নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুজায়েত শামীম

শামীম সুজায়েত

ছাত্রজীবনে সাংবাদিকতার হাতেখড়ি।শুরু করা শখের বসে। একসময় তা নেশা থেকে পেশা।ব্যবস্থাপনায় অনার্স-মাস্টার্স শেষ করে পছন্দের এ পেশায় কেটে গেলো অনেকটা সময়। অভিজ্ঞতার ঝুলিতে জমা পড়েছে পেশাগত জীবনে চলার পথে পাওয়া নানা অসঙ্গতির চিত্র।এখন লেখালেখি করি নিজের আনন্দে, ক্লান্তিহীন ভাবে যা ভালো লাগে।আমার জন্ম ১৯৭৭ সালের ২রা ফেব্রুয়ারি যশোর উপশহর আবাসিক এলাকায়। আমার শৈশব ও কলেজ জীবন কেটেছে এখানেই।জীবন জীবিকার তাগিদে এখন গঙ্গাবুড়ির আলোঝলমল শহরে্ কাটছে সারাবেলা। যোগাযোগ:ই মেইল : [email protected]হটলাইন : +ফেসবুক : https://www.facebook.com/sumon.sujayet জন্মদিন : 02.02.1977

শামীম সুজায়েত › বিস্তারিত পোস্টঃ

কে পাচ্ছেন সাহিত্যে নোবেল ২০১৪

০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১:৪০

প্রতি বছর অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার আসলে সাহিত্য প্রেমিকরা একটু নড়েচড়ে বসেন। পেশাদার বা সৌখিন সাহিত্য চর্চাকারীরা শুরু করেন নানা দেশের সাহিত্যিকদের খোঁজ খবর। কেননা এই দিন সকল গোপনীয়তার অবসান ঘটিয়ে প্রকাশ করা হয় সাহিত্যে নোবেল পাওয়া মানুষটির নাম।

কে পাচ্ছেন ২০১৪ সালে সাহিত্যে নোবেল?

এ প্রশ্নের উত্তরে সম্ভাব্য তালিকার প্রথমে চলে আসে কেনিয়ার সাহিত্যিক Ngugi Wa Thiong'o এর নাম। সম্প্রতি লন্ডনের দ্যা গার্ডিয়ান পত্রিকায় কেনিয়ার নগুগি ওয়া থিয়োঙ্গোর নোবেল প্রাইজ পাওয়ার সম্ভাব্যতা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

১৯৩৮ সালে কেনিয়ায় জন্ম নেয়া সাহিত্যিক নগুগি ওয়া থিয়োঙ্গো বর্তমানে University of California র ইংরেজি সাহিত্যের একজন জনপ্রিয় অধ্যাপক। তিনি কেনিয়ার সমাজের অসাম্য নিয়ে লিখিত Ngaahika Ndeenda (I Will Marry When I Want) নাটকটি মঞ্চস্থ হওয়ার পর নগুগিকে যখন আটক করে কারাগারে নিক্ষেপ করা হয়, তখন তিনি কারা অভ্যন্তরে টয়লেট পেপারে লিখেছিলেন উপন্যাস Caitani Mutharabaini (Devil on the Cross), আর এই উপন্যাসটি নোবেল প্রাপ্তির ক্ষেত্রে তাঁকে এগিয়ে রাখছে। যদিও সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণার সময় হলে তাঁর নাম শোনা যায় বেশ জোরেসরে। ২০১০ সাল থেকেই তিনি নোবেল কমিটির চুড়ান্ত তালিকায় উঠে আসলেও শেষ পর্যন্ত ভাগ্যে জোটেনি নোবেল পাওয়ার সম্মান।

কেনিয়ার জনপ্রিয় এই সাহিত্যিকের রচিত বইগুলো সম্পর্কে আরও জানতে ভিজিট করুণ http://www.ngugiwathiongo.com/bio/bio-home.htm

