নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

I am a simple man , who is trying to be a human

সুলতান সুলেমান

সুলতান সুলেমান › বিস্তারিত পোস্টঃ

ব্যবহারে বংশের পরিচয়

১১ ই জুলাই, ২০১৬ রাত ১০:৪৩

ঢাকা শহরে ডিপার্ট্মেন্টাল স্টোর এখন ভূরি ভূরি। কম বেশী সবারই কোন না কোন সময় কোন না কোন কিছু কেনার জন্য তেমন কোন না কোন ডিপার্ট্মেন্টাল স্টোরে যাওয়াই হয়েছে নিশ্চয়। সেখানে কর্তব্যরত সেলস পারসনের সাথে আপনার ব্যবহারটা কেমন থাকে কোন কিছু জিজ্ঞাসা করার সময় বা কোন কিছু খুঁজে পাওয়ার সময়?
আজকে আমার এক ফ্রেন্ড এর সাথে খুব গল্প হচ্ছিল। ও ঢাকার বেশ অভিজাত এলাকার একটা ডিপার্ট্মেন্টাল স্টোর এর সেলস পারসন হিসেবে আছে। একদম সকাল থেকে সন্ধ্যার পর পর্যন্ত টানা দাঁড়িয়ে থেকে ক্রেতাদের এটা সেটা এগিয়ে দিয়ে, বা তাদের পছন্দমতো কোন প্রোডাক্ট খুঁজে দিয়ে সাহায্য করে থাকে। খুব বেশী দিন হয়নি তার চাকরীর বয়স। তবুও, সেই চাকরির এটা সেটা নিয়ে কথায় কথায় আজকের দিনের একটা ঘটনা খুব হাসি মুখে বলল ও!
এক ফরেন দম্পতি কেনাকাটা করতে এসেছিল। প্রাণ এর একটা প্রোডাক্ট নিয়ে ফ্রেন্ড'র কাছে এসে প্রোডাক্ট এর এক্সপায়ার ডেইট আর ওজন জিজ্ঞাসা করছিল, কারন সেটা বাংলায় লেখা ছিল। ও সব তথ্য সুন্দর করে ওদের জানাতেই ওরা খুব খুশি হয়ে বারবার থানক্স দিচ্ছিল। এরপর আরও এটা সেটা নিয়ে কথা বলছিল। বলছিল ফার্ম ফ্রেশ এর দুধ ওদের খুব পছন্দ। তারা নিজে থেকেই জিজ্ঞাসা করে আমার ফ্রেন্ড সেটা ট্রাই করেছে কিনা। কেনাকাটা শেষ করে যাওয়ার সময় আমার ফ্রেন্ড এর কাছ থেকে হাসি মুখে বিদায় নিয়ে যায়, ফ্রেন্ড এর ব্যবহারের প্রশংসা করে যায়।
এবং এখন আসুন শুনি বেশীরভাগ ক্ষেত্রে আমাদের আপন মানুষ, মানে দেশী মানুষ এর ব্যবহার কেমন থাকে এমন কোন ক্ষেত্রে! সেলস ডিপার্ট্মেন্টে যারা জব করে তারা অবশ্যই অতি নিম্নমানের মানুষ, যাদের চেহারার দিকে তাকায়ে কথা বলতে হয় না। তাছিল্যের ভাব করে কোন কিছু অর্ডার করতে হয়। 'এই এইটা এনে দাও তো' 'এই যে, এই আচার আরেকটা বের করো তো' 'এই মেয়ে এখানে একটু আসো এটা ধরো'!!এটা কথাগুলো আমি বলি নাই, বলেছে আমার ফ্রেন্ড, যে এমন ব্যবহারের সম্মুখীন হয় প্রতিদিন। জাঁকজমক ড্রেস পরিহিত বিরাট বড়লোক মানুষেরা বড় বাজেটের বাজার করতে আসে প্রতিদিন, যাদের কাছে ডিপার্ট্মেন্টাল স্টোর এর সেলস পারসন, 'হ্যাক থু' করার মতো কেও একজন! যেটা তাদের ব্যবহারে, তাদের অভিব্যাক্তিতেই ফুটে ওঠে!
এতো বড়(!) মানুষগুলো এই সামান্য কার্টেসিটাই জানে না, অথচ তারা অনেক বড়(!) মানুষ! যারা সামান্য ভদ্রতাটুকুও শিখে নাই! ভদ্রতা জিনিসটা হয় তাদের মজ্জাতে নাই, অথবা টাকার গরমে সেটা মরে গেছে। সেলস পারসন একজন যার সাথে সুন্দর করে কথা বললে যাদের মানসম্মান বুড়িগঙ্গায় মিশে যায় তারা জানেই না যে কিছু মানুষের চোখে তারা ওই বুড়িগঙ্গার কীট এর মতোই কেও একজন!

