নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধু সামনে পা বাড়াও – একে একে সবই জানতে পারবে ..

সুমন জেবা

প্রতিনিয়ত শিখেই যাচ্‌ছি

সুমন জেবা › বিস্তারিত পোস্টঃ

"বাবা "একজন স্বপ্নময় মানুষ ..

১৫ ই জুন, ২০১৪ দুপুর ১:০৬

তিনি বটবৃক্ষ, প্রখর সূর্যের উত্তপ্ত তলে সন্তানের জন্য অমল-শীতল ছায়া—তিনি বাবা।



প্রতি বছরের জুন মাসের তৃতীয় রবিবার পালিত হয় ‘বাবা দিবস। সে হিসাবে এবছর ১৫ জুন আজ এই দিবসটি পালিত হচ্ছে। কিন্তু কী এই দিবস, এর উৎস কী ?

‘বাবা দিবস’ পালন শুরু হয় গত শতাব্দীর প্রথমদিকে। আসলে মায়েদের পাশাপাশি বাবারাও যে তাদের সন্তানের প্রতি দ্বায়িত্বশীল- এটা বোঝানোর জন্যই এই দিবসের পালনের শুরু। পৃথিবীর সব বাবাদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকে যার শুরু।

ধারণা করা হয়, ১৯০৮ সালের ৫ জুলাই প্রথম ‘বাবা দিবস’ পালিত হয়। আমেরিকার পশ্চিম ভার্জেনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় প্রথম এই দিনটি পালিত হয়। আবার সনোরা স্মার্ট ডড নামের ওয়াশিংটনের এক ভদ্রমহিলার মাথাতেও বাবা দিবসের আইডিয়া আসে। যদিও তিনি ১৯০৮ এর ভার্জিনিয়ার বাবা দিবসের কথা একেবারেই জানতেন না। ডড এই আইডিয়াটা পান এক গির্জায় পুরোহিতের বক্তব্য থেকে, সেই পুরোহিত আবার মা’কে নিয়ে অনেক ভালো ভালো কথা বলছিলেন। তার মনে হয়, তাহলে বাবাদের নিয়েও তো কিছু করা দরকার। ডড আবার তার বাবাকে খুব ভালবাসতেন। তিনি সম্পূর্ণ নিজ উদ্যোগেই পরের বছর, অর্থ্যাৎ ১৯১০ সালের ১৯ জুন থেকে ‘বাবা দিবস’ পালন করা শুরু করেন।

আজ যেমন বাবা দিবস নিয়ে বিভিন্ন আয়োজন হচ্ছে প্রথমদিকে কিন্তু এতোটা ছিলো না। ‘বাবা দিবস’ বেশ টানাপোড়েনের মধ্য দিয়েই পালিত হতো! ধীরে ধীরে অবস্থা পাল্টায়, ১৯১৩ সালে আমেরিকান সংসদে বাবা দিবসকে ছুটির দিন ঘোষণা করার জন্য একটা বিল উত্থাপন করা হয়। ১৯২৪ সালে তৎকালীন আমেরিকান প্রেসিডেন্ট ক্যালভিন কলিজ বিলটিতে পূর্ণ সমর্থন দেন। অবশেষে ১৯৬৬ সালে প্রেসিডেন্ট লিন্ডন জনসন বাবা দিবসকে ছুটির দিন হিসেবে ঘোষণা করেন।



আজ "বাবা দিবস" নিয়ে লিখছি ঠিকই কিন্তু তিনি আজ আমার কাছে নেই । পৃথিবীর সব সত্যকে উপেক্ষা করে তিনি চলে গেছেন ওপারে । যে কদমে কদম মিলিয়ে দুঃখ,হাসির এই জীবন পথটা নিজেদের ছায়া মাড়িয়ে হেঁটে যাবার কথা ছিলো, সে কদম আমাকে পেছনে ফেলে এগিয়ে গেলো যোজন যোজন দূর। তাইতো এখন আমি একলা হাঁটি বাবার দায়িত্ব গুলো কাধে নিয়ে । আমি এখন একা একাই হাটবো,একা একাই মনে করে কাঁদবো, একা একাই শান্ত হবো। আমার কাঁধে কেউ তার হাত রাখবে না.. আমাকে নিয়ে কেউ আর দুঃখ ঘোচার স্বপ্ন দেখবে না।



হ্যাঁ বাবা .. তোমার দোয়ায় এখন দুঃখকে এক পাশে রেখে দু 'কদম এগিয়েছি আমি । বারান্দা ঘেরা ৩ রুমের ফ্লাটে ডাইনিং টেবিলে খাই । কিন্তু প্রতিদিন মিস্ করি এক রুমের মেঝেতে বসে আমাদের দু'ভাইকে নিয়ে তোমার হাতের সরষে তেলের আলু ভর্তা আর ডাল ।

বাবা ..এখন আমি আমার ছেলেকে নিয়ে পেঁজা তুলার নরম বালিশে আয়েশ করে ঘুমাতে যাই, কিন্তু তোমার সাথে মাথার নিচে বই নিয়ে ঘুমানোর মত প্রশান্তি আর পাই না । কেমনে পাবো বলো ..? আমার ইচ্ছেরা যে তোমাকে নিয়ে আসার রাস্তা খুজে পায় না ।



বাবা, তোমার জন্য ভালোবাসা, দোয়া করো যেন তোমার আদর্শে আমার সন্তান কে মানুষের মত মানুষ করতে পারি । বাবা, তুমি ভালো থেকো..

পৃথিবীর সকল বাবার জন্য আমার পক্ষ থেকে রইল "বাবা দিবসের" শুভেচ্ছা …

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৪ দুপুর ১:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: যদিও বাবা চলে গেছেন সেই ১৯৯১ সালে.. তবুও...

বাবা, তোমার জন্য ভালোবাসা, -রাব্বির হামহুমা কামা রাব্বা ইয়ানি ছাগিরা....
আর যেখানেই থাক সেখান থেকেই দোয়া করো যেন তোমার আদর্শে আমার সন্তান কে মানুষের মত মানুষ করতে পারি ।

বাবা, তুমি ভালো থেকো..জান্নাতের সর্বোচ্চ স্থানে আল্লাহ তোমাকে স্থান দিন।
পৃথিবীর সকল বাবার জন্য আমার পক্ষ থেকে রইল "বাবা দিবসের" শুভেচ্ছা …

১৫ ই জুন, ২০১৪ বিকাল ৪:০৯

সুমন জেবা বলেছেন: আসলে যার মাথার উপর বাবা'র ছায়া না থাকে সেই বুঝবে বাবা কি ..! রাব্বির হামহুমা কামা রাব্বা ইয়ানি ছাগিরা....আপনার বাবাকে জান্নাতের সর্বোচ্চ স্থানে আল্লাহ স্থান দিন এই প্রার্থণা ..।

২| ১৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনার উত্তরটা পড়তে পড়তে হঠাৎ কেন যেন চোখ ভিজে উঠল!!!! কেঁপে উঠল সারা দেহ.... বুঝী আল্লাহ আপনার দোয়া কবুল করেছেন। আমীন।

আসলেই প্রয়োজেনর দানব ধাওয়ায় জীবেনর কোমল অনুভব গুলোকে যেন মেরে ফেলছি!!!!!!!!!!!!!!!!
কেমন যান্ত্রিকতায় আবেগ পিছনে পড়ে রইছে...

অথচ জীবেন মুলসূখগুলো কিন্তু আবেগেই!!!!!নয়?

আপনাকে ধন্যবাদ।

৩| ১৫ ই জুন, ২০১৪ রাত ৮:২০

সুমন কর বলেছেন: সকল বাবাকে জানাই বিনম্র শ্রদ্ধা।

১৭ ই জুন, ২০১৪ সকাল ৯:৫৪

সুমন জেবা বলেছেন: ধন্যবাদ..

৪| ১৫ ই জুন, ২০১৪ রাত ১০:২৪

আসোয়াদ লোদি বলেছেন: ভালো একটি লেখা । লাইক না দিয়ে পারলাম না ।

১৭ ই জুন, ২০১৪ সকাল ১০:০০

সুমন জেবা বলেছেন: ধন্যবাদ ভাই..
আমার বাবা'র আত্বার মাগফেরাত কামনা করে দোয়া করবেন ..

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.