নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুজায়েত শামীম

শামীম সুজায়েত

ছাত্রজীবনে সাংবাদিকতার হাতেখড়ি।শুরু করা শখের বসে। একসময় তা নেশা থেকে পেশা।ব্যবস্থাপনায় অনার্স-মাস্টার্স শেষ করে পছন্দের এ পেশায় কেটে গেলো অনেকটা সময়। অভিজ্ঞতার ঝুলিতে জমা পড়েছে পেশাগত জীবনে চলার পথে পাওয়া নানা অসঙ্গতির চিত্র।এখন লেখালেখি করি নিজের আনন্দে, ক্লান্তিহীন ভাবে যা ভালো লাগে।আমার জন্ম ১৯৭৭ সালের ২রা ফেব্রুয়ারি যশোর উপশহর আবাসিক এলাকায়। আমার শৈশব ও কলেজ জীবন কেটেছে এখানেই।জীবন জীবিকার তাগিদে এখন গঙ্গাবুড়ির আলোঝলমল শহরে্ কাটছে সারাবেলা। যোগাযোগ:ই মেইল : [email protected]হটলাইন : +ফেসবুক : https://www.facebook.com/sumon.sujayet জন্মদিন : 02.02.1977

শামীম সুজায়েত › বিস্তারিত পোস্টঃ

সকল ক্ষমতার মালিক জনগণ

১২ ই মার্চ, ২০১৩ রাত ১:২৮

আমরা হয়তো ভুলে যাচ্ছি, সকল ক্ষমতার মালিক জনগণ। ভুলে যাচ্ছি, গণতন্ত্রের জন্য রক্ত দিয়েছে ডা. মিলন, নুর হোসেনসহ এদেশর সাধারণ মানুষ।



,ভুলে গেলে চলবেনা, গণতান্ত্রিক পরিবেশ ফিরে পেতে ফুসে ওঠার অতীত ইতিহাস আছে এদেশের জনগণের। এদেশের মানুষকে খুব বেশিদিন বোকা বানিয়ে রাখা সহজসাধ্য নয়। একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জনগণের আবেগ-অনুভুতি নিয়ে টালবাহনা বা ছলচাতুরি সহ্য করায় অভ্যস্ত নয় এদেশের মানুষ।



দেশের চলমান পরিস্থিতি ক্রমান্নয়ে জটিল থেকে জটিলতর হচ্ছে। উত্তরণের উপায় নিয়ে ভাবছেনা সরকারি দল। বরং তারা ৭১ এর আবেগকে পুজি করে বা সেটি জাগ্রত করার পরিবেশ তৈরির মধ্য দিয়ে মূলত বিরোধী দলকে দমন করার মিশন সম্পন্ন করছে। এটি এক ধরণের জঘন্যতা।



গতকাল ১১ মার্চ বিএনপির কার্যালয় ঘিরে সরকার যা দেখালো তা একরকম গণতন্ত্রের জন্য সংকিত হওয়ার মত। এঘটনা নিয়ে প্রথম আলোর শিরোনাম করেছে, "নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে পুলিশের অভিযান, ফখরুল-খোকা-রিজভীসহ আটক শতাধিক"।

অপরদিকে মানবজমিন লিখেছে "বিএনপি অফিসে পুলিশের লঙ্কাকাণ্ড, শীর্ষ নেতারা আটক।" নয়াদিগন্ত হেডিং করেছে, বিএনপি অফিসে পুলিশের নারকীয় তান্ডব।

যুগান্তর পত্রিকা গতানুগতক হেডিং করলেও তারা সাংবাদিক দম্পত্তি সাগর-রুনি হত্যাকান্ড নিয়ে সাংবাদিকরা যে স্বরাষ্ট্র ও তথ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন, সেই সংবাদটি গুরুত্বসহকারে প্রকাশ করেছে। এদিকে ইনকিলাব পত্রিকা পুলিশি অভিযান নিয়ে হেডিং করেছে, "বিএনপি অফিস লন্ডভন্ড, গ্রেফতার দুশো"।



একটি গণতান্ত্রিক দেশের প্রধান বিরোধী দলের কার্যালয়ে ঢুকে দরজা ভেঙে শীর্ষ নেতাসহ শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করার ঘটনার মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকার কি তাদের স্বৈরতান্ত্রিক মনোভাবের প্রকাশ ঘটালো ?

