নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুজায়েত শামীম

শামীম সুজায়েত

ছাত্রজীবনে সাংবাদিকতার হাতেখড়ি।শুরু করা শখের বসে। একসময় তা নেশা থেকে পেশা।ব্যবস্থাপনায় অনার্স-মাস্টার্স শেষ করে পছন্দের এ পেশায় কেটে গেলো অনেকটা সময়। অভিজ্ঞতার ঝুলিতে জমা পড়েছে পেশাগত জীবনে চলার পথে পাওয়া নানা অসঙ্গতির চিত্র।এখন লেখালেখি করি নিজের আনন্দে, ক্লান্তিহীন ভাবে যা ভালো লাগে।আমার জন্ম ১৯৭৭ সালের ২রা ফেব্রুয়ারি যশোর উপশহর আবাসিক এলাকায়। আমার শৈশব ও কলেজ জীবন কেটেছে এখানেই।জীবন জীবিকার তাগিদে এখন গঙ্গাবুড়ির আলোঝলমল শহরে্ কাটছে সারাবেলা। যোগাযোগ:ই মেইল : [email protected]হটলাইন : +ফেসবুক : https://www.facebook.com/sumon.sujayet জন্মদিন : 02.02.1977

শামীম সুজায়েত › বিস্তারিত পোস্টঃ

মিনতি লতা ( পর্ব-০৪)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫২





পর্ব ০১, আপলোড ০৬/০৯/২০১৩

পর্ব ০২, আপলোড ১০/০৯/২০১৩

পর্ব ০৩, আপলোড ১৩/০৯/২০১৩

-------------------------------------------------------------------

ঢাকায় মুহিতের বাসা থেকে আসার সময় অনেকগুলো ম্যাগাজিন নিয়ে এসেছিলাম। মেডিকেল সাইয়েন্স বিশেষ করে হিউম্যান ব্রেনের ওপর গবেষণাধর্মী কয়েকটি বইও কৌতুহলবশত চেয়ে নেই। মুহিত তাতে কোন আপত্তি করেনি। তবে সে একটি কথা বলেছিল, এইসব জার্নাল পড়ে যেন আমি আমার সহধর্মীনি লতাকে নিয়ে খুব বেশি ভাবনায় পতিত না হই। এটি ঠিক যে লতার ভেতরে মানসিক রোগ বাসা বাধতে শুরু করেছে, যা একটু পরিচর্যা, একটু চিকিৎসা পেলেই সুস্থ হয়ে যাবে।

নীলফামারি চলে আসার পর এতদিনেও বইগুলো দেখা হয়নি। দুপুরে খাওয়ার পর বইগুলো নিয়ে বসলাম। যদিও লতা নিখোঁজ হওয়ার পর থেকেই উবে গেছে আমার কোন কিছু খাওয়ার ইচ্ছে। খিদেও যেন লাগেনা আগের মত। খেতে হয়, তাই খাই।

বলতে গেলে গত কয়েকদিন ধরে আমার তিন বেলা খাওয়ার ব্যবস্থা করছে বাড়ির পাশের দুই প্রতিবেশী।সংসারেতো এখন কেউ নেই। একজন বিবাহিত কর্মজীবী পুরুষ মানুষের পক্ষে একা একা রান্না করে খাওয়া বেশ ঝামেলার কাজ। মেসে থাকাকালীন সময়ে অভ্যাস থাকলেও বিয়ের পর তা কেটে গেছে। আমার প্রতিবেশীরা অনেক ভাল। বিশেষ করে সোমা বৌদি। আমি বাড়িতে ফিরলেই ছোট ছোট বাটিতে তরকারি আর এক থালা ভাত নিয়ে তিনি চলে আসেন। আমার খাওয়া শেষ হলে তবেই বাড়ি ফেরেন। আজইতো গল্পে গল্পে সোমা বৌদিকে বলছিলাম, সেই বেকারত্বের দিনগুলিতে একসময় অভিমান করে বাড়ি ছাড়া হই। আমার বাবা ছিলেন খুব জেদি এবং মেজাজি মানুষ। মায়ের সাথে যে খুব ভাল আচরণ করতেন, এমনটি মনে পড়েনা। আমার প্রতি তাঁর যৎসামান্য ফিলিংস ছিল কিনা তা নিয়েও যথেষ্ট সন্দিহান। তিনি কখনও আমাকে বাড়ি ফিরে আসতে বলেননি। আমিও তাই যোগাযোগ রাখিনি বছরের পর বছর। তারপর একদিন শুনলাম বাবা মারা গেছেন। তারও কিছুদিন পর ছোট ভাইও মারা গেলো সড়ক দূর্ঘটনায় । মা থেকে গেলেন বড়দা'র সংসারে। বাবার যা সম্পত্তি অল্পকিছু ছিল, তা পুরোটাই হাতিয়ে নিয়েছেন দাদা।



