নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার মত আমি

আসুক যত ঝড় বিপতি বাধা.... উননত করি শির ,নোয়াবোনা মাথা

মাহামুদ রোমেল

মোর নাম এই বলে খ্যাত হোক আমি তোমাদেরি লোক আর কিছু নয় এই হোক শেষ পরিচয়

মাহামুদ রোমেল › বিস্তারিত পোস্টঃ

আমি বিদ্যুৎ চাই, আমি সুন্দরবন চাই

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২২

একটা দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষার জন্য দেশটির মোট ভূমির অন্তত ২৫% বনভূমি থাকা আবশ্যক। অথচ আমাদের দেশে বনভূমির পরিমান মোট স্থলভাগের মাত্র ১৭%। আর এর বড় অংশটিই হলো সুন্দরবন।



সুন্দরবন শুধু একটি বন মাত্র নয়, এটি একটি প্রাকৃতিক ইকোপার্ক। আমাদের দেশে হাতেগোনা যে কয়েকটি পর্যটন সাইট আছে সুন্দরবন তার অন্যতম। প্রতি বছর দেশী বিদেশী কয়েক লক্ষ পর্যটক এর অপার সৌন্দর্য উপভোগ করতে আসে। ভ্রমন পিপাশুদের ক্ষুধা মিটানো সহ যা আমাদের অর্থনীতিতে বিশাল অবদান রাখছে।



সুন্দরবন পৃথিবীর একমাত্র ম্যানগ্রোব বন যার বিশ্বজুড়ে সুখ্যাতি রয়েছে। জগদ্বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগারের আবাসস্থল এটি। সম্প্রতি প্রকৃতিক সপ্তাচার্য নির্বাচনে বিশ্ব বিখ্যাত স্থান সমূহের সাথে সমনে থেকে লড়াই করে নিজ যোগ্যতা প্রমান করেছে এই বন। সেই সাথে বিশ্ব দরবারে বাংলাদেশ নামটিকে সম্মানিত করেছে আর গর্বিত করেছে আমাদের।



উপকূল তীরবর্তী অবস্থানের কারনে এটি আমাদের জন্য একপ্রকার প্রাকৃতিক দেয়াল হিসাবে কাজ করছে। অন্ন সংস্থান করছে পার্শ্ববর্তী কয়েক লক্ষ মানুষের। সর্বশেষ প্রলয়োঙ্কারি ঘুর্নিঝড় সিডর আইলার আঘাত নিজের বুকে নিয়ে রক্ষা করেছিলো আমাদেরকে। আমাদের এই চিরদূর্ভাগা দেশটাকে।



অথচ আমরা কতো অকৃতজ্ঞ।



আমি উন্নয়নের পক্ষে। আমি বিদ্যুতের পক্ষে। কারন আমাদের কর্মসংস্থান দরকার। কর্মসংস্থানের জন্য শিল্পায়ন দরকার। আর শিল্পায়নের জন্য চাই বিদ্যুৎ। তবে অবশ্যই তা সুন্দরবনের ক্ষতি করে নয়।



আমার জ্ঞান খুব সামান্য। আমি জানি না রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের জন্য কতটুকু ক্ষতিকর। বিশেষজ্ঞরাই সেটা ভালো বলতে পারবেন। তবে আমি মনে করি, যদি সামান্যতম ক্ষতির কারনও হয় তবে এই প্রকল্প বন্ধ হওয়া উচিৎ। কারন বিদ্যুৎ দেশের অন্য যে কোন স্থানে উৎপাদন করা যাবে, কিন্তু সুন্দরবন ক্ষতিগ্রস্থ হলে তা আর ফিরে পাওয়া যাবে না।



প্লিজ সেভ দ্যা সুন্দরবন এন্ড প্রোডিউজ ইলেক্ট্রিসিটি বাই অল্টারনেটিভ সোর্স।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৪৭

জিনিয়াস_মাহ্ফুজ বলেছেন: ভাই অসাধারন হয়েছে !!! আমিও আপনার সাথে একমত। আমাদের সব প্রয়োজন, কিন্তু সেটা সুন্দরবন ধ্বংস করে নয়। বিশেষজ্ঞদের মতে এই
টানেলটা ভোলাতে করলে ভালো হবে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:১৮

মাহামুদ রোমেল বলেছেন: আমাদের সব প্রয়োজন, কিন্তু সেটা সুন্দরবন ধ্বংস করে নয়। ---ধন্যবাদ ভাই

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৭

বশর সিদ্দিকী বলেছেন: আপনি কি জানেন কি হতে যাচ্ছে রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্রে??
আসুন জেনে নেই