স্বাধীনতার চেতনায় বিশ্বাসী একজন গণতান্ত্রিক মানুষ হিসেবে এ প্রশ্ন জন্ম নেয়াটা নিশ্চয় অস্বাভাবিক নয়। স্পষ্ট প্রতিয়মান হচ্ছে আওয়ামী লীগ চাইছেনা দেশে সুস্থ রাজনৈতিক পরিবেশ থাকুক। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামাত-শিবিরের বিরুদ্ধে পুলিশ এভাবে লাগেনা। কেনো?



একটু অনুসন্ধান করলে এবং গত একমাসের নানা ঘটনার প্রেক্ষিতে সরকারের ভুমিকা ও ১৪ দলের শীর্ষ নেতা-মন্ত্রীদের বক্তব্য পর্যালোচনা করলে এটির উত্তর বের করা যাবে বৈকি। সে আলোচনা না হয় পরে কখনও করা গেলো। কিন্তু আজ (১১ মার্চ) কি হলো?



অবাক ব্যাপার যে শুধু দলীও কার্যালয়ে অভিযান চালালোনার মধ্যে সীমাবদ্ধ থাকেনি আওয়ামী লীগ সরকারের পুলিশ বাহিনী। অবরুদ্ধ করে রেখেছে গুলশানের অফিসও। সেখান থেকে গ্রেফতার করা হয়েছে ১৮ দলের অপর শরিক জাগাপার সভাপতি শফিউল আলম প্রধানকে। গুলশান কার্যালয়ে এখন গ্রেফতার আতঙ্কে আছে অন্যান্য রাজনীতিকরা।





টিভিতে দেখা নানা দৃশ্য থেকে উপলব্দি করা গেছে ককটেল বিস্ফরণের পর সভাস্থলে উপস্থিত নেতা-কর্মী ও সাধারণ মানুষ ভীতগ্রস্থ হয়ে ওঠে এবং একপর্যায় দেখা গেলো বিক্ষুব্দ কর্মীরা রিক্সায় আগুন দিলো ও ভাঙচুড় শুরু করলো। পুলিশ কিছু সময় ধৈর্য্য ধরে ছিল এটিও সত্য। তবে কিছুটা উস্কে দিতেও ভুমিকা রেখেছে পুলিশের কোন কোন সদস্য।



কিন্তু প্রশ্ন হলো, রাজপথে চলমান বিশৃঙ্খলা দমন করতে গিয়ে দলীও কার্যালয়ে ঢুকে শীর্ষ নেতাদের গ্রেফতার করা কি যুক্তি সঙ্গত?

ছত্রভঙ্ করে দেয়া পর্যন্ত কি সীমাবদ্ধ রাখা যেতোনা। সেখানেতো লগি-বৈঠার মত ভয়াবহ তান্ডবতো ঘটেনি । এমন কোন নৈরাজ্য চলছিলনা। বরং পুলিশ বাহিনী আচরণের মধ্য দিয়ে পরিস্কার করে তুললো যে গণতান্ত্রিক পথ থেকে দূরে সরে যাচ্ছে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগ ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৩ রাত ৩:২৯

বুড়ো বলেছেন: বাংলাদেশের জনগণ এখনো গণতন্ত্রের সংগা বলতে বুঝে মুজিবের চেতনা আর জিয়ার দেশ উদ্ধার।
এই করে করে শোষিত হচ্ছে বংশানুক্রমে।
এখন নতুন জোয়ার উঠেছে শাহবাগী চেতনা। হুজুগে বাঙালি নাচবে কিছুদিন, পরে আবার ভুলে যাবে বিগত সব "বাঁশের" কথা।

২| ১২ ই মার্চ, ২০১৩ সকাল ৯:১৪

শামীম সুজায়েত বলেছেন: বাঙালীর সবকিছু মনে রাখার বয়সকাল মাত্র তিনমাস।
ধন্যবাদ আপনাকে মন্তব্যর জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.