নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুমন নিনাদ

বাংলা ও বাংলাদেশ- আমার ভাগফল, আমার ভাগশেষ

সুমন নিনাদ

সুমন নিনাদ › বিস্তারিত পোস্টঃ

এ পুলিশ কেমন পুলিশ?

১১ ই মে, ২০১৫ রাত ১০:১২

বাংলাদেশে এটা আর কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। এ পুলিশ কেমন পুলিশ? পৃথিবীর অনেক অনুন্নত, বর্বর দেশের পুলিশও নারীদের ডিলিংসে অনেক ম্যাচিউরড। একেকবার একেকটা ঘটনা ঘটে। এক সপ্তাহ ফেসবুকের নিউজ ফিড সরগরম থাকে। পুলিশ সদস্য বরখাস্ত নামক নাটক মঞ্চায়িত হয়। তদন্ত কমিটি নামক মহাকাব্য রচিত হয়। তারপর নতুন কোন ইস্যুতে তা আবার চাপা পড়ে যায়। কিন্তু এভাবে আর কতদিন?

দুর্ভাগ্য আমাদের যে, এদেশের প্রধানমন্ত্রী একজন নারী। অন্যতম প্রধান দলের সভানেত্রী একজন নারী। তৃতীয় বৃহত্তম দলের প্রধান বড্ড বেশি নারীপ্রেমিক। কিন্তু কারো কোন ভ্রুক্ষেপ নাই। সবার মধ্যেই একটা গা সয়ে যাওয়া হাবভাব। কিন্তু কেন?

বাংলাদেশ পুলিশ কারো ব্যক্তিগত বাহিনী বা কোন দলের রক্ষক নয়। বাংলাদেশ পুলিশ আম্লীগ বা ছাত্রলীগের সহ-সংগঠন নয়। অনেকেই বলেন, আজকের ছাত্রলীগ আগামী দিনের পুলিশ, আমি তা বিশ্বাস করিনা। যে মানুষটা পবিত্র ইউনিফরম গায়ে নিয়ে দেশ রক্ষার শপথ নিয়েছে তার পক্ষে এত নিচে নেমে কোন নির্দিষ্ট দলের তাঁবেদারি করা সম্ভব নয়। নাকি কখনও কখনও সম্ভব?

তাহলে কেন বারবার বাংলাদেশে পুলিশের হাতে নারী লাঞ্চিত? কেন বারবার একই ঘটনার পুনরাবৃত্তি ? এ পুলিশ কেমন পুলিশ? এ পুলিশ কি জানেনা, সে যে মেয়ের গায়ে বুটের লাথি হানছে, সেই মেয়ের বাবার ঘামের টাকায় তার উর্দি কেনা হয়? এ পুলিশ কি জানেনা এমন কোন এক নারীর গর্ভে তার নয়টি মাস কেটেছে? এমনই কোন এক নারী তার জন্য ভাত বেড়ে অধীর আগ্রহে পথ চেয়ে আছে? এ পুলিশ তাহলে কেমন পুলিশ?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.