নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাংলা স্যার

সুব্রত বৈরাগী

সুব্রত বৈরাগী › বিস্তারিত পোস্টঃ

স্মৃতরি ডায়েরি থেকে

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:২২

রুবি সুলতানা

মানুষ তাকেই সবচেয়ে বেশি ভালোবাসে যা ক্ষণস্থায়ী। নীল আকাশ, সমুদ্রের ঢেউ, বসন্তের ফুল আর শ্রাবণের বৃষ্টি মানুষের হৃদয়ে আনন্দের ফুল ফােটায়। ক্ষণিকের অতিথিকে মানুষ হৃদয়ের দরজা খুলে মনের ঘরে চিরকাল বেঁধে রাখে। বর্ষার কদম ফুলের মত বার বার তাকে ফিরে আনে মনের আয়নায়। বর্ষা ফিরলে কদম ফােটে মনের অতিথি মনে বিস্তার মেলে। রুবি নামের লতা সুলতানা আমার জীবনে বর্ষার কদম বা হেমন্তের কাশফুলের মত নয় যে বছর ফিরলেই সে আবার ফিরবে। তাকে একবারে হারে চিরদিনের হার। ভালোবাসার দানে সে মহান হলেও আমি কৃপন। আমার কৃপণ হাত তাকে নিয়ে কৃত্রিম গল্প লেখে অকৃপণ হাতে ভালোবাসা দান করতে পারে না। আমি মুক্ত আকাশের পাখি হয়ে ওড়া শেখাতে পারি বাসা দিতে পারি না।
লতার গল্পটা আমার ভালো লাগে। কারণ, তার কল্পনার মেয়েটি আমাকে ভালোবাসে। পৃথিবীতে কে না ভালোবাসা চায়? ভালোবাসার মায়া কাননে সবাই বিচরণ করতে চায় তারা ভরা জােছনায়। কিন্তু অনেকেই সে জােছনার আলো পায় না। লতা খানম আমার কাছে থাকে পাশে নয়। যা ভিন্ন হলেও ছিন্ন করবে না।
মিস লতা খানম আমার জীবনের আবর্তনকে পরিবর্তন করতে চায়। সে জানে না কিছু কিছু জিনিস পরিবর্তন যােগ্য নয়। যা ভাঙ্গলে নতুন কিছু পাওয়া যায় না তাকে ভাঙ্গতে নেই। সে এক একক পদার্থ। আমি জানি সে হয়তো আমাকে ভালোবাসে। সে ভালোবাসাকে আমি রেল লাইনের দুটি সমান্তরাল ধারাপাতের মত রাখতে চাই। একপাতে মিলে দুর্ঘটনা চাই না। তার প্রশ্নের সঠিক উত্তর আমার দ্বারা হয়ে ওঠে না। আমার মতামত আমি অন্যের উপর চাপাতে চাই না। অধিকার টানা-টানি করে হয়তো পেতে বসা যায় স্বস্তির নিঃশ্বাস ছাড়া যায় না। সে বােঝে না যে দূরের প্রেম কাছে এসে ফুরিয়ে যায়। অতএব যে দূরের তাকে দূরেই রাখতে হবে। কাছে টেনে তার সৌন্দর্যকে নষ্ট করতে নেই।

একটা মেয়ের গল্প বলে সে নিজে যা বলতে চায় বাস্তব ক্ষেত্রে তার প্রয়োগ লবণ বিক্রেতার কাছে ক্যালকুলাস শেখার মত। মাছ যেমন ডাঙ্গা চলে না কেবল মৃত্যুর জন্য লাফায় তেমনি তার প্রশ্নগুলো আঘাত হানে কাছে টানে না এবং উত্তর খোঁজে না। তাকে আমি সব দিতে পারি আমাকে দিতে পারি না। সে বােঝে না আবেগ দীর্ঘস্থায়ী হয় না। আমি চাই সে আমার জীবনে বিদেশিনী হয়ে থাক কিন্তু সে তা চায় না। সে থাক আমার জীবনে চাঁদের জােছনার মত। সে আমাকে আলো দেক, আবেগ দেক, তার সৌন্দর্যেকে আমার মাঝে ফুটিয়ে তুলুক কিন্তু স্পর্শ না দেয়।

সে আমার এই সময়ের সবচেয়ে কাছের তাই বলে তাকে নিজের বলে দাবী করি না। সূর্যমুখী যেমন সূর্যের আলো চায়, আবেগ চায়, স্পর্শ চায় না। আমি নিষ্পাপ সূর্যমুখী নই তবু সূর্যের মত তাকে আমার আকাশ পাড়ের আলোকবর্তীকারূপে রাখতে চাই। এই দূরত্বের পায়ে যেন আমার চিরকালের নমষ্কার থাকে।
৩ জুলাই ২০০৭ ইং

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:



সামনের পেইজে আপনার ১টা পোষ্ট থাকলে, আরেকটা না দেয়াই নিয়ম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.