নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্তব্ধ বাউল

স্তব্ধ বাউল › বিস্তারিত পোস্টঃ

UI/UX নিয়ে কিছু কথা...

০২ রা মে, ২০১৫ ভোর ৫:৩৮

আজ আমরা জানব UI/UX ডিজাইনিং কি এবং এর মুখ্য বিষয়গুলো কি কি। তাহলে আসুন সবাই জেনে নেই এর সম্পর্কে-

UI/UX কি- ইউজার ইন্টারফেস বা ইউজার এক্সপেরিয়েন্স- এই নাম দুটির মধ্যেই আসলে লুকিয়ে আছে এর মানে- আমরা যখন কোন প্রোডাক্ট কোন ব্যাক্তির বা প্রতিষ্ঠানের জন্য তৈরি করি সবার প্রথমে আমরা যা করি তা হল আমরা ঐ ব্যক্তি বা প্রতিষ্ঠানের চাহিদার প্রাধান্য দেই। বিষয়টি আর একটু সহজ করে উদাহরণের মাধ্যমে বোঝানো যাক
- ধরা যাক, বৃদ্ধ বয়সের ব্যক্তিবর্গের জন্য কোন ওয়েব পোর্টাল বা এপ্লিকেশন বানানো হলে অবশ্যই আমাদের লেখার ফন্ট এবং সেই পোর্টাল বা এপ্লিকেশন এর সাধারনতার দিকে নর দিতে হবে। ঠিক যেমন আপনি যখন কারো পছন্দের খাবার বানাবেন তখন সে ঐ খাবারে কোন উপাদান কতটুকু পছন্দ করে তা মাথায় রেখেই আপনি তৈরি করবেন। ঠিক তেমনটি হল কোন কিছু ডিজাইনিং এর জন্যও। শুধু ওয়েব এর জন্যই যে UI/UX প্রযোজ্য তা নয়- দৈনন্দিন জীবনের অনেক ক্ষেত্রেই এর ব্যবহার লক্ষ্যনীয়।

UI/UX ডিজাইনিং এর জন্য খুব গুরুত্বপুর্ন হল যার জন্য বা যাকে নিয়ে কাজ করছেন তার উপর আপনার নিজের গবেষনা । তার ব্যবহার্য বিভিন্ন বিষয়ের উপর নজর রেখেই আপনি হয়তো বুঝে যেতে পারেন তিনি আসলে আপনার থেকে কি প্রত্যাশা করছেন। যেমনঃ মোবাইল এপ্লিকেশন নিয়ে একটি উদাহরণ দিয়ে বিষয়টি স্পষ্ট করে বোঝাতে চাই- ধরুন, ১০ বছর বয়সের নিচের বাচ্চাদের জন্য আপনি ছড়া নিয়ে একটি এপ্লিকেশন বানাচ্ছেন,এখন এর ডিজাইন কি ধরনের হতে পারে- নিশ্চয়ই আপনি এর জন্য গাম্ভীর্যপুর্ণ কোন কিছু বেছে নেবেন না, হয়তো বেছে নেবেন কার্টুন বা ড্রয়িং করা কোন কিছুর ছবি যা ঐ বয়সের বাচ্চাদের আকৃষ্ট করতে পারে।
সবথেকে গুরুত্বপুর্ন যে বিষয় সেটি হল আপনার কন্টেন্ট এর সাথে আপনার ডিজাইন এর সামঞ্জস্যতা। এই দুইয়ের অমিল আপনার ডিজাইনকে আপনার ইউজার এর কাছে ফেলনা করে দিতে পারে নিমেষেই। যখন আপনি ডিজাইন করবেন তখন আপনাকে যে বিষয়টি সর্বপ্রথম মাথায় রাখতে হবে তা হল আপনার প্রোডাক্টের ইউজার- তাহলেই আপনার ডিজাইন হবে সফল।

আজ UI/UX নিয়ে এতোটুকুই। আপনাদের প্রয়োজনে হয়ত সামনে এ নিয়ে আরও বিস্তারিত আলোচনা হবে।
সবাই ভালো থাকুন,সুস্থ থাকুন।
আল্লাহ হাফেয :)

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৫ সকাল ১০:৫৩

সাদিকনাফ বলেছেন: আরো বিস্তারিত হলে খুশি হতাম ...
অনেক ধন্যবাদ সংক্ষেপে মোটামুটি ধারণা দেয়ার জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.