তালিকার ২য় স্থানে আছেন জাপানী সাহিত্যিক Haruki Murakami



গত বছর তাঁর নাম শোনা গেলেও মূলত তিনি আলোচনায় এসেছিলেন ২০১২ সালে। ওই সময় মুরাকামি হেরেছিলেন চীনা ঔপন্যাসিক মো ইয়ানের কাছে, যাঁর লেখা বিশ্বের অনেক ভাষায় অনূদিত হয়েছে। আমেরিকার পাঠকদের কাছে তিনি একটি পরিচিত নাম। পক্ষান্তরে মুরাকামি আমেরিকার পাঠকদের সঙ্গে কম পরিচিত। কিন্তু এই দুই বছরে এ বিষয়ে মুরাকামির অগ্রগতি ঘটেছে অনেকখানি। তবে সেই অগ্রগতির সম্ভাবনা কতটুকু, তা একমাত্র সময় বলে দিতে পারে। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন পত্রিকায় তাঁর নোবেল পাওয়ার সম্ভাবনার কথা প্রকাশিত হয়েছে।

তালিকার তৃতীয় স্থানে রয়েছেন Svetlana Aleksijevitj

ইউক্রেনের একজন সাংবাদিক এবং জনপ্রিয় লেখিকা Svetlana Aleksijevitj এ বছর সাহিত্যে নোবেল পেতে পারেন বলে প্রত্যাশা করা হচ্ছে। রাশিয়া ও আফগান যুদ্ধের ওপর রচিত তাঁর একটি আলোচিত বইয়ের নাম হলো The Boys in Zinc. দীর্ঘ চার বছর আফগান সীমান্তে অবস্থান করে তিনি এই বইটি রচনার তথ্য উপাত্ত সংগ্রহ করেন। সেভেতলানা এলেক্সিয়েভিচ এর নাম এবারই প্রথম এসেছে সাহিত্যে নোবেল প্রদানের সম্ভাব্য তালিকায়।

আরবি সাহিত্যির জনপ্রিয় কবি সিরিয়ার অ্যাডোনিস (আলী আহমদ সাঈদ) আছেন এবারের তালিকায়। ২০১১ সালে তিনি জার্মানির গুরুত্বপূর্ণ গ্যেটে সাহিত্য পুরস্কার অর্জন করেন। তিনি ১৯৩০ সালে সিরিয়ার এক পার্বত্যাঞ্চলীয় গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৮২ সালে সিরিয়ায় ইসরাইল আগ্রাসন চালালে অ্যাডোনিস ফ্রান্সে চলে আসেন। বেশ কয়েক বছর ধরেই বিশ্বসাহিত্যের গুরুত্বপূর্ণ এই কবি নাম নোবেল সাহিত্য পুরস্কারের জন্য উচ্চারিত হচ্ছে।

১৯৪৮ সাল থেকে তিনি অ্যাডোনিস নামে পরিচিত হওয়া শুরু করেন। ১৯৫৪ সালে তিনি দামেস্ক বিশ্ববিদ্যালয় থেকে দর্শন শাস্ত্রে ডিগ্রি নেন। ১৯৫৪ সালের পর সিরীয় সোশ্যালিস্ট ন্যাশনালিস্ট পার্টির সদস্য হোন। সোশ্যালিস্ট পার্টির সদস্য হওয়ায় তিনি ৬ মাসের কারাভোগ করেন। ১৯৭৩ সালে কাদিস ইউসুফ বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৭০-১৯৮৫ সাল পর্যন্ত "ইউনিভার্সিটি অব লেবাননে"আরবি সাহিত্যের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। আবার ১৯৭৬ সালে দামেস্ক বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ্যাপকও ছিলেন।

মরমীবাদ তার কবিতা দর্শনের অন্যতম আকর্ষণ।

আলবেনিয়ার সাহিত্যিক ইসমাইল কাদেরের গত বছরেও আলোচনার র্শীষে ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তাঁর ভাগ্যে জোটেনি নোবেল প্রাইজ। এবছরেও তাঁর নাম উচ্চারিত হচ্ছে বেশ জোরেসোরে। নোবেল বাজিকররা ইসমাইল কাদেরকে সম্ভাব্য তালিকার চতূর্থ স্থানে রেখেছেন ।

গতবারের মতো এবারও আমেরিকার করম্যাক ম্যাকার্থি, থমাস পিনচন ও জয়েস ক্যারোল ওটসের নাম শোনা যাচ্ছে। উপন্যাস, ট্রাভেলগ, কাব্যগ্রন্থ, আত্মজীবনী মিলিয়ে প্রায় দেড়শতাধিক বইয়ের লেখক দক্ষিণ কোরিয়ার কো উন কে স্মরণ করেছেন অনেকে। অপরদিকে সোমালিয়ার নুরুদ্দিন ফারাহ, ইসরায়েলের লেখক অ্যামোজ ওজের সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যাচ্ছে না। পর্তুগিজ লেখক অ্যান্তোনিও লোবো অ্যান্তোনাসকে নিয়ে প্রত্যাশা রয়েছে সে দেশের মানুষের।

পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত আমেরিকার ঔপন্যাসিক রিচার্ড ফোর্ড, স্পেনের ঔপন্যাসিক, অনুবাদক ও কলামিস্ট জেভিয়ার মারিয়াস এবং নরওয়ের নাট্যকার জন ওলাভ ফসির মধ্যে কেউ একজন পুরস্কারটা পেয়ে গেলে অবাক হওয়ার কিছুই থাকবে না।



মার্কিন লেখক রিচার্ড ফোর্ড ২০১৩ সালের ফ্রান্সের বিখ্যাত ফেমিনা পুরস্কারে ভূষিত হওয়ায় এবছর নোবেল পেয়ে যেতে পারেন বলে মনে করা হচ্ছে। 'প্যারালাল স্টোরিজ' খ্যাত হাঙ্গেরির পিটার নাদাস ও চিনের বেই দাও- উভয়েরই সম্ভাবনা আছে বেশ। হাঙ্গেরির সাহিত্যিক Péter Nádas এর সম্ভাবনার বিষয়টি উচ্চারিত হচ্ছে সে দেশের সাহিত্য অঙ্গনে। অপরদিকে আমেরিকার ঔপন্যাসিক ডন ডেলিলো এবং ইতালির উমবার্তো একো পিছিয়ে থাকলেও তাদের কেউ একজন পুরস্কার পেয়ে যেতে পারেন বলে দাবি করেছে ইতালিবাসী।

উমবার্তো একো ইতালিয়ান ঔপন্যাসিক, দার্শনিক ও সমালোচক। তাঁর প্রথম উপন্যাস ‘দ্য নেইম অব দ্য রোজ’-এ বলেছেন—‘আমরা বইয়ের জন্য বেঁচে থাকি।’ এই ঔপন্যাসিক ইতালির একটি খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে সেমিওটিকসের সাইন অ্যান্ড সিম্বল স্টাডি অধ্যাপক। বেশ কয়েক বছর ধরে নোবেল পুরস্কারের জন্য তাঁর নাম প্রস্তাবিত হয়ে আসছে। এ বছরও নামটি বেশ আলোচিত। তাঁর তৃতীয় উপন্যাস ‘দ্য আইল্যান্ড অব দ্য ডে বিফোর’

হয়তো কোন একদিন এমনই সৌভাগ্যের দিন চলে আসতে পারে আমাদেরও। সামু ব্লগে লেখালেখি করে জনপ্রিয় হয়ে ওঠা লেখক-লেখিকাদের কেউ কেউ চলে আসতে পারেন নোবেল পাওয়ার সম্ভাব্য আলোচনায়। সেদিনও সামু ব্লগের সেইসব ভাগ্যবান মানুষদের নিয়ে নোবেল পাওয়ার সম্ভাবনার গল্পটা আমিই লিখবো।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ১:২০

টুম্পা মনি বলেছেন: সুন্দর পোষ্ট।

০৯ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৩:১৮

শামীম সুজায়েত বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে পোস্টটি সুন্দর হিসাবে আখ্যায়িত করায়।
ভাল থাকবেন।

২| ০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:১০

সাবরিন কল্পনা বলেছেন: লেখক খুব সুন্দরভাবে নোবেল পুরস্করের বিষয়টি আমাদের সামনে তুলে ধরেছেন।

৩| ০৯ ই অক্টোবর, ২০১৪ দুপুর ২:১৭

এম এম করিম বলেছেন: ইনফরমেটিভ পোস্ট।

১০ ই অক্টোবর, ২০১৪ সকাল ১১:১৯

শামীম সুজায়েত বলেছেন: ধন্যবাদ। ভাল থাকবেন।

৪| ০৯ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:০১

সায়েমুজজ্জামান বলেছেন: ভালো লাগলো। :)

৫| ০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
২০১৪ সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি লেখক প্যাত্রিক মোদিয়ানো।

০৯ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১৯

শামীম সুজায়েত বলেছেন: হুম নিউজে দেখলাম। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.