নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গ্রাম-প্রকৃতি-সবুজ-সারল্য যেখানে মিলেমিশে একাকার, সেখানে ফিরে যেতে মন চায় বার বার।

গ্রাম-প্রকৃতি-সবুজ-সারল্য যেখানে মিলেমিশে একাকার, সেখানে ফিরে যেতে মন চায় বার বার।

সুফিয়া

পৃথিবী আমাকে শূণ্যতায় বাঁধতে পারেনা অস্তিত্বে মাকে আগলে রেখেছি বলে।

সুফিয়া › বিস্তারিত পোস্টঃ

ভাট কবিতা বা হাঁটুরে কবিতা

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:২১

ভাট কবিতা বা হাঁটুরে কবিতা


বিষয়টির সাথে আমার শৈশব স্মৃতি জড়িয়ে আছে। এটি ময়মনসিংহ অঞ্চলের প্রাচীন লোকজ সংস্কৃতির অংশ বিশেষ। আমার শৈশব কাল কেটেছে ময়মনসিংহ জেলার নান্দাইল থানাধীন শেরপুর গ্রামের মামাবাড়িতে। তখন দেখতাম আমার মামাত/খালাত ভাইয়েরা হাট থেকে আসার সময় দুই/তিন টাকা দিয়ে চটি কবিতার বই/পুস্তিকা কিনে আনত। একটি বড় কাগজকে বিশেষভাবে ভাঁজ করে আট/দশ পৃষ্ঠার একটি দীর্ঘ কবিতা ছাপানো থাকত এতে। কবিতাটি লেখা হতো কোন এক বিশেষ ঘটনা বা কাহিনিকে ঘিরে। যেমন প্রেমের কারণে কোন মেয়ের আত্মহত্যা বা গোপনে ঘর ছেড়ে যাওয়া, শ্বশুর বাড়ির নির্যাতনে কোন বধূর আত্মহত্যা কিংবা কোন পরকীয়া প্রেম ইত্যাদি কাহিনি উপজীব্য হয়ে উঠত এসব কবিতায়। যারা এই কবিতাগুলো রচনা করতেন তাদেরকে বলা হতো ভাট কবি কিংবা হাঁটুরে কবি।

তখনকার দিনে গ্রামাঞ্চলের হাটে-বাজারে-গঞ্জে কিংবা রেল ষ্টেশনে এসব হাঁটুরে কবিদের দেখা মিলত। হাট বা ষ্টেশনের কোন একটা জায়গায় আসর বসিয়ে কিংবা হেঁটে হেঁটে তারা নিজেদের রচিত কবিতা সুর করে পড়ত। তাদের পড়ার ভঙ্গিমায় সাধারণ কাহিনি অসামান্য হয়ে উঠত। কিছুটা লেখাপড়া জানা গ্রামের লোকেরা এসব কবিতার বই কিনে আনত বাড়িতে। আমার এখনও মনে আছে আমার খালাত/মামাত ভাইয়েরা প্রায়ই হাট থেকে এসব বই কিনে এনে আমাকে দিত সবাইকে পড়ে শুনানোর জন্য। আমি তখন ক্লাস ফোর কিংবা ফাইভে পড়ি। যদিও রচয়িতা কবিদের মতো সুর করে আবেগ মিশিয়ে কবিতাগুলো পড়তে পারতাম না, তবু দেখতাম আমার সামনে বসা শ্রোতারা বিশেষ করে মহিলারা কোন বিশেষ সখিনা কিংবা জরিনার দুঃখে হা-পিত্যেশ করত অথবা ঘৃণায় ছি ছি করত। আর একটু লেখাপড়া জানা বউ-ঝিদের দেখতাম কবিতার বইটি বালিশের নিচে রেখে অবসর সময়ে সেটা বের করে পড়ত।

বাংলা একাডিমী কর্তৃক প্রকাশিত “বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা-ময়মনসিংহ” থেকে সংগৃহীত ভাট কবিতার বই এর একটি নমুনা ও কয়েকটি চরণ এখানে পাঠকদের উদ্দেশ্যে তুলে ধরা হলো।

আল্লাহু আকবার
বাংলাদেশে জিন্দাবাদ
আয়না বানুর প্রেমের হাসি
পিতার ফাঁসির কবিতা।

দশজন ডাকাত ঘরে করে বন্দি নারী লোকের ফন্দি

প্রণেতা -----------
ঠিকানা ----------
মূল্য ঃ ২/- (দুই) টাকা।

কবিতা ঃ
প্রথমে আল্লা নবী (২) মনে ভাবি লিখি যে কবিতা
আয়না বানুর প্রেমের হাসি শুনেন ভদ্র শ্রোতা।

ÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑ
ÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑÑ

বয়স ষোল বৎসর (২) শুনেন খবর আমি যাই লিখিয়া
প্রাইমারী পাশ করেছে আয়না প্রমোশন পাইয়া।

গীতি কবিতার আদলে দুই শ কিংবা আড়াই শ কিংবা আরও বেশী লাইনে ছন্দ মিলে লেখা হতো এসব কবিতা। পড়ার সময় রচয়িতা যেমন এক ধরনের গভীর আবগে ডুবে যেত তেমনি উপস্থিত শ্রোতারাও আত্মমগ্ন হয়ে শুনত সেসব কবিতা।

বর্তমানে এই ভাট কবিতা বা হাঁটুরে কবিতা বাংলাদেশের বিলুপ্তপ্রায় লোকজ সংস্কৃতির অংশ। ময়মনসিংহ জেলার নান্দাইল থানার যে গ্রামটিতে আমার শৈশব কেটেছে সেই গ্রামে এখনও আমার যাতায়াত আছে। কিন্তু এখন আর কারও মুখে ভাট কবিতা শুনতে পাইনা। আধুনিক সংস্কৃতির ছোঁয়া এখন সুদূর গ্রাম অবধি পৌঁছে গেছে। তাই আজকাল আর ভাট কবিদের দেখা মিলেনা গ্রামের হাটে-বাজারে কিংবা রেল ষ্টেশনে। তবু এক সময় এই হাঁটুরে কবিরা আমাদের দেশের লোকজ সংস্কৃতিকে সমৃদ্ধ করেছিল তাদের রচনার মাধ্যমে একথা আমরা কেউ অস্বীকার করতে পারবনা।

কৃতজ্ঞতা - বাংলা একাডেমী।

মন্তব্য ৪০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৭:৫০

শাহরীয়ার সুজন বলেছেন: দারুণ পোস্ট।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২২

সুফিয়া বলেছেন: ধন্যবাদ আপনাকে পড়ার জন্য। ভালো থাকবেন।

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৩৪

হাসান ইকবাল বলেছেন: ভাট কবিতা নিয়ে আমিও কাজ করছি।

সাহিত্য সংস্কৃতির মাসিক পত্রিকা 'শব্দঘর' নভেম্বর ২০১৪ সংখ্যায় পড়ুন আমার লেখা প্রবন্ধ ''ভাটকবিতায় নারী"

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২৩

সুফিয়া বলেছেন: আপনার প্রবন্ধটা পড়ার খুব ইচ্ছে হচ্ছে। এই মাসিক পত্রিকাটি কোথায় যাবে বলবেন কি ?

ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৩৯

হাসান ইকবাল বলেছেন:



ভাটকবি নিয়ে আমার আর একটি লেখা
http://jalchhabibatayan.com/archives/27520

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২৪

সুফিয়া বলেছেন: পড়ব ইনশাল্লাহ। ধন্যবাদ আপনাকে।

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৪০

আরণ্যক রাখাল বলেছেন: ভাট কবিদের প্রতি শ্রোদ্ধা| গ্রামের মূর্খ মানুষদের মনেও যে কবিতাপ্রেম আছে এই ভাট বা হাটুরে কবিরাই তার প্রমাণ| আপনাকে ধন্যবাদ এই পোস্টের জন্য

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২৪

সুফিয়া বলেছেন: গ্রামের মূর্খ মানুষদের মনেও যে কবিতাপ্রেম আছে এই ভাট বা হাটুরে কবিরাই তার প্রমাণ|

একদম ঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে।

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:২৯

তুষার কাব্য বলেছেন: দারুণ লাগলো লেখাটা ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২৫

সুফিয়া বলেছেন: ধন্যবাদ তুষার কাব্য আমার লেখাটা পড়ার জন্য। ভালো থাকবেন সব সময়।

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৩২

দিশেহারা রাজপুত্র বলেছেন: ভাল লাগল।
গ্রামাঞ্চলের মানুষেরাও যে কবিতার লালন করে
কিছু শব্দ জুড়ে তৈরি করে নান্দনিক কাব্য
ভালো লাগল।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২৭

সুফিয়া বলেছেন: গ্রামাঞ্চলের মানুষেরাও যে কবিতার লালন করে
কিছু শব্দ জুড়ে তৈরি করে নান্দনিক কাব্য এটাই তার প্রমাণ।