বৌদির দিকে তাকিয়ে প্রশ্ন করলাম, ঠাকুরগাঁ থেকে নীলফামারি কি খুব বেশি দূর? তারা কি আমাকে খবর দিতে পারতো না!

বৌদি বললেন, ওই সব নিয়ে ভেবে মনটাকে আরও ভারী করে তুলোনা। এমনিতেই তুমি লতার নিখোঁজ হওয়া নিয়ে মনকষ্টে আছো।



অনেকক্ষণ ধরে ম্যাগাজিন গুলোর পাতা উল্টে যাচ্ছি অনর্থক। পড়তেও ইচ্ছে করছেনা। এভাবেই উল্টাতে উল্টাতে একটি শিরোনামে এসে থেমে গেলাম। এটির বাংলা অনুবাদ করলে মানে দাড়ায় "মানসিক রোগীর আত্নহত্যার প্রবণতা।" লেখার একেবারে শেষে এসে দেখলাম এটির লেখক ভারতীয় একজন গবেষক ও সাংবাদিক। তিনি তার লেখায় মানসিক রোগীদের আত্নহত্যার প্রবণতা নিয়ে অসংখ্য ঘটনা উদাহরণ হিসেবে তুলে ধরেছেন। সেখানে মার্কিন Psychiatrist Robins Eli রচিত গবেষণাধর্মী বই The Final Months থেকে অনেক কিছু উদ্ধৃত্তি করেছেন।। এছাড়া আরও কয়েকটি গবেষণাধর্মী প্রতিবেদন থেকে তথ্য-উপাত্ত নেয়ার কথা উল্লেখ রয়েছে লেখার শেষে। Psychiatrist Robins Eli তাঁর গবেষণায় এমন ১৩৪ জন মানুষের উদাহরণ দিয়েছেন, যারা সকলে মানসিক রোগ থেকে আত্নহত্যার পথ বেছে নেয়।

একটি লেখা মনোযোগ দিয়ে পড়া শুরু করলাম। গবেষক লিখেছেন, ১৯৭৪-এর জুলাইয়ের এক দিন। ফ্লোরিডার "চ্যানেল ফর্টি" টেলিভিশন চ্যানেলের সঞ্চালিকা ক্রিস্টিন চুবুক তাঁর সহকর্মীদের বললেন, তাঁর নিজের অনুষ্ঠান ‘সানকোস্ট ডাইজেস্ট’ শুরুর আগে তিনি এক্সট্রা একটা লাইভ নিউজ প্রোগ্রাম উপস্থাপনা করবেন। তার আগে কোনও দিনই ক্রিস্টিন এ রকমটা করেননি, তাই সহকর্মীরা একটু অবাক। ক্রিস্টিন মুচকি হেসে নিউজ অ্যাংকর-এর চেয়ারে বসলেন, সামনে নিউজ কপি।

