নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সোজা কথা

ব্লগ আমার প্রিয় একটা স্টেশন।যান্ত্রিক রেলগাড়ি এখানে না থামলেও আমার মনের রেলগাড়িটা এখানে থামতে বাধ্য।শুরুটা করেছিলাম

সোজা কথা › বিস্তারিত পোস্টঃ

জন্মধাত্রী মানেই কি মা?

১৩ ই মে, ২০১৪ রাত ১০:৫৭

বাইরে খুব বেশি বৃষ্টি হচ্ছিল। আমি আমার রুমে বসে গান শোন ছিলাম। নাহ্, বৃষ্টির গান না! :-) হঠাৎ শুনতে পেলাম দাদা ভাইয়ের চিৎকার!

-" কে কই আছ? আমার সৃজন ( আমার খালার জ্বা এর ছেলে। বয়স ১৫ মাস হবে। ) শেষ হইয়া গেল গো! হায়রে হায়রে, এই খবিশের বাচ্ছায় আমার নাতিরে মাইরা ফালাইলো গো!....."

রোমান্টিক গানের ফাঁক দিয়ে যখন দাদা ভাইয়ের এই পিওর রক ধাচের গান আমার কানে ভেসে এলো, তখনই তাড়াতাড়ি করে আমি রুম থেকে বের হলাম। দাদা ভাইয়ের এরকম চিৎকার শোনে মোটামুটি ৮/১০ জন নারী -পুরুষ ঐক্যজোট বারান্দায় এসে জমা হয়েছেন। সবচেয়ে মজার ব্যাপার হলো আমার খালাত ভাই সুপ্ত ( বয়স ৮ বছর) ছিল টয়লেটে। সে মাত্রই টয়লেটে প্রবেশ করেছে। এই চিৎকার চেচামেচি শোনার পর সে তার ভীতু মনকে টয়লেটে আর মনযোগী করে রাখতে পারল না! সে তার শৌচকাজ সম্পূর্ণ না করেই বাইরে বেরিয়ে আসল ( অনেক ছোট থাকতে সে একবার নিজ গু নিজ হাতে খেয়ে বাড়িতে সেলিব্রেটি হয়েছিল!)। যাইহোক, আমরা সবাই সৃজনদের রুমে ঢুকলাম।ওদের খোলা জানালার দিকে তাকিয়ে দেখলাম দাদা ভাই সাংঘাতিক উত্তেজিত অবস্থায় সৃজনকে কোলে নিয়ে বাড়িতে প্রবেশ করছেন। উনার ফুসফাস করা অগ্নিমূর্তি দেখে মনে হচ্ছিল বাড়িতে ফায়ার সার্ভিসের আগমন অত্যাসন্ন! যাইহোক, বাড়িতে ঢোকার পর তিনি উৎসুক জনতার সামনে ঘটনার ছোট্ট একটা বিবৃতি দিলেন। তার ভাষ্যমতে, বাইরে যখন খুব বাতাস বইছিল তখন সৃজনের মা( উনাকে আমি আন্টি ডাকি ) ঘরের সব জানালা খোলে দিলেন।এরপর যখন বৃষ্টি শুরু হলো তিনি পরমানন্দে সৃজনকে গ্রিল ছাড়া জানলার পাশে বসিয়ে দিলেন যাতে করে সৃজন বৃষ্টি ছুঁতে পারে। সৃজন হাত বাড়িয়ে বৃষ্টি ধরছিল। আহ! কি অভূতপূর্ব দৃশ্য।

কিছু সময় পর....পাশের রুমে থাকা দাদাভাই ওদের কোন সাড়াশব্দ না পেয়ে আন্টির রুমে আসলেন। এসে দেখলেন আন্টি ঘুমে আর সৃজন রুমের মধ্যে নেই! হঠাৎ ওর গলার আওয়াজ ভেসে এলো উনার কানে। উনি জানালার পাশে গিয়ে দেখলেন সৃজন জানালার ওপাশে মাটিতে শুয়ে দুই হাত দিয়ে বৃষ্টির পানি দাপাচ্ছে।মানে, নাগালের বাইরে থাকা বৃষ্টির ফোটা ধরতে গিয়ে সৃজন জানালা টপকে নিচে পড়ে গিয়েছিল ! ওর ভাগ্য অতিরিক্ত ভালো ছিলো। তা নাহলে, হয়তো বড় ক্ষতিই হতে পারতো সৃজনের!

তো এই হলেন আমার আন্টি। ভাই এতো কিছু লিখে আপনার আন্টির পরিচয় দিলেন নাকি? না না, মোটেও এরকম না! ইনি শুধু আমার আন্টিই নন, ইনি ৩ জন কোমলমতি শিশুর মা ও বটে ! আমার দৃষ্টিতে পৃথিবীর অন্যতম দায়িত্বজ্ঞানহীন মা! উনি অত্যন্ত সফলতার সাথে উনার দায়িত্বজ্ঞানহীনতার অসংখ্য প্রমাণ রেখেছেন।একজন মায়ের সন্তান হিসেবে যা অবলোকন করা আমার জন্য সত্যিই অনেক পীড়াদায়ক। আমি অনেক বেশি চেষ্টা করেছি আমার এই আন্টিকে ওনার তিন সন্তানের মা হিসেবে ভাবার,কিন্তু আমি পারিনি! কারণ, আমার অতি চিন্তাশীল, বিবেকবান, দরদী ( যথেষ্ট হয়েছে। আর কোন টাইটেল লাগানো ঠিক হবে না! ) মন বুঝেছে শুধুমাত্র জন্ম দিয়েই একজন " মা "হওয়া যায় না!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:৩৫

একজন ঘূণপোকা বলেছেন: জন্মধাত্রী মানেই কি মা?


- সবাই না।

১৬ ই মে, ২০১৪ রাত ৯:৪৩

সোজা কথা বলেছেন: পূর্ণ সহমত দিলাম। মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকুন।

২| ১৯ শে মে, ২০১৪ রাত ৯:৩১

সঞ্জীবনী বলেছেন: :) :)

০৮ ই জুন, ২০১৪ বিকাল ৪:৫৮

সোজা কথা বলেছেন: :D :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.