নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুমন নিনাদ

বাংলা ও বাংলাদেশ- আমার ভাগফল, আমার ভাগশেষ

সুমন নিনাদ

সুমন নিনাদ › বিস্তারিত পোস্টঃ

মা দিবসঃ ফ্যাশন নাকি মৌসুমি ভালবাসা?

১১ ই মে, ২০১৫ রাত ১২:০৩

যে সুপুত্র স্ত্রীর কথায় কিংবা ফ্যাশনের চাপে পড়ে নিজের মাকে বৃদ্ধাশ্রমের আট ফুট বাই আট ফুট ঘরে নিঃসঙ্গ অসহায় জীবন উপহার দিয়ে ক্লান্ত শরীরে ফিরে বিয়ারে চুমুক দেয়, সেও মা দিবস উপলক্ষে মায়ের সাথে ছেলেবেলায় তোলা ছবিটা ফেসবুকের প্রোফাইল পিকচার হিসেবে আপলোড করেছে।

যে প্রেমিক বালিকা প্রেমিকাকে পার্কে বাদাম খাবার লোভ দেখিয়ে কিংবা ফুঁসলিয়ে সিনেমাহলে নিয়ে গিয়ে এখানে ওখানে চান্সপে চাপ মারতে উদ্যত হয়, সেও মা দিবস উপলক্ষে মায়ের সাথে ছেলেবেলায় তোলা ছবিটা ফেসবুকের প্রোফাইল পিকচার হিসেবে আপলোড করেছে।

যে ধর্ষক এখনো ধরা খায়নি কিংবা সামাজিক বেড়ি পড়া অসহায় মেয়েটা লজ্জায়-অপমানে-ভয়ে পুলিশের দ্বারস্থ হয়নাই, বেমালুম চেপে গেছে তার ধর্ষিতা হবার কালচে লাল ইতিহাস, সেই ধর্ষকও মা দিবস উপলক্ষে মায়ের সাথে ছেলেবেলায় তোলা ছবিটা ফেসবুকের প্রোফাইল পিকচার হিসেবে আপলোড করেছে।

যে ছেলেটার কাছে পয়লা বৈশাখ মানে হল সাদা-লাল শাড়ী ভেদ করে মেয়েদের নাভী দেখা আর শুধু তার জন্যই সে এক বছর অধীর অপেক্ষা করে, সেও মা দিবস উপলক্ষে মায়ের সাথে ছেলেবেলায় তোলা ছবিটা ফেসবুকের প্রোফাইল পিকচার হিসেবে আপলোড করেছে।

আমরা এতদিন শুধু ক্রিকেট খেলা আর স্বাধীনতা বা বিজয় দিবস এলে মৌসুমি দেশপ্রেমিক হতাম। পয়লা বৈশাখ আর একুশে ফেব্রুয়ারী এলে মৌসুমি বাঙালি হতাম। মায়ের ভালবাসা জিনিসটাকে মৌসুমি না করলেও পারতাম। এখানে হুজুগ চলেনা। এখানে ফ্যাশন চলেনা। এই একটা মাত্র জিনিস যেখানে ফরমালিন নাই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.