ধন্যবাদ আপনাকে পড়ার জন্য।

৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:২৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: এখন গ্রামাঞ্চল হতে অনেক কিছুই বিলুপ্ত হয়ে গিয়েছে, আধুনিকতা সেখানে রাহুর মত গ্রাস করে নিয়েছে ---
সুন্দর পোস্ট আপু

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২৯

সুফিয়া বলেছেন: ধন্যবাদ আপনাকে। একদম ঠিক কথা বলেছেন।

তবে সেই দিনগুলোর কথা মনে হলে বুকের ভিতর কোথায় যেন পিছু টানের আওয়াজ শুনতে পাই।

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৪

আবু শাকিল বলেছেন: দারুন এবং মজার।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:২০

সুফিয়া বলেছেন: ধন্যবাদ আপনাকে পড়ার জন্য। ভালো থাকবেন।

৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:০১

ঢাকাবাসী বলেছেন: দারুণ পোস্ট, হারিয়ে যাবার পথে এই সাহিত্যকে নিয়ে লেখা ভাল লাগল্

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:২০

সুফিয়া বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী। আপনাদের ভালো লাগা দেখে আমারও খুব ভালো লাগছে।

১০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:২৪

সুমন কর বলেছেন: এক সময় এই হাঁটুরে কবিরা আমাদের দেশের লোকজ সংস্কৃতিকে সমৃদ্ধ করেছিল তাদের রচনার মাধ্যমে একথা আমরা কেউ অস্বীকার করতে পারবনা।

চমৎকার শেয়ার। অনেক জাযগায় এগুলোকে পুথিকাব্য বলে থাকে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:২৩

সুফিয়া বলেছেন: আমি ঠিক নিশ্চিত নই পুথিকাব্য বলতে এগুলোকেই বুঝায় কি-না।

ধন্যবাদ আপনাকে পড়ার জন্য ও মন্তব্য করার জন্য।

১১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ২:৪১

সেলিম আনোয়ার বলেছেন: দারুন একটি বিষয়ের অবতারণা করেছেন ।সুন্দর উদ্যোগ ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:২৪

সুফিয়া বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই পড়ার ও মন্তব্য করার জন্য।

ভালো থাকুন সব সময়।

১২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৩৮

হাসান ইকবাল বলেছেন: সাহিত্য সংস্কৃতির মাসিক পত্রিকা 'শব্দঘর' নভেম্বর ২০১৪ সংখ্যাটি রকামরীতে অনলাইনে কেনা যেতে পারে...
http://rokomari.com/book/91454

অথবা কাটাবনের কনকড্ এম্পোরিয়ামের নিচতলায় শব্দঘর-এর অফিস থেকেও সংগ্রহ করতে পারেন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:৫৮

সুফিয়া বলেছেন: ধন্যবাদ হাসান তথ্য দেয়ার জন্য। আমি অবশ্যই সংগ্রহ করব পত্রিকাটি।

১৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৫

শায়মা বলেছেন: বাহ আপুনি!!!!!!!!
নিশ্চয় এটা মজার কোনো বই ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৫:২৭

সুফিয়া বলেছেন: অবশ্যই মজার। তবে শুধু মজার নয়, অনেক গুরুত্বপূর্ণও বটে।

ধন্যবাদ মন্তব্য করার জন্য।

১৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩৫

বিদ্রোহী বাঙালি বলেছেন: আমাদের অঞ্চলে এই ভাট বা হাটুরে কবিতাকে পুঁথি কবিতাই বলে। পুঁথির মতো সুর করে পড়তে হয়। আমাদের অঞ্চলের একটা শিশুকে নির্মমভাবে সম্পত্তিগত দ্বন্দ্বের কারণে খুন করা হয়েছি। তখন তার কাহিনীকে অবলম্বন করে একটা ভাট বা হাটুরে কবিতা রচিত হয়েছিল। অনেককে দেখেছি সেটা পড়ে চোখের পানি ফেলতে। আসর জমিয়ে এটা পড়া হতো।
বাংলা সাহিত্যের বিলুপ্ত প্রায় একটা অবহেলিত অধ্যায়কে পোষ্টে তুলে এনেছেন। অনেক ভালো লাগলো। বাংলা একাডেমী এই সব ভাট বা হাটুরে কবিতা সংরক্ষণের ব্যাপারে যথার্থ উদ্যোগ গ্রহণ করবে, এটাই কামনা করছি।
হাসান ইকবাল ইতিমধ্যেই এটার উপর কাজ শুরু করে দিয়েছে বলে আশাবাদী হলাম। উনাকে আন্তরিক ধন্যবাদ।
আপনাকেও অনেক ধন্যবাদ ব্যাপারটা আমাদের সাথে শেয়ার করার জন্য। খুব ভালো লাগলো সুফিয়া।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৩

