নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার মত আমি

আসুক যত ঝড় বিপতি বাধা.... উননত করি শির ,নোয়াবোনা মাথা

মাহামুদ রোমেল

মোর নাম এই বলে খ্যাত হোক আমি তোমাদেরি লোক আর কিছু নয় এই হোক শেষ পরিচয়

মাহামুদ রোমেল › বিস্তারিত পোস্টঃ

রক্তের দায় এবং একজন বৃদ্ধ পিতার অশ্রুমোচন

১২ ই মে, ২০১৩ রাত ১:১৩

বয়স আশির কাছাকাছি। দাঁড়িয়ে থাকার শেষ শক্তিটুকু নিয়ে ভীড় ঠেলে কোনোরকম সামনে এসে দাঁড়ালেন।চত্বরে তখন ভরা যৌবন জোয়ার।রাজাকারের ফাঁসি চাই-ধ্বনিতে প্রকম্পিত লাখো তরুনের কন্ঠ। বৃদ্দ্বের সামনে যাওয়ার বৃথা চেষ্টা ঠেকাতে এগিয়ে যেতেই অনুরোধ করলেন কিছু বলার সুযোগ করে দেওয়ার জন্য। কিন্তু সেটা যে সম্ভব নয় তা বুঝিয়ে বলতেই জানালেন,,,, বাবা আমার ছেলে একাত্তরে যুদ্দ্ব করতে গিয়ে আর ফিরে আসে নাই। আমি জানি না সে বেঁচে আছে না শহীদ হয়েছে। আমি প্রতিদিন আমার ছেলের অপেক্ষায় দিন কাটাইতাম। কিন্তু আজ থেকে আমি আর অপেক্ষা করব না। কারন আমার লক্ষ লক্ষ সন্তান আজ এখানে যুদ্দ্বরত। এক সন্তানকে হারিয়েছি তার জন্য আর দুঃখ নাই আমার। তোমরাই আমার সন্তান। বলতে বলতে গলাটা কেমন ভারী হয়ে এলো। চোখ থেকে কয়েক ফোটা অস্রু ঝরে পড়ল। শেষে বললেন, বাবা আমরা পারি নাই। কিন্তু তোমরা এই প্রজম্ম পারবে। তোমাদের চোখে সে আগুন আমি দেখতে পাচ্ছি। যুদ্দ্বাপরাধীদের বিচার না হওয়া পর্যন্ত তোমরা রাজপথ ছাড়বা না। অস্রু সিক্ত নয়নে সেই বৃদ্ধ পিতাকে কথা দিয়েছিলাম বাংলার বুক থেকে সকল যুদ্দ্বাপরাধীকে ধ্বংস না করা পর্যন্ত আমরা রাজপথ ছাড়ব না। তিরিশ লক্ষ শহীদের রক্তে রন্জিত পবিত্র এই মাটিকে আমরা রাজাকার মুক্ত না করে ঘরে ফিরব না।



কামরুজ্জামানের ফাঁসির রায় হয়েছে। আরেক ফোঁটা রক্তের দায় শোধ হয়েছে আজ। কলঙ্কমুক্তির পথে আরেক ধাপ এগিয়েছে জাতি। আমাদের বুকে জ্বলে থাকা অগ্নি স্পুর্লিঙ্গ একটুকু প্রশমিত হয়েছে। আমি জানি না সেই বৃদ্ধ পিতা আজ কোথায়। জানি না তিনি এই বিজয় কাব্য শুনেছেন কিনা। জানি না স্বজন হারানোর বেদনায় বিধুর লক্ষ কোটি প্রানের উম্মত্ত উল্লাসে সারথি হয়েছেন কিনা। আমার খুব ইচ্ছে হচ্ছে সেই একাত্তরের সন্তান হারা বৃদ্ধ পিতার উল্লাসিত মুখ খানি দেখার। খুব ইচ্ছা হচ্ছে তাকে চিতকার করে বলতে, হে পিতা, দেশের তরে উতস্বর্গ করা আপনার সন্তানের রক্ত বৃথা যায়নি। আপনি দেখুন, আমরা অকৃতজ্ঞ নই। এই জাতি অকৃতজ্ঞ নয়। তারা রক্তের মুল্য দিতে জানে। তারা বীর শহীদদের সম্মান দিতে জানে।



হে বীর সন্তানেরা, একাত্তরে তোমাদের রক্তে যারা হলি খেলেছিলো, যারা তোমাদের মায়ের বুক ক্ষত বিক্ষত করেছিলো, কেড়ে নিয়েছিলো তোমাদের মা বোনের ইজ্জত। সেই ঘৃন্য শ্বাপদদের আমরা ছাড়ি নাই, ছাড়ব না। এদেশ তাদের জন্য নয়। এদেশের আলো বাতাশে তাদের কোন অধিকার নাই। যে স্বপ্ন এবং চেতনা নেশায় বুঁদ হয়ে তোমরা অকাতরে বিলিয়ে ছিলে প্রান, সেই স্বপ্ন সাধনার ঝান্ডা প্রজম্মের হাত ধরে এখন আমাদের কাঁধে অর্পিত । আর সেই স্বপ্ন এবং চেতনার বাংলাদেশ গড়াই হবে আমাদের জীবনের ব্রত। আমরা সেই পথেই হাঁটবো । তোমরা দেখে নিও ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.