১) ১৪৫ ডলার হারে কয়লা আমদানি করলে পিডিবিকে প্রতি ইউনিট বিদ্যুৎ আমদানি করতে হবে প্রায় ৯ টাকার কাছাকাছি।
২) ১৮৩০ একরধানী জমি অধিগ্রহণের ফলে ৮০০০ পরিবার উচ্ছেদ হয়ে যাবে।
৩) বিদ্যুৎ কেন্দ্রের ১০ ব্যাসার্ধের মধ্যে বছরে ৬২,৩৫৩ টন এবং প্রকল্প এলাকায় ১২৮৫ টন ধান উৎপাদিত হয় যা আর সম্ভব হবে না।
৪) পশুর নদির পানি ব্যাপক পরিমানে দুষিত হবে। কারন পানি গ্রহন করে তা আবার ফেরত দেয়ার সময় পচুর দুষিত পদার্থ তাতে থেকে যায়।
৫) ২৭৫ মিটার উচু চিমনী থেকে নির্গত গ্যাসীয় বর্জ্যের তাপমাত্রা হবে ১২৫ ডিগ্রী সেলসিয়াস। এতে কি আপনার মনে হয় যে পরিবেশের তাপমাত্রা বৃদ্ধি হবে না??
৬) কয়লা বিদ্যুৎ কেন্দ্রে বছরে ৪ ৭ লক্ষ ২০ হাজার টন কয়লা পুড়িয়ে ৭ লক্ষ ৫০ হাজার টন ফ্লাই অ্যাশ ও ২ লক্ষ টন বটম অ্যাশ উৎপাদিত হবে।
কি মনে হয় আপনার এইগুলো(আর্সেনিক, পারদ, সীসা, নিকেল, ভ্যানাডিয়াম, বেরিলিয়াম, ব্যারিয়াম, ক্যাডমিয়াম, ক্রোমিয়াম, সেলেনিয়াম, রেডিয়াম সহ আরো প্রচুর বিষাক্ত পদার্থ সমৃদ্ধ) কোথায় যাবে??
৭) সুন্দর বনের ভিতর দিয়ে ব্যাপক মাত্রায় জাহাজের মাধ্যমে কয়লা পরিবহনের ফলে এর নদি গুলো ব্যাপক ক্ষয়ক্ষতি হবে। নদিগুলো দুষিত হয়ে পরবে এবং এর উপর নির্ভর করা প্রানিকুলের জীবনে মারাত্মক প্রভাব পরবে।

প্রকল্পে ১৫% বিনিয়োগে ভারতীয় মালিকানা ৫০%।বিদ্যুতের দাম পড়ছে দ্বিগুণেরও বেশী। উচ্ছেদ হচ্ছে ৭৫০০ পরিবার। কৃষিজ সম্পদ হারাচ্ছে দেশ। পরিবেশ বিপর্যয় হচ্ছে বাংলাদশে কিন্তু ৫০% শতাংশ মালিকানা ভারতীয় কোম্পানির? ভারত মধ্যপ্রদেশে যে প্রতিষ্ঠানকে কাজের অনুমতি দেয়নি বাংলাদেশ সেই এনটিপিসিকেই সুন্দরবনের উপর ১৩২০মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সুযোগ করে দিচ্ছে পরিবেশের উপর সম্ভাব্য ক্ষতিকর প্রভাব তোয়াক্কা না করেই। তার উপর ভারতীয় কোম্পানিকে রামপাল বিদ্যুৎকেন্দ্র লাভের করও দিতে হবে না। এটা কীভাবে জাতীয় স্বার্থের অনুকুলে হয়? আর এটাই কী আমাদের গিলতে হবে?.

https://www.facebook.com/bashors

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫২

দুঃস্বপ্০০৭ বলেছেন: দুঃখিত মাননীয় প্রধানমন্ত্রী আমরা আপনাকে আর বিশ্বাস করিনা । আপনি বলেছিলেন বাংলাদেশকে সিঙ্গাপুর বানাবেন । সিঙ্গাপুর তো দুরের কথা আমাদের সুন্দরবন পদ্মা সেতু আর শেয়ার বাজারের বারোটা বাজিয়ে দিয়েছেন । আমাদের বহদ্দার হাটের ফ্লাইওভার আপনার চোর মন্ত্রীর জন্য উদ্ভোদন না হওয়ার আগেই ধষে পড়েছে । এখন বলছেন বিদ্যুৎ দিবেন । পদ্ম সেতু যখন হয়নি , শেয়ার বাজারের কার্লপিটদের নিরপত্তা যখন আপনি নিশ্চিত করেন আর ফ্লাইওভারের বারোটা যারা বাজিয়েছে তাদের যখন আরো নতুন নতুন প্রকল্পের জন্য কন্ট্রাক্টার বানানো হয় তখন আমাদের বুঝতে দেরি হয়না আপনি ক্ষমতা থেকে যাওয়ার ঠিক আগ মুহুর্তে রামপাল বিদ্যুত ক্ষেন্দ্র কেন বানাতে চান ।

আচ্ছা রামপাল বিদ্যুতকেন্দ্র নিয়ে প্রধান বিরুধি দল বি এন পি এর ভূমিকা কি ?

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্লিজ সেভ দ্যা সুন্দরবন এন্ড প্রোডিউজ ইলেক্ট্রিসিটি বাই অল্টারনেটিভ সোর্স।


Thanks @bashor_17

রামপাল প্রকল্প বন্ধ কর।

বাংলাদেশের স্বার্থরক্ষাকারী চুক্তি কর।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৮

আমার দেশ বাংলাদেশ বলেছেন: একটি খোড়া যুক্তি দেখানো হচ্ছেঃ সমুদ্রের কাছাকাছি অবস্থানের কারনে রামপালে খুব সহজেই কয়লা আমদানি করা যাবে জাহাজের মাধ্যমে।
এ ছাড়া আর কোন জোরালো যুক্তি নেই যার কারনে প্রকল্পটি ওই রামপালেই হতে হবে।
তবে, সমুদ্র সান্যিধ্যের অযুহাত যারা দেখাচ্ছে তারা ভাবে এদেশের সব মানুষ তাদের মতই বলদ।
পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালি, বরিশাল, ভোলা, ফেনি, চট্টগ্রাম, কক্সবাজার এইসব জেলায় তারা সমুদ্র খুজে পাননাই।
তারা সমুদ্র খুজে পেলেন বাগেরহাটের রামপালে সুন্দরবনের ভিতর।

তবে সরকার যেহেতু একবার সিদ্ধান্ত নিয়েই ফেলেছে, যে কোন মূল্যেই তারা তা বাস্তবায়ন করে ছাড়বে। নসিমন/করিমন মার্কা সরকার - নো ব্যাক গিয়ার ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.