নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধু সামনে পা বাড়াও – একে একে সবই জানতে পারবে ..

সুমন জেবা

প্রতিনিয়ত শিখেই যাচ্‌ছি

সুমন জেবা › বিস্তারিত পোস্টঃ

দুখুমিয়া হ্যা আজ দুখুমিয়ার ১১৫তম জন্মবার্ষিকী

২৫ শে মে, ২০১৪ রাত ৮:২৪

দুখু মিয়া, যার অতি পরিচিত নাম কাজী নজরুল ইসলাম। জীবিতাবস্থায় বাংলা সাহিত্যে যার ছিল স্বতঃস্ফূর্ত বাঁধ ভাঙ্গা সরব পদচারণ। নির্বাক কালিন সময় এবং মৃত্যুর পরও যার সৃষ্টির উল্লাস বাংলার ঘরে ঘরে নীরব হয়ে পড়ে নাই। যাকে বলে যথার্থ বিদ্রোহী কবি।

আজ এই জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৫তম জন্মবার্ষিকী :



তাই আজ থেকে জাতীয় পর্যায়ে তিন দিনব্যাপী জয়ন্তী উৎসবের বর্নীল সাজে সেজেছে আমার উপজেলা ত্রিশাল । আয়োজনকে ঘিরে ত্রিশালের দরিরামপুর নজরুল মঞ্চ, একাডেমি মাঠ ও কবি নজরুল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থাপনা সেজেছে বর্ণিল সাজে।





আজ থেকে একশ বছর আগে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার কাজির শিমলা গ্রামের দারোগাবাড়িতে প্রথম পর্দাপণ করেন কবি কাজী নজরুল ইসলাম। কিশোর নজরুলের সুকুমার চেহারা, নম্র স্বভাব ও প্রতিভায় মুগ্ধ হয়ে ১৯১৪ সালের প্রথম দিকে কলকাতার আসানশোলের রফিজ উল্লাহ দারোগা ত্রিশালের কাজির সিমলায় নিজবাড়িতে নিয়ে আসেন এবং দরিরামপুর হাইস্কুলে সপ্তম শ্রেণীতে ভর্তি করিয়ে দেন।







স্কুলটি দশ কিলোমিটার দূরে হওয়ায় এবং যাতায়াতে অসুবিধায় নজরুলকে জায়গীর করে দেয়া হয় ত্রিশাল নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারিবাড়িতে। প্রায় দুই বছর পড়ালেখার পর ত্রিশাল থেকে কিশোর নজরুল নিরুদ্দেশ হন।



নজরুলের শেকড় নামাপাড়া গ্রামের বিচুতিয়া বেপারী বাড়ির আঙিনায় প্রতিষ্ঠা করা হয়েছে নজরুল স্মৃতিকেন্দ্র ও নজরুল আর্কাইভ। বিচুতিয়া বেপারীর যে ঘরে নজরুল থাকতেন সেই শোবার ঘরটির ভিটি পাকা করে করা হয়েছে নজরুল আর্কাইভ। তৃতীয়তলার স্মৃতিকেন্দ্রের নিচতলায় রয়েছে ২০০ আসনের অডিটরিয়াম, দ্বিতীয়তলায় অফিস ও তৃতীয়তলায় জাদুঘর-কাম-পাঠাগার।

কবির সেই বাল্য স্মৃতিবিজড়িত ত্রিশালের কাজির শিমলা দারোগা বাড়িতেও সরকারিভাবে প্রতিষ্ঠা করা হয়েছে নজরুলের দুটি স্মৃতি কেন্দ্র ও পাঠাগার।

দোতলার এ ভবনের নিচতলায় রয়েছে সেমিনার কক্ষ। দোতলায় রয়েছে রিডিংরুম-কাম-রেস্ট হাউস। নজরুলের দুর্লভ সব ছবি, নজরুল সংগ্রহ, কিছু বই ও একটি পুরনো খাট রযেছে এখানে।





কবি ছেলেবেলায় যে বটতলায় বসে বাঁশি বাজাতেন সেই বটতলায় প্রতিষ্ঠা করা হয়েছে দেশের প্রথম সাংস্কৃতিক বিশ্বিবিদ্যালয় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়।









নজরুলের এই স্মৃতিবিজরীত ত্রিশাল উপজেলায় সবাইকে স্বাগতম ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০১৪ রাত ৯:১৫

নাজমুল হাসান মজুমদার বলেছেন: শুভেচ্ছা লেখার জন্যে ।

২৬ শে মে, ২০১৪ বিকাল ৫:৫৩

সুমন জেবা বলেছেন: ধন্যবাদ " নাজমুল ভাই ..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.