নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুজায়েত শামীম

শামীম সুজায়েত

ছাত্রজীবনে সাংবাদিকতার হাতেখড়ি।শুরু করা শখের বসে। একসময় তা নেশা থেকে পেশা।ব্যবস্থাপনায় অনার্স-মাস্টার্স শেষ করে পছন্দের এ পেশায় কেটে গেলো অনেকটা সময়। অভিজ্ঞতার ঝুলিতে জমা পড়েছে পেশাগত জীবনে চলার পথে পাওয়া নানা অসঙ্গতির চিত্র।এখন লেখালেখি করি নিজের আনন্দে, ক্লান্তিহীন ভাবে যা ভালো লাগে।আমার জন্ম ১৯৭৭ সালের ২রা ফেব্রুয়ারি যশোর উপশহর আবাসিক এলাকায়। আমার শৈশব ও কলেজ জীবন কেটেছে এখানেই।জীবন জীবিকার তাগিদে এখন গঙ্গাবুড়ির আলোঝলমল শহরে্ কাটছে সারাবেলা। যোগাযোগ:ই মেইল : [email protected]হটলাইন : +ফেসবুক : https://www.facebook.com/sumon.sujayet জন্মদিন : 02.02.1977

শামীম সুজায়েত › বিস্তারিত পোস্টঃ

সরে গেলো রাজিবের (থাবা বাবা) প্রতি প্রদর্শিত শোক বার্তা

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:৪৪

সামহোয়ারইন ব্লগের প্রথম পাতার ডান পাশে ব্লগার রাজিবের (থাবা বাবা) প্রতি শোক প্রকাশ করে তারে ছবিসহ লেখা ছিল "ব্লগার থাবা_বাবা (আহমেদ রাজিব হায়দার) নিহত। আমরা স্তব্ধ, শোকাহত। দ্রুত তদন্ত ও সুবিচার চাই।"



কিন্তু এটি আর এখন দেখা যাচ্ছেনা। আমি অবশ্য বিষয়টি খেয়োল করলাম ২৩ ফেব্রুয়ারি রাত দুইটা নাগাত। ব্যপারটা বুঝলাম না, এত অল্প দিনের ব্যবধানে মুছে গেলো একজন (শহিদ!) ব্লগারের নাম। অথচ "ইমন জুবায়েরের ব্লগ সমগ্রহ" সম্বলিত একটি হেড লাইন এখনও আছে প্রথম পাতায় ডান দিকে। এটির নিচেই ছিল রাজিবের কথা। তাহলে কি আমরা নিশ্চিত প্রয়াত ওই ব্লগারের সকল কৃতকর্ম ছিল বিতর্কীত?

আমার কাছে মনে হয়, এটি রাজিবের প্রতি একধরণের অবিচার। এত দ্রুত কেনো প্রজম্ম চত্বরের প্রথম শহিদ খ্যাত ব্লগার থাবা বাবা'র প্রতি প্রদর্শীত শোক সরিয়ে ফেলা হলো?



একজন ব্লগার হিসাবে আমার এই প্রশ্নের উত্তর অবশ্যই সামু কর্তৃপক্ষ দিতেও পারেন, নাও পারেন। তবে সরকার সবসময়ই বলে থাকে তথ্য অধিকার আইন সম্পর্কে জানুন. তথ্য পেতে সরকারি ও এনজিও দপ্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নিকট আবেদন করুণ। আরও জানতে ভিজিট করুন http://www.infocom.gov.bd



সামু কর্তপক্ষ অবশ্য সরকারি কোন সংস্থা নয়, যে তারা একজন সাধারণ জনগণ বা ব্লগারের তথ্য জানার অধিকার পূরণে বাধ্য থাকবনে। তারা এব্যাপারে আমার এই পোষ্টে কোন মন্তব্য না করলেও নতুন করে বলার কিছু নেই।এই লেখা পড়ে কেউ কেউ হয়তো নানাদিক পর্যালোচনা করে মন্তব্য করতে পারেন। আবার কেউ হয়তো "ছাগু" বলে গালিগালাজ করতে পারেন। তবে আমার স্পষ্ট বক্তব্য হলো আমি নিজেও যেহেতু একজন ব্লগার এবং গল্প লেখা আমার নেশা, সেহতেু একজন ব্লগার ও লেখক হিসাবে রাজিব হত্যার কেবল বিচার চাইনা, এর নেপথ্যে থাকা প্রতিটি মানুষের মুখোশ উন্মোচনের দাবি জানায়।