সুফিয়া বলেছেন: বাংলা একাডেমী এই সব ভাট বা হাটুরে কবিতা সংরক্ষণের ব্যাপারে যথার্থ উদ্যোগ গ্রহণ করবে, এটাই কামনা করছি।

হাসান ইকবাল ইতিমধ্যেই এটার উপর কাজ শুরু করে দিয়েছে বলে আশাবাদী হলাম। উনাকে আন্তরিক ধন্যবাদ।

আপনার এই বক্তব্যের সাথে একমত পোষণ করছি।

ধন্যবাদ আপনাকে বিদ্রোহ ভাই সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকুন সব সময়।

১৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: চমৎকার একটি লেখা। বুকমার্ক করে রাখলাম।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৫

সুফিয়া বলেছেন: অনেক খুশী হলাম জেনে যে আপনি আমার এই লেখাটাকে বুকমার্ক করে রেখেছেন।

অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।

১৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:০২

অরুদ্ধ সকাল বলেছেন:
বাঙালী হইল চারণ কবি। সৃষ্টি লগ্নে পুথি কথা বা শ্রুতি কথা দিয়েই আজিকার এই কবিতা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৬

সুফিয়া বলেছেন: একদম ঠিক বলেছেন অরুদ্ধ সকাল। আপনার সাথে আমিও একমত।

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য। ভালো থাকুন সব সময়।

১৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১০:০৪

বিদগ্ধ বলেছেন: বাঙালি হইলো গিয়া কবির জাত। এদের জিনের ফোটায় ফোটায় আছে কবিত্ব। সমালোচকেরা বলে, বঙ্গদেশের আর্থিক সাবলম্বিতা বিলম্বিত হবার পেছনে অনুপাদনশীল কবি-জাতির বিশেষ ভূমিকা আছে। আমি সমালোচনায় যাচ্ছি না। কবিতা, হাঁটুরে কবিতা, পদ্য, পুথি, কাব্য, গীত... ইত্যাদি শিল্প ও সংস্কৃতির বাহক। যেভাবেই হোক, কবিতার সৃষ্টি হয়েছে। একে বাঁচিয়ে রাখতে হবে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৯

সুফিয়া বলেছেন: কবিতা, হাঁটুরে কবিতা, পদ্য, পুথি, কাব্য, গীত... ইত্যাদি শিল্প ও সংস্কৃতির বাহক। যেভাবেই হোক, কবিতার সৃষ্টি হয়েছে। একে বাঁচিয়ে রাখতে হবে।

আপনার বক্তব্যের সাথে একমত পোষণ করছি।

ধন্যবাদ আপনাকে পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য।

ভালো থাকবেন।

১৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৫০

কলমের কালি শেষ বলেছেন: চমৎকার একটা বিষয় সম্পর্কে জানলাম । অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা ।

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪৬

সুফিয়া বলেছেন: ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

১৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ৯:৪৮

হাসান ইকবাল বলেছেন: সম্প্রতি কাজ করছি মুক্তিযুদ্ধের সময়কার ভাটকবিতা নিয়ে।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৪:২০

সুফিয়া বলেছেন: আপনার কাজগুলো সম্পর্কে আমার আগ্রহ দিন দিন বেড়ে যাচ্ছে। লেখাগুলো বই আকারে পাওয়া গেলে ভালো হতো। প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া ভাচ কবিতাগুলো সংরক্ষিত থাকত। এ ব্যাপারে কিছু কি ভেবেছেন ?

অনেক অনেক ধন্যবাদ মেসেজটি দেয়ার জন্য।

২০| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৪

হাসান ইকবাল বলেছেন: আমার লেখা প্রবন্ধগুলো বিভিন্ন ছোটকাগজ ও সাহিত্য পত্রিকায় প্রকাশিত হচ্ছে। এখনো গ্রন্হাকারে প্রকাশিত হয়নি। বই আকারে প্রকাশ করার পরিকল্পনা এ বছর নেই। ধন্যবাদ আপনাকে।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ বিকাল ৩:২৫

সুফিয়া বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আশায় রইলাম একদিন বই আকারে আপনার লেখাগুলো দেখতে পাব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.