প্রথমে দু’তিনটে ন্যাশনাল নিউজ, তার পর স্থানীয় একটা রেস্তোরাঁয় গোলাগুলির খবর পড়লেন, তার পর বললেন, ‘চ্যানেল ফর্টি যেমন যে কোনও রক্তারক্তির সর্বশেষ ও তরতাজা খবর আপনাদের সামনে দেখায়, ঠিক সে রকমই একটা অ্যাটেম্পটেড সুইসাইড এখন আপনারা দেখবেন।’ বলেই ডেস্কের নিচে ব্যাগের মধ্যে রাখা পয়েন্ট থ্রি এইট রিভলভার তুলে নিয়ে ডান কানের পিছনে ঠেকিয়ে গুলি করলেন।



কী সাংঘাতিক! এটা আবার কী কাহিনী! এমন মানুষও আছে । আমি আবার পড়তে শুরু করলাম........ ক্যামেরাম্যান মানুষটি প্রথমে ভেবেছিলেন ক্রিস্টিন বুঝি মজা করছেন, কয়েক মুহূর্ত পরেই ব্যথায় কুঁকড়ে যাওয়া, নিউজ ডেস্কের ওপর ধড়াম পড়ে যাওয়া রক্তাক্ত শরীরটা দেখে বুঝলেন, কী হয়ে গেল। নিমেষে হইহই গোলমাল, চ্যানেলটা হঠাৎ অন্য একটা রেকর্ডেড অনুষ্ঠান দেখানো শুরু করল। টিভির সামনে বসে থাকা বহু দর্শক হতভম্ব, অনেকেই ভয় পেয়ে টিভি-অফিসে ফোন করে জানতে চান, গুলির দৃশ্যটা বানানো তো?



কী চুপিসারে, অথচ কী প্রকাশ্যেই না চলে গেলেন ক্রিস্টিন! তিনি কি সত্যি সত্যি মানষিক রোগী ছিলেন? নাকি ব্যতিক্রম কিছু করে দেখানোর ইচ্ছে থেকেই তিনি নিজের জীবন নিয়ে খেললেন। সেটিও যদি হয়ে থাকে, তবে বলবো, তিনি মানষিক রোগের চুড়ান্ত পর্যায়ে পৌছে যাচ্ছিলেন। এমন অবস্থায় পৌছানোর পর কারোর আশ্রয় হয় পাগলাগারদে, কেউ করে ফেলেন আত্নহত্যা। তাই বলে মানসিক রোগে আক্রন্ত হওয়ার কারণেই যে সব আত্নহত্যা সংঘটিত হয়, তেমনটি নয়। সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে অনেকে নিজ শরীরে কেরাসিন ঢেলে আগুনে পুড়ে প্রকাশ্যে আত্নহত্যা করে। কিছুদিন আগেই এমন একটি ঘটনার কথা জানলাম। যদিও ৬৩ সালের ঘটনা। কিন্তু সেটি ওই সময় বিশ্বব্যাপি বেশ আলোড়ন তুলেছিল। তৎকালীন দক্ষিণ ভিয়েতনামের রোমান ক্যাথলিক সরকারের অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে প্রকাশ্যে আত্নহত্যা করেছিলেন একজন সন্ন্যাসী। ভিয়েতনামের হো চিন মিন শহরে ঘটে সেই সন্ন্যাসীর প্রকাশ্যে আত্নহত্যার ঘটনা। সেটি অবশ্য মুহিতের কাছ থেকে নিয়ে আসা এই বইতে দেয়া নেই।

ঘটনার বিবরণ ছিল এমনই যে, কয়েকজন সাংবাদিককে ডেকে এনে তিনি তাদের সামনে বসেন পদ্মাসনে। কিছুক্ষণ পর একটি দেশলাইয়ের কাঠি জ্বেলে ছুয়ালেন নিজের শরীরে। সম্ভাবত আগে থেকেই দাহ পদার্থ সঞ্চালিত হয় এমন কোন কিছু তিনি শরীরে মাখিয়ে রাখেন। মুহুর্তেই তার লকলকে শরীরে জ্বলে ওঠে আগুন। সেই আগুনের গ্রাসে দগ্ধ ওই সন্ন্যাসীর শরীরটা একটুও নড়েনি, মুখ থেকে বেরোয়নি অস্ফুট কোনও আওয়াজও। ‘অ্যাসোসিয়েটেড প্রেস’-এর একজন ফোটোগ্রাফার সেই দহনচিত্র ক্যামেরাবন্দি করে "ওয়ার্ল্ড প্রেস ফোটো অব দ্য ইয়ার’"এর সম্মান কুড়িয়েছিলেন ।



