেকোন ওয়ার্কপারমিটের সত্যতা যাচাই করাটাও গুরুত্বপূর্ণ। ওয়ার্ক পারমিট ইস্যু করার অধিকার একমাত্র ’ইমিগ্রেশন, রিফিউজি এ্যান্ড সিটিজেনশীপ, কানাডা’ - এর। সুতরাং একমাত্র তাদের ইস্যুকৃত ওয়ার্কপারমিটের কাগজ আপনি অনলাইন থেকে অন্য যেকোন ওয়ার্ক পারমিটের স্যাম্পলের বা ফরম্যাটের সাথে মিলিয়ে দেখুন। কোন এজেন্সি বা ব্যক্তি যদি আপনাকে জব অফার বা ওয়ার্কপারমিট দিয়ে থাকেন, তবে সেটির সত্যতা যাচাইয়ের জন্যে আপনি ’ইমিগ্রেশন এ্যান্ড সেটেলমেন্ট’ ওয়েবসাইট http://immigrationandsettlement.org -এ প্রদত্ত ওয়ার্কপারমিট স্যাম্পলটি দেখে নিতে পারেন। এছাড়া ’ইমিগ্রেশন এ্যাণ্ড সেটেলমেন্ট’ ফেসবুক গ্রুপ Click This Link থেকেও আপনি এ সংক্রান্ত সঠিক পরামর্শ লাভ করতে পারেন।

সচেতন হোন, সঠিক তথ্য জানুন। ইমিগ্রেশন দালাল, ফেসবুক পোস্ট অথবা তথাকথিত কনসালট্যান্টদের লোভনীয় প্রস্তাবের দিকে পা বাড়ানোর আগে অবশ্যই একাধিকবার ভাবুন।

সূত্র: Click This Link

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৬

নূর আলম হিরণ বলেছেন: জনগুরুত্বপূর্ণ পোষ্ট। সকলকেই সচেতন হওয়া উচিত।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫২

পয়গম্বর বলেছেন: মন্তব্যেের জন্যে ধন্যবাদ।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৯

মিজভী বাপ্পা বলেছেন: ধন্যবাদ গুরুত্বপূর্ণ পোস্ট টির জন্য :)

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫২

পয়গম্বর বলেছেন: মন্তব্যেের জন্যে ধন্যবাদ।

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পোষ্টের জন্য।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৩

পয়গম্বর বলেছেন: মন্তব্যেের জন্যে ধন্যবাদ।

৪| ১২ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১১

হাসান কালবৈশাখী বলেছেন: - কানাডায় শীত বেশী।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৩

পয়গম্বর বলেছেন: মন্তব্যেের জন্যে ধন্যবাদ।

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ধন্যবাদ গুরুত্বপূর্ণ পোস্ট, খুব ভালো
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
শুভ কামনা

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৩

পয়গম্বর বলেছেন: মন্তব্যেের জন্যে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.