নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্তব্ধ বাউল

স্তব্ধ বাউল › বিস্তারিত পোস্টঃ

কম্পিউটারে ফায়ারওয়াল কি আর তা কিভাবে কাজ করে:পর্ব-১...

০৯ ই মার্চ, ২০১৫ রাত ৩:১৯

আসুন প্রথমেই ফায়ারওয়াল কম্পিউটার এর ভাষায় কি তা জেনে নেয়ার আগে এর নামটি ভেঙ্গে কিছু বুঝে নেয়ার চেষ্টা করি- কেন এইরকম একটি নাম দেয়া হল?? যদি বাংলায় আভিধানিক অর্থ বিশ্লেষন করতে যাই তাহলে দাঁড়ায়- “ফায়ার (Fire)” মানে আগুন আর “ ওয়াল (Wall)” মানে দেয়াল। নামটি দেখে আসলে অনেকেই মনে করতে পারেন যে আগুনের দেয়াল। খানিকাংশে তা ঠিক আবার ঠিক ও নয়। এবার আসুন কম্পিউটার এর ভাষায় জেনে নিই কিভাবে তা সঠিক ও সঠিক নয় :P

ফায়ারওয়াল এর মুল কাজ হল কোন বিপজ্জনক আক্রমন বা আঘাত থেকে কম্পিউটার তথা প্রযুক্তিগত নিরাপত্তা প্রদান করা। অর্থ্যাৎ কম্পিউটার এর ক্ষেত্রে ফায়ারওয়াল হল যা বাহিরের অনাকাঙ্ক্ষিত কোন আক্রমন থেকে সেই কম্পিউটার কে সুরক্ষা দেয়। এক্ষেত্রে আমরা আভিধানিক অর্থে বলতে পারি ফায়ারওয়াল হল সেই দেয়াল যা কম্পিউটার এর ভিতরে বাহির হতে কোন ধ্বংসাত্নক আগুন প্রবেশ করতে দেয় না। :D আমি পুরো লিখাটির শেষে বলে দিব কিভাবে ফায়ারওয়াল আগুনের দেয়াল হিসেবেও কাজ করে।

এখন আসি ফায়ারওয়াল কিভাবে কাজ করে???

আমি এখানে খুব বড় করে বিশ্লেষন না করে খুব সহজ করে বলার চেষ্টা করব। ফায়ারওয়াল কে সহজভাবে বলতে গেলে দুটি উৎসের মধ্যকার তথ্য আদান-প্রদানের ফিল্টার হিসেবে চিহ্নিত করা যেতে পারে। কম্পিউটার এর ক্ষেত্রে বলা যেতে পারে যখন ইন্টারনেট এর মাধ্যমে কোন কম্পিউটার এ বিভিন্ন সার্ভার থেকে ডাটা আদান প্রদান হয় তখন তা ঐ কম্পিউটার এর পোর্ট আর আই.পি এড্রেস এর উপর ভিত্তি করে সম্পন্ন হয়। এখন ফায়ারওয়াল এর প্রাথমিক কাজ হল কম্পিউটার এর ঐ পোর্ট আর আই.পি এর ট্রাফিকিং এর উপর নজরদারি করা আর কোন অসংলগ্ন ডাটা প্রবাহের সংকেত পেলে তা অগ্রাহ্য বা রোধ করা।

ফায়ারওয়াল নিয়ে বিস্তারিত আরও লিখব সামনে। এখন আসি কিভাবে এই ফায়ারওয়াল এর মানে আগুনের দেয়াল। বিপজ্জনক ডাটা বা ভাইরাস এর মত কোন কিছুর জন্য তো তা আগুনের দেয়াল হিসেবেই গন্য হবে তাই না??? ;)

আজ এই পর্যন্তই। সবাই ভাল থাকবেন এই প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। আল্লাহ হাফেয J

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৫ সকাল ১১:০৯

সাদিকনাফ বলেছেন: আপনি ত ভাই অই লোকের মতো ... বউ কিছু বুজতে না বুজতেই বলে আমার শেষ .... পরবর্তী লেখাগুলো ত এখনো দিলেন না...

২| ১৯ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩৭

স্তব্ধ বাউল বলেছেন: vai kichuta bestotar jonno thik hoye uthche na tobe ha ei soptahe aro duti lekha paben :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.