একজন ব্লগার সৈনিক হিসেবে আমি শংকিত এই কারণে যে মৌলবাদী বা সরকারের স্বার্থ ক্ষুন্ন করে এমন কিছূ লেখার কারণে যদি আমি খুন বা গুম হয়ে যাই, প্লিজ আমাকে নিয়ে শোক প্রকাশের ব্যনারটা এত দ্রুত সরিয়ে দেবেন না। আমি এটুকু নিশ্চয়তা দিতে পারি, আমার লেখালেখি মৌলবাদের বিরুদ্ধে গেলেও সেখানে নাস্তিকতার কোন ছোয়া থাকবেনা। যতটা জঘন্য, কুরুচিপূর্ণ এবং বিকৃত লেখা লিখতেন রাজিব সরাসরি ইসলাম ধর্মকে আঘাত করে।

আমি নিশ্চয়তা দিতে পারি, আমার লেখা সরকারের নানা কর্মকান্ডের সমালোচনা থাকলেও তা কোন প্রভাবশালী ব্যক্তির মুখোশ উন্মোচন করবেনা। তবে আমি কোন মতেই গ্রেফতারকৃত এবং পলাতক থাকা রাজাকরের বিচার চাওয়ার মধ্যে সীমাবদ্ধ থাকতে চাইনা। আমি চাই সব রাজাকারের বিচার।



যাইহোক মুল কথায় আসি। সামু থেকে ব্লগার রাজিবের শোক সরিয়ে ফেলাটা অনুচিৎ হয়েছে বলে মনে হয়।তার ওই লিঙ্কে ক্লিক করলে স্পষ্ট হওয়া যাচ্ছিল প্রধানমন্ত্রীর দেয়া শহিদ খেতাব খ্যাত থাবা বাবা'র লেখালেখির বিষয় সম্পর্কে। প্রকৃতপক্ষে তিনি একজন মুসলিম পরিবারে জন্ম নেয়া এ প্রজম্মের একজন নাস্তিক ছিলেন, নাকি তাকে নাস্তিক বানানোর অপপ্রচার চালানো হচ্ছিল, সেটি ওই লিঙ্কে গেলে সহজে অনুমান করা যাচ্ছিল।



আমার কথা হচ্ছে একজন মানুষ নাস্তিক হয়ে গেলে তাতে দোষের কিছু দেখিনা। প্রতিটি মানুষের বিশ্বাস এবং দর্শন যে সবার সাথে মিলবে, এমন কোন কথা নেই। সারা বিশ্বে হাজার হাজার নাস্তিক আছে, কই তাদের নিয়েতো বিশ্ব জুড়ে বিচার বা গ্রেফতারের দাবি ওঠেনা।



রাজিব ধমীয়ও অনুভুতিতে আঘাত দেয়ার মত কথাবার্তা ব্লগে লিখে আনন্দ পেতেন এবং কতিপয় নাস্তিকের কাছ থেকে প্রশংসনীয় মন্তব্য পেয়ে উৎফুল্ল হতেন, যা গত কয়েকদিনে আমি তার বিভিন্ন ব্লগ ঘেটে উপলব্দি করতে পেরেছি।তিনি নিজেও এমন কয়েকজন সেলিব্রেটি নাস্তিক ব্লগারের বিভিন্ন পোষ্টে (ধর্ম সংক্রান্ত) মন্তব্য করেছেন।



এখন তার নাস্তিকতা অপবাদ ঘুচাতে যদি কেউ তার সমস্ত সৃষ্টকর্ম ব্লগ থেকে সরিয়ে ফেলেন, সেটি অবশ্যই অন্যায় হবে বলে আমার মনে হয়। আমার লেখালেখি বা সৃষ্টিশীল কোন কিছু যদি ব্লগ কর্তৃপক্ষের অপছন্দ হয়, তবে তা আমার জীবদ্দশায় ধংস করে দিলে তা বরং শিক্ষনীয় হয় । তখন আমি সহজেই উপলব্দি করতে পারবো, আমার লেখা অতিমাত্রায় সরকার বিরোধী হচ্ছে, নাকি ধর্মীয় অনুভূতিতে আঘাত দিচ্ছে, দেশ বিরোধী হচ্ছে বা ব্লগের নীতিমালার পরিপন্থি হচ্ছে কিনা। কিন্তু আমার মৃত্যর পর সেগুলো ধংস করে দেয়া হলে তা একজন মৃত ব্যক্তির সাথে অবিচার করা হয় বলে মনে হয়। এটি একজন প্রগতিশীল চিন্তাধাররা মানুষকে অপমান করার সামিল।



মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:০৬

যা বলার বলবো বলেছেন: থাবা বাবা যা লিখেছে তা কোন সুস্হ মস্তিক প্রসুত নয়।
আমি নাস্তিকদের অনেক লেখা পড়েছি। কিন্তু থাবা বাবা র মতো অশ্লীল , অমার্জিত লেখা শুধু মুসলিম সমাজে নয় , কোন ভদ্র সমাজেই গ্রহণযোগ্য নয়।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:২১

শামীম সুজায়েত বলেছেন: যা বলার বলবো : তার ওই সব অসুস্থ লেখা যাতে আর কেউ দেখতে না পারে, সেটি বিবেচনা করেছে সামু ।
ধন্যবাদ আপনাকে এতরাতে মন্তব্য করারা জন্য।

২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:১২

ধমাধম বলেছেন: সামু আর সামু নাই, সামু এখন ছামু!

৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:১৮

শামীম সুজায়েত বলেছেন: ধমাধম : ভালই বলেছেন। এখানে এখন চলছে পাল্টাপাল্টি আক্রমন। আপনি যদি প্রচারমুখি মানুষ হন এবং বিতর্কিত হয়ে নিজের নাম প্রচারণার শীর্ষে আনতে চান, তবে উল্টাপাল্টা লিখতে থাকুন, দেখবেন অল্প দিনেই আপনি হয়ে যাবেন সেলিব্রেটি ব্লগার। সামুতে এখন সেই চর্চায় নেমেছে কেউ কেউ।

তাইতো ইচ্ছে থাকলেও সববিষয়ে লিখিনা এখানে। ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য।

৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:১৯

টয় বয় বলেছেন:

-
শোক কি সারা জীবনই পালন করতে হইবো?

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:২৪

শামীম সুজায়েত বলেছেন: টয় বয় : শোক আসলে সারা জীবন পালনের হয়তো নয়। কিন্তু ইমন জুবায়েরকে নিয়ে সামু ব্লগের শোক যেখানে অব্যাহত আছে, সেখানে কেনো এতদ্রুত শহীদের মর্যাদা পাওয়া ব্লগার যিনি ১৩ সালের যুদ্ধের প্রথম শহীদ, তার প্রতি প্রদর্শিত শোক থেমে গেলো।

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:০২

টয় বয় বলেছেন:
-

ইমন জুবায়েরের সাথে থাবা বাবার তুলনা......?? মাথা ঠিকাছে??

আর থাবা বাবরে শহীদ কে ঘোষনা করলো?? কি কারনে হেয় শহীদ ??

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:০৩

শামীম সুজায়েত বলেছেন: টয় বয় :

তথাকথিত শহিদ !

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১০:০৪

কিংব্লগার বলেছেন: ষহীদ হইছে শয়তানের শয়তান

৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৯

শামীম সুজায়েত বলেছেন: কিং ব্রগার ,
সে যে অসুস্থ মানুষ সেটি সবাই বুঝতে পারতো ওই লিঙ্কে ল্লিক করে। এখন সে সুযোগটা থাকলো না।















৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৪

ড্যানিশ কনডেন্সড মিল্ক বলেছেন: :-< :(( :(( :((

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৭

শামীম সুজায়েত বলেছেন: অবাক হলেন?
ক্ষেপে গেলেন?
নাকি ছাগু ভাবলেন?

১০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৮

বিডি আইডল বলেছেন: সামু নানান দিক থেকে চাপের মাঝে আছে...সমালোচনা করা সহজ...সবসময়ই

১১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৪৫

শামীম সুজায়েত বলেছেন: সামু চাপের মধ্যে আছে এটি ঠিক। বাস্তবতা হলো শহীদের মর্যাদা দেয়ার পর মনে হয় আমাদের প্রধানমন্ত্রীসহ দেশের বুদ্ধিজীবীরা সকলে উপলব্দি করতে পেরেছিলেন রাজিবের লেখালেখি কেবল জামাত-শিবির না। তার মূল উদ্দেশ্য হলো ইসলামকে আঘাত করে রাতারাতি বিখ্যাত হ্ওয়া। অতীতে যেমন করেছিল তসলিমা নাসরিন।

১২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:০০

শার্লক বলেছেন: যতদিন ঐ তথাকথিত শহীদের শোকবার্তাটি ছিল ততদিনে ব্লগের অধিকাংশ মানুষ জেনে গেছে তার আসল পরিচয়, এখন আর রাখার দরকার মনে করেনি তাই সরিয়ে ফেলেছে। =p~

১৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩৬

শামীম সুজায়েত বলেছেন: শার্লক: যতদিন ঐ তথাকথিত শহীদের শোকবার্তাটি ছিল ততদিনে ব্লগের অধিকাংশ মানুষ জেনে গেছে তার আসল পরিচয়, এখন আর রাখার দরকার মনে করেনি তাই সরিয়ে ফেলেছে।

এটিই আসল সত্য। ধন্যবাদ আপনাকে।

১৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৬

মুক্ত আকাশ বলেছেন: বাংগালির সব কিছুতেই বাড়াবাড়ি। কাউরে ঊঠাইতেও সময় লাগেনা, নামাইতেও না। তাছাড়া জাতিগতভাবেই আমাদের যুক্তি আর বিবেকের চাইতে আবেগ বেশি।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:২৫

শামীম সুজায়েত বলেছেন: মুক্ত আকাশ : এটাই বাস্তবতা। বাড়াবাড়ি সবক্ষেত্রে।

১৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪৩

জিললুর রহমান বলেছেন: ডিজিটাল জানাজা দেয়া শহীদের নাম এত তাড়াতাড়ি মুছে গেল !!

১৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:০৭

জানা বলেছেন:

@ শামীম সুজায়েত এবং অন্যান্য ব্লগার,

সামহোয়্যার ইন ব্লগের শুরুর দিক থেকেই আমরা এই প্ল্যাটফর্মের কোন ব্লগারের মৃত্যুতে কিংবা দেশের কোন দূর্যোগ-দুর্ঘটনায় একটি শোকবার্তা রেখে আসছি। এই শোকবার্তা গড়ে কম-বেশী সপ্তাখানেক রাখা হয়। কোন শোকবার্তাই যে অনন্তকাল চলতে পারেনা সেটা আশা করি সবার বোধগম্য। এখানে কোন রকম 'চাপ' বা 'অনুরোধ' কার্যকরী নয়। এটি সম্পূর্ন আমাদের সিদ্ধান্তেই হয়ে আসছে।

তাই এই রকম পোস্ট দিয়ে কমি্যউনিটিতে অস্থিরতা তৈরীর প্রচেষ্টা আপত্তিকর। মঙ্গলজনক এবং দায়িত্বশীল ব্লগিং এর অনুরোধ থাকছে।

জয় মানুষ
জয় সত্য
জয় বাংলা

১৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪৫

শামীম সুজায়েত বলেছেন: ধন্যবাদ আপনাকে জানা।
কোন শোক দীর্ঘ স্থায়ী নয়, এটি সবাই বোঝেন। আমার এই পোস্ট পড়ে সামুতে অস্থিরতা তৈরি হওয়ার মত কোন উপাদান আছে বলে মনে হয়না। বিতর্ক হলে সেটির প্রভাব এই পোস্টের উপর পড়তো।

যাইহোক, শোকবার্তা এক সপ্তাহ চলতে পারে। এর চেয়ে বেশি সময় ধরেও চলে। তবে চলমান এই আন্দলোনের সময় সেটি আরও কিছুদিন থাকতে পারতো বলে মনে করি। না থাকলেও দোষের কিছু নয়।

যদিও শক্তিমান লেখক ইমন জুবায়েরের লেখা সমগ্রর লিঙ্ক রাখা আছে। অবশ্য কোন ভাবেই তার লেখার গুনগত মানের সাথে থাবা বাবা'র লেখার তুলনা করা চলে না।

"নাস্তিকতা" কে প্রশ্রয় না দেয়াটাই উত্তম সিদ্ধান্ত।

১৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:০২

জানতে চায় বলেছেন: @শামীম সুজায়েত ,
"নাস্তিকতা" কে প্রশ্রয় না দেয়াটাই উত্তম সিদ্ধান্ত।


এমন হলে সোনা ব্লগ আর সামুর ভেতর কোন তফাত থাকে না ,
ব্লগে মানুষ তার নিজস্ব চিন্তা , ধারনা লিখবে ,

যদি কারো বিপক্ষে যায় , তাহলে কি করার আছে ?

যেমন শাহবাগের এই আন্দোলন , এক দলের বিপক্ষে আর অন্য দলের পক্ষে আছে ।

সবাইকে সন্তুষ্ট করা সম্ভব না ,
যে সবার বন্ধু সে কারো বন্ধু না ।


আশা করি বুঝতে পেরেছেন ।
ভালো থাকবেন ।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:২১

শামীম সুজায়েত বলেছেন: জানতে চায় : আপনার কথা পছন্দ হয়েছে।
শুরুতেই বলে নেই, সোনার বাংলা ব্লগে ভিজিটর হিসেবে কখনও ঢুকলেও সদস্য হতে মন চাইনি। তবে আপনার কথা ঠিক মানুষ তার নিজস্ব চিন্তা ধারার কথা প্রকাশ করতে ব্লগে লেখালেখি করে। সেই লেখাগুলোয় যদি যুক্তিকতার সাথে সভ্য ভাষা ব্যবহার করা হয়, তাহলে পড়তে খারাপ লাগেনা এবং ওই ধরণের "নাস্তিকতা" সহনীয়। কিন্তু রাজিবের নাস্তিকতা ছিল বিকৃত মানষিকতার পরিচয়। সেই অর্থে বলেছিলাম কথাটা।

আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.