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৬ রাত ১১:০৪

ঢাকাবাসী বলেছেন: জাতি হিসেবে আমরা অতি নীচু প্রকৃতির। সেলগার্লসরাও যেমন খদ্দেররাও তেমন। ভদ্রতা কাকে বলে মোটামুটি কেউই জানেনা। খদ্দের রেখে সেলসগার্লরা গল্প করছে জিজ্ঞেস করলে বলে 'ঐ যে দেখতে পারছেননা, আজব তো'! তেমনি খদ্দেররাও ওটা বদলে আনো ওটা আরেকটা দাওতো, এটার রং খারাপ কি এনেছো? মানে একেবারে চাকর বাকর আর কি! পৃথিবীতে সেরা চীজ আমরা!

২| ১১ ই জুলাই, ২০১৬ রাত ১১:০৭

ইফতেখার ভূইয়া বলেছেন: একটা ঘটনা মনে পড়ে গেল। সদ্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাশ করা একটা মেয়ে আমেরিকায় বেড়াতে এসেছে ক'মাসের জন্য। তার রূপ আর গুনের অনেক প্রশংসা শুনেছি মেয়ের বোন, দুলাভাই আর বেয়াইয়ের কাছ থেকে। মেয়ের দুলাভাই এর সাথে আমার ভালো সখ্য থাকায়, ভাইয়া মনে মনে আমার সাথে বিয়ের জন্য বেশ উঠে পড়ে লেগেছেন। দাওয়াত, গিফট, শ্যালিকার সাথে পরিচয় করানো নিয়ে বেশ ব্যস্ত। কারণ? শ্যালিকার বিয়ে আর আমেরিকায় থাকার কাগজ। ব্যাপারটাকে ওভাবে না দেখে আমি স্বাভাবিকভাবেই দেখেছি। কিন্তু শ্যালিকার সাথে প্রথম দিনের আচরণেই আমি অত্যন্ত মর্মাহত এবং দুঃখিত। ভাবলাম আরো একটা দিন সময় দিই, যদি মেয়েটার আচরণ স্বাভাবিক হয়। হয়নি! সেদিনই আমি তাকে "না" বলে দিলাম। শুরু হলো, তার ইমোশনাল নাটক। ওসবে আমার রুচি নেই। ভাবলাম, দেশের সেরা বিদ্যাপীঠ থেকে পড়াশোন করেও একটা মানুষ স্বাভাবিক আচরণ করতে শেখেনি! জানি সবাই এক না।

তাই লেখককে বলছি, আসলে পড়াশোনা, প্রতিপত্তি -ওসবে কিছুই হয়না। ব্যবহারটা নিতান্তই ব্যক্তিগত জীবন থেকে শেখা হয়। পরিবেশ, পরিবার অবশ্যই গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে, কিন্তু দিন শেষে ওটা ব্যক্তি বিশেষের ওপরই থেকে যায়। লিখার জন্য ধন্যবাদ।

৩| ১১ ই জুলাই, ২০১৬ রাত ১১:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: ঢাকাবাসী বলেছেন: ...ভদ্রতা কাকে বলে মোটামুটি কেউই জানেনা। - সহমত পোষণ করছি অন্তত স্বাভাবিক আচরণের দিক থেকে।

৪| ১২ ই জুলাই, ২০১৬ ভোর ৪:৪০

বিপরীত বাক বলেছেন: ঢাকাবাসী বলেছেন: জাতি হিসেবে আমরা অতি নীচু প্রকৃতির।

ঠিক

৫| ১২ ই জুলাই, ২০১৬ সকাল ৯:৩২

সুলতান সুলেমান বলেছেন: জাতি হিসেবে নিজেদের স্বকীয়তা আমরা অনেক আগেই হারিয়েছি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.