নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মুক্তিকন্যা

আমি সুমাইয়া বরকতউল্লাহ। ছাত্রী। লেখালেখি করা আমার ভীষণ পছন্দ। আমি ছড়া, গল্প লিখি। পত্রিকায় নিয়মিত লিখি। লেখালেখি করে বেশ কয়েকটা পুরস্কারও পেয়েছি। শিশু অধিকার রক্ষায় বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরূপ (প্রিণ্ট মিডিয়া) পর পর ৩ বার জাতিসংঘ-ইউন

সুমাইয়া বরকতউল্লাহ

আমি সুমাইয়া বরকতউল্লাহ্। ছাত্রী। লেখালেখি করা আমার ভীষণ পছন্দ। আমি ছড়া, গল্প লিখি। পত্রিকায় নিয়মিত লিখি। ব্লগ আমার কাছে একটা বিশাল লাইব্রেরির মতো। অনেক কিছুই শেখা যায় এখান থেকে। ব্লগ পড়তে আমার খুব ভাল লাগে। আমি পড়ালেখার ফাঁকে ব্লগ পড়ি আর মাঝেমধ্যে লিখি। আমি আশা করি যারা ব্লগে লিখেন তাঁদের কাছ থেকে আমি অনেক কিছু শিখতে পারবো। আমার প্রকাশিত বইঃ ৩টি। নামঃ ১) ছোট আপুর বিয়ে। সাহিত্যকাল প্রকাশনী থেকে ২০১২ সালে প্রকাশিত। ২) দুই বন্ধু ও মেকাও পাখির গল্প এবং ৩) ভূতের পেটে টুনির বাসা। এ দুটি প্রকাশিত হয়েছে ২০১৩ সালে সাহস পাবলিকশান্স থেকে। \n\nশিশু অধিকার রক্ষায় বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরূপ (প্রিণ্ট মিডিয়া) ৪ বার জাতিসংঘ-ইউনিসেফ-এর মীনা মিডিয়া এ্যাওয়ার্ডসহ আরো কিছু পুরষ্কার পেয়েছি। প্রাপ্ত পুরস্কার ১. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ ২০১৩ (১ম পুরস্কার) ২. জাতিসংঘ শিশুতহবিল (ইউনিসেফ)-এর ‘মীনা মিডিয়া এ্যাওয়ার্ড’ লাভ ২০০৮, ২০০৯ ও ২০১০ (২য় পুরস্কার) ৩. ’ডানো ভাইটা-কিডস’ মাসিক সাতরং’-ব্র্যাকগল্পলেখা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন পুরস্কার (২০০৯) ৪. ঐতিহ্য গোল্লাছুট প্রথম আলো গল্প লেখা প্রতিযোগিতা ২০০৭-এ অন্যতম সেরা গল্পকার পুরস্কার। ৫. প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত লেখা প্রতিযোগিতায় (২০০৭) অন্যতম সেরা লেখক পুরস্কার ৬. প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত লেখা প্রতিযোগিতায় (২০০৮) অন্যতম সেরা লেখক পুরস্কার ৭. ’চিলড্রেন্স ফিল্ম সোসাইটি-বগুড়া’ এর গল্পলেখা প্রতিযোগিতায় ২য় পুরস্কার (২০০৯) ৮. প্রথম আলোর ‘বদলের বয়ান’-এ লেখা প্রতিযোগিতায় (২০০৯) ২য় পুরস্কার ১১. আন্তর্জাতিক শিশু-কিশোর চলচ্চিত্র উৎসব ২০১০-এ গল্পলেখা পর্বে ‘অন্যতম সেরা গল্পকার’ পুরস্কার। ১০. কথাসাহিত্য কেন্দ্র পুরস্কার ২০১১ ঢাকা। ২য় পুরস্কার। ১১. ঐতিহ্য গোল্লাছুট গল্পলেখা প্রতিযোগিতা-২০১২ অন্যতম সেরা গল্পকার পুরষ্কার ১২. হরলিকস প্রথম আলো স্বপএর গল্পলেখা প্রতিযোগিতা ২০১৪ বিশেষ পুরষ্কার।

সুমাইয়া বরকতউল্লাহ › বিস্তারিত পোস্টঃ

???

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:১৪

"তুমি বড় হয়ে কী হবে গো সোনা?"

"লাফিয়ে লাফিয়ে বলতাম, ডাক্তার হব, ডাক্তার। ডাক্তার বুঝেন? আপনার যখন অসুখ করবে, অশাান্তি লাগবে, ডাক্তারের কাছে যাবেন। ডাক্তার তখন আপনাকে শান্তি দিবে। ডাক্তার আদর করে, সেবা করে আর চিকিৎসা করে আপনাকে একদম সুস্থ করে দিবে। আমি ডাক্তার হয়ে রোগীদের আদর করে, সেবা করে আর চিকৎসা করে শান্তি দিতে চাই। তাঁদেরকে সুস্থ করে দিতে চাই। একজন অসুস্থ মানুষকে আমি সুস্থ করে দেব। বিষয়টা কত মজার নাহ্? এটা অনেক বড় আনন্দের কাজ। এবার বুঝেছেন কেন আমি ডাক্তার হতে চাই?"

যিনি আমাকে এ রকম প্রশ্ন করলেন, তিনি চোখ বড় করে, মাথা ঝাকিয়ে হাসিমুখে বলতেন, "মা তুমি অনেক বড় হও। তোমার মহৎ উদ্দেশ্য আল্লাহ পূরণ করুন।"



এখন এ রকম প্রশ্ন করলে ফিক করে বলতে পারি না "ডাক্তার হব।" যখন কেউ কেউ জরুরী বিভাগে রোগী ফেলে মারামারি আর আন্দোলনে ব্যস্ত থাকেন।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:১৯

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সত্য ডাক্তাররা সবসময় অসুখিকে সুখি করে।

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৪৬

নুর ইসলাম রফিক বলেছেন: খুব ভাল ও সুন্দর একটা পোষ্ট করার জন্য আপনাকে ধন্যবাদ।
আমার ব্লগে ঘুরে আসার অনুরুদ করছি।

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ ভোর ৬:২৬

হরিণা-১৯৭১ বলেছেন: আমি আপনার রোগী।

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:০৮

নুরএমডিচৌধূরী বলেছেন: এখন এ রকম প্রশ্ন করলে ফিক করে বলতে পারি না "ডাক্তার হব।" যখন কেউ কেউ জরুরী বিভাগে রোগী ফেলে মারামারি আর আন্দোলনে ব্যস্ত থাকেন
==============

Boyishly writer
Bangladeshi doctor
Not only doctor
They are also
Everybody fighter
Real the fact
Not do the men kinds
They do the act
================
টুনি
অল্প কথায়
অনেক বড় প্রসংগ টেনেছ তুমি
তবে ডাক্তার তোমাকে হতেই হবে
Thanks

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.