ক্রিস্ট্যানা বা ওই সন্ন্যাসী যেকারণেই আত্নহত্যা করুক না কেনো, বা তারা মানসিক রোগী ছিল, কি ছিল না, তা নিয়ে কোন কৌতুহল নেই আমার। আমি বিশ্বাস করি লতা জীবিত আছে এবং সে আত্নহত্যা করতে পারেনা। মনোচিকিৎসক বন্ধু মুহিতের সাথে আজও সকালে এ প্রসঙ্গে কথা হলো দীর্ঘ সময়। সে বলছিল, লতার ভেতরে সিজোফ্রেনিয়া'র (SCHIZOPHRENIA) লক্ষণ যেহেতু সামান্য পরিমানে ছিল, সেহেতু ধারণা করা যায় যে মনের ভুলে হঠাৎ করে বাড়ির বাইরে চলে গিয়ে পথ হারিয়ে ফেলেছে। এখানে সবচেয়ে দু:শ্চিন্তার বিষয় হচ্ছে, লতা একজন নারী। কোন খারাপ মানুষের খপ্পরে পড়ে গেলে তার জীবনের পরিণতি কোন পথে ধাবিত হবে, তা সহজে অনুমান করা যায়। মুহিত বলছিল, তুই সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতে থাক যেন তেমন কিছু না ঘটে। তবে এটুকু নিশ্চিত থাক বৌদি মানে তোর বউ আত্নহত্যা করেনি।

এসব ভাবতে ভাবতে হঠাৎ শুনতে পেলাম বাইরে অনেক মানুষের চিল্লাচিল্লি এবং ছুটাছুটির শব্দ। ধুপ করে বিছানা ছেড়ে চলে এলাম জানালার কাছে। দেখতে পেলাম শত শত মানুষ ধানক্ষেত পেরিয়ে হণ্যেরবিলের দিকে ছুটে যাচ্ছে।

কি হয়েছে সেখানে?

এমন সময় হুড়মুড় করে ঘরের ভেতরে আসলেন সোমা বৌদি। সাথে তার মেয়ে শ্যমলী। হাফাতে হাফাতে বৌদি বললেন, হণ্যেরবিলের ওখানে একটি লাশ পড়ে আছে। চেহারা বুঝা যাচ্ছে না। ফুলে ব্যাঙ হয়ে গেছে।গায়ে নাকি কোন কাপড় নেই।



কি বলছো বৌদি?

হ্যা, একটু আগেই শ্যামলীর ছোট কাকু সেখান থেকে ফিরলো। বলছে সম্ভাবত ওটা কোন নারীর লাশ। হাতে একটি বালা আছে।



(চলবে...)

আগামী পর্ব ২০/০৯/২০১৩শুক্রবার।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:২৭

স্বপনচারিণী বলেছেন: সর্বনাশ! কী ভয়াবহ! সাংঘাতিক! পর্বটা ভাল লেগেছে যদিও ঘটনা মর্মান্তিক। পরের পর্বটা রবিবারে পড়ে নেবো।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৫

শামীম সুজায়েত বলেছেন: অনেক ধন্যবাদ স্বপ্নচারিণী। আপনি ধারাবাহিক ভাবে পড়ে যাচ্ছেন বলে খুবই ভাল লাগছে। প্রত্যাশা রইলো শুক্রবারের পর্বটি সময় করে না হয় পড়ে নিয়েন রোববার। আমি আপনাকে লিঙ্ক দিয়ে দেবো।
ভাল থাকবেন।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৫৬

সোহানী বলেছেন: সারাক্ষন খারাপ নিউজ প্রতিদিনের পেপারে দেখতে দেখতে কেমন যেন অনুভূতিহীন হয়ে যাচ্ছি। আর তাই চাই না গল্পেও ফুটে উঠুক সেইসব ঘটনা। তাও ভালো লেগেছে..

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৩৮

শামীম সুজায়েত বলেছেন: ঠিকই বলেছেন সোহানী। আসলেই ভাল লাগেনা এইসব কাহিনী। পরের পর্বে গিয়ে হয়তো আপনার মনটা এতবেশি খারাপ থাকবেনা বলে মনে করছি।

ভাল থাকবেন।

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৫৭

ইকরাম বাপ্পী বলেছেন: অরে বাবা... পুরাই রহস্য মনে হচ্ছে... যাহোক পরের পর্বের জন্য অপেক্ষা করে আছি... দেখি কী হয়...... আর এই পর্ব পড়ে ভালো লেগেছে... ...

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪০

শামীম সুজায়েত বলেছেন: কিছুটা রহস্যময় করে তুলে সবাইকে একটু টেনশনে রাখা আর কি!
ভাল থাকবেন।
পরের পর্বটি পড়ার আমন্ত্রণ রইলো।

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৪০

মোঃ খালিদ সাইফুল্লাহ্‌ বলেছেন: স্বীকার করতেই হয়, লেখালেখির চমৎকার হাত আছে আপনার!!! পরবর্তী পর্বের অপেক্ষায়।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫৩

শামীম সুজায়েত বলেছেন: খালিদ সাইফুল্লাহ ভাই,
খুব বেশি বেশি বলা হয়ে যাচ্ছেনা!!!!!!!
লজ্বা পাচ্ছি।
ভাল থাকবেন। শুক্রবার বেলা ১১ টার পর অবশ্যই থেকেন সামুতে। মিনতি লতার ৫ম পর্ব আপলোড করতে পারবো আশারাখি।
আল্লাহ হাফেজ।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:

চমৎকার। টান টান উত্তেজনা। চলুক পরের পর্বের অপেক্ষায় রইলাম।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:০১

শামীম সুজায়েত বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে কান্ডারী অর্থব।
টানটান উত্তেজনা আর কি!
আগামী পর্বে দেখি উত্তেজনাকে কোন পথে নেয়া যায়।

আগামী শুক্রবার সকালে ৫ম পর্ব পড়ার বিনীত অনুরোধ রইলো।
ভাল থাকবেন।

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৩৭

অপর্ণা মম্ময় বলেছেন: মানসিক রোগীদের আত্মহত্যার কিছু তথ্য জানা গেলো। তবে মিনতি লতার নিখোঁজ হবার পেছনে এটা একটা কারণ হতে পারে বিশেষ করে মানসিক ভারসাম্যহীনতা। তবে ক্রিস্টিন এর ব্যাপারটা এতো বিস্তারিত না আসলেই হতো, কেমন প্রতিবেদন ভাব চলে আসছে।

আপনার এই সিরিজের ৭ নাম্বার চলে আসছে দেখলাম। তিন নাম্বার পর্বে কমেন্ট করে এসেছিলাম।

মানসিক -- বানানটা ঠিক করে নেবেন। অনেকবার এই মানসিক শব্দটা এসেছে, ভুলটা দেখতে ভালো লাগছে না।

আশা করবো ভালো আছে জব এবং জীবন নিয়ে। শুভ রাত্রি শামীম ভাই

২৮ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০২

শামীম সুজায়েত বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।
৩য় পর্বটা ঠিক করে আসার পর একবারও ভাবনায় আসেনি ৪র্থ পর্বে "মানসিক" বানানে ভুল থেকে গেছে।

ঠিক করে নিয়েছি। ক্রিস্টিনকে ছেটে কমিয়ে ফেলেছি।
মানসিক ভারসাম্যহীনতার কারণে মিনতি লতা নিখোঁজ হয়েছে। এটাই সত্য। স্বামী দু:খবন্ধু তাকে ফিরেও পাবে, কিন্তু................

ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.