নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুমন নিনাদ

বাংলা ও বাংলাদেশ- আমার ভাগফল, আমার ভাগশেষ

সুমন নিনাদ

সুমন নিনাদ › বিস্তারিত পোস্টঃ

মায়ানমার: ক্ষ্যাপা কুকুর

০৭ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

দুনিয়াতে নিষ্কণ্টক নির্ভেজাল ভাল মানুষেরা বেশিদিন ভাল থাকতে পারেনা। ইন ফ্যাক্ট, তাদেরকে ভাল থাকতে দেয়া হয়না। যে মানুষটা দেখবেন কারও সাতে পাঁচে নেই, অন্যের পশ্চাতদেশে কাঠি চালানে উদ্যত হয়না- তার পেছনে হাজারটা কাঠি লাইন মারে। আমাদের দেশের পররাষ্ট্রনীতি বন্ধুতায় বিশ্বাস করে, চুলকানি কিংবা কাঠি প্রবেশে বিশ্বাস করেনা। আর তার ফলাফল হচ্ছে, সুযোগ পেলে ইভেন রামছাগলও আমাদের পায়ের আঙ্গুল দিয়ে তার কান টা চুলকে নিতে চায়। কোন সাহসে, কিসের স্পর্ধায়, কার উস্কানিতে তারা এই কাজটা করতে চায় তার সঠিক উত্তর আমার জানা নাই। হয়ত আমাদের দেশের কূটনীতিকদেরও জানা নাই। হয়ত আছে।

“কুকরের কাজ কুকুর করেছে কামড় দিয়েছে পায়/// তাই বলে কি কুকুরকে কামড়ানো মানুষের শোভা পায়” অনেক ছোট থাকতে পড়েছিলাম। এ থেকে জীবনে অনেক শিক্ষা নিয়েছি। ব্যক্তিগত ও সামাজিক জীবনে এমন অনেক কুকুরের কামড় দাঁতে দাঁত চেপে হজম করেছি। অদ্যাবধি মেনে চলার সংগ্রাম করে যাচ্ছি। কিন্তু কুকুর যদি এমন বেয়ারা ও উন্মাদ হয়, তাহলে কিন্তু কুকুরকে জায়গামত ইঞ্জেকশন দিয়ে সিটি কর্পোরেশনের ভ্যানে তুলে দিতে হয়।

এখন প্রশ্ন হল, মায়ানমারকে ইঞ্জেকশন দেয়ার সময় কি অতি নিকটে? তাদের সাম্প্রতিককালের কুকুরপনায় এটা মনে আসা খুবই যৌক্তিক। স্পেশালি রোহিঙ্গা পুশ ইন ইস্যুর কথা তুললে তাদের ইঞ্জেকশন অনেকটা ফরজ হয়ে যায়। কিন্তু আমাদের মনে রাখতে হবে উন্মাদ শত্রুকে পরাস্ত করার সবচেয়ে সহজ রাস্তা হল তাকে মানসিকভাবে ঘায়েল করা। অর্থাৎ মনস্তাত্ত্বিক যুদ্ধ। সুতরাং ভয় পাওয়ার কিছু নাই। আমরা সঠিক রাস্তায় হাঁটছি। ক্ষ্যাপা কুকুর দেখবেন একদিন নিজের পশ্চাতদেশে ক্যান্সার হয়